HSCResult's

HSC পরীক্ষার ফলাফল ২০২১ অনলাইনে কিভাবে পাবো?

আজ ১০ ই ফেব্রুয়ারি ২০২১ আজ এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন। অনেক শিক্ষার্থীরা আজ পরীক্ষার ফলাফল নিয়ে খুব চিন্তায় আছেন। এবং অধীর আগ্রহে অপেক্ষা

HSC ফলাফল ২০২১ অনলাইন পদ্ধতি

আজ ১০ ই ফেব্রুয়ারি ২০২১ আজ এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন। অনেক শিক্ষার্থীরা আজ পরীক্ষার ফলাফল নিয়ে খুব চিন্তায় আছেন। এবং অধীর আগ্রহে অপেক্ষা করছেন পরীক্ষার ফলাফল জানার জন্য। এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ অনলাইন শিক্ষা বোর্ড ওয়েবসাইট www.educationresults.gov.bd তে প্রকাশ করা হয়েছে। আপনারা চাইলে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২১ অনলাইন অথবা অফলাইনে এর মাধ্যমে জেনে নিতে পারেন। আমরা এখানে বিস্তারিত আলোচনা করব কিভাবে অনলাইনের মাধ্যমে আপনি আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল জেনে নিতে পারেন।

এবছর নয়টি বোর্ড থেকে মোট ১৪ লাখের বেশি শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ অনলাইনে মাধ্যমে জানার জন্য প্রয়োজন হবে একটি মোবাইল অথবা কম্পিউটার।

এছাড়াও প্রতিটি বোর্ডের আলাদা আলাদা ওয়েবসাইট থেকেও নিজ নিজ বোর্ডের পরীক্ষার ফলাফল জেনে নেওয়া সম্ভব। এ সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে করা হয়েছে।

HSC রেজাল্ট ২০২১ অনলাইন পদ্ধতি

এইচএসসি পরীক্ষার ফলাফল কিভাবে অনলাইনের মাধ্যমে আপনি জানতে পারবেন। অনলাইনে কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল জানা যায়। অথবা এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ অনলাইন পদ্ধতি এ সকল বিষয়ে আজ আমরা এই পোস্টে আলোচনা করব। 2 ফেব্রুয়ারি 2021 তারিখ এইচএসসি পরীক্ষা শুরু হয় এবং 30 শে ফেব্রুয়ারি 2021 তারিখে এইচএসসি পরীক্ষা শেষ হয় এবার এসএসসি পরীক্ষা 14 লাখের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষার পর থেকে সকল শিক্ষার্থী পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করে আছেন আজ আপনাদের অপেক্ষার অবসান ঘটিয়ে পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আপনি আপনার পরীক্ষার ফলাফল টি অনলাইন কিংবা এসএমএসের মাধ্যমে জেনে নিতে পারেন। আমরা এখানে আলোচনা করব কিভাবে খুব সহজেই আপনি আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে জানতে পারবেন তো চলুন শুরু করা যাক। অনলাইন শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.result.gov.bd বাংলাদেশের সকল বোর্ডের পরীক্ষার্থীদের ফলাফল একসাথে প্রকাশ করা হয় এজন্য সারাদেশের অধিকাংশ শিক্ষার্থী এ ওয়েবসাইট থেকে তাদের ফলাফল শহরের চেষ্টা করে। যার ফলশ্রুতিতে ওয়েবসাইট এর সার্ভার স্লো হয়ে যায়। এবং শিক্ষার্থীরা তাদের ফলাফল জানতে অনেক বিপাকে পড়ে যায়। এবং এ কারণে শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতি খোঁজার প্রয়োজন পড়ে। অনেকে হয়তো জানেই না যে অনলাইন শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ছাড়াও সব শিক্ষা বোর্ড তাদের নিজস্ব ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করে থাকে। বরং সেখান থেকে খুব কম সময়ে এবং সহজ ভাবে আপনি আপনার ফলাফল জেনে নিতে পারবেন। আপনাদের সুবিধার্থে সকল বোর্ডের নিজ নিজ ওয়েবসাইট এর লিংক নিচে দেওয়া হল। এসব লিংক ব্যবহার করে খুব সহজেই এইচএসসি পরীক্ষার রেজাল্ট জানা যায়। লিংকে প্রবেশের পর প্রয়োজনীয় তথ্য দিয়ে সার্চ করলেই আপনার ফলাফল পেয়ে যাবেন।

প্রথমে আপনি আপনার মোবাইল ফোনে অথবা কম্পিউটার থেকে যে কোন একটি ব্রাউজার এ প্রবেশ করুন

এরপর www.educationresults.gov.bd এই লিঙ্কে প্রবেশ করুন।

Examination এর বক্সে HSC/Alim/Equivalent নির্বাচন করুন

Year বক্সে আপনি আপনার পরীক্ষার সাল 2021 নির্বাচন করুন

Board বক্সে আপনি যে বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেটি নির্বাচন করুন

Result Type বক্সে আপনি Individual Result নির্বাচন করুন

Roll বক্সে আপনি আপনার এইচএসসি পরীক্ষার রোল টাইপ করুন

Registration বক্সে আপনি আপনার এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন টাইপ করুন

এরপর নিচের ক্যাপচা টির সঠিক উত্তর বসিয়ে গেট রেজাল্ট এ ক্লিক করুন

তাহলে আপনি পেয়ে যাবেন পরীক্ষার ফলাফল

HSC Result Link

এছাড়াও যদি কোন বুঝতে সমস্যা হয় তবে আমাদের কমেন্ট সেকশনে জানাবেন। তো চলুন দেখে নেই লিংকগুলো।

ঢাকা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১: https://eboardresults.com/v2/home

চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১: http://bise-ctg.portal.gov.bd/

কুমিল্লা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১: http://comillaboard.portal.gov.bd/

যশোর বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১: https://www.jessoreboard.gov.bd/

বরিশাল বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১: http://www.barisalboard.gov.bd/

দিনাজপুর বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১:http://www.dinajpurboard.gov.bd/

বাকি সব বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১: http://www.educationboardresults.gov.bd/

Related Articles