Dhaka University C Unit Admission Result 2022

[প্রকাশিত] ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ [Published] 2022

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ : ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হয়েছে গত ৩ জুন ২০২২ ইং তারিখে। ভর্তি পরীক্ষার কিছুদিনের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশিত হবে। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট রেজাল্ট ২০২২ সম্পর্কে আপনি কিভাবে জানবেন অনলাইনের মাধ্যমে কোন লিংকে গিয়ে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ কিভাবে জানতে পারবেন। অনলাইনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ কিভাবে দেখা যাবে। এবং অনেকেই জানতে চেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ খুব অল্প সময়ের মধ্যে কিভাবে জানা যাবে।

আজকের এই পোস্টে আমরা আপনাদের সামনে তুলে ধরব ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ সম্পর্কিত সকল তথ্য।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ সম্পর্কিত কিছু তথ্য

 

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২২ সারাদেশে একযোগে অনুষ্ঠিত হয়েছে। আর তাই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কিছু দিনের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট বিশেষত ভাবে ব্যবসায় শিক্ষা শাখার জন্য বরাদ্দ থাকে।

এই শাখায় সারাদেশে যে সকল শিক্ষার্থী মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে ব্যবসায় শিক্ষা শাখায় পড়াশোনা করেছেন এবং কাঙ্ক্ষিত ফলাফলে উত্তীর্ণ হয়েছে তারা বেশি অগ্রাধিকার পাবে। তবে এদের বাইরে ও সারাদেশে যে সকল শিক্ষার্থী বিজ্ঞান শিক্ষা শাখায় পড়াশোনা করে কাঙ্খিত ফলাফল এ উত্তীর্ণ হয়েছে তারাও এ শাখায় পরীক্ষা দিতে পারবে। ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশিত হয় পরীক্ষা অনুষ্ঠিত হবার কিছু দিনের মধ্যেই। আর তাই যে সকল শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ খুব অল্প সময়ে নিজেদের কাছে পেতে চান তারা আমাদের সাইট টিতে নিয়মিত ভিজিট করতে পারেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিটের আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য অন্যান্য ইউনিটের চেয়ে এই ইউনিটে কিছু সংখ্যক কম আসনে পরীক্ষা গ্রহণ করে থাকে। আর তাই এই ইউনিটে শিক্ষার্থীরা বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশের সময় দেখা যায় শিক্ষার্থীদের মধ্যে উদ্যম আকাঙ্ক্ষা।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার জন্য ১২৫০টি সিট নির্ধারণ করা হয়েছে। এবছর ভর্তি পরীক্ষার জন্য সারাদেশে একযোগে পরীক্ষা হয় এবং সারাদেশে প্রায় ৮ টি বিভাগে একযোগে পরীক্ষা হওয়ায় প্রতিদ্বন্ধিতার পরিমাণটা একটু বেশি পরিলক্ষিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য প্রতিটি সিটের বিপরীতে ৩৩ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দিতা করেছে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২২ এ আসন বিন্যাস

ঢাকা বিশ্ববিদ্যালয় গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২২ এর জন্য আসন বিন্যাস করণ ভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয়ে থাকে। এ বছরে তার কোন ব্যতিক্রম নয়। এ অংশে আমরা আপনাদের সামনে তুলে ধরব ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২২ এর জন্য কোন কোন আসনে কতজন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

বিষয় সমূহ নম্বর
একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম ১৮০
ফিন্যান্স ১৮০
ম্যানেজমেন্ট  ১৮০
মার্কেটিং ১৮০
ব্যাংকিং এন্ড ইন্সুইরেন্স  ১৫০
ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস ১১৫
ইন্টারন্যাশনাল বিজনেস ১১৫
টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ১১৫
অর্গানাইজেশন স্ট্র‍্যেটেজি এন্ড লিডারশীপ  ৩৫
মোট – ১২৫০

উপরিউক্ত আসন বিন্যাস এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হয়।

7 Easy Ways To Online Income-How To Earn Online Money

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এ কাঙ্খিত ফলাফলের জন্য যে সকল বিষয়ে যতোটা নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হয়:

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এ কাঙ্খিত ফলাফলের জন্য গ ইউনিটের জন্য নির্ধারিত বিষয়সমূহ পরীক্ষা দিতে হয়। এবং গ ইউনিটের জন্য নির্ধারিত বিষয়সমূহে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত মার্কিং সিস্তেমে এ পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হয়। এই অংশে আমরা আপনাদের সামনে তুলে ধরব ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এ কাঙ্খিত ফলাফলের জন্য একজন শিক্ষার্থীকে কোন কোন বিষয়ে কত মার্ক এর জন্য পরীক্ষা দিতে হবে এবং কত মার্ক পেলে তাকে কৃতকার্য হিসেবে গণ্য করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট বিশেষত ভাবে ব্যবসায় শিক্ষা শাখার জন্য মূলত নির্ধারণ করা হয়ে থাকে তবে এ শাখায় যে সকল শিক্ষার্থী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে বিজ্ঞান বিভাগে পড়াশোনা করে উত্তীর্ণ হয়েছে তারাও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। অন্যদিকে মানবিক বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে না।

এবার জেনে নেয়া যাক ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এ উত্তীর্ণ হতে হলে একজন শিক্ষার্থীকে কোন কোন বিষয়ে কত মাসে পরীক্ষা দিয়ে কাঙ্খিত ফলাফল পেতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট সর্বমোট ১২০ নম্বরের জন্য একজন শিক্ষার্থীকে পরীক্ষা দিতে হয় যেখানে ৬০ নম্বর থাকে বহুনির্বাচনি এবং কার সাথে ৪০ নম্বর থাকে লিখিত পরীক্ষা। অন্য বাকি যে ২০ নম্বর অবশিষ্ট থাকছে সেই ২০ নম্বর প্রতিটি শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে যারা ভালো রেজাল্টে উত্তীর্ণ হয়েছে তাদের জিপিএ অনুযায়ী ২০ নম্বর যোগ করা হয় যে সকল শিক্ষার্থী মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা সম্পূর্ণ ২০ নম্বর পেয়ে যাবে।

BEST WAY TO EARN MONEY ONLINE

এক নজরে:

বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার মান বন্টন

বিষয়      নম্বর     প্রশ্ন
বাংলা (আবশ্যিক) ১২ ১২
ইংরেজি (আবশ্যিক) ১২ ১২
হিসাববিজ্ঞান (আবশ্যিক) ১২ ১২
ব্যবসায় নীতি ও প্রয়োগ (আবশ্যিক) ১২ ১২
মার্কেটিং/ ফিন্যান্স এন্ড ব্যাংকিং (আবশ্যিক) ১২ ১২
মোট নম্বর = ৬০ মোট প্রশ্ন = ৬০

লিখিত পরীক্ষার মান বন্টন

বিষয়      প্রশ্ন সংখ্যা  নম্বর
অনুবাদ বাংলা থেকে ইংরেজি ০৫ ০৫
অনুবাদ ইংরেজি থেকে বাংলা ০৫ ০৫
ভুল সংশোধনী (বাংলা) ০৫
ভুল সংশোধনী (ইংরেজি) ০৫
হিসাববিজ্ঞান (আবশ্যিক) ০৭
ব্যবসায় নীতি ও প্রয়োগ (আবশ্যিক) ০৭
মার্কেটিং / ফিন্যান্স ও ব্যাংকিং (যেকোন একটি)  ০৬
মোট নম্বর = ৪০

 কিভাবে ফলাফল দেখবেন

  • প্রথমেই du.ac.bd/admissionresult সাইটে ভিজিট বা প্রবেশ করতে হবে।
  • আপনার এইচএসসি পরীক্ষার রোল এবং সাল বা বছর নির্বাচন করুন।
  • এরপর এসএসসি পরীক্ষার রোল এবং বোর্ডের নাম নির্বাচন করুন।
  • এবার নিচের দিকে খেয়াল করলে দেখবেন দাখিল নামের একটি লিঙ্ক রয়েছে সেখানে ক্লিক করলে আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবেন।
HSC ও SSC/O Level ও A Level জিপিএ ২০ নম্বর
বহুনির্বাচনী (MCQ)  ৬০ নম্বর
লিখিত পরীক্ষা  ৪০ নম্বর
মোট ১২০ নম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটে যে সকল বিষয় রয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এ কাঙ্খিত ফলাফল পেয়ে উত্তীর্ণ হওয়ার পরে একটি শিক্ষার্থী বেশ কিছু বিষয় ভর্তি হতে পারে বা অধ্যায়ন করতে পারে। এবার আমরা আপনাদের সামনে তুলে ধরবো ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ এ কাঙ্খিত ফলাফল পেয়ে একটা শিক্ষার্থী কোন কোন বিষয়ে তার পরবর্তী অধ্যায়ন পরিচালনা করতে পারবে। এবং কোন কোন বিষয়ে একজন শিক্ষার্থী অনার্স এবং পরবর্তীতে মাস্টার্স করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবছর সারাদেশে একযোগে পরীক্ষা হওয়ায় গ-ইউনিট তথা ব্যবসায় শিক্ষা শাখায় অনেক শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আর তাই আমরা ধারণা করছি এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ শিক্ষার্থীদের হাতে পেতে হলেও বেগ পেতে হতে পারে। যেকোনো বিশ্ববিদ্যালয় এবং ভর্তি পরীক্ষার রেজাল্ট সহ ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ সবার আগে সঠিক সময়ে পেতে আমাদের সাইটে নিয়মিত ভিজিট করুন।

গ ইউনিটের বিষয় সমূহ

বিজনেস স্টাডিজ (BBA) অনুষদের অধীনে-

  • ব্যাবস্থাপনা
  • একাউনটিং এন্ড ইনফরমেশন সিস্টেম
  • মার্কেটিং
  • ফিন্যান্স
  • ব্যাংকিং এন্ড ইনসিওরেন্স
  • ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম
  • ট্যুরিজ্ম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট
  • ইন্টারন্যাশনাল বিজনে
  • অর্গানাইজেশন স্ট্রেটেজি এন্ড লিডারশীপ

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ 1

শেষ অংশে কিছু কথা

আপনারা যারা এখনো ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ নিয়ে ভাবছেন, তাদের ভাবনা কোন কারণ নেই আপনারা নিয়মিত আমাদের সাইটে ভিজিট করুন। ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ হওয়ামাত্র আমরা আপনাদের সামনে তুলে ধরবো। ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ সারাদেশে একযোগে প্রকাশিত হবে।

Check Also

Dhaka University A Unit Admission Result 2022

DU A Unit Result 2022 – DU A Unit Admission Result 2022

DU A Unit Result 2022 DU A Unit Result 2022 will be released on July …

Leave a Reply

Your email address will not be published.