এইচএসসি ফলাফল ২০২১ [Check Result] । মার্কশিট সহ এইচএসসি ফলাফল ২০২১

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে। আপনি কি এইচএসসি পরীক্ষার ফলাফলের তারিখ জানতে চান? এই নিবন্ধে, আমরা এইচএসসি ফলাফলের সম্ভাব্য তারিখ নিয়ে আলোচনা করব। বাংলাদেশে অনেক অনলাইন ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে আপনি আপনার ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন। আমরা এই পৃষ্ঠায় একটি সহজ উপায়ে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ উপস্থাপন করেছি। আপনি এখানে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ বোর্ড চ্যালেঞ্জ ফলাফলও সংগ্রহ করতে পারেন। উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় বাংলাদেশে কারিগরি বোর্ড এবং মাদ্রাসা বোর্ড সহ ৯ টি সাধারণ বোর্ড এবং ১০ টি শিক্ষা বোর্ড রয়েছে। প্রথমত, আপনি আমাদের সর্বজনীন www.eduinfo.com থেকে অন্যান্য সমস্ত ওয়েবসাইট থেকে দ্রুত ফলাফল পরীক্ষা করতে পারেন। আপনি যদি এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ খুঁজছেন তাহলে আপনি সঠিক জায়গায় আছেন।

এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ ২০২১

বর্তমানে শিক্ষার্থীদের মনে একটাই প্রশ্ন এইচএসসি পরীক্ষার ফল কবে প্রকাশ হবে? এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ জানতে চান শিক্ষার্থী ও অভিভাবকরা। এইচএসসি পরীক্ষার্থীরা অধীর আগ্রহে রিলিজের তারিখের জন্য অপেক্ষা করছেন। শিক্ষা মন্ত্রণালয়ের রুটিন অনুযায়ী সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর এইচএসসি পরীক্ষা অনেক দেরিতে অনুষ্ঠিত হওয়ায় শিগগিরই ফল প্রকাশ করা হবে। ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের তারিখ কী? বিগত বছরের ফলাফল প্রকাশের তারিখের দিকে তাকালে দেখা যায়, প্রায় প্রতি বছরই পরীক্ষা শেষ হওয়ার ২ মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক ঘোষিত হওয়ার পর, আমরা এই ওয়েবসাইটে সঠিক সময়ে বাংলাদেশের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করব। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (HSC) এবং সমমানের পরীক্ষার ফলাফল ০৩/০২/২০২২ তারিখে প্রকাশিত হতে পারে।

15-3

এই তিন দিনের যেকোনো একটিতে ফল প্রকাশের অনুমোদন চেয়ে শিক্ষা বোর্ডগুলো শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে। মঙ্গলবার ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র দৈনিক শিক্ষাকে এ তথ্য জানিয়েছে।

এইচএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে?

আপনি কি জানতে চান ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল কখন প্রকাশিত হবে? তাই আমি বলব সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং আপনি কিছুই বুঝবেন না। ২০২১ সালের HSC পরীক্ষা শুরু হচ্ছে ২রা ডিসেম্বর। সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এ বছর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী শিক্ষার্থীদের মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা হয়। আর এ বছর এইচএসসি পরীক্ষা অনেক দেরিতে অনুষ্ঠিত হওয়ায় শিগগিরই পরীক্ষার ফল প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়। এইচএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে প্রকাশ করা হবে। আপনি যদি এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ পরীক্ষা করতে চান তবে আপনি সহজেই এখান থেকে পরীক্ষা করতে পারেন। এছাড়াও, আপনি যদি সঠিক তারিখ জানতে চান কখন HSC ২০২১ পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে, নিয়মিত আমাদের ওয়েবসাইট দেখুন।

এইচএসসি ফলাফল দেখার নিয়ম ২০২১

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা বাংলাদেশে 09টি সাধারণ বোর্ড এবং কারিগরি বোর্ড এবং মাদ্রাসা বোর্ড সহ মোট 10টি শিক্ষা বোর্ড রয়েছে। এ বছর প্রায় ১৪ লাখ এইচএসসি পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর কারণে গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি। তবে, বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষা ছাড়াই অটো-পাস ফলাফল 2020 প্রকাশ করেছে। এইচএসসি পরীক্ষার ফলাফল জেএসসি পরীক্ষার 40% এবং এইচএসসি পরীক্ষার 80% দিয়ে গণনা করা হবে। যেমন- একজন ছাত্র যে জেএসসি পরীক্ষায় ৫.০০পেয়েছে এবং এসএসসি পরীক্ষায় 4.8 পেয়েছে এখান থেকে তার এইচএসসি পরীক্ষার ফলাফল দাঁড়ায় (5 / 100×40 + 4.6 / 100×60) = 4.92 এবং যে শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তন করেছে – বিজ্ঞান থেকে মানবিক বা যারা গেছে শিল্প বিভাগের কাছে- তাদের ফলাফলও নির্ধারণ করা হয়েছে উপদেষ্টা কমিটির সুপারিশ অনুযায়ী।

এইচএসসি রেজাল্ট চেক অনলাইন ২০২১

অনলাইন হল সব পাবলিক পরীক্ষার ফলাফল দেখার সবচেয়ে জনপ্রিয় উপায়। অনলাইন ইন্টারনেট থেকে একটি মার্কশিট সহ এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ ডাউনলোড বা প্রিন্ট করার একটি সহজ উপায়৷ এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ দেখার লিঙ্ক http://www.educationboardresults.gov.bd সমস্ত পাবলিক পরীক্ষার ফলাফল চেক করার জন্য একটি জনপ্রিয় অফিসিয়াল ওয়েবসাইট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে। এখান থেকে আপনি দ্রুত এইচএসসি ফলাফল দেখতে পারেন। এইচএসসি পরীক্ষার ফলাফল কীভাবে পরীক্ষা করবেন নীচের নিয়মগুলি দেখুন।

15-1

  • প্রথমে, এই ওয়েবসাইটে প্রবেশ করুন: – www.educationboardresults.gov.bd
  • আপনার পরীক্ষার নাম চয়ন করুন.
  • আপনার পরীক্ষার বছর নির্বাচন করুন।
  • আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
  • আপনার এসএসসি রোল নম্বর লিখুন।
  • আপনার রেজিঃ নম্বর দিন।
  • নীচের খালি বাক্সে গণিত সমাধান করুন।
  • সবশেষে, Submit বাটনে ক্লিক করুন।

জমা দেওয়ার পরে, আপনার সামনে HSC ফলাফল প্রকাশ করা হবে। এছাড়াও আপনি এটি ডাউনলোড বা প্রিন্ট করতে পারেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী কবে এইচএসসি ফলাফলের তারিখের মধ্যে ফলাফল প্রকাশের জন্য সময় ব্যয় করবেন তা ঠিক করবেন। তারপর চূড়ান্ত তারিখ ঘোষণা করা হবে এবং অবশেষে, আমরা সঠিক প্রকাশের তারিখ জানতে পারব। শিক্ষা মন্ত্রণালয় ২০২১ সালের এইচএসসি ফলাফলের তারিখ প্রকাশ করবে।

 

এইচএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী, উচ্চতর সার্টিফিকেটের পরীক্ষা ২রা ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হয়। তবে করোনা মহামারির কারণে এবারের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস ও অর্ধেক সময়ে অনুষ্ঠিত হয়েছে। উল্লেখ্য, করোনার অত্যধিক প্রাদুর্ভাবের কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় ফলাফল দেওয়া হয়। সর্বশেষ এইচএসসি পরীক্ষায় মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী অংশ নেয়। যার মধ্যে 5,83,113 জন ছেলে এবং 5,64,904 জন মেয়ে৷

SMS এর মাধ্যমে এইচএসসি ফলাফল ২০২১ দেখার নিয়ম

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল ২০২১ এর আরেকটি বিকল্প পদ্ধতি রয়েছে। যা দ্রুত ফলাফল জানতে পারে। যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল পেতে মেসেজ অপশনে গিয়ে HSC বা ALIM লিখে স্পেস দিয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর, পাসের বছর লিখে স্পেস দিয়ে 16222 নম্বরে পাঠাতে হবে।

15-7

মোবাইল SMS এর মাধ্যমে আপনার HSC পরীক্ষার ফলাফল ২০২১ পেতে আপনার মোবাইল ফোনের SMS অপশনে যান এবং টাইপ করুন:

এইচএসসি <স্পেস> আপনার বোর্ডের প্রথম তিনটি অক্ষর  <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার বছর ২০২১
পাঠান 16222 নম্বরে।

যেমন: HSC 990548 2021 Send to 16222 (যেকোনো মোবাইল অপারেটর থেকে)।

  • মোবাইল SMS এর মাধ্যমে আপনার HSC পরীক্ষার ফলাফল ২০২১ পেতে আপনার মোবাইল ফোনের SMS অপশনে যান এবং টাইপ করুন:
  • এইচএসসি <স্পেস> আপনার বোর্ডের প্রথম তিনটি অক্ষর (ডিএইচএ) <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার বছর ২০২১
  • পাঠান 16222 নম্বরে।

15-6

উদাহরণস্বরূপ, HSC 990548 2021 Send to 16222 (যেকোন মোবাইল অপারেটর থেকে)।

 

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের সংক্ষিপ্ত নাম দেখুন:

  • ময়মনসিংহ বোর্ড- Mym
  • বরিশাল বোর্ড- Bar
  • চট্টগ্রাম বোর্ড- Chi
  • কুমিল্লা বোর্ড- Com
  • ঢাকা বোর্ড- Dha
  • দিনাজপুর বোর্ড- Din
  • যশোর বোর্ড- Jos
  • রাজশাহী বোর্ড- Raj
  • সিলেট বোর্ড- Syl
  • মাদ্রাসা বোর্ড- Mad
  • কারিগরি বোর্ড- Tec

মার্কশিট  সহ এইচএসসি ফলাফল ২০২১ দেখার নিয়ম

এইচএসসি ফলাফল ২০২১  মার্ক শীট সহ দেখার জন্য  একটি বিকল্প অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। এখানে আপনি লেটার গ্রেড, গ্রেড পয়েন্ট জিপিএ এবং নম্বর শীট সহ মার্ক শীট ডাউনলোড করতে পারেন।

15-4

  • প্রথমে আপনাকে www.eboardresults.com ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • তারপর পরীক্ষার নাম HSC/Alim নির্বাচন করুন
  • তারপর পরীক্ষার বছর,
  • বোর্ড নির্বাচন করুন।
  • তারপর আপনার রোল, রেজিস্ট্রেশন নম্বর
  • এবং ক্যাপচা কোড লিখুন।
  • তারপর ফলাফল বোতামে ক্লিক করুন এবং সফলভাবে মার্ক শীট সহ আপনার ফলাফল দেখুন।
  • 15-2

শেষ কথা

আপনি এইচএসসি ফলাফল অনলাইন এবং মোবাইল এসএমএস পদ্ধতি সঠিকভাবে জেনে এসেছেন। আপনি যদি এই পৃষ্ঠার সম্পূর্ণ নিবন্ধটি পড়ে থাকেন তবে আপনি নিজেই ফলাফলটি দেখতে পারেন।

আর HSC রেজাল্ট দেখতে কোন সমস্যা হলে আমাদের সাথে যোগাযোগ করুন। নিচের কমেন্ট বক্সে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং পরীক্ষার বছর পোস্ট করুন। আমরা আপনার এইচএসসি ফলাফল পরীক্ষা করব এবং যত তাড়াতাড়ি সম্ভব আপনার কাছে পৌঁছে দেব। আমাদের পেজে HSC পরীক্ষার ফলাফল দেখার জন্য ধন্যবাদ।

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ – ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ফলাফল ২০২২ – ঢাকা বিশ্ববিদ্যালয় ডি ইউনিট রেজাল্ট ২০২

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published.