HSCResult's

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ [এইমাত্র প্রকাশিত হলো]

সম্প্রতি বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ নির্ধারণ করেছে। নির্ধারিত তারিখ অনুযায়ী আজ এইচএসসি পরীক্ষা ২০২২এর ফলাফল প্রকাশের দিন।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২

সম্প্রতি বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ নির্ধারণ করেছে। নির্ধারিত তারিখ অনুযায়ী আজ এইচএসসি পরীক্ষা ২০২২ এর ফলাফল প্রকাশের দিন। এইচএসসি পরীক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করে বসে আছে তাদের ফলাফল জানার জন্য। আজ আমরা আলোচনা করব এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২। এছাড়াও আপনার ও বিভিন্ন চাকরির পরীক্ষার বিজ্ঞপ্তি সহ ভর্তি পরীক্ষার সকল তথ্য পরীক্ষার তারিখ এবং পরীক্ষার রেজাল্ট সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন এখানে শিক্ষা সংক্রান্ত সকল তথ্য আমরা প্রকাশ করে থাকি। তো চলুন আমরা এইচএসসি ২০২২ পরীক্ষার ফলাফল সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।

এবছর এইচএসসি পরীক্ষা ২০২২ এ মোট নয়টি বোর্ডে ২৮ হাজার ৮ শত ৮৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এবার এইচএসসি পরীক্ষায় ৩ হাজার ৫ শত ১২ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এবং এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী। এবারে করো না পরিস্থিতির কারণে শুধুমাত্র তিনটি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হয়। এবার এইচএসসি পরীক্ষা সংগঠিত হয় ০২ ডিসেম্বর ২০২১ বৃহস্পতিবার এবং এইচএসসি পরীক্ষা চলমান থাকেন ৩০ শে ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত। মোট ২৯ দিন চলমান থাকে এইচএসসি পরীক্ষা। পরীক্ষার পর থেকে শিক্ষার্থীরা অপেক্ষা করেন কবে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে কেননা এইচএসসি পরীক্ষার ফলাফল ব্যতীত কেউই পরবর্তী ধাপে যেতে পারবেনা। ছাড়া পরবর্তী ধাপে ভর্তি হওয়ার জন্য এসএসসি পরীক্ষার রেজাল্ট খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। এসএসসি পরীক্ষার ফলাফল ভালো হলে ভালো কলেজে ভাই ইউনিভারসিটিতে চান্স পাওয়া খুব সহজ হয় এতে করে শিক্ষার্থীদের ভবিষ্যৎ আরও উজ্জ্বল ও সুন্দর হয়।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২

আজ সকাল থেকে এইচএসসি পরীক্ষার রেজাল্ট জানার জন্য শিক্ষার্থীরা খুব উদ্বিগ্ন হয়ে আছে। আজকের রেজাল্ট এর পর শিক্ষার্থীরা তাদের পরবর্তী ধাপের জন্য প্রস্তুতি গ্রহণ করবে। তাই তারা এইচএসসি পরীক্ষার রেজাল্ট জানার জন্য বিভিন্নভাবে চেষ্টা করে যাচ্ছে। আজ শিক্ষা বোর্ড অফিসিয়াল ওয়েবসাইট ডাব্লিউডাব্লিউ ডট এডুকেশন result.gov.bd এবং ডাব্লিউডাব্লিউ ডট রেজাল্ট ডটকম স্ল্যাশ স্ল্যাশ এই ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসি পরীক্ষা ২০২২ এর রেজাল্ট প্রকাশ করা হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীরা এই দুটি ওয়েবসাইট থেকে তাদের পরীক্ষার ফলাফল জেনে নিতে পারেন। এছাড়াও এইচএসসি পরীক্ষার্থীরা মোবাইলে এসএমএসের মাধ্যমে তাদের পরীক্ষার ফলাফল জানতে পারবে। তবে মার্কশীট সহ এইচ এস সি পরীক্ষার ফলাফল জানতে উপরিক্ত লিঙ্কটি ব্যবহার করার জন্য অনুরোধ করা হল। তবে আজ একই দিনে সকল বোর্ডের শিক্ষার্থীদের রেজাল্ট উক্ত সাইদুরের প্রকাশ করায় অনলাইনে তাদের সার্ভার স্লো হয়ে যায় এবং শিক্ষার্থীদের রেজাল্ট দেখতে অনেক অসুবিধা হয়। কিন্তু এইচএসসি পরীক্ষার্থীরা নিজ নিজ বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে তাদের পরীক্ষার ফলাফল জেনে নিতে পারে। এতে করে খুব সহজে তারা তাদের পরীক্ষার ফলাফল জেনে নিতে পারবে। এছাড়াও তারা নিজ নিজ কলেজে যোগাযোগের মাধ্যমে পরীক্ষার ফলাফল জেনে নিতে পারবে। আপনি কিভাবে অনলাইনের মাধ্যমে আপনার এইচএসসি পরীক্ষা ২০২২ এর ফলাফল জেনে নিতে পারবেন তার বিস্তারিত আলোচনা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা রয়েছে আপনি তা দেখে আসতে পারেন এছাড়াও বিভিন্ন পরীক্ষার বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। পরীক্ষার মার্কশিট সহ রেজাল্ট ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

এইচএসসি পরীক্ষা ২০২২ পাশের হার

এবছর এইচএসসি পরীক্ষায় ১৪ লাখের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এ সকল শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় তিনটি বিষয়ের উপর পরীক্ষা দিয়েছে। এ বছরে প্রতিটি পরীক্ষা 1 ঘন্টা 30 মিনিটের মধ্যে সম্পন্ন করা হয়েছে এবং প্রতিটি পরীক্ষার পূর্ণমান ১০০ এর পরিবর্তে ৫০ রাখা হয়েছে। যেহেতু এ বছরে শুধু মাত্র তিনটি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হয়েছে এবং এক ঘন্টা ত্রিশ মিনিটের মধ্যে পরীক্ষা শেষ করা হয়েছে এবং যেহেতু পূর্ণমান ৫০ সুতরাং এবার পরীক্ষার ফলাফল নির্বাচন করতে এবং খুব কম সময়ের প্রয়োজন হয়েছে। এজন্য শিক্ষা বোর্ড খুব দ্রুতই এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করেছে। আজ দুপুর ১২ টার মধ্যে এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়েছে। এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ কৃত ১৪ লাখ পরীক্ষার্থীর মধ্যে পাশের হার ৯৩.৭%। যা অন্যান্য বছরের তুলনায় স্বাভাবিক। করো না পরিস্থিতির কারণে গত বছর পরীক্ষা না হয় সকল এইচএসসি পরীক্ষার্থীদের অটো পাস দেওয়া হয়েছিল কিন্তু এবছর শিক্ষা বোর্ড পরীক্ষার নিয়েছে এবং আজকে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে। বিভিন্ন বোর্ডের পাশের হার নিচে দেওয়া হল

ঢাকা বোর্ড  ৭৬.৩৪ শতাংশ
রাজশাহী বোর্ড
যশোর বোর্ড
কমিল্লা বোর্ড
চট্টগ্রাম বোর্ড
বরিশাল বোর্ড  ৫৫.১২ শতাংশ
সিলেট বোর্ড
দিনাজপুর বোর্ড  ৬৬.৩০ শতাংশ
ময়মনসিং বোর্ড

এইচএসসি পরীক্ষা ২০২২ গ্রেডিং সিস্টেম

বাংলাদেশের গ্রেডিং সিস্টেম কেবলমাত্র ক্লাস ওয়ান থেকে ক্লাস টুয়েলভে স্তরের জন্য হয়ে থাকে। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে এবারের এইচএসসি পরীক্ষার গ্রেড নির্ণয় করা হয়েছে।

প্রাপ্ত নাম্বারের সীমা পয়েন্ট-গ্রেড
80 থেকে 100  5.00 গ্রেড A+
70 থেকে 79  4.00 গ্রেড A
60 থেকে 69 3.50 গ্রেড A-
50 থেকে 49 3.00 গ্রেড B
40 থেকে 49  2.00 গ্রেড C
33 থেকে 39  1.00 গ্রেড D
0 থেকে 32 0.00 গ্রেড F

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ বোর্ড চ্যালেঞ্জ

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ পাবার পর যদি আপনার মনে হয় আপনি কাঙ্ক্ষিত ফলাফল পাননি। তাহলে আপনি ফলাফল পুনরায় সংশোধনের জন্য টেলিটক প্রিপেইড মোবাইল দিয়ে এসএমএস এর মাধ্যমে আবেদন করতে পারেন। এসএমএসের মাধ্যমে কিভাবে বোর্ড চ্যালেঞ্জ বা পুনঃনিরীক্ষণ করবেন তা নিচে দেওয়া হলো:

পরীক্ষণ আবেদনের জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে RSC তারপরে স্পেস দিয়ে আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর তারপরে স্পেস দিয়ে আপনার রোল নাম্বার এর পর স্পেস দিয়ে আপনার বিষয় কোড লিখে পাঠিয়ে দিন 16222 নাম্বারে

এ ক্ষেত্রে প্রতিটি বিষয়ের জন্য আপনার 1।25 টাকা ফি প্রযোজ্য

ফিরতি এসএমএসে আবেদন ফি হিসেবে কত টাকা কেটে নেওয়া হয়েছে তা জানানো হবে এবং একটি পিন নম্বর পাঠানো হবে।

এরপর আবার ম্যাসেজ অপশনে গিয়ে লিখুন RSC এরপরের স্পেস দিয়ে YES তারপরে স্পেস দিয়ে পিন নাম্বার তারপরে স্পেস দিয়ে আপনার একটি কন্টাক্ট নাম্বার লিখে পাঠিয়ে দিন 16200 নাম্বারে

কিভাবে এইচএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষণ আবেদন করবেন তা বুঝতে সমস্যা হলে পরবর্তী পোষ্টের মাধ্যমে আমরা এ বিষয়টা বিস্তারিত ভাবে বোঝানোর চেষ্টা করব।

এর জন্য আপনাকে যা করতে হবে তা হচ্ছে আমাদের ওয়েবসাইটের সাথে সংযুক্ত থাকতে হবে এবং নিয়মিত আপডেট দেখতে হবে। এছাড়াও শিক্ষামূলক সকল প্রকার তথ্য আমাদের ওয়েবসাইটে দেওয়া আছে। আপনার প্রয়োজন মত আপনি সকল তথ্য আমাদের ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। তাছাড়া আপনাদের আরো অন্যান্য বিষয় সম্পর্কে বিস্তারিত জানার আগ্রহ থাকলে আমাদের কমেন্ট সেকশনে জানাবেন। আমরা চেষ্টা করব আপনাদের সকল তথ্য জানানোর। ভালো থাকবেন ধন্যবাদ।

13 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button