College Admission

সরকারি কলেজ ভর্তিতে জিপিএ পয়েন্ট / সরকারি কলেজে ভর্তির জন্য কত জিপিএ পয়েন্ট লাগবে ২০২২

সরকারি কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে ২০২২-২০২৩। একাদশ শ্রেণীর কলেজ এডমিশন ২০২২ শুরু হয়েছে। অনেক শিক্ষার্থী কলেজে ভর্তি হতে ইচ্ছুক

সরকারি কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে ২০২২-২০২৩ । একাদশ শ্রেণীর কলেজ এডমিশন ২০২৩ শুরু হয়েছে। অনেক শিক্ষার্থী কলেজে ভর্তি হতে ইচ্ছুক। সরকারি কলেজ ভর্তিরতে জিপিএ পয়েন্ট ২০২৩ সালে যারা সরকারি কলেজে ভর্তি হতে চাই তাদের জন্য জানা দরকার সরকারি কলেজে ভর্তি হতে কত জিপিএ লাগবে। এবার প্রায় ২১ লাখ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। সরকারি কলেজ ভর্তিতে জিপিএ পয়েন্ট

কিন্তু সরকারি কলেজে এত বেশি সিট না থাকায় সরকারি কলেজগুলো থেকে তাদের ন্যূনতম জিপিএ বা কাট মার্ক রাখে। আজকে আমরা আলোচনা করব সরকারি কলেজে ভর্তি হতে কত জিপিএ লাগে । সরকারি কলেজে ভর্তি হতে কত মার্কস লাগে। সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগে।

বিজ্ঞান শাখা থেকে সরকারি কলেজে ভর্তির জন্য কত জিপিএ লাগে। মানবিক শাখা থেকে সরকারি কলেজে ভর্তির জন্য কত জিপিএ লাগে। ব্যবসায় শিক্ষা শাখা থেকে সরকারি কলেজে ভর্তির জন্য কত জিপিএ লাগে বিষয়গুলো আলোচনা করব আজকে।

বিজ্ঞান শাখা থেকে সরকারি কলেজে ভর্তির জন্য কত জিপিএ পয়েন্ট লাগবে ২০২৩

সরকারি কলেজে ভর্তির জন্য শিক্ষা বিজ্ঞান শাখা থেকে চতুর্থ বিষয় সহ জিপিএ ৫.০০ পেতে হবে। সরকারি কলেজে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা যদি এসএসসি এবং সমান পরীক্ষায় জিপিএ ৫.০০ চতুর্থ বিষয় সহ পেয়ে থাকে তাহলে সরকারি কলেজগুলো চয়েস দেওয়া ভালো হবে। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫.০০ ব্যতীত কোনো শিক্ষার্থী যদি সরকারি কলেজে চয়েস দেয় তবে সেখানে নির্বাচিত হওয়ার সম্ভাবনা খুবই কম। সরকারি কলেজগুলো থেকে বিজ্ঞান বিভাগ এর জন্য জিপিএ ৫.০০ নির্ধারণ করা হয়েছে।

মানবিক শাখা থেকে সরকারি কলেজে ভর্তির জন্য কত জিপিএ পয়েন্ট লাগবে ২০২৩

সরকারি কলেজে ভর্তির জন্য মানবিক বিভাগ থেকে জিপিএ ৪.০০ পেতে হবে। সকল শিক্ষার্থী এসএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৪.০০ কিংবা এর বেশি পেয়েছে তারাই.২০২২ সালে সরকারি কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবে। এসকল শিক্ষার্থীরা সরকারি কলেজগুলো চয়েজ লিস্টে রাখতে পারবে।

ব্যবসায় শিক্ষা শাখা থেকে সরকারি কলেজে ভর্তির জন্য কত জিপিএ পয়েন্ট লাগবে ২০২৩

সরকারি কলেজে ভর্তির জন্য ব্যবসায় শিক্ষা বিভাগ হতে অন্তত জিপিএ ৪.০০ পেতে হবে। যে সকল শিক্ষার্থীরা এসএসসি বা সমমানের পরীক্ষায় ৪.০০ জিপিএ পেয়েছে তারা ব্যবসায় শিক্ষা বিভাগ হতে সরকারি কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। যে সকল শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০ বা তার বেশি পেয়েছে তারা তাদের কলেজ চয়েজ লিস্ট এ সরকারি কলেজগুলো রাখতে পারবে।

govt-xi

শাখা পরিবর্তনের  করে সরকারি কলেজে কত পয়েন্ট লাগে

অনেক শিক্ষার্থী বিজ্ঞান শাখা হতে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা এবং মানবিক শাখা হতে ব্যবসায় শিক্ষা শাখা এবং ব্যবসায় শিক্ষা শাখা হতে মানবিক শাখায় স্থানান্তরিত হয়। যেসব শিক্ষার্থী শাখা পরিবর্তন করতে চায় তাদের জন্য ন্যূনতম জিপিএ নিচের অংশে দেওয়া হল। তবে কোনো মানবিক শাখা হতে ব্যবসায় শিক্ষা শাখা এবং ব্যবসায় শিক্ষা শাখা হতে মানবিক শাখায় আসা গেল মানবিক শাখায় এবং ব্যবসায় শিক্ষা শাখা কোন শিক্ষার্থী বিজ্ঞান শাখায় শাখা পরিবর্তন করতে পারবে না।

বিজ্ঞান শাখা হতে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় সরকারি কলেজে ভর্তির জন্য.৪.৫০ জিপিএ প্রয়োজন। আবার মানবিক শাখা হতে ব্যবসায় শিক্ষা শাখা শাখা পরিবর্তনের ক্ষেত্রে.৩.৭৫ জিপিএ প্রয়োজন। ব্যবসায় শিক্ষা শাখা হতে মানবিক শাখায় শাখা পরিবর্তনের জন্য নূন্যতম জিপি। ৩.৭৫ রাখতে হবে।

মানবিক ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তিকৃত বিজ্ঞান শাখার শিক্ষার্থী আসন শূন্য থাকা সাপেক্ষে বিজ্ঞান শাখায় শাখায় পরিবর্তন করতে চাইলে তার জিপিএ ৫.০০ থাকতে হবে। সরকারি কলেজ ভর্তিরতে জিপিএ পয়েন্ট

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির সম্পূর্ণ নির্দেশনা এবং নিয়মাবলী আমাদের ওয়েবসাইটে আলোচনা করা আছে।

একাদশ শ্রেণীর ভর্তি তথ্য ২০২২-২০২৩

নিজের আলোচনাগুলো আপন করে একাদশ শ্রেণী ভর্তি আবেদন কিভাবে করবেন তা জেনে নিতে পারেন।

নিচের অংশে বাংলাদেশের সকল সরকারি কলেজের একটি তালিকা দেওয়া আছে। যাব নাকি সরকারি কলেজ গুলো বেছে নিতে সহায়তা করবে।

barishal-college-list


chittagong-college-list-2

Chittagong-college-list

Dhaka-college-list

khulna-college-list

maymenshing-college-list

Rajshahi-college-list

rangpur-college-list

sylhet-college-list

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button