জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ প্রকাশিত

 

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ প্রকাশিত হয়েছে। আমাদের ওয়েবসাইট থেকে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিজ্ঞপ্তি পিডিএফ ডাউনলোড করতে পারবেন। আবেদনের নিয়ম এবং আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ জানতে পারবেন। আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। Visit In English

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদনের সর্বনিম্ন যোগ্যতা

 

বাংলাদেশি স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

 

বাংলাদেশের শিক্ষিত যেকোনো শিক্ষা বোর্ড বা মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শাখা থেকে ২০১৭ /২০১৮ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং ২০১৮/২০১৯ সালের এইচএসসি এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.৫০ প্রাপ্ত প্রার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

 

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচএসসি ভোকেশনাল এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা বাংলাদেশের শিক্ষিত যেকোনো শিক্ষা বোর্ড মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং ২০১৯/২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য।

 

প্রার্থীদের উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পঠিত বিষয় সমূহ থেকে ভর্তিযোগ্য বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয় ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে। [২০০ নম্বরের পরীক্ষায়]

 

২০১৭ সালের ও লেভেল পরীক্ষায় তিনটি বিষয়ে বিজ্ঞেস্ট সহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৯/২০২০ সালের এ লেভেল পরীক্ষায় একটি বিষয়ে ব্রিগেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীগণ অন্যান্য শর্ত পূরণ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে।

 

বিদেশি সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশের স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সমতা নিরূপণ করা হলে তারাও জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯/২০২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ,স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট করছে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মোট আসন ৩,৯১,০০৫ টি

বিভাগ আসন সংখ্যা
ঢাকা মহানগর ৪৩,০০৪ টি
ঢাকা ৫০,৫৯৫ টি
বরিশাল ১৩,৩২৫ টি
চট্টগ্রাম ২৯,২৬৬ টি
সিলেট ৭,৬৯৫ টি
খুলনা ৩৯,৬৭৫ টি
রাজশাহী ৫৫,০৮৫ টি

 

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণের তারিখ

 

প্রার্থীর প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরম টি নির্ধারিত স্থানে স্বাক্ষর করে আবেদন ফি বাবদ ২৫০ টাকা সহ প্রয়োজনীয় কাগজপত্র আবেদন ফরমে উল্লেখিত কলেজে জমা দেওয়ার তারিখ

 

কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখ

 

কলেজ কর্তৃক প্রার্থীদের প্রাথমিক আবেদন ফির জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ [প্রার্থী প্রতি একশত পঞ্চাশ টাকা হারে] সোনালী সেবা এর মাধ্যমে সংশ্লিষ্ট খাতে যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দেওয়ার তারিখ।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পদ্ধতি

 

  • প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধাতালিকা তৈরি করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেওয়া হবে।

 

  • একই প্রতিষ্ঠান বা কলেজ একই বিষয়ে দুইবার ততোধিক আবেদনকারীর মেধাক্রমঃ এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে সকল আবেদনকারীর ১. চতুর্থ বিষয় সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ যথাক্রমে ৪% ও ৬০% ২. প্রয়োজন হলে এসএসসি এইচএসসি পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% ৩. এরপরে যদি দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হয় তাহলে যার বয়স কম হবে মেধাক্রম অনুযায়ী তাকে অগ্রাধিকার দেওয়া হবে।

 

  • জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, বিশেষ কৌটা এবং রিলিজ স্লিপের মাধ্যমে সম্পন্ন করা হবে।

 

  • সংশ্লিষ্ট কলেজ User ID, passwordOTP ব্যবহার করে ভর্তির বিষয় ওয়ারী ফলাফল দেখতে পারবে। প্রার্থীরা ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং এসএমএস (nu[Speace] athn[space] roll no টাইপ করে 16222 নম্বরে সেন্ড করে অথবা কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ প্রকাশিত (সকল ইউনিট)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ (সকল ইউনিট)

জাতীয় বিশ্ববিদ্যালয় আবেদন ফরম পূরণ

 

  • আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ক ওয়েবসাইট এ (www.nu.ac.bd/admissions)Honours Tab এ গিয়ে Apply Now (Honours) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্যছক এ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বোর্ড বা বিশ্ববিদ্যালয় ও পাসের শন সঠিকভাবে এন্ট্রি দিতে হবে

 

  • ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছক কে Male এর স্থলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to change অপশনে গিয়ে সঠিক Gender এন্ট্রি দিতে হবে।

 

  • এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা দেখতে পাবে। আবেদনকারীদের পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলা ওয়ারী যে কোন কলেজের নাম সিলেক্ট করলে ওই কলেজে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তিযোগ্য বিষয় সমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পারবে। এই তালিকা থেকে প্রার্থী কে সতর্কতার সঙ্গে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ প্রকাশিত

মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসী/প্রতিবন্ধী/পোষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছক এর নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযোজ্য কৌটা সিলেক্ট করতে হবে। [কৌটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে] একজন প্রার্থী এক বা একাধিক ওটাই যোগ্য হলে কৌটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

 

  • ফরম পূরণের সময় আবেদনকারী সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের রঙ্গিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে ।

 

  • ছবির মাপ হবে ১২০×১৫০ পিক্সেল, Image Type:jpg এবং maximum file size :৫০ Kb. প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে ওই প্রার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।

 

  • সঠিক তথ্য ও ছবি সহ সব পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারী রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে। আবেদনকারীকে ফন্টটি ডাউনলোড করে A4 দাদা কাগজে প্রিন্ট করে নিতে হবে।

 

পূরণকৃত আবেদন ফরম এর ত্রুটি সংশোধন

 

দ্বৈত ভর্তি বাতিল সম্পর্কিত

 

রিলিজ স্লিপে ভর্তির আবেদন ফরম পূরণ সম্পর্কিত

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ফি

 

প্রাথমিক আবেদন ফি ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা

 

রেজিস্ট্রেশন ফি

রেজিস্ট্রেশন ফি ৪৫০/- (চার শত পঞ্চাশ) টাকা
ক্রীড়া ও সংস্কৃতি ফি ২০/- (বিশ) টাকা
বিএনসিসি ফি ৫/- (পাঁচ) টাকা
রোভার স্কাউট ফি ১০/-( দশ) টাকা
মোট ৪৮৫ /-( চারশত পচাশি)  টাকা

কলেজ আবেদনকারীর কাছ থেকে প্রাথমিক আবেদনের ফি বাবদ ২৫০ টাকা জমা রেখে প্রাথমিক আবেদন ফরম নিশ্চায়ন করবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চিত করা না হলে ওই প্রার্থী মেধাতালিকায় স্থান পাবে না।

 

কলেজ প্রাথমিক আবেদন ফের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ [আবেদনকারী প্রতি ১৫০ টাকা] যেকোন সোনালী ব্যাংক শাখায় জমা দিবে এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজ কে Login এর মাধ্যমে Application Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করতে হবে। Pay Slip এ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সংশ্লিষ্ট খাতের সঞ্চয়ী হিসাব নম্বর উল্লেখ পূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

 

সংশ্লিষ্ট কলেজ প্রার্থীদের রেজিস্ট্রেশন ফি জাতীয় বিশ্ববিদ্যালয় নির্ধারিত অংশ [প্রতি প্রার্থী থেকে 485 টাকা হারে] যেকোন সোনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজ Login এর মাধ্যমে Application Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করবে।Pay Slip এ ২০২০/২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) রেজিস্ট্রেশন ফ্রি সঞ্চয়ী হিসাব নম্বর উল্লেখ পূর্বক মোট টাকার অংকে লেখা থাকবে এবং প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংকের শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করবে।

 

এই ভর্তি কার্যক্রমের যেকোনো নিয়মাবলী/ধারা/উপধারা সংশোধন , সংযোজন, পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

 

 

 

Check Also

Dhaka University C Unit Admission Result 2022

[প্রকাশিত] ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ [Published] 2022

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ : ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষা …

One comment

  1. Hello,

    Download Music: https://0daymusic.org
    Support for FTP, FTPS, SFTP, HTTP, HTTPS.
    Download Dance, Electro, House, Techno, Trance, Pop, Rock, Rap…

    Best regards, Kenneth

Leave a Reply

Your email address will not be published.