সরকারি স্কুলে ভর্তি তথ্য ২০২১ । সরকারি স্কুল ভর্তি ফরম ২০২১

সরকারি স্কুলে ভর্তি ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয় ২০২২ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২০২২ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন প্রক্রিয়া ২৫ নভেম্বর থেকে শুরু হবে। এই লক্ষ্যে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের কর্তৃপক্ষ ১৬ নভেম্বর, ২০২১ তারিখে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে আলোচনা করা হয়েছে সরকারী ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া বিস্তারিতভাবে। সারা দেশে স্কুল। আজ আমরা আমাদের আলোচনায় সরকারি স্কুল ভর্তি ২০২১ সংক্রান্ত তথ্য উল্লেখ করেছি। আপনি আমাদের ওয়েবসাইট থেকে সরকারি স্কুল ভর্তি ২০২১ সম্পর্কিত সমস্ত তথ্য পেতে পারেন। তো চলুন জেনে নিই সরকার সম্পর্কে বিস্তারিত। স্কুল ভর্তি ২০২১। সরকারি স্কুল ভর্তি ২০২১ সম্পর্কে আরও জানতে আমাদের সম্পূর্ণ পোস্ট পড়ুন।

সরকারী স্কুলে ভর্তি ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের কর্তৃপক্ষ কর্তৃক জারি করা ভর্তি বিজ্ঞপ্তিতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির বিস্তারিত পদ্ধতি উল্লেখ করা হয়েছে। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন প্রক্রিয়া 25শে নভেম্বর ২০২১ তারিখে শুরু হবে এবং ৮ই ডিসেম্বর ২০২১ পর্যন্ত চলবে। স্কুল থেকে কোন আবেদনপত্র প্রদান করা হবে না। সারা দেশে একযোগে অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে হবে। মাধ্যমিক বিদ্যালয় ভর্তি ২০২১ আমাদের পোস্টের নিম্নলিখিত অংশে বিস্তারিত আলোচনা করা হয়েছে। মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ২০২১ সম্পর্কে আরও জানতে আমাদের পোস্ট পড়তে থাকুন।  আমরা আমাদের ওয়েবসাইটে মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ২০২১ সম্পর্কে সমস্ত বিবরণ উল্লেখ করেছি। মাধ্যমিক বিদ্যালয় ভর্তি ২০২১ জানতে আমাদের আলোচনা শেষ হওয়া পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য সবাইকে অনুরোধ করা হচ্ছে।

সরকারি স্কুল ভর্তি প্রক্রিয়া ২০২১

আমরা এখন সরকারি স্কুল ভর্তি প্রক্রিয়া ২০২১-এর তথ্য উল্লেখ করব।  ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় সহ সারা দেশের সমস্ত সরকারি স্কুলকে তিনটি ভিন্ন গ্রুপে ভাগ করা হবে। একজন শিক্ষার্থী যেকোনো একটি গ্রুপে মোট পাঁচটি স্কুল বেছে নিতে পারে। সারাদেশের শিক্ষার্থীরা আবেদন করার সময় প্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে থানাভিত্তিক প্রতিষ্ঠানের তালিকা পাবে। শিক্ষার্থীরা যা পাবে তার ভিত্তিতে মাত্র পাঁচটি স্কুল বেছে নিতে পারবে। যদি একটি স্কুল দুটি শিফটে পাঠদান করে, তবে প্রার্থী পছন্দের তালিকায় যেকোনো একটি শিফট যোগ করতে পারেন। পছন্দের তালিকায় দুই শিফট যোগ করা হলে প্রতিষ্ঠানের সংখ্যা দুই হিসেবে ধরা হবে। একই আদেশের স্কুল বা শিফট দ্বিতীয়বার নির্বাচন করা যাবে না।

২০২২ শিক্ষাবর্ষ সরকারি স্কুলে ভর্তি

২০২২ শিক্ষাবর্ষের সরকারি স্কুল ভর্তিতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলি ২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় স্তরে অনুষ্ঠিতব্য ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণ করবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা ছাড়া অন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না। ২০২২ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ভর্তির জন্য কোনো ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। শুধু লটারির মাধ্যমে ছাত্র নির্বাচন করতে হবে। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য ২ শতাংশ কোটা বাতিল করা হয়েছে। এই বিষয়ে তথ্য নীচে প্রদান করা হয়.

সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ২০২১

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ২০২১ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক বা কর্মচারীদের ভর্তির জন্য উপযুক্ত আসন সংখ্যা ওই প্রতিষ্ঠানে সংরক্ষিত থাকবে। এই ক্ষেত্রে, তাদের অনলাইনে আবেদন করার প্রয়োজন নেই। যদি কোনো শিক্ষক বা কর্মচারী সরকারি মাধ্যমিক বালক বিদ্যালয়ে কর্মরত থাকেন এবং তার যোগ্য সন্তান ভর্তি করা হয়, তাহলে তার আসন নিকটবর্তী সরকারি বালিকা বিদ্যালয়ে সংরক্ষিত থাকবে। একইভাবে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ২০২১-এ যদি কোনো শিক্ষক বা কর্মচারী কোনো সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কর্মরত থাকেন এবং তার ভর্তির উপযুক্ত শিশু ছেলে হয়, তাহলে পার্শ্ববর্তী সরকারি বালক বিদ্যালয়ে তার আসন সংরক্ষিত থাকবে।

সরকারি স্কুলে ভর্তি ২০২১ আবেদন করুন

সরকারি স্কুল ভর্তি ২০২১ আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য নীচে দেওয়া হল-

সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য, শিক্ষার্থীদের ২৫শে নভেম্বর ২০২১ তারিখে সকাল ১১টা থেকে ৮ই ডিসেম্বর ২০২১ তারিখে বিকাল 5টার মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।  সরকারি স্কুলে ভর্তি ২০২২-এর জন্য আবেদনের ফি ধার্য করা হয়েছে টাকা। শিক্ষার্থীরা টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি পরিশোধের জন্য ৮ ডিসেম্বর, ২০২১ তারিখ বিকাল ৫ টার মধ্যে আবেদনপত্র জমা দিতে পারবে। অনলাইন লটারি প্রক্রিয়া ১৫ই ডিসেম্বর ২০২১ তারিখে সারা দেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। আমরা আমাদের ওয়েবসাইটে সরকারি স্কুল ভর্তি ২০২১ আবেদন সংক্রান্ত সমস্ত তথ্য বিস্তারিত করেছি।

সরকারি স্কুল ভর্তি ২০২১ ভর্তি ফরম

ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীদের নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনপত্র পূরণ ও জমা দিতে হবে। আবেদনপত্র সঠিকভাবে পূরণ করা হলে, প্রার্থীকে নির্ধারিত মোবাইল নম্বরে একটি ব্যবহারকারী আইডি পাঠানো হবে। উল্লিখিত ইউজার আইডি ব্যবহার করে, পরীক্ষার্থী টেলিটক প্রিপেইড মোবাইল থেকে SMS এর মাধ্যমে ১১০টাকা আবেদন ফি প্রদান করবেন।

সরকারী স্কুলে ভর্তি ২০২১ অনলাইন আবেদন প্রক্রিয়া

প্রথমে আপনাকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ওয়েবসাইট http://gsa.teletalk.com.bd-এ লগইন করতে হবে এবং সঠিক তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে।
আবেদনপত্রে নির্দেশাবলী অনুযায়ী সমস্ত তথ্য প্রদান করা উচিত। অসম্পূর্ণ আবেদন কর্তৃপক্ষ কর্তৃক প্রত্যাখ্যান করা হবে।
শিক্ষার্থীকে অবশ্যই আবেদনপত্রে কোটার বিষয়টি উল্লেখ করতে হবে। অন্যথায় কোটা বিবেচনা করা হবে না।
শিক্ষার্থীকে অনলাইন আবেদনপত্রে উল্লেখিত স্থানে JPEG ফরম্যাটের রঙিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে।
একবার আবেদনপত্রটি পূরণ করা এবং সঠিকভাবে জমা দেওয়া হলে, পরবর্তী প্রয়োজনের জন্য শিক্ষার্থীর ব্যবহারকারী আইডি এবং ফটো সহ আবেদনকারীর কপি সংরক্ষণ করা উচিত।
আবেদনপত্রে উল্লিখিত তথ্য শিক্ষার্থীর পরবর্তী সকল পরিচয় বহন করবে তাই আবেদনপত্রটি তথ্য প্রদানে অত্যন্ত সতর্কতা অবলম্বন করবে।
শিক্ষার্থীর অনলাইনে পূরণ করা আবেদনপত্রের একটি মুদ্রণ বা ডাউনলোড কবি ভর্তি সংক্রান্ত যেকোনো প্রয়োজনের জন্য সংরক্ষণ করা উচিত।

উপরে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে, একজন শিক্ষার্থী সহজেই অনলাইন আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারে। শিক্ষার্থীকে নিম্নলিখিত নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

২০২২ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ভর্তির আবেদন ফি

২০২২ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ভর্তির আবেদন ফি টেলিটক প্রিপেইড মোবাইল ফোন থেকে দুটি এসএমএসের মাধ্যমে পরিশোধ করা যাবে। ২০২২ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ভর্তির আবেদন ফি দিতে, আপনাকে নিম্নরূপ এসএমএস পাঠাতে হবে।

প্রথম এসএমএস: GSA <space> User ID টাইপ করুন এবং 16222 নম্বরে এসএমএস পাঠান।

দ্বিতীয় এসএমএস: GSA <space> Yes <space> PIN টাইপ করুন এবং 16222 নম্বরে এসএমএস পাঠান।

প্রথম এসএমএস পাঠানোর পর ফিরতি এসএমএসে শিক্ষার্থীর নামের সাথে যে পিন নম্বরটি পাঠানো হবে তা দ্বিতীয় এসএমএসে ব্যবহার করতে হবে। মনে রাখবেন আবেদন জমা দিলেও আবেদন ফি পরিশোধ না করা হলে তা গ্রহণ করা হবে না। অনলাইন আবেদনপত্রে প্রার্থীকে দেওয়া মোবাইল নম্বরে আরও সমস্ত যোগাযোগ করা হবে। তাই নম্বরটি সর্বদা সক্রিয় রাখতে হবে।

সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তি ২০২২ হারিয়ে যাওয়া পিন পুনরুদ্ধার

সরকারি স্কুলে ভর্তি ২০২১ -এর জন্য আবেদন করার সময় কর্তৃপক্ষের দেওয়া ব্যবহারকারী আইডি এবং পিন পরে প্রয়োজন হবে। যদি কোনো শিক্ষার্থী ভুলবশত তার ব্যবহারকারীর আইডি এবং পিন নম্বর হারিয়ে ফেলে, তাহলে সে টেলিটক প্রিপেইড মোবাইল ফোন থেকে নিম্নলিখিত পদ্ধতিতে SMS পাঠিয়ে তা পুনরুদ্ধার করতে পারবে। ব্যবহারকারী আইডি এবং পিন নম্বর পুনরুদ্ধার করতে নীচের পদ্ধতি অনুসরণ করুন।

হারিয়ে যাওয়া পাসওয়ার্ডের জন্য:

ইউজার আইডি জানা থাকলে

GSA <space> Help <space> User <space> User ID এবং পাঠান 16222 নম্বরে

উদাহরণ: GSA HELP USER ABCDEF এবং 16222 এ পাঠান

আপনি যদি পিন নম্বর জানেন

GSA <Help <space> PIN <space> PIN No এবং 16222 এ পাঠান

উদাহরণ: BFSA হেল্প পিন 12345678 এবং পাঠান 16222 নম্বরে

উপরে উল্লিখিত ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত যেকোনো তথ্য www.dshe.gov.bd এর মাধ্যমিক সার্কুলার অর্ডার এবং www.teletalk.com.bd ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

আলোচনার কোনো অংশ বুঝতে যদি কারো সমস্যা হয়, অনুগ্রহ করে আমাদের কমেন্টে জানান। আমরা আপনার সমস্যা সমাধানের চেষ্টা করব। এবং যদি আপনার কাছে উপরের আলোচনার সাথে সম্পর্কিত কোন তথ্য থাকে তবে দয়া করে আমাদের মন্তব্যে জানান। আলোচনা শেষ হওয়া পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ।

Check Also

Gangubai kathiawadi Full Movie Download Link in 480p,720p,1080p

Gangubai kathiawadi full movie download in 480P . Gangubai kathiawadi full movie download in 720P …

Leave a Reply

Your email address will not be published.