HSCResult's

এইচএসসি ফলাফল ২০২২[ফলাফল দেখুন] educationboardresults.gov.bd

দেশে প্রতি বছর এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি বছরের এপ্রিলেও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু মহামারী করোনাভাইরাসের কারণে এ বছর এইচএসসি পরীক্ষা ২০২২ নেওয়া

দেশে প্রতি বছর এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি বছরের এপ্রিলেও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু মহামারী করোনাভাইরাসের কারণে এ বছর এইচএসসি পরীক্ষা ২০২২ নেওয়া সম্ভব হয়নি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড প্রতি বছর এইচএসসি পরীক্ষার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করে।

এইচএসসি ফলাফল ২০২২  সমস্ত বোর্ড প্রকাশিত হয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে। এ বছর এইচএসসি পরীক্ষায় ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৭,৬৪,৪৯৮ জন ছেলে এবং ৬,৮,০০৯ জন মেয়ে। নয়টি শিক্ষা বোর্ডের অধীনে ৯০৭১ টি কেন্দ্রে ২০২০সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এইচএসসি ফলাফল ২০২২

HSC পরীক্ষা ২০২২ সালের ফলাফল সমস্ত বোর্ডের মার্কশিট সহ প্রকাশিত হয়েছে। আপনারা অনেকেই ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল খুঁজছেন। অনেক খোঁজাখুঁজির পরও আপনি কাঙ্খিত ফলাফল পাচ্ছেন না। আমি বলব যে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্টের মূল উদ্দেশ্য হল এইচএসসি ফলাফল ২০২২ । আপনি যদি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তবে আপনি মার্কশীট সহ ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল সহজেই জানতে পারবেন। প্রিয় পাঠক, দেরি না করে পুরো পোস্টটি দেখে নেওয়া যাক।

HSC ২০২২ পরীক্ষায় কোনো শিক্ষার্থী ফেল করবে না। কারণ এবার সবাই পরীক্ষা ছাড়াই পাস করবে। 100% পাস বা অটো পাস। ২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের তাদের পূর্ববর্তী জেএসসি এবং এসএসসি ফলাফলের ভিত্তিতে তাদের জিপিএ দেওয়া হবে।

২০২২ সালের HSC পরীক্ষার্থীদের HSC ফলাফল আগের জেএসসি পরীক্ষার GPA থেকে ২৫% এবং SSC পরীক্ষার GPA থেকে ৭৫% হবে, শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। আজকের পোস্টের মাধ্যমে, আপনি HSC ২০২২ -এর সমস্ত বোর্ডের ফলাফলের মার্কশিট দেখতে সক্ষম হবেন৷ আপনি চাইলে আমাদের ওয়েবসাইট থেকে PDF ফর্ম্যাটে ডাউনলোড করতে পারেন৷

এইচএসসি বোর্ড রেজাল্ট ২০২২

বন্ধুরা, আপনারা অনেকেই HSC ২০২২ এর ফলাফল খুঁজছেন। আমাদের আজকের পোস্টের মূল উদ্দেশ্য হল সকল বোর্ডের HSC পরীক্ষার ফলাফল। আপনি আমাদের পোস্ট থেকে ছবি এবং পিডিএফ ফর্ম্যাটে সমস্ত বোর্ডের HSC ২০২২ ফলাফল ডাউনলোড করতে পারেন। আপনারা অনেকেই ছবি এবং পিডিএফ আকারে ফলাফল সংগ্রহ করতে চান। আপনার কথা চিন্তা করে, আমরা আমাদের ওয়েবসাইটে পিডিএফ ফরম্যাটে এইচএসসি ২০২২ সব বোর্ডের ফলাফল পোস্ট করেছি। আপনি সহজেই এখান থেকে ডাউনলোড করতে পারেন। নিচে পিডিএফ ফাইল আছে।

HSC রেজাল্ট কবে দিবে?

দেশে প্রতি বছর এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে HSC ফলাফল দেওয়া হয়। পরীক্ষা শেষ হওয়ার আগে, পরীক্ষার্থীদের মধ্যে কবে দিন ফলাফল দেওয়া শুরু হবে। পদ ছাড়ার পর তিনি কী করবেন তা এই মুহূর্তে জানা যায়নি। HSC এর ফলাফল সবার আগে দেখতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।

এইচএসসি  ২০২২ রেজাল্ট কিভাবে দেখবেন?

অনেক শিক্ষার্থী এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে জানে না। আজ আমরা জানবো কিভাবে HSC পরীক্ষার ফলাফল দেখতে হয়। আপনি ৩ ভাবে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। আপনি মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন। জাতীয় শিক্ষা বোর্ডের অনেক অফিস ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আপনি সহজেই এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। যেকোনো মোবাইল অপারেটরের মাধ্যমে টেক্সট করেও আপনি সহজেই HSC পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। এছাড়াও আপনি আমাদের ওয়েবসাইট থেকে সহজেই এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইট থেকে মার্কশিট সহ সমস্ত বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন। এইচএসসি পরীক্ষার ফলাফল আগে দেখতে আমাদের অফিসারের সাথেই থাকুন।

HSC ফলাফল ২০২২ দেখার নিয়ম

বাংলাদেশে মোট ১১টি শিক্ষা বোর্ড রয়েছে। আর জাতীয় শিক্ষা বোর্ডের অধীনে ১১টি শিক্ষা বোর্ড রয়েছে। এই ১১টি বোর্ডের পরীক্ষার রুটিন, ফলাফল সবই জাতীয় শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রকাশ করা হয়। জাতীয় শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি কীভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পাবেন তা নীচে দেওয়া হল।

HSC ২০২২ ফলাফল সিস্টেম

  • আপনাকে জাতীয় শিক্ষা বোর্ড educationboardresults.gov.bd-এর এই লিঙ্কে যেতে হবে এবং ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • তারপর পরীক্ষার পরের বছর নির্বাচন করতে হবে।
  • তারপর আপনার বোর্ড নির্বাচন করুন.
  • তারপর আপনার রোল নম্বর এবং রেজিস্টার নম্বর জমা দিন।
  • তারপর ওয়েবসাইটে দেওয়া নম্বর যোগ করুন
  • সব শেষে Submit অপশনে ক্লিক করুন।
  • রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর সব ঠিক থাকলে অবশ্যই আপনি আপনার ফলাফল পাবেন। জমা দেওয়ার আগে একবার
  • রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর চেক করুন।\

HSC Result Link

 

বাংলাদেশের সকল শিক্ষাবোর্ডের সংক্ষিপ্ত নাম দেখুন :

  • ময়মনসিংহ বোর্ড- Mym
  • বরিশাল বোর্ড- Bar
  • চট্টগ্রাম বোর্ড- Chi
  • কুমিল্লা বোর্ড- Com
  • ঢাকা বোর্ড- Dha
  • দিনাজপুর বোর্ড- Din
  • যশোর বোর্ড- Jos
  • রাজশাহী বোর্ড- Raj
  • সিলেট বোর্ড- Syl
  • মাদ্রাসা বোর্ড- Mad
  • কারিগরি বোর্ড- Tec

মোবাইল মেসেজের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম

মাত্র ১ মিনিটে যেকোনো মোবাইলের মাধ্যমে সহজেই এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। যেকোনো অপারেটরের ফলাফল দেখুন

আপনার মোবাইলের জন্য কমপক্ষে তিন টাকা ব্যালেন্স থাকতে হবে। চলুন দেরি না করে মোবাইলে টেক্সট করে ফলাফল দেখার পদ্ধতি দেখে নেওয়া যাক।

  • ফলাফল দেখতে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC লিখতে হবে।
  • তারপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ডের প্রথম 3-সংখ্যার নাম লিখুন। যেমন: আপনার বোর্ড যদি ঢাকা হয় তাহলে
  • আপনাকে DHA লিখতে হবে।
  • তারপর একটি স্পেস দিয়ে আপনার রোল নম্বর লিখতে হবে।
  • তারপর একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার পরের বছর লিখতে হবে।
  • অবশেষে 16222 নম্বরে পাঠান। উদাহরণ: এইচএসসি <স্পেস> ডিএইচএ <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার বছর
  • সমস্ত তথ্য সঠিকভাবে দেওয়া হলে, ফিরতি এসএমএসের মাধ্যমে আপনাকে আপনার কাঙ্ক্ষিত ফলাফল সম্পর্কে জানানো হবে।

এইচএসসি পরীক্ষার গ্রেডিং পদ্ধতি

আমরা অনেকেই জানি না এসএসসি পরীক্ষায় নম্বর পেলে কত পয়েন্ট আসবে। এইচএসসি পরীক্ষার গ্রেডিং সিস্টেম আপনাদের সুবিধার জন্য নিচে দেওয়া হল।

hsc-gradeing

কারিগরি বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

আমরা অনেকেই জানি না কিভাবে কারিগরি বোর্ডের HSC রেজাল্ট দেখতে হয়। আপনি মোবাইলে মেসেজ অপশনের মাধ্যমে সহজেই কারিগরি বোর্ডের এসএসসি ফলাফল দেখতে পারবেন। মোবাইল মেসেজের মাধ্যমে কারিগরি বোর্ডের এইচএসসি রেজাল্ট দেখতে চাইলে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে বড় হাতে এইচএসসি টাইপ করতে হবে। তারপর একটি স্পেস দিয়ে আপনার টেকনিক্যাল বোর্ডের প্রথম তিনটি সংখ্যা লিখতে হবে। তারপর একটি স্পেস দিয়ে আপনার রোল নম্বর লিখুন, তারপর একটি স্পেস দিয়ে আপনার পরের বছর লিখে পাঠান 16222 নম্বরে।

এইচএসসি <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার বছর <স্পেস> পাঠান 16222 নম্বরে

সমস্ত তথ্য সঠিকভাবে দেওয়া থাকলে, ফিরতি এসএমএসের মাধ্যমে আপনাকে আপনার কারিগরি বোর্ডের এইচএসসি ফলাফল সম্পর্কে জানানো হবে।

Hsc-Result-2021

মার্কশীট সহ মাদ্রাসা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

আপনি কি মাদ্রাসা বোর্ডের এসএসসি ফলাফল দেখতে চান? কিন্তু আপনি জানেন না কিভাবে মোবাইলে মেসেজ অপশনের মাধ্যমে দেখতে হয়। মোবাইল মেসেজের মাধ্যমে মাদ্রাসা বোর্ডের ফলাফল কিভাবে দেখতে হয় তা নিচে দেওয়া হল।

মোবাইল মেসেজের মাধ্যমে মাদ্রাসা বোর্ডের এইচএসসি রেজাল্ট দেখতে চাইলে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে বড় হাতে এইচএসসি টাইপ করতে হবে। তারপর একটি স্পেস দিয়ে আপনার মাদ্রাসা বোর্ডের MAD এর প্রথম তিনটি সংখ্যা লিখতে হবে। তারপর একটি স্পেস দিয়ে আপনার রোল নম্বর লিখুন, তারপর একটি স্পেস দিয়ে আপনার পরের বছর লিখে পাঠান 16222 নম্বরে।

 HSC <Space> MAD <Space> রোল নম্বর <Space> পরীক্ষার বছর <space> Send to 16222

সমস্ত তথ্য সঠিকভাবে দেওয়া থাকলে, ফিরতি এসএমএসের মাধ্যমে আপনাকে আপনার কারিগরি বোর্ডের এইচএসসি ফলাফল সম্পর্কে জানানো হবে।

Related Articles