HSCResult's

[Published] এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২২ । এইচএসসি রি স্ক্রুটিনি রেজাল্ট ২০২২

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়া শুরু হয়েছিল ১৪ ই ফেব্রুয়ারি ২০২২ তারিখ থেকে এবং তার শেষ হবে 20 ফেব্রুয়ারি ২০২২ এর পরে দেশের এগারটি শিক্ষা বোর্ড একই সাথে বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল প্রকাশ করবে

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২। এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। যে সকল শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তাদের সকলকে অভিনন্দন। নিলাম কিন্তু যারা এইচএসসি ফলাফল প্রকাশের পরে নিজের ফলাফলে খুশি না অর্থাৎ যারা প্রাপ্ত ফলাফলের চেয়ে বেশি নম্বর প্রত্যাশা করেন কিন্তু সেই অনুযায়ী ফলাফল পাননি সেসকল শিক্ষার্থীরা বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন। বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়াটি কিছুটা জটিল আমরা সেটাকে সহজভাবে উপস্থাপন করেছি যেন আপনি হতাশ না হয়ে খুব সাবলীলভাবে বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন। বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল আজকে প্রকাশিত হয়েছে। আমাদের ওয়েবসাইট হতে এবং শিক্ষা বোর্ডের ওয়েবসাইট হতে বোর্ড চ্যালেঞ্জ ফলাফল দেখা যাচ্ছে। আপনি যদি বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়ায় অংশগ্রহণ করে থাকেন অর্থাৎ খাতা পুনঃনিরীক্ষণ বোর্ড চ্যালেঞ্জ করে থাকেন তাহলে আপনি এখান থেকে আপনার ফলাফল দেখে নিতে পারবেন।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ কিভাবে দেখতে হবে তা নিয়ে অনেকের প্রশ্ন ছিল। বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ এইচএসসি ফলাফল ২০২২ সংগ্রহের মত নয়। এইচএসসি ফলাফল যেমন আপনার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করে খুব সহজেই পাওয়া যায় বোর্ড চ্যালেঞ্জ ফলাফল কিন্তু সেভাবে পাওয়া যায় না। তাই বোর্ড চ্যালেঞ্জ এ অংশগ্রহণ করলে আপনার অবশ্যই ধারণা নিতে হবে বোর্ড চ্যালেঞ্জ ফলাফল সম্পর্কে। বোর্ড চ্যালেঞ্জ ফলাফল আমাদের ওয়েবসাইট থেকে আপনি সংগ্রহ করতে পারবেন। বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ প্রকাশের পরপরই আমাদের ওয়েবসাইটে আমরা সকল বোর্ডের ফলাফল এর পিডিএফ প্রকাশ করব। আপনি এখান থেকে পিডিএফ ডাউনলোড করে বোর্ড চ্যালেঞ্জ ফলাফল কি জেনে নিতে পারবেন।

এইচএসসি খাতা পুনঃমুল্যায়ন ফলাফল ২০২২

বোর্ড চ্যালেঞ্জ কিভাবে করে সে নিয়মটি অনেক মানুষই জানেন না। বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে আরো বেশি জানতে আমাদের ওয়েবসাইট এ বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কিত যে সকল আর্টিকেলগুলো দেওয়া আছে সেগুলো দেখে আসতে পারেন।চ্যালেঞ্জ পদ্ধতি ২০২২ নিয়ে আমাদের বিস্তর আলোচনা রয়েছে। আজকে আমাদের আলোচনার বিষয় এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২২। যেসকল শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষা খারাপ ফলাফল এর কারণে খাতা পুনঃনিরীক্ষণের সিদ্ধান্ত নিয়েছিল এবং বোর্ড চ্যালেঞ্জ করেছিল তাদের ফলাফল নিয়ে আমাদের আজকের আলোচনা।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রকাশের তারিখ

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়া ২০২২ শুরু হয়েছিল ১৪ ই ফেব্রুয়ারি ২০২২ তারিখ থেকে এবং তার শেষ হবে ২০ ফেব্রুয়ারি ২০২২ এর পরে দেশের এগারটি শিক্ষা বোর্ড একই সাথে বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল প্রকাশ করবে। সাধারণত বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশের পর দিন থেকেই বোর্ড চ্যালেঞ্জ এর প্রক্রিয়াটি শুরু হয়ে যায়। এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ, এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ , এইচএসসি ফলাফল পুনঃমূল্যায়ন এ সকল বিষয়গুলো নিয়ে শিক্ষার্থীদের অনেক বেশি জানার আগ্রহ থাকে।

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ কবে দিবে

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ এইচএসসি খাতা পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২২ কবে প্রকাশিত হবে তা নিয়ে অনেকেই জানতে চেয়েছেন। এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২২ সাধারণত আবেদন শেষ হওয়ার এক মাস পরে প্রকাশ হয়ে থাকে। এবারও যেহেতু মাত্র তিনটি বিষয়ে শিক্ষার্থীরা বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন করতে পারবে এবং তুলনামূলক কম বোর্ড চ্যালেঞ্জ হয়েছে সে কারণে ধারণা করা যাচ্ছে মার্চ মাসের ২০ তারিখের মধ্যেই এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ প্রকাশিত হতে পারে। এসকল শিক্ষার্থীরা ফলাফল আশানুরূপ না পাওয়ায় বোর্ড চ্যালেঞ্জ করেছেন তাদের অবশ্যই বোর্ড চ্যালেঞ্জ ফলাফলের জন্য ধৈর্য নিয়ে অপেক্ষা করতে হবে।

কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়

চ্যালেঞ্জ বই খাতা পুনঃমূল্যায়ন করার জন্য খুব সহজ কয়েকটি পদক্ষেপ নিতে হয়। পাবলিক পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করতে আপনার অবশ্যই একটি টেলিটক প্রিপেইড সিম লাগবে। আপনার টেলিটক প্রিপেইড সিম না থাকলে আপনার পরিচিত যেকোনো টেলিটক প্রিপেইড সিম হতে বোর্ড চ্যালেঞ্জ এর জন্য আবেদন করা যাবে। বোর্ড চ্যালেঞ্জ করার জন্য আবেদনকারীর রোল নাম্বার, ফোন নাম্বার এবং যে বিষয়ে আবেদন করবে সে বিষয়ের বিষয় কোড প্রয়োজন হবে। নিচে আমরা কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করবেন তার পদ্ধতি গুলো ভালো ভাবে বলে দিয়েছি। আপনার যদি টেলিটক সিম থাকে তাহলে আপনি নিজেই আবেদন করতে পারেন অথবা টেলিটক সিম না থাকলে পার্শ্ববর্তী কম্পিউটারের দোকান অথবা পরিচিত যেকোনো টেলিটক সিম হতে বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন করতে পারবেন।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ামবলি ২০২২

  • এইচএসসি ২০২২ বোর্ড চ্যালেঞ্জ করার জন্য আপনার একটি টেলিটক প্রিপেইড সংযোগ থাকতে হবে। আপনি আপনারা টেলিটক সিম সম্বোলিত মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুনঃ

RSC <SPACE> The First Three Letters of Education Board <SPACE> Candidate Roll Number <SPACE> Subject Code লিখে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

  • ফিরতি এসএমএসে একটি পিন নম্বর দেওয়া হবে যাতে আবেদন ফি বাবদ কত টাকা কাটা হবে তা দেওয়া থাকবে। প্রতিটি বিষয় বা পত্রের জন্য ১২৫ টাকা ফিপ্রযোজ্য হবে
  • এবার আপনি যদি আবেদনে সম্মত হন, তাহলে মেসেজ অপশনে যান এবং

RSC <SPACE> YES <SPACE> PIN NUMBER <SPACE> CONTACT NUMBER এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে ।

  • আপনি একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করতে পারেন। এসএমএসে একাধিক বিষয়ের জন্য আবেদন করার জন্য, আপনাকে পর্যায়ক্রমে একটি কমা (,) দিয়ে SUBJECT CODE লিখতে হবে।

বোর্ড চ্যালেঞ্জ করলে নম্বর পরিবর্তন হওয়ার সম্ভাবনা কতটুকু

বোর্ড চ্যালেঞ্জ করলে পুনরায় দেখা হয় না বরং খাতার প্রাপ্ত নাম্বার যোগ করা হয়। যেহেতু শিক্ষার্থীর খাতা ইতিমধ্যে কয়েকধাপে মূল্যায়ন করা হয়ে থাকে তাই পুনরায় খাতা যাচাই করা হয় না। অনেক শিক্ষক নম্বর যোগে ক্ষুদ্র ভুল করে থাকেন সেক্ষেত্রে সে সকল ভুলগুলো সংশোধন এর জন্যই নম্বর পুনরায় যোগ করা হয়।নম্বরে হিসাব ও সকল প্রশ্নের ঠিকভাবে নাম্বার প্রদান করা হয়েছে কিনা এ সকল বিষয়গুলো বোর্ড চ্যালেঞ্জে দেখা হয়। তবে বোর্ড চ্যালেঞ্জ এর পরে যদি দেখা যায় শিক্ষার্থীর নাম্বার কমছে তাহলে বোর্ড সেটি কখনোই করে না। আপনার জেনে রাখা ভালো বোর্ড চ্যালেঞ্জ করলে আগের নাম্বার থেকে নাম্বার কমে যাওয়ার কোনো সম্ভাবনা থাকেনা।

20220213163327887646

দেশের এগারটি শিক্ষাবোর্ড একইসাথে বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন গ্রহণ করে এবং একইসাথে এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ প্রকাশ করবে। এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ প্রদান করার পরপরই আমাদের ওয়েবসাইট হতে তো আপনি সংগ্রহ করতে পারবেন। এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ আমাদের ওয়েবসাইটে প্রত্যেকটি বোর্ডে আলাদা আলাদাভাবে পিডিএফ ফাইল দেওয়া থাকবে এবং আপনি আপনার বোর্ডের পিডিএফ ফাইলটি ডাউনলোড করে আপনার রোল নাম্বার এর সাথে মিলিয়ে বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল টি দেখে নিতে পারবেন।

[button color=”red” size=”medium” link=”https://dhakaeducationboard.gov.bd/data/20220213163327887646.pdf” icon=”” target=”false” nofollow=”false”]Download PDF[/button]

শেষ কথা

এইচএসসি পরীক্ষায় যে সকল পরীক্ষার্থী ভালো নাম্বার পেয়ে উত্তীর্ণ হয়েছে তাদের সকলকে অভিনন্দন এবং যারা ভালো ফলাফল করতে পারেনি এবং বোর্ড চ্যালেঞ্জ করেছেন আশা করছি তাদের সকলের ফলাফল ভালো আসবে। বোর্ড চ্যালেঞ্জ বিষয়ে যে কোন তথ্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত আপডেট করা হয় তাই এইচএসসি ফলাফল এবং বোর্ড চ্যালেঞ্জ বিষয়ে যাবতীয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। উপরে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button