এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রোসেস ২০২২

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রসেস ২০২২

এইচএসসি রেজাল্ট প্রকাশিত হওয়ার পর থেকে এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন শুরু হয়। আপনি কিভাবে এইচএসসি পরীক্ষা ২০২২ এর বোর্ড চ্যালেঞ্জ করবেন তা আজকের এই পোস্টে আলোচনা করা হবে। এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ বা ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি ২০২২ যেভাবে করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব এই পোষ্টের মাধ্যমে। এছাড়াও এইচ এস সি বোর্ড পরীক্ষা ২০২১ এর ফলাফল জানতে অথবা যেকোনো ভর্তি পরীক্ষা অথবা সরকারি বেসরকারি চাকরির আবেদন সংক্রান্ত বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট ঘুরে আসতে পারেন। তো চলুন জেনে নেই কিভাবে এইচএসসি পরীক্ষা ২০২১ এর ফলাফল পুনঃনিরীক্ষণ করবেন।

এইচএসসি  বোর্ড চ্যালেঞ্জ ফলাফল পুনঃনিরীক্ষণ কি

পিএসসি, জেএসসি, এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল ভালো করতে পারেনি। অর্থাৎ পরীক্ষা ভালো দেওয়া সত্ত্বেও তাদের রেজাল্ট খারাপ এসেছে তাদের পরীক্ষার খাতা আবার মূল্যায়ন করা কি ফলাফল পুনঃমূল্যায়ন পরীক্ষা ভোট চ্যালেঞ্জ বলে। এই প্রক্রিয়াটি সম্পন্ন হয় প্রার্থীর খাতার সব উত্তরের নাম্বার ঠিক ভাবে দেওয়া হয়েছে কিনা বল ঠিক আছে কিনা তা চেক করার মাধ্যমে। এখানে একটি বিষয় উল্লেখ থাকে যে ফলাফল নিরীক্ষণ করার ক্ষেত্রে কারো নাম্বার যদি বেড়ে যায় তবে বাড়িয়ে দেওয়া হয় কিন্তু কখনো প্রাপ্ত নাম্বার কমানো হয় না।

এইচএসসি পরীক্ষার ২০২১ ফলাফল পুনঃনিরীক্ষণ তারিখ

এইচএসসি পরীক্ষা ২০২১ হয়েছিল ২ ডিসেম্বর ২০২১ এবং শেষ হয়েছিল ৩০ শে ডিসেম্বর ২০২১। এইচএসসি পরীক্ষা ২০২১ এর ফলাফল প্রকাশিত হয়েছিল ১৩ ই ফেব্রুয়ারি ২০২২। এরপর থেকে অর্থাৎ এইচএসসি পরীক্ষা ২০২১ এর ফলাফল প্রকাশিত হওয়ার পর থেকে পুনঃনিরীক্ষণের তারিখ শুরু এবং তা হল ১৪ ই ফেব্রুয়ারি ২০২২। এবং এইচএসসি পরীক্ষা ২০২১ এর ফলাফল পুনঃনিরীক্ষণের শেষ তারিখ ২০ ফেব্রুয়ারি ২০২২। ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে প্রয়োজন ১৫০ টাকা। এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

এইচএসসি ২০২১ বোর্ড চ্যালেঞ্জ কিভাবে করবো?

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ নিয়ম ২০২২ এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর আপনি এইচএসসি ফলাফল ২০২২ পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন। সাধারণত বোর্ড চ্যালেঞ্জ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয় পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার ৪-৫ দিনের মধ্যে। বিজ্ঞপ্তিতে দেওয়া তারিখের মধ্যেই আপনাকে আবেদন করতে হবে। যে কোন সিমের মাধ্যমে এইচএসসি পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। তবে এসএসসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য নির্ধারিত ফি পরিশোধ করতে হবে। এজন্য আপনি যে সিম থেকে মেসেজ পাঠাবেন সেই সিমে পর্যাপ্ত পরিমাণ ব্যালেন্স থাকতে হবে।

বোর্ড চ্যালেঞ্জ আবেদন পুনঃনিরীক্ষণ আবেদন যেভাবে করবেন

  • প্রথমে আপনি আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন HSC
  • এরপর <স্পেস> দিয়ে লিখুন বোর্ডের নামের প্রথম তিন অক্ষর
  • তারপরে স্পেস দিয়ে লিখুন আপনার এইচএসসি Roll নাম্বার 
  • তারপর <স্পেস> দিয়ে বিষয় কোড লিখুন
  • এবার সেন্ড করুন 16222 নাম্বারে

উদাহরণ: আপনি যদি ঢাকা বোর্ডের পরীক্ষার্থী হয়ে থাকেন এবং আপনার রোল যদি ১২৩৪৫৬৭৮৯০ হয়ে থাকে এবং আপনি যদি পদার্থবিজ্ঞান প্রথম পত্র বিষয় কোড 174 তে আবেদন করতে চান। তবে আপনি যেভাবে আবেদন করবেন

HSC<Space>DHA<Space>1234567890<space>174

সেন্ড করুন 16222 নাম্বারে

এসএমএসটি সফলভাবে তেরণ করলে ফিরতি এসএমএসে একটি পিন নাম্বার প্রদান করা হবে। এরপর আবার ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবে

HSC<space>Yes<space>PIN Number<space>Contact Number

সেন্ড করুন 16222 নাম্বারে

যদি কোনো পরীক্ষার্থী একই এসএমএস এর মাধ্যমে একই সঙ্গে একাধিক বিষয় পুনঃনিরীক্ষণ এর জন্য আবেদন করতে চান তবে আপনাকে বিষয় কোড গুলো কমা দিয়ে আলাদা করে লিখতে হবে। যেমন পদার্থ রসায়ন দুটি বিষয়ের জন্য আবেদন করতে চাইলে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে।

HSC<Space>DHA<Space>1234567890<space>174,176

এবং সেন্ড করুন 16222 নাম্বারে

প্রতি পত্রের জন্য আবেদন ফি বাবদ 150 টাকা কেটে নেওয়া হবে।

Check Also

অনার্স ২য় বর্ষ মার্কশিট ডাউনলোড ২০২২ অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২২

National University Honours 2nd Year Result 2022 . National University Honours 2nd Year Result 2022 …

Leave a Reply

Your email address will not be published.