একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

গত ৩০ ডিসেম্বর ২০২১ তারিখ এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশিত হয়। পরীক্ষার্থীরা পরবর্তীতে এইচএসসি বা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রস্তুত। ২০১৫ সালের পর থেকে এইচএসসি নতুন শ্রেণীতে ভর্তি শুধুমাত্র অনলাইন মাধ্যমে সম্পন্ন হচ্ছে। বরাবরের মত এই বছরেও শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন করতে পারবে। আগামী ৮ই জানুয়ারি ২০২২ তারিখ থেকে একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হবে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ আমাদের আজকের আলোচনার মাধ্যমে উল্লেখ করা হয়েছে। একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২,একাদশ শ্রেণী ভর্তি ২০২১-২০২২, এইসএসসি ভর্তি ২০২১-২০২২ সেশন, ২০২১-২০২২ সেশন এইসএসসি ভর্তি প্রক্রিয়া  সম্পর্কে সকল বিস্তারিত তথ্য জানার জন্য আমাদের আলোচনার শেষ পর্যন্ত পড়ুন।

একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

গত ৩০ শে ডিসেম্বর ২০২১ তারিখে এসএসসি ২০২১ পরীক্ষার ফলাফল প্রকাশের দিন এই শিক্ষা মন্ত্রণালয় কর্তৃকএকাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ সম্পর্কিত তথ্য সমূহ প্রকাশ করা হয়। একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ বিজ্ঞপ্তি অনুসারে আগামী ৮ জানুয়ারি ২০২২ তারিখ থেকে ১৫ ই জানুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত আবেদন কার্যক্রম চলমান থাকবে। সকল শিক্ষার্থীকে নির্ধারিত সময়ের মধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। যেসকল শিক্ষার্থীগণ ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছেন তাদেরকে ও এই সময়ের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

শিক্ষার্থীগণ www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে নির্ধারিত নিয়ম অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। আবেদনের জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। একজন শিক্ষার্থী তার নিজস্ব বোর্ড এবং বিভাগ অনুযায়ী সর্বনিম্ন ৫ টি থেকে সর্বোচ্চ ১০ টি প্রতিষ্ঠান পছন্দক্রম অনুযায়ী সাজাতে পারবে।

একাদশ শ্রেণী ভর্তি ২০২১-২০২২

২০১৯, ২০২০ এবং ২০২১ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ সকল প্রার্থীগণ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে। একই বছর সমূহে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ পরীক্ষার্থীরাও একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবেন। উক্ত বছরগুলোতে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ নিম্নলিখিত পদ্ধতি অনুযায়ী বিভাগ সমূহে ভর্তি আবেদন করতে পারবেন।

বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার যেকোনো একটি তে ভর্তি হতে পারবেন।

ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার যেকোনো একটি তে ভর্তি হতে পারবেন।

মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার যে কোন একটিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

এছাড়াও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর এইচএসসি ভর্তির ক্ষেত্রে যে কোন সালে এসএসসি উত্তীর্ণ প্রার্থীদের আবেদন করতে পারবেন।

এইসএসসি ভর্তি ২০২১-২০২২ সেশন

আগামী ২৯ জানুয়ারি ২০২২ তারিখ প্রথম ধাপে ভর্তির জন্য সুযোগ প্রাপ্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ফলাফল পুনঃনিরীক্ষণ এরপর পরিবর্তিত ফলাফল সহ প্রার্থীগণ ২৩ ও ২৪ তারিখে আবেদন করতে পারবেন। মোট তিনটি ধাপে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ভর্তি করা হবে। এইসএসসি ভর্তি ২০২১-২০২২ সেশন বিষয়ক অফিশিয়াল সার্কুলার এর মাধ্যমে কলেজ কর্তৃপক্ষ কর্তৃক শিক্ষার্থী নির্বাচনের পদ্ধতি উল্লেখ করা হয়েছে। প্রতিষ্ঠান এবং শিক্ষা মন্ত্রণালয় এই পদ্ধতি অনুযায়ী নিজস্ব প্রতিষ্ঠানে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই করবেন। প্রতিষ্ঠান কর্তৃক শিক্ষার্থী নির্বাচনের এই পদ্ধতি অফিশিয়াল সার্কুলারে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে।

সকল শিক্ষার্থীদের সুবিধার্থে আমরা আমাদের আজকের আলোচনার মাধ্যমে সেই অফিশিয়াল সার্কুলার টি উল্লেখ করেছি। শিক্ষার্থীগণ আমাদের আজকের আলোচনার মাধ্যমে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ জেনে নিতে পারবেন।

২০২১-২০২২ সেশন এইসএসসি ভর্তি প্রক্রিয়া

নির্ধারিত সময়ের মধ্যে আবেদন কার্যক্রম সম্পন্ন হওয়ার পর আগামী ২ মার্চ ২০২২ তারিখ থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে। ধাপে ধাপে ভর্তির সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি নিশ্চয়ন করতে হবে। বোর্ড কর্তৃক ভর্তি নিশ্চয়ন ফি ২২৮ টাকা নির্ধারণ করা হয়েছে। কোন প্রতিষ্ঠান নির্ধারিত ফি এর চেয়ে অতিরিক্ত ফি গ্রহণ করতে পারবে না।

বিজ্ঞপ্তিতে যে শর্ত উল্লেখ করা থাকুক না কেন একটি প্রতিষ্ঠান সর্বপ্রথম নিজস্ব শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করবে। নিজস্ব প্রতিষ্ঠান থেকে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির সুযোগ লাভের পর অতিরিক্ত আসন ফাঁকা থাকা সাপেক্ষে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে। বেসরকারি প্রতিষ্ঠানসমূহ একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য যোগ্যতা প্রকাশ করতে পারবে। ভর্তির পূর্বেই প্রতিষ্ঠান নোটিশ বোর্ডে এবং অফিশিয়াল ওয়েবসাইট এর সকল খরচ সমূহ উল্লেখ করতে হবে। ঢাকা মহানগরী এবং বাইরের প্রতিষ্ঠানসমূহের সর্বোচ্চ খরচসমূহ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারণ করা হয়েছে।

নিচে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত একাদশ শ্রেণিতে ভর্তির অফিশিয়াল সার্কুলার প্রদান করা হলো। আপনাদের চাহিদা মত সকল তথ্য সমূহ এ সার্কুলার থেকে জেনে নিতে পারবেন।

সম্পূর্ণ বিজ্ঞপ্তি দেখুন

আমাদের আজকের আলোচনায় 2021 2022 শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। আলোচনা সম্পর্কিত যে কোন তথ্য জানতে চাইলে অথবা আলোচনার কোনো অংশগ্রহণ সমস্যা হলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা আপনার সমস্ত সমস্যার সমাধান প্রদানের আপ্রাণ চেষ্টা করব।

একাদশ শ্রেণীতে ভর্তি ফলাফল ২০২১-২০২২

Check Result

See Result

View Result

Get Result

Click Here

Result

Check Your Result

[junkie-button url=”https://www.facebook.com/groups/866204037577486″ style=”blue” size=”small” type=”round” target=”_self”] Join Group [/junkie-button]

Check Also

[5th Merit List] এইচএসসি কলেজ ভর্তি ফলাফল ২০২২ ৫ম মেধাতালিকা

এইচএসসি কলেজ ভর্তি ফলাফল ২০২২ ৫ম মেধাতালিকা এইচএসসি কলেজ ভর্তি ৫ম ধাপের ফলাফল ২০২২। একাদশ …

Leave a Reply

Your email address will not be published.