Breaking newsHSC

এইচ এস সি ২০২১ ফরম ফিল আপ (সকল বোর্ড)

কভিড ১৯ মহামারীর কারণে এইচএসসি ২০২১ এর ফরম পূরণ এর প্রথম দফা স্থগিত হওয়ার পরে পুনরায় ফর্ম ফিল আপ এর  নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী। ঈদুল আযহা এর পর থেকেই অনলাইনে এইচএসসি 2021 এর শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবে বলে জানিয়েছিলেন শিক্ষা মন্ত্রি।

যেহেতু এইচএসসি পরীক্ষা ২০২১ সালের ডিসেম্বর মাসের ১ম সপ্তাহে নেওয়ার কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয় অথবা ফলাফল প্রদানের জন্য ফরম পূরণ করা আবশ্যক। সে কারণে ফরম পূরণ পুনরায় চালু করা হচ্ছে।

এক্ষেত্রে পরীক্ষার ফি অনলাইনে মোবাইল ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করা যাবে এবং যেহেতু পরীক্ষার বিষয় সীমিত করা হয়েছে এবং নম্বর ও সময়ও হ্রাস করা হয়েছে এ কারণে এবারের ফরম পূরণ এর ফি কম হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী। নিজ নিজ কলেজ এবং শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই ফরম ফিলাপ করা যাবে এবং বোর্ডগুলো নিশ্চিত করবে সকল শিক্ষার্থীর ফর্ম ফিলআপ হয়েছে কিনা । ফরম পূরণের জন্য কোন শিক্ষার্থীকেই শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হবে না।

See in English

যেহেতু এবার যারা এইচএসসি পরীক্ষা দিবে তারা ক্লাসরুমে ক্লাস করার সুযোগ পায়নি এবং এবছর পরীক্ষা হবে কিনা এখন পর্যন্ত তাও ঠিক ভাবে বলা যায় না। কন্ট্রোল এর বিষয়টি সম্পর্কে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমীর-উল ইসলাম বলেন তারা পরীক্ষা নেওয়ার জন্য সর্বোচ্চ প্রস্ততি নিয়ে রাখছেন প্রশ্ন পত্র তৈরীর জন্য মডারেশনের কাজও চলছে ।

 

ওয়েব সাইট www.dhakaeducationboard.gov.bd

গুচ্ছ পদ্ধতি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ২০২১ প্রাথমিক ফলাফল প্রকাশিত

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ প্রকাশিত (সকল ইউনিট)

অনলাইন এইচএসসি ২০২১ ফরম পূরণ

 

এস.এস.সি এবং এইচ.এস.সি পরীক্ষার তারিখ

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এর অধীনে ২০২১ সালে অনুষ্ঠিতব্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার অনলাইনে ফরম পূরণ ও প্রয়োজনীয় ফি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা জমা দেওয়ার তারিখ এর হার ও নিয়মাবলী আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি জানতে পারবেন। এছাড়া ফরম পূরণের যাবতীয় তথ্য আমাদের ওয়েবসাইটে পাবেন।

এইচ এস সি ২০২১ ফরম ফিলআপ  পিডিএফ ডাউনলোড

১. এইচএসসি পরীক্ষা ২০২১ উপলক্ষে কোন নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না এবং এ সংক্রান্ত কোন কি আদায় করা যাবে না।

২. কেবল বৈধ রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীগণ আবেদন ফরম পূরণ করতে পারবে। আংশিক বিষয়ের পরীক্ষার্থীদের জন্য সংশ্লিষ্ট বিষয় বা বিষয়সমূহ নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক নয়। কোনো পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোনো বিষয় বা বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে উক্ত বিষয়ে বিশেষ সময়ে পরীক্ষা কোন রূপ যোগাযোগ ছড়ায় বাতিল করা হবে।



৩. পরীক্ষার্থীদের পরীক্ষার প্রয়োজনীয় ফি বাবদ মোটর সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব এর অনুকূলে প্রকৃত সনালি সেবা রশিদ শিক্ষা প্রতিষ্ঠান সংগ্রহ করতে হবে।

৪. অনলাইনে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রদর্শন: শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ ২৮/০৬/২০২১ তারিখে প্রকাশ করা হবে। উক্ত সম্ভাব্য তালিকা হতে ২৯/০৬/২০২১ থেকে ১১/০৭/২০২১ তারিখের মধ্যে অনলাইনে নিম্নবর্ণিত পরীক্ষার ফরম পূরণ (eFF) সম্পন্ন করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ (সকল ইউনিট)

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ প্রকাশিত (সকল ইউনিট)

২০২১ সালের এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন

 

২০১৬-২০১৭ সেশন এর পূর্বের রেজিস্ট্রেশন ধারী কোন পরীক্ষার্থী ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তবে ২০১৫-২০১৬ সেশনের এক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীদের স্টেশন নবায়ন করে এক বিষয়ের জন্য) চতুর্থ বিষয় বাদে )পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে

 

যে সকল পরীক্ষার্থী ২০১৭,২০১৮ ও ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার যেকোনো এক বা একাধিক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বিষয়ে (চতুর্থ বিষয় বাদে) পরীক্ষায় অকৃতকার্য হয়েছে এবং যে কোনো কারণে তারা ২০১৮ ও ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি অথচ তাদের ২০২০ সালের শেষ হয়ে গেছে তারাও ২৫০( দুইশত পঞ্চাশ) টাকা নবায়ন ফি বোর্ডে জমা দিয়ে শুধু একবারের জন্য রেজিস্ট্রেশন নবায়ন পূর্ব ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

 

রেজিস্ট্রেশন নবায়ন কৃত পরীক্ষার্থীর নবায়ন ফি বাবদ অর্থ ফরম পূরণের ফি এর সাথে গ্রহণ করা হবে বিধায় নবায়নকৃত পরীক্ষার্থীকে আলাদাভাবে নবায়ন ফি বাবদ অর্থ প্রদান করতে হবে না।

 

(বি.দ্র: আংশিক বিষয়ের পরীক্ষার্থী হিসেবে কখনোই চতুর্থ বিষয় এর পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না এবং দুই বা ততোধিক বিষয়ক কৃতকার্য থাকলে কখনো রেজিস্ট্রেশন নবায়ন করা যাবে না)

 

 

 

 

 

২০২১ এইচএসসি পরীক্ষার সকল প্রকার পরীক্ষার্থীর ফি এর হার নিম্নোক্ত ছকে দেওয়া হল

 

 

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের ফি(নিয়মিত শিক্ষার্থী)

যেহেতু পরীক্ষা শুধু মাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ে হবে সে কারণে এবার ফরম ফিলাপ এর খরচ সে তিনটি বিষয়ের ওপর ভিত্তি করে নেওয়া হবে। ফরম ফিলাপের ফি এর তালিকা এখনো পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় বিস্তারিত কিছু জানায়নি। শিক্ষা মন্ত্রণালয়ের জানানোর সাথে সাথেই আমাদের এখান থেকে আপনি টেক্সট বিভাগের এবং গ্রুপের প্রাণ ফিলাপের ফি এর তথ্য পেয়ে যাবেন।

ক্রমিক
বিবরণ
বিজ্ঞান শাখা
(চতুর্থ বিষয় সহ)
মানবিক শাখা
( চতুর্থ বিষয় সহ)
ব্যবসায় শিক্ষা শাখা
(চতুর্থ বিষয় সহ)
বোর্ড ফি
কেন্দ্র ফি(ব্যবহারিক ফি সহ)
সর্বমোট

 

 

 

 

 

 

 

নির্ধারিত ফি এর অতিরিক্ত কোনো ফি আদায় করা যাবে না। সংক্রান্ত কোনো তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট কলেজে ফরম ফিলাপের বন্ধ করা সহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

২০২১ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফল প্রকাশ পদ্ধতি সংক্রান্ত: সকল প্রকার পরীক্ষার চেয়ে ফল নিম্নোক্ত গ্রেডিং পদ্ধতিতে প্রকাশ করা হবে।

 

এইচএসসি ২০২১ সর্বশেষ আপডেট

 

প্রতিবছরই এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হলেও বিগত ২ বার করোনাভাইরাস এর কারণে এইচএসসি পরীক্ষা সঠিক সময়ে অনুষ্ঠিত হতে পারেনি। এইচ এস সি ব্যাচ ২০২০ কে অটো পাস দেওয়া হয়েছে। অটো পাস এর জন্য জেএসসি পরীক্ষায় ২৫% এবং এসএসসি পরীক্ষার ৭৫% মূল্যায়ন করে রেজাল্ট প্রকাশ করা হয়।

বর্তমান পরিস্থিতিতে আবারো সেই গুঞ্জন উঠেছে। যদিও শিক্ষা মন্ত্রণালয় বলছে এবার তারা কোনোভাবেই অটোপায় দিতে চান না। তাদের পরীক্ষা নেওয়ার সকল প্রস্তুতি রয়েছে। তবে স্কুল-কলেজ কবে নাগাদ খোলা হবে এবং সে ক্ষেত্রে খোলার পরে ক্লাস করে পরীক্ষা নেওয়া সম্ভব হবে কিনা তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা।

তবে এইবার পরীক্ষা না হলেও বিকল্প পদ্ধতি সম্পর্কে ধারণা করা হচ্ছে অ্যাসাইনমেন্ট এবং জেএসসি এবং এসএসসি পরীক্ষার সম্মিলিতভাবে ফলাফল ঘোষণা করা হবে। তবে সেক্ষেত্রেও সবচেয়ে একটি বড় বাধা হল ফরম ফিলাপ। ফরম ফিলাপ ব্যতীত রেজাল্ট পাবলিশ করা সম্ভব নয়। কারণ রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার সহ একজন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়।

গত ২৯ শে জুন থেকে ১১ ই জুলাই পর্যন্ত এইচএসসি ২০২১ ব্যাচের জন্য ফরম ফিলাপ নির্দেশ দেয় শিক্ষা বোর্ড সমূহ। কিন্তু বর্তমানে ভয়াভহ করো না পরিস্থিতি উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ায় সে ফরম ফিলাপের তারিখ স্থগিত করা হয়। কবে নাগাদ ফরম ফিলাপ শুরু হবে তা আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি জানতে পারবেন।

এইচ এস সি ২০২১ ফরম ফিলআপ-(সকল বোর্ড) পিডিএফ ডাউনলোড

বর্তমানে গুঞ্জন রয়েছে অ্যাসাইনমেন্ট থেকে ২৫ শতাংশ এবং জেএসসি থেকে ২৫ শতাংশ এসএসসি থেকে ৫০% নিয়ে এইচএসসি পরীক্ষা মূল্যায়ন করা হবে। সে ক্ষেত্রে একটি বড় প্রক্রিয়ায় রয়েছে অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া এবং আদৌ শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে ভাবছে কিনা তা এখনও অনিশ্চিত। এইচএসসি ২০২১ সম্পর্কে যেকোনো তথ্য আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন। কোন কিছু জানার থাকলে কমেন্ট করে রাখতে পারেন আমরা সকল কমেন্টের উত্তর দিয়ে থাকি।

 

 

 

 

 

 

 

Muntasir Mamun

Entering the blogging world as a hobby. Writing gives me pleasure. I’m human, I have weaknesses, I make mistakes and I experience sadness; But I learn from all these things to make me a better person.Always keep a smile on your face😊.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button