University Admission

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি -MBBS প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত

মেডিকেলে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ ‘মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল” কর্তিক ভর্তি নীতিমালা টি আহ্বান করা হয়েছে। আমাদের ওয়েবসাইট থেকে মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি, মেডিকেলে ভর্তির আসন সংখ্যা ভর্তি এবং ভর্তি পরীক্ষার সম্পূর্ণ তথ্য আপনি জানতে পারবেন। ১৯ টি মেডিকেল কলেজে সমন্বিতভাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। মেডিকেল কলেজের আসন সংখ্যা ও পরীক্ষা কেন্দ্রের নাম নিচের অংশে পেয়ে যাবেন।

প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

 

মেডিকেলে ভর্তির যোগ্যতা

  • প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে
  • 2018 বা 2019 সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং 2020 বা 2021 সালের এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ রসায়ন জীববিজ্ঞান সহ পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 2018 সালের পূর্বে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা যোগ্য বলে বিবেচিত হবেন না।
  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে 9.00 হতে হবে। উপজাতীয় পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি পরীক্ষার মোট জিপিএ 8.00 হতে হবে। যদি প্রার্থীর এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ 3. 10 এর কম হয় তবে সে প্রার্থী আবেদনের যোগ্য হবেনা
  • সকলের জন্য এইচএসসি পরীক্ষায় জীব বিজ্ঞানে ন্যূনতম জিপিএ 3.50 থাকতে হবে।
  • অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার পূর্বে নির্দেশাবলী ভালোভাবে পড়ে বুঝে এবং নির্দেশনা অনুযায়ী অত্যন্ত সতর্কতার সাথে ফরম পূরণ করতে হবে।

 

[ ফরম পুরন সম্পূর্ণ অনলাইনে হবে এবং এই বিষয়ে নির্দেশনা আমাদের এই ওয়েবসাইট থেকেই পেয়ে যাবেন।]

প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি নোটিশ

mbbs-admission-notice

MBBS ভর্তি পরীক্ষায় অনলাইন ফরম পূরণ

medical-admit-card

[ওয়েবসাইট:https://dghs.teletalk.com.bd]

 

ওয়েবসাইটে প্রবেশের আগে নিম্নবর্ণিত তথ্য অন্যান্য উপকরণ সমূহ সাথে রাখতে হবে। যদি নিম্নে বর্ণিত অন্য তথ্য অন্যান্য উপকরণ সমূহের সাথে না রাখা হয় তাহলে ফরম পূরণের শেষ করে ওয়েবসাইট থেকে বের হয়ে আসতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ করার পর, টেলিটক প্রিপেইড মোবাইল থেকে 1000 ফিসইটাকা  অবশ্যই জমা দিতে হবে। ফিস জমা দেওয়ার পর আবেদন পত্র চূড়ান্তভাবে গৃহীত হবে

 

৩০০ × ৩০০ পিক্সেল মাপের একটি রঙিন ছবি। ফাইলের সাইজ 100 kb এর বেশি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। (স্ক্যান করা অথবা ডিজিটাল ক্যামেরায় তোলা ছবি গ্রহণযোগ্য হবে)

 

৩০০×৮০ পিক্সেল মাপের স্ক্যান করা নিজের একটি স্বাক্ষর (কাগজে গারো করে স্বাক্ষর করে তারপরে স্ক্যান করতে হবে) স্বাক্ষরের ফাইলের সাইজ 60 kb এর বেশি হবে না। ছবি ও স্বাক্ষর প্রয়োজন হবে তৈরি করাও মিলিয়ে দেখার জন্য ওয়েবসাইট এর হোম পেজ একটি লিংক দেওয়া আছে।

 

 

বর্ণিত ছবি এবং স্বাক্ষর কম্পিউটারে অথবা পেনড্রাইভে পূর্ব থেকে রাখতে হবে। কম্পিউটারের সাথে প্রিন্টারও থাকতে হবে।

 

ইংরেজিতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা (জেলা, থানা/উপজেলা, পোস্ট কোড) ইত্যাদি লিখিতভাবে নিজের কাছে রাখতে হবে

 

ভর্তিচ্ছু মেডিকেল কলেজ গুলির নাম নিজের পছন্দের ক্রমানুসারে সাজিয়ে লিখে রাখা প্রয়োজন এটি করার আগে অভিভাবক স্বজনদের সাহায্য নেয়া যেতে পারে। একবার পছন্দক্রম দেওয়ার পর তা আর পরিবর্তন করা যাবে না। কলেজ কোড গুলো 11 থেকে 47 পর্যন্ত জানা থাকতে হবে। নিচের অংশে কলেজের কোড এবং কলেজের নাম বিস্তারিত ভাবে দেওয়া আছে।

 

আবেদনকারীর সুবিধার জন্য উপরে করে দেওয়া তথ্য গুলি এবং এই নিয়মাবলির একটি কপি সাথে রাখতে হবে।

প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তি মানবন্টন

marks-distirbuiton

 

প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

Medical-Admission-Circular

 

আবেদনের জন্য যা যা করতে হবে

http://dghs.teletalk.com.bd ক্লিক করতে হবে। ওয়েবসাইট থেকে ভর্তির জন্য একটি জায়গা দেখা যাবে সেখানে ক্লিক করে ভালোভাবে পুরোটা নিতে হবে এবং পড়া শেষ হলে আগের পৃষ্ঠায় ফেরত আসতে হবে।

 

প্রথম পৃষ্ঠায় দুইটা অপশন পাওয়া যাবে। যারা এসএসসি এইচএসসি আলিম ইত্যাদি পাস করেছে তাদের জন্য এবং দ্বিতীয়টি হলো যারা ও লেভেল বিদেশ থেকে পাশ করেছে তাদের জন্য। দিতে ধরনের প্রার্থীদের director, medical education এর কাছ থেকে ফরম পূরণের পূর্বে covalent certificate ID সংগ্রহ করে নিতে হবে। এটি ছাড়াও ফরম পূরণ করা যাবে না।

 

প্রথম অপশন এ ক্লিক করুন। পিকচার নিচে Next আফগান হাইলাইট করে থাকবে সেই অপশনটিতে ক্লিক করতে হবে। ক্লিক করার পর দ্বিতীয় পৃষ্ঠা পাওয়া যাবে

 

উক্ত পৃষ্ঠায় এসএসসি-এইচএসসি ইত্যাদির রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার বোর্ড ইয়ার পূরণ করতে হবে। থাকলে সেই কৌটার বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর পরবর্তী পৃষ্ঠায় নিয়ে যাবে।।

কোন কিছু ভুল হলে রিসেট ক্লিক করে আবার পূরণ করতে হবে সব তথ্য সঠিকভাবে পূরণ হলে Next বাটনে ক্লিক করে পরের পৃষ্ঠায় যেতে হবে।

 

পৃষ্ঠার উপরের অংশে প্রার্থীর নাম, পিতা মাতার নাম, এবং পৃষ্ঠার মাঝামাঝি পরীক্ষায় প্রাপ্ত লেটার গ্রেড সমূহ এবং গ্রেড পয়েন্ট স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে

 

পরীক্ষার সময় ইংরেজি প্রশ্নের প্রয়োজন হলে এখানে question language ইংরেজি অপশন পূরণ করতে হবে।

 

 

Home District পূরণ করতে হবে। পূরণকৃত জেলার কোটায় ভর্তির আসন বরাদ্দ পেলে ভর্তির সময় সে জেলার সার্টিফিকেট দেখাতে না পারলে বরাদ্দকৃত আসন বাতিল হয়ে যাবে । অন্যান্য কৌটার ক্ষেত্রেও এটা প্রযোজ্য।

 

এরপরে present address ও permanent address ফোন করতে হবে। তারকা চিহ্নিত অংশ গুলো অবশ্যই পুরন করতে হবে না পুরন করলে পরবর্তী পৃষ্ঠায় যাওয়া যাবে না। Present address ও Permanent address একই হলে Permanent address সামনের বাটন ক্লিক করলে চলবে।

 

১১ ডিজিটের একটি মোবাইল নাম্বার বাধ্যতামূলক যা ভর্তি পরীক্ষা চলাকালীন সার্বক্ষণিক অবশ্যই চালু রাখতে হবে। টাকা জমা দেওয়ার পর এই মোবাইলে User Id, Password ও পরীক্ষার কেন্দ্রের নাম এসএমএসের মাধ্যমে আসবে। প্রয়োজনে যোগাযোগের জন্য দ্বিতীয় ঘরে অন্য একটি মোবাইল নাম্বার দেওয়া উচিত।

 

Choice option পূরণ করতে হবে। বামপাশের কলেজের লিস্ট থেকে পছন্দের কলেজকে হাইলাইট করে Add বাটন ক্লিক করলে সেটা ডান দিকে চলে যাবে। এভাবে এক এক করে নিজের পছন্দের ক্রমানুসারে কলেজগুলোকে ডানদিকে দিতে হবে। ডান পাশে যে লিস্ট দেখা যাবে তা হবে পছন্দক্রম। কলেজ পছন্দের তালিকায় কমসংখ্যক কলেজের নাম থাকলে মেধা তালিকায় থাকা সত্ত্বেও অপেক্ষমান কলেজের তালিকা নাম চলে যাওয়া এবং আসুন না পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। এখানে কোন ভাবেই ভুল করা যাবেনা।

 

আগে থেকে তৈরি করে রাখার ছবি ও স্বাক্ষর কম্পিউটার থেকে অথবা ফ্রেন্ডের থেকে ব্রাউজ করে সিলেক্ট করে নিতে হবে।

 

Validation code যে ভাবে দেওয়া আছে সে ভাবে টাইপ করতে হবে।

 

পৃষ্ঠার শেষে declaration বাটনে ক্লিক করে submit ক্লিক করতে হবে।

 

ছবি আপলোড হতে কিছুক্ষণ সময় লাগবে যদি ছবির সাইজ ঠিক না থাকে তবে তা ঠিক করার অপশন সেখানে পাওয়া যাবে।

 

এই পৃষ্ঠায় একটি Users Id নম্বর দেখা যাবে। এই নম্বর যত্নসহকারে সংরক্ষণ করতে হবে, কারণ এটা দিয়ে টেলিটক prepaid মোবাইল থেকে দরখাস্তের ফিস জমা দিতে হবে। আবেদনকারীর ছবিও স্বাক্ষরসহ সকল তথ্য দেখা যাবে। পৃষ্ঠাটি অবশ্যই প্রিন্ট করে রাখা উচিত। কেননা এই ছবিও স্বাক্ষর এই তিনি সর্বত্র পরিচিত হবেন ।

 

[এই পৃষ্ঠায় যদি কোন ভুল তথ্য দেখা যায় অথবা রবিবার স্বাক্ষর ভুল হয় তবে সঠিক ছবি/স্বাক্ষর বা তথ্য যোগ করে নতুনভাবে ফরম পূরণ করতে হবে। একবার টাকা জমা দিলে এরপর ছবি বা স্বাক্ষর পরিবর্তনের কোনো সুযোগ নেই। কারিগরি যেকোনো সহায়তার জন্য টেলিটক নম্বর হতে ১২১ বা অন্য কোনো অপারেটর থেকে ০১৫০০১২১১২১ নম্বরে রাতদিন 24 ঘন্টা কল করা যাবে।

 

Prepaid টেলিটকের মাধ্যমে ফি জমা দিলে Users Id ‍ও Password দিয়ে [তারিখ] প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

 

শুধু ফিসের টাকা Prepaid টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে। প্রয়োজনীয় এসএমএস ফরম পূরণের সময় প্রদানকৃত মোবাইল নম্বরে দেওয়া হবে।

 

 

মেডিকেলে কিভাবে আবেদন করবেন

 

মেডিকেল সমূহর আসন সংখ্যা

 

 

11- Dhaka Medical College,Dhaka- 16000

12-Sir Salimullah Medical College,Dhaka- 7000

13 Shaheed Suhorawardy Medical College,Dhaka -12000

14 Mymensingh Medical College, Mymensingh 12000

15 chattogram Medical College , chattogram 8000

16 rajshahi Medical College, Rajshahi 8000

17 M.A.G Osmani Medical College, Sylhet 6000

18 Sher-E – Bangla Medical College,Barishal 3000

19 Rangpur Medical College, Rangpur 6000

20 Cumilla Medical College, Cumilla 5000

21 Khulna Medical College, Khulna 5000

22 Shaheed Ziaur Rahman Madical College,Bogura 4000

23 Faridpur Medical College, Faridpur 7000

24 M Abdur Rahim Madical College, Dinajpur 3000

25 Pabna Medical College,Pabna 2000

30 Shaheed Syed Nazrul Islam Medical College, Kishoreganj 2000

32 Sheikh Sayera Khatun Medical College, Gopalganj 3000

40 Mugda Medical College,Dhaka 5000

51 Dhaka Dental College,Dhaka 7000

 

 

 

 

Muntasir Mamun

Entering the blogging world as a hobby. Writing gives me pleasure. I’m human, I have weaknesses, I make mistakes and I experience sadness; But I learn from all these things to make me a better person.Always keep a smile on your face😊.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button