ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ [Published] 2022

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২: ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হয়েছে ০৪/০৬/২০২২ ইং তারিখে। এবং ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ অনুষ্ঠিত হবে কিছুদিনের মধ্যেই। আমাদের কাছে অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ সম্পর্কিত তথ্য জানতে চেয়েছেন। আর তাই আজকে আমরা আপনাদের ইচ্ছার উপর প্রাধান্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ সম্পর্কিত সকল তথ্য তুলে ধরছি।

গত ১০ ই জুন সকাল ১১ টা থেকে ১২ টা ৩০ মিনিট পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রত্যাশায় শিক্ষার্থীরা সারাদেশের আটটি বিভাগের একযোগে পরীক্ষা দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ ও একযোগে সারাদেশে নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

প্রতিটি বিভাগে অনেকের সাথে কথা বলে জানা গেছে তারা খুব স্বস্তির সাথে এই বর্ষের পরীক্ষা দিতে পেরেছে। সারাদেশে একযোগে পরীক্ষা হয় অনেকেই অনেক দূর থেকে যারা ঢাকায় যেত তারা খুব সহজেই তাদের বিভাগীয় শহরে পরীক্ষা দিতে পেরে আশ্বস্ত হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এর প্রত্যাশী শিক্ষার্থী ও আসন সংখ্যা:

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রত্যাশিত শিক্ষার্থীদের মধ্যে সারাদেশে একযোগে পরীক্ষা সংঘটিত হয় এবার পূর্ববর্তী সকল পরীক্ষার চেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এবার ১৭৮৮টি আসনের জন্য সারা দেশের আটটি বিভাগের ৫৮ হাজার ৫৮৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রত্যাশায় সারাদেশের প্রায় প্রতিটি অঞ্চল থেকে শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করায় পরিমাণের চেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী প্রতিদ্বন্দিতা করেছে। যার জন্য প্রতিটি আসনের বিপরীতে ৩৩ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছে।

সারাদেশে একযোগে পরীক্ষা হওয়ার পরেও ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২২ এ ঢাকায় ঢাকা বিশ্ববিদ্যালয় তথা সকল কেন্দ্রে ছাত্র-ছাত্রীদের পাশাপাশি অভিভাবকগণ ও অধিক সংখ্যক এসেছেন। যার জন্য পরীক্ষার্থীদের কিছুটা বিরক্ত শিকার হতে হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

পরীক্ষা পরবর্তী সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানিয়েছে ক্যাম্পাসের বর্তমান পরিবেশ ভালো রাখতে শিক্ষার্থীদের সাথে যেন অভিভাবকরা না আসেন এতে করে পরীক্ষার পরিবেশ তথা বিশ্ববিদ্যালয়ের পরিবেশে বিড়ম্বনার সৃষ্টি হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রত্যাশায় পরীক্ষার প্রশ্ন কেমন হয়েছে?

অনেকেই আমাদের কে প্রশ্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এর প্রশ্নপত্রে যে পরীক্ষা হয়েছে প্রশ্নটি কেমন হয়েছে? MCQ কেমন হয়েছে? বা CQ কেমন হয়েছে?

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এ কাঙ্খিত রেজাল্ট প্রত্যাশায় শিক্ষার্থীদের MCQ এবং CQ দুই বিভাগেই পাস করতে হবে। নতুবা তাদেরকে অকৃতকার্য হিসেবে গণ্য করা হবে।

পরীক্ষার্থীরা ৪৫ মিনিট সময় পাবেন CQ পরীক্ষার জন্য এবং বাকি ৪৫ মিনিট সময় পাবে MCQ পরীক্ষার জন্য। আর সর্বমোট ১০০ মার্কেট পরীক্ষার বাইরে তাদের যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়েছে। এবং সেখানে যারা ভাল রেজাল্ট করেছে তাদের জন্য তাদের রেজাল্ট মূল্যায়ন করে এর সাথে ২০ নম্বর যোগ করে তাদের মূল মেধাতালিকা বা পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২২ তথা “মানবিক বিভাগ” এ কি কি বিষয় রয়েছে?

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এ মানবিক বিভাগে ভর্তি পরীক্ষা দিয়ে শিক্ষার্থীরা বেশ কয়েকটি বিষয়ে তাদের অধ্যায়ন পরিচালনা করে যেতে পারবে। এই অংশে আমরা আলোচনা করবো ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট তথা মানবিক বিভাগে ভর্তি পরীক্ষা ২০২২ এ অংশগ্রহণ করে শিক্ষার্থীরা কি কি বিষয়ে পড়াশোনা করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট কে বিশেষত মানবিক বিভাগ হিসেবে খ্যাত করা হয়। কেননা এ বিভাগে যে সকল বিষয় গুলো রয়েছে সকল বিষয়গুলো মানবিক শাখার অন্তর্গত। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে যে সকল শিক্ষার্থীরা মানবিক বিষয়ে পড়াশোনা করে উত্তীর্ণ হয়েছে তারা এই বিভাগে বেশি অগ্রাধিকার পেয়ে থাকে।

তবে এই বিভাগে ব্যবসায় শাখা এবং বিজ্ঞান শাখা থেকেও অনেক শিক্ষার্থী পরীক্ষা দিতে পারে। যার জন্য মানবিক বিভাগের শিক্ষার্থীদের পর্যাপ্ত মূল্যায়ন পেতে বাধাগ্রস্ত হতে হয়।

7 Easy Ways To Online Income-How To Earn Online Money

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগের তথা খ ইউনিটের বিষয়সমূহ:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগ তথা খ-ইউনিট কে কয়েকটি অনুষদের বিভক্ত করা হয় যার মধ্যে কলা অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ অন্যতম। এবার আমরা আপনাদের সামনে তুলে ধরব ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এ উত্তীর্ণ হয়ে মানবিক বিভাগ তথা খ ইউনিট এ কি কি বিষয়ে শিক্ষার্থীরা অধ্যায়ন করতে পারবে।

খ ইউনিটের অন্তর্ভুক্ত অনুষদ এবং বিষয়সমূহঃ

কলা অনুষদ এর অধীনস্থ বিষয়

১. বাংলা

২. ইংরেজি

৩. আরবী

৪. ফারসি ভাষা ও সাহিত্য

৫. উর্দু

৬. সংস্কৃত

৭. পালি বুদ্ধিস স্টাডিস

৮. ইতিহাস

৯. দর্শন

১০. ইসলামের ইতিহাস ও সংস্কৃতি

১১. ইসলামিক স্টাডিজ

১২. তথ্যবিজ্ঞান ও গ্রন্থাকার ব্যাবস্থাপনা

১৩. ভাষা বিজ্ঞান

১৪. থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ

১৫. সংগীত

১৬. বিশ্বধর্ম ও সংস্কৃতি

১৭. নৃত্যকলা

সামাজিক বিজ্ঞান অনুষদ এর অধীনস্থ বিষয়

১. অর্থনীতি

২. রাষ্ট্রবিজ্ঞান

৩. নৃবিজ্ঞান

৪. গনসংযোগ ও সাংবাদিকতা

৫. সমাজ বিজ্ঞান

৬. লোক প্রশাসন

৭. আন্তর্জাতিক সম্পর্ক

৮. শান্তি ও সংঘর্ষ অধ্যায়ন

৯. উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ

১০. উন্নয়ন অধ্যয়ন

১১. পপুলেশন সায়েন্সেস

১২. টেলিভিশন ও চলচিত্র অধ্যয়ন

১৩. ক্রিমিনোলজি

১৪. কমিউনিকেশন ডিজঅর্ডারস

আইন অনুষদ এর অধীনস্থ বিষয়-

১. আইন

আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এর অধীনস্থ বিষয়-

১. ভূগোল ও পরিবেশ

জীববিজ্ঞান অনুষদের অধীনস্থ বিষয়-

১. মনোবিজ্ঞান

 সমাজকল্যাণ ও গবেষনা ইন্সটিটিউট অনুষদ এর অধীনস্থ বিষয়-

১. সমাজকল্যাণ

স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউট অনুষদ এর অধীনস্থ বিষয়-

১. স্বাস্থ্য অর্থনীতি

শিক্ষা ও গবেষনা ইন্সটিটিউট অনুষদ এর অধীনস্থ বিষয়-

১. শিক্ষা

ইন্সটিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারাবিলিটি স্টাডিজ অনুষদ এর অধীনস্থ বিষয়-

১. ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারাবিলিটি স্টাডিজ

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এর ফলাফল প্রকাশ:

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ পরীক্ষার কিছুদিনের মধ্যেই প্রকাশ করা হয়। এই মর্মে আমরা আপনাদের সামনে তুলে ধরব আপনি কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ খুব অল্প সময়ে আপনি পেতে পারেন। আমরা আপনাদের সামনে তুলে ভবন ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ কিভাবে আপনার ফোনে ইন্টারনেট এর মাধ্যমে খুব সহজেই পেয়ে যেতে পারেন।

আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ হওয়ার সাথে সাথেই পেয়ে যেতে পারেন। আপনার কাঙ্খিত ফলাফল অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ সহজেই পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

কিভাবে ফলাফল দেখবেন:

  • প্রথমেই du.ac.bd/admissionresult সাইটে ভিজিট বা প্রবেশ করতে হবে।
  • আপনার এইচএসসি পরীক্ষার রোল এবং সাল বা বছর নির্বাচন করুন।
  • এরপর এসএসসি পরীক্ষার রোল এবং বোর্ডের নাম নির্বাচন করুন।
  • এবার নিচের দিকে খেয়াল করলে দেখবেন দাখিল নামের একটি লিঙ্ক রয়েছে সেখানে ক্লিক করলে আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবেন।

শেষ মুহূর্তে এটাই বলতে পারি যে, ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ সম্পর্কিত সকল তথ্য আপনারা আমাদের উক্ত পোস্টে পেয়ে যাবেন। এছাড়াও আপনারা যদি ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ সম্পর্কিত আরও কোন তথ্য জানতে চান তবে আপনারা আমাদের সাথে যোগাযোগ করুন।

Check Also

Dhaka University A Unit Admission Result 2022

DU A Unit Result 2022 – DU A Unit Admission Result 2022

DU A Unit Result 2022 DU A Unit Result 2022 will be released on July …

Leave a Reply

Your email address will not be published.