Science View

বৃষ্টির আগমুহূর্তে আকাশের মেঘ কেন কালো দেখায়

বৃষ্টির আগমুহূর্তে আকাশের মেঘ কেন কালো দেখায় তা জানতে সবার আগে আমাদের জানতে হবে, মেঘ কি? আসুন জেনে নেয়া যাক, মেঘ কি?

বৃষ্টির আগমুহূর্তে আকাশের মেঘ কেন কালো দেখায় তা জানতে সবার আগে আমাদের জানতে হবে, মেঘ কি? আসুন জেনে নেয়া যাক, মেঘ কি? BBC WORD

মেঘ কি?

মেঘ বলতে আমরা সাধারণত যেটা বুঝি তা হল একটি কালো বা ধূসর ভাসমান জল কনা। অন্যদিকে বিজ্ঞান বলে, মেঘ হলো পৃথিবী তথা কোন গ্রহ উপগ্রহ সৌরজগতের আবহমন্ডলের ভাসমান অদৃশ্যমান স্ফটিক অথবা যাকে সাধারণত জল কণার সমষ্টি বলা হয় বা বোঝায়। পৃথিবীপৃষ্ঠের প্রত্যেকটা জিনিসের উপরে বিজ্ঞান খুব সুচারু ভাবে আলোচনা করেছে। ঠিক তেমনি বিজ্ঞান মেয়েকে নিয়েও গবেষণা করে আমাদের সামনে খুব সুন্দর একটি ব্যাখ্যা তুলে ধরেছে।

যেমন বিজ্ঞান বলে, “মহাকর্ষ বলের প্রভাবে আকৃষ্ট দৃশ্যমান কোনো ভরকে মেঘ বলা হয়” যেমন নীহারিকা। বিজ্ঞানের সাথে সামঞ্জস্য রেখে আমরা বলতে পারি মেঘ হলো একখণ্ড হালকা জলীয়বাষ্প যা আকাশে নিমিষেই ভাসমান থাকতে পারে। জাতির রয়েছে ধূলিকণা কয়লা করা প্রভৃতি এদের সকলের তৈরি হয়। এই সমস্ত ক্ষুদ্র ক্ষুদ্র ধূলিকণা এবং জল কনা সমসং মিশ্রণে তুষারকণার নেই আকাশে ভেসে বেড়ায়। সাধারণের একে আমরা মেঘ বলে থাকি।

নাসা বিজ্ঞানীদের অর্থের যোগান কোথায় থেকে আসে জেনে নিন

মেঘ আকাশে যেভাবে ভেসে বেড়ায়

 মেঘ সম্পর্কে জানতে মেঘ পরবর্তী আমাদের এটাও জানতে হবে, মেঘ কেন আকাশে ভেসে বেড়ায়? বা মেয়ে কিভাবে আকাশে ভেসে বেড়ায়?

মেঘ আকাশে যেভাবে ভেসে বেড়ায়

পূর্বে আমরা জেনেছি মেঘ জলীয়বাষ্প বালুকণা দিয়ে তৈরি এই প্রধান উপাদান হলো জলীয় বাষ্প। এটি সকল মিশ্রণ যেমন বাতাস বা গ্যাসের মিশ্রণ থেকে আলাদা। বাতাস বা গ্যাস ভারী নাকি পাতলা তা বোঝার জন্য প্রযুক্তি রয়েছে। এবং তা জানার প্রধান এবং উত্তম পন্থা হলো গ্যাস বা গ্যাস ও বাষ্পের ঘনত্ব নির্ণয় করা। সাধারণত আমরা জানি জলীয় বাষ্প হল পানির গ্যাসীয় রূপ। এই অর্থে আমরা এটাই বুঝি যে পানির আণবিক ভর বের করতে পারলেই আমরা বুঝে যাব মেঘ কিভাবে আকাশে ঘুরে বেড়ায়।

বৃষ্টির আগমুহূর্তে আকাশের মেঘ কেন কালো দেখায় ?

বৃষ্টির পূর্ব মুহূর্তে আমরা সাধারণত আকাশের রং কালো দেখতে পাই। কিন্তু এর কারণ কি আমাদের জানা? বৃষ্টি হবার পূর্বে কেন আকাশের রং কালো হয়? এরকম প্রশ্ন সবার মনেই জাগতে পারে। আজকে আমাদের এই পোস্টে আমরা এসকল বিষয় নিয়ে আলোচনা করব, আসুন জেনে নেওয়া যাক বৃষ্টি আগ মুহূর্তে আকাশ এর মেঘ কালো দেখায় কেন…

বৃষ্টির আগমুহূর্তে আকাশের মেঘ কেন কালো দেখায়

যখন আমরা দেখি আকাশে কালো মেঘ ছেয়ে গেছে তখন আমরা স্বভাবত ভেবে নি হয়তো কিছু সময়ের মধ্যে বৃষ্টি আসবে। তার পরবর্তী মুহূর্তেই বাংলা অনেকে খেয়াল করে থাকি আকাশ কালো মেঘে ছেয়ে গেছে আকাশের চারিদিকটা কেমন যেন কাল্টে ভাব চলে এসেছে। এমনটা কেন হয়? এর রহস্যটা আমাদের অজানাই থেকে গেছে? অন্য যেকোনো সময় আমরা খেয়াল করে দেখি আকাশ সাদা অথবা নীল রং, কিন্তু বেশি রাগ মুহূর্তে আমরা আকাশকে কালো রূপে দেখতে পাই।

সূর্যের আলোর প্রভাব

আমরা যখন কোন বস্তু দেখি তখন তার কোন রং আমাদের চোখে প্রতিফলিত হবে বা আমরা দেখতে পাব তা নির্ভর করে, যে বস্তুটা আমরা দেখছি সেই বস্তুর উপর যে সাদা আলো টি পড়ছে তার উপর। ঠিক তেমনি আমরা মেঘের রং কেমন দেখবো তুমি তা নির্ভর করে সূর্যের আলোর উপর। বস্তুর উপর সাদা আলো বা সূর্যের আলো পড়লে বস্তুটি সাদা আলোর মধ্যে থেকে অথবা সূর্যের আলোর মধ্যে থেকে কোন কোন রং শোষণ করতে পারে তার ওপর নির্ভর করে আমরা বস্তুর কোন রং দেখতে পাবো।

সূর্যের আলোর প্রভাব

বস্তুটি সূর্যের আলো অথবা সাদা আলোর রং শাসনের পর যে সকল রং তার কাছে থেকে যাবে বা বাকি থাকবে তার উপরে নির্ভর করে আমরা বস্তুটির কোন রং দেখতে পাব আমাদের সামনে বস্তুটি কোন রং উত্থাপন করবে।

কোন মেঘের রং কেমন এবং কেন

মেঘ সাদা নাকি ধূসর?

সাধারণত আমরা যখন মেঘ পাতলা দেখি তখন আলোর বা সূর্যের আলো একটি বড় অংশ তার মধ্য দিয়ে প্রতিফলিত হয় তখন আমরা বুঝি মেঘ সাদা। তবে এটি যদি কোন বস্তুর উপর প্রতিফলিত হয় তবে বস্তুর ঘনত্বের উপর নির্ভর করে কতটুকু আলো প্রতিফলিত হবে বা কতটুকু আলো তার ভেতর দিয়ে প্রবেশ করবে। মেঘ মেঘের পুরুত্ব যত বৃদ্ধি পায় আলো তত কম প্রতিফলিত হয় বা তার ভেতরে প্রবেশ করতে পারে। মেয়েকে পড়াতে যত বৃদ্ধি পায় তার তলদেশ যত গাঢ় হতে থাকে এবং তার মধ্যে দিয়ে প্রতিফলিত আলো আমরা ধূসর হিসেবে দেখতে পাই।

মেঘের রং কতগুলো?

মেঘের রং কতগুলো?

মেঘের ভেতর দিয়ে আলো প্রতিফলিত হওয়ার মাধ্যমে মেঘের রং প্রকাশ পায় যা থেকে তৈরি হয় উজ্জ্বল সাদা থেকে প্রায় কাল। সূর্যের আলো যখন জলকণা রুপোর প্রতিফলিত হয় তখন মেঘ প্রায় নীল ধূসর বর্ণ ধারণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button