BCS Corner

বিসিএস প্রস্তুতি বইয়ের তালিকা । বিসিএস প্রস্তুতি সকল বইয়ের নাম

আপনি যদি বেশিরভাগ লোকের মতো হন তবে আপনি সম্ভবত বিসিএস প্রস্তুতির জন্য সেরা বইগুলি কী তা ভাবছেন। আর দেখুন না, কারণ আমি বিসিএস প্রস্তুতির জন্য সেরা বইয়ের একটি তালিকা তৈরি করেছি।

সেরা বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) বইয়ের তালিকা

বাজারে বিসিএস প্রস্তুতির অনেক বই পাওয়া যায়। যাইহোক, কিছু সেরা বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রস্তুতির বই হল:

1. মোঃ শহীদুল ইসলাম এবং মোঃ রুহুল আমিন কর্তৃক বাংলাদেশ সিভিলbcsসার্ভিস পরীক্ষার প্রস্তুতি – এই বইটি বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতির জন্য একটি চমৎকার সম্পদ। এটি পরীক্ষার সিলেবাসে অন্তর্ভুক্ত সমস্ত বিষয় কভার করে এবং অনুশীলনের প্রশ্নগুলিও অন্তর্ভুক্ত করে।

2. মোঃ জহিরুল ইসলামের বাংলাদেশ সিভিল সার্ভিস প্রিলিমিনারি এক্সামিনেশন গাইড – বাংলাদেশ সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষা দিতে ইচ্ছুক যে কারো জন্য এই বইটি একটি অপরিহার্য সম্পদ। এটি পরীক্ষায় অন্তর্ভুক্ত সমস্ত বিষয়ে বিস্তারিত তথ্য সরবরাহ করে এবং অনুশীলনের প্রশ্নগুলিও অন্তর্ভুক্ত করে

1. বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার প্রস্তুতি গাইড 2. বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) নিয়োগ গাইড 3. বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার প্যাটার্ন 4. বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) সিলেবাস 5. বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) আবেদনপত্র 6. বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) ফলাফল

বিসিএস প্রিলিমিনারি বইয়ের তালিকা

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রিলিমিনারি বইয়ের তালিকা হল প্রয়োজনীয় বইগুলির একটি সংকলন যা বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতির জন্য প্রয়োজনীয়। তালিকায় রয়েছে সাধারণ জ্ঞান, গণিত, ইংরেজি এবং অন্যান্য বিষয়ের বই।

new-bcs-2

Bcs প্রস্তুতি বই PDF

বিসিএস প্রস্তুতির বইয়ের তালিকা হল বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন সরকারি কর্মচারীদের জন্য প্রয়োজনীয় বইয়ের একটি সংকলন। বইটিতে সাধারণ বিষয়, ইংরেজি ভাষা, গণিত, সাধারণ জ্ঞান, বাংলাদেশের সংবিধান, বাংলাদেশের রাজনৈতিক ব্যবস্থা, বাংলাদেশ প্রশাসনিক ব্যবস্থা, বাংলাদেশ বিচার ব্যবস্থা, বাংলাদেশ পুলিশ ব্যবস্থা এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বই রয়েছে।

Bcs প্রস্তুতির জন্য সেরা বই

আপনার বিসিএস প্রস্তুতির জন্য সঠিক বই নির্বাচন করা কঠিন হতে পারে। যাইহোক, একটু গবেষণা করে, আপনি পরীক্ষায় সফল হতে সাহায্য করার জন্য নিখুঁত বইগুলির সেট খুঁজে পেতে পারেন। বিসিএস প্রস্তুতির জন্য এখানে কিছু সেরা বই রয়েছে:

এম এ আক্তার এবং এ কে এম এর বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি বই মাহমুদুল ইসলাম

এই বইটি বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতির জন্য একটি ব্যাপক নির্দেশিকা। এটি তত্ত্ব থেকে অনুশীলন পর্যন্ত পরীক্ষার সমস্ত বিভাগকে কভার করে। বইটি দুইজন অভিজ্ঞ সরকারি কর্মচারী দ্বারা লেখা এবং টিপস ও পরামর্শে পূর্ণ।

বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি বই পেপারব্যাক এবং কিন্ডল সংস্করণে উপলব্ধ।

বিসিএস প্রিলিমিনারি বাংলা বইয়ের তালিকা

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) হল বাংলাদেশী সিভিল সার্ভিসের প্রধান প্রবেশদ্বার। বিসিএস প্রস্তুতির বইয়ের তালিকা হল এমন একটি বইয়ের তালিকা যা বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতিতে ব্যবহারের জন্য সুপারিশ করা হয়। এই বইগুলি সাধারণ জ্ঞান, গণিত, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান এবং আইন সহ বিস্তৃত বিষয় কভার করে।

new-bcs-3

বিসিএস প্রস্তুতির জন্য সাধারণ জ্ঞানের বইয়ের তালিকা

বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষায় সাধারণ জ্ঞান একটি বাধ্যতামূলক বিষয়। সাধারণ জ্ঞানের প্রস্তুতির জন্য বাজারে প্রচুর বই পাওয়া যায়। এই তালিকাটি যারা ইতিমধ্যেই এই বইগুলি ব্যবহার করেছেন তাদের পর্যালোচনা এবং রেটিংগুলির উপর ভিত্তি করে সংকলিত হয়েছে৷

new-bcs-1

বিসিএস প্রিলিমিনারি ইংরেজি প্রস্তুতি বই

1. J.R.R দ্বারা ইংরেজি ব্যাকরণ টলকিন 2. মোঃ আনোয়ার হোসেন কর্তৃক বাংলাদেশ সিভিল সার্ভিসের জন্য ইংরেজি 3. মোঃ শহীদুল ইসলাম কর্তৃক বাংলাদেশ সিভিল সার্ভিসের জন্য ইংরেজি 4. মোঃ এ.কে.এম দ্বারা বাংলাদেশ সিভিল সার্ভিসের জন্য ইংরেজি। মহিউদ্দিন 5. মোঃ আব্দুর রহিম দ্বারা বাংলাদেশ সিভিল সার্ভিসের জন্য ইংরেজি 6. মোঃ কামাল উদ্দিন দ্বারা বাংলাদেশ সিভিল সার্ভিসের জন্য ইংরেজি 7. মোঃ নুরুল ইসলাম দ্বারা বাংলাদেশ সিভিল সার্ভিসের জন্য ইংরেজি

ইংরেজি ব্যাকরণ বইগুলি তাদের ইংরেজি ভাষার দক্ষতা উন্নত করতে চাওয়া যে কারও জন্য একটি দুর্দান্ত সম্পদ হতে পারে। তারা আপনাকে সঠিকভাবে ইংরেজি ব্যাকরণ বুঝতে এবং ব্যবহার করতে সাহায্য করতে পারে এবং আপনার কথ্য ইংরেজি কীভাবে উন্নত করতে হয় সে সম্পর্কে আপনাকে টিপসও দিতে পারে। নতুনদের জন্য সেরা ইংরেজি ব্যাকরণ বইগুলির মধ্যে রয়েছে দ্য কমপ্লিট ইডিয়টস গাইড টু ইংলিশ গ্রামার, দ্য কুইক অ্যান্ড ইজি গাইড টু ইংলিশ গ্রামার, এবং দ্য কমপ্লিট ইডিয়টস গাইড টু ইংলিশ গ্রামার স্টুডেন্টস।

new-bcs-4

বিসিএস প্রস্তুতির বইয়ের তালিকা বাংলাদেশ সিভিল সার্ভিস বইয়ের তালিকা শিক্ষার্থীদের বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নিতে সাহায্য করার জন্য একটি বিস্তৃত নির্দেশিকা প্রদান করে। বইয়ের তালিকায় ইংরেজি ব্যাকরণ, শব্দভান্ডার এবং লেখার শৈলীর বই রয়েছে।

বিসিএস প্রিলিমিনারি গণিত প্রস্তুতি বই

বাংলাদেশ সিভিল সার্ভিস প্রিলিমিনারি ম্যাথ বইয়ের তালিকা হল বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার জন্য প্রস্তুত করা সিভিল সার্ভেন্টদের জন্য প্রয়োজনীয় গণিত ধারণার একটি সংকলন। বইটি তিনটি বিভাগে বিভক্ত: বীজগণিত, ত্রিকোণমিতি এবং ক্যালকুলাস। প্রতিটি বিভাগকে আরও বিষয়গুলিতে বিভক্ত করা হয়েছে, যার ফলে সিভিল সার্ভেন্টদের পরীক্ষার জন্য প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় উপাদানগুলি খুঁজে পাওয়া সহজ হয়।

new-bcs

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ক বিসিএস প্রিলিমিনারি বই

ভূগোল বিসিএস প্রিলিমিনারি বই

new-bcs-5

বাংলাদেশের ভূগোল অত্যন্ত পরিবর্তনশীল এবং জেলার অবস্থান ও আয়তন, উচ্চতা এবং জলবায়ু সহ অনেকগুলি কারণের উপর নির্ভর করে এই প্রশ্নের কোন নির্দিষ্ট উত্তর নেই। যাইহোক, বাংলাদেশী ভূগোলের বইয়ের জন্য কিছু সাধারণ সুপারিশের মধ্যে রয়েছে:

নৈতিকতা, মূল্যবোধ এবং সুশাসনের জন্য বিসিএস প্রস্তুতি বইয়ের তালিকা

new-bcs-7

কম্পিউটারের জন্য বিসিএস প্রস্তুতি বইয়ের তালিকা

 

new-bcs-6

শেষ কথা

আমি আশা করি উপরের বইয়ের তালিকা আপনাকে বিসিএস প্রস্তুতি নিতে সাহায্য করবে। আপনার বিসিএস প্রস্তুতির জন্য শুভকামনা। আমাদের সম্পূর্ণ নিবন্ধ পড়ার জন্য ধন্যবাদ.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button