সমন্বিত ৭ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২[Published]

বাংলাদেশে এই প্রথম বাংলাদেশের সকল কৃষি বিদ্যালয় গুলো সমন্বিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। সমন্বিত ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে https://admission.agri.org অফিশিয়াল ওয়েবসাইট থেকে। আমাদের আজকের নিবন্ধে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি সমন্বিত ৭ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২।তাই দেরি না করে আসুন দেখে নিই আমাদের আজকের বিস্তারিত আলোচনা এই বিষয়ে। সম্পুর্ন নিবন্ধ টি পড়ার পর আশা করছি আপনি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

বাংলাদেশ ৭ কৃষি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

আপনি কি জানেন  বাংলাদেশ ৭ কৃষি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। বিগত বছরগুলোতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় গুলো আলাদা আলাদাভাবে ভর্তি পরীক্ষা নিতো এবং তাদের আদালতে ভাবে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হতো। কিন্তু এবছর বাংলাদেশ সরকার সব কৃষি বিশ্ববিদ্যালয়গুলোকে একসাথে পরীক্ষা নেওয়ার জন্য নির্দেশ দিয়েছিল।

অর্থাৎ বাংলাদেশ যে ৭ কৃষি বিশ্ববিদ্যালয় আছে সেগুলোর ভর্তি বিজ্ঞপ্তি হবে একসাথে, ভর্তি পরীক্ষা হবে একসাথে এবং একই প্রশ্নে একই দিনে একযোগে পরীক্ষা নেওয়া হবে। অর্থাৎ বোঝা যাচ্ছে গত বছরগুলোর মতো এবার কিছুই থাকছে না। এবছর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে নতুন আঙ্গিকে। ৭ কৃষি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কে আমাদের আজকের নিবন্ধ। তাই দেরি না করে আসুন বিস্তারিত দেখে নিন।

৭ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সমন্বিত

আমাদের আজকের এই নিবন্ধটি পড়লে আপনি জানতে পারবেন ভর্তি বিজ্ঞপ্তি বিস্তারিতভাবে, কিভাবে আবেদন করবেন, কিভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে, ভর্তি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে এবং আরো আরো বিস্তারিত তথ্য। তাই দয়া করে আমাদের আজকের এই নিবন্ধটি খুব মনোযোগ সহকারে পড়ুন। এবং জেনে নিন বাংলাদেশ ৭ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কিত সকল ধরনের তথ্য।

https://admission.agri.org অফিশিয়াল ওয়েবসাইট থেকে, ২২ এপ্রিল, ২০২২ তারিখে, কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক(সম্মান) প্রথম বর্ষের ভর্তি যুদ্ধ শুরু হতে যাচ্ছে। মহা ভর্তিযুদ্ধ এজন্য বলছি কারণ প্রথমবারের মতো বাংলাদেশে সব কৃষি বিশ্ববিদ্যালয় অর্থাৎ সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় একসঙ্গে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এবং তাদের ভর্তি পরীক্ষা একই দিনে একসাথে অনুষ্ঠিত হবে।

তাই আমরা আমাদের আজকের এই নিবন্ধটি আপনাদের জন্য নিয়ে এসেছি বিস্তারিত তথ্য। আশা করি আপনাদের কাজে লাগবে। এছাড়া যদি কোন সমস্যা থেকে থাকে তাহলে আমাদের অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমরা আপনাদের দ্রুত সহযোগিতার চেষ্টা করব।

বাংলাদেশের সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ ভর্তি আসন সংখ্যা

  • বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ, আসন সংখ্যা ১১১৬ টি।
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর, আসন সংখ্যা ৩৩০ টি।
  • শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা, আসন সংখ্যা ৭০৪ টি।
  • সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট, আসন সংখ্যা ৪৩১ টি।
  • পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী, আসন সংখ্যা ৪৪৩ টি।
  • চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, আসন সংখ্যা ২৪৫ টি।
  • খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা, আসন সংখ্যা ১৫০ টি।
  • মোট আসন সংখ্যা ৩৪১৯ টি।

সমন্বিত ৭ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ গুরুত্বপূর্ণ তথ্য

  • প্রাথমিক আবেদন শুরু ০২ মে, ২০২২ তারিখ, সকাল ১০টা।
  • প্রাথমিক আবেদনের শেষ ১০ জুন, ২০২২ তারিখ, রাত ১১.৫৯ টা পর্যন্ত।
  • চূড়ান্ত আবেদন শুরু ১৭ জুন, ২০২২ তারিখ।
  • ওয়েবসাইটে আসনবিন্যাস প্রকাশ ২৫ জুলাই, ২০২২ তারিখ।
  • প্রবেশপত্র বিতরণ শুরু ০১ জুলাই, ২০২২ তারিখ রাত ১২টা থেকে ২৫ জুলাই, ২০২২, সন্ধ্যা ০৬ টা পর্যন্ত।
  • ভর্তি পরীক্ষা শুরু ৩১ জুলাই, ২০২২, সকাল ১১.৩০ থেকে সন্ধ্যা ০৬ টা পর্যন্ত।
  • ফলাফল প্রকাশ ০৫ আগস্ট, ২০২২ তারিখ।
  • ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য পেতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ওয়েবসাইট https://admission.agri.org এ গিয়ে দেখতে পারেন।

সাত সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি ফি

সমন্বিতভাবে কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেটা অনুযায়ী আবেদন ফি ১০০০ টাকা করে নেওয়া হবে। আবেদন নিশ্চিত হওয়ার পরেও যে সকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না তাদেরকে আবেদন সংক্রান্ত কাজ হয়ে গেলে ৩০০ টাকা কেটে নিয়ে আবার ৭০০ টাকা আবার ফেরত দেওয়া হবে। কারণ বাকি টাকা ভর্তি পরীক্ষায় ও ভর্তি সংক্রান্ত কাজে খরচ হবে। অর্থাৎ বুঝতে পারছেন আপনাকে যত দ্রুত সম্ভব আবেদন করে ফেলতে হবে।

সমন্বিত সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২২

  • শুধুমাত্র সেই সকল শিক্ষার্থীর আবেদন করতে পারবে যারা ২০১৭-১৮ সালে এসএসসি বা সমমান পরীক্ষা এবং ২০১৯-২০ সালে এইচএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।
  • যতগুলো আসন সংখ্যা রয়েছে তার দশগুণ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় আবেদন ও অংশগ্রহণের সুযোগ পাবে।
  • আবেদনকারীকে অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি তে জিপিএ 3.50 এবং এইচএসসি তে জিপিএ 3.50 অর্থাৎ মোট জিপিএ 8.00 থাকতে হবে চতুর্থ বিষয় বাদে।
  • জীব বিদ্যা, রসায়ন, পদার্থ বিজ্ঞান ও গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায়‌।
  • জীব বিদ্যা রসায়ন পদার্থ বিজ্ঞান এবং গণিত বিষয়ে জিপিএ 3.50 এর উপরে থাকতে হবে এসএসসি এবং এইচএসসি এবং উভয়ের বিষয়ে পরীক্ষায়।

সমন্বিত সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টন

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় মোট ০৬ টি বিষয়ের উপরে প্রশ্ন করা হবে। ১০০ নম্বরের প্রশ্ন থাকবে এবং সময় পাওয়া যাবে ৬০ মিনিট। পরীক্ষার্থীরা অবশ্যই ভালোভাবে বুঝে শুনে প্রশ্নের উত্তর দিবেন। কারণ এখানে নেগেটিভ মার্কিং রয়েছে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে 0.25 নম্বর।

  • ইংরেজি – ১০ মার্কের প্রশ্ন থাকবে।
  • পদার্থবিজ্ঞান – ২০ মার্কের প্রশ্ন থাকবে।
  • রসায়ন – ২০ মার্কের প্রশ্ন থাকবে।
  • প্রাণিবিজ্ঞান – ১৫ নম্বর এর প্রশ্ন করা হবে।
  • উদ্ভিদবিজ্ঞান – ১৫ নম্বর এর প্রশ্ন করা হবে।
  • গণিত – ২০ নম্বর এর প্রশ্ন থাকবে।

৭ কৃষি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি সার্কুলার ২০২১-২০২২

https://admission.agri.org অফিশিয়াল ওয়েবসাইট থেকে ৭ কৃষি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি সার্কুলার ২০২১-২০২২ গত ২২ এপ্রিল, ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে। কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩১ জুলাই,২০২২ তারিখ।

কৃষি বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়ম (সমন্বিত ৭)

আবেদনকারীকে সর্বপ্রথম বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://admission.agri.org এ ভিজিট করতে হবে।
এরপর ‘Apply Now’ বাটনে ক্লিক করুন।
এরপর একটি ফ্রম দেখতে পাবেন যেখানে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাশের সাল ও বোর্ড এর নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সাল ও বোর্ড এর নাম প্রদান করতে হবে
তথ্য গুলো পূরণ করার পর বারবার দেখে নিন। যাতে কোনো ভুল না হয়।
এরপর ‘Submit’ বাটনে ক্লিক করুন।
আবেদনকারীর ফর্ম এ দেখবেন একটি নির্দিষ্ট অংশ দেওয়া আছে যেখানে সদ্য তোলা পাসপোর্ট সাইজের একটি ছবি আপলোড দিতে হবে।
আজহারী কে রকেট অথবা শিওর ক্যাশ অথবা বিকাশের মাধ্যমে নিজের পছন্দমত ইউনিটের জন্য নির্ধারিত আবেদন ফি জমা দিতে হবে।
প্রাথমিক আবেদন শেষ হলে সঠিক আবেদনকারীদের মধ্য থেকে পরীক্ষার্থীদের বেছে নেওয়া হবে এবং ফর্মে পূরণকৃত মোবাইল নম্বরে এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর ০৫ আগস্ট, ২০২২ তারিখে প্রকাশিত হবে কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট। আপনি চাইলে আমাদের ওয়েবসাইট থেকে সেই ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন। এছাড়া সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ প্রকাশিত হয়েছে https://admission.agri.org তাদের ওয়েবসাইটে। সেখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য দেখে নিতে পারেন এবং নিশ্চিত হয়ে নিতে পারেন। আশা করছি আপনি আপনার কাঙ্খিত তথ্য গুলো পেয়ে গেছেন। এর পরও যদি কোন কিছু দরকার থেকে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন আমরা দ্রুত আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

Check Also

বুয়েট ভর্তি চুড়ান্ত রেজাল্ট ২০২২

বুয়েট ভর্তি চুড়ান্ত রেজাল্ট ২০২২ – বুয়েট ভর্তি রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

বুয়েট ভর্তি চুড়ান্ত রেজাল্ট ২০২২ প্রকাশিত হয়েছে। প্রকাশিত হয়েছে বাংলাদেশ প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল …

Leave a Reply

Your email address will not be published.