HSC

HSC সাবজেক্ট ম্যাপিং ২০২২ [Subject Maping]

এবারের এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে সাবজেক্ট ম্যাপিং অনুসারে। এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে জুলাই মাসে।

এবারের এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে সাবজেক্ট ম্যাপিং অনুসারে। এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে জুলাই মাসে। এত কম সময়ের মধ্যে শিক্ষার্থীরা সকল বিষয়ের প্রতি সমান ভাবে প্রস্তুতি নিতে পারবেনা বলে শিক্ষা মন্ত্রণালয় এবারের ও এইচএসসি পরীক্ষা ২০২২ সাবজেক্ট ম্যাপিং হিসেবে গ্রহণ করার কথা ঘোষণা করেছে। এবার এইচএসসি পরীক্ষা ২০২২ এর এইচএসসি শিক্ষার্থীদের মোট ছয়টি বিষয়ের উপর পরীক্ষা দিতে হবে। বাদ যাবে একটি বিষয়। বিষয়টির নাম হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটি।

HSC নতুন সাবজেক্ট ম্যাপিং ২০২২

 সাবজেক্ট ম্যাপিং হিসেবে পরীক্ষা নেওয়ার ঘোষণা শিক্ষা মন্ত্রণালয় থেকে ঘোষিত হয়েছে।যে সকল শিক্ষার্থী সকল বিষয়ে প্রস্তুতি নেওয়া শুরু করেছিলেন তাদের অবগত করা হচ্ছে যে আইসিটি বিষয়টি তাদের সিলেবাস থেকে বাদ দেওয়া হয়েছে। পরীক্ষার মোট পূর্ণমান অর্ধেক করে দেওয়া হয়েছে। অর্থাৎ যদি মোট ১০০ মার্কের পরীক্ষা হয় তবে সেখানে অর্ধেক মার্ক অর্থাৎ ৫০ মার্কের পরীক্ষা নেওয়া হবে। তারমধ্যে mcq থাকবে ১৫ টি এবং লিখিত প্রশ্ন থাকবে তিনটি। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে বিস্তারিত বর্ণনা করলে আমরা আপনাদের সামনে সে সকল কিছু তুলে ধরব। পরবর্তী আপডেট পেতে আমাদের সাথে থাকুন।

HSC সাবজেক্ট ম্যাপিং ২০২২ সমস্ত বোর্ড

HSC সাবজেক্ট ম্যাপিং ২০২২ কেমন হবে তা নিয়ে সবাই চিন্তিত। যেহেতু প্রয়োজনীয় বিষয়ে এইচএসসি পরীক্ষা নেওয়া হয়নি, সেহেতু প্রয়োজনীয় বিষয়ের ফলাফল কীভাবে দেওয়া হবে তার স্পষ্ট ব্যাখ্যা কেউ দিতে পারছে না। আজকের আলোচনা সেই সকল ছাত্রছাত্রীদের জন্য যারা HSC সাবজেক্ট ম্যাপিং কিভাবে হবে তা নিয়ে চিন্তিত। আপনি যদি বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে 2022 সালের এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবেন সে সম্পর্কে আলোচনা করলে। HSC ২০২২ বিষয় ম্যাপিং অনুযায়ী ফলাফল। HSC ২০২২ বিষয় ম্যাপিং। HSC ২০২২ সাবজেক্ট ম্যাপিং সিস্টেম। বিজ্ঞান বিভাগের সাবজেক্ট ম্যাপে HSC ২০২২ কেমন হবে। HSC ২০২২ এর মানবিক বিভাগের সাবজেক্ট ম্যাপিং কেমন হবে। কিভাবে HSC ২০২২ কমার্স ডিপার্টমেন্ট সাবজেক্ট ম্যাপিং করবেন। আপনি বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে HSC ২০২২ এর ফলাফল সম্পর্কে আরও জানতে পারেন।

এইচএসসি সাবজেক্ট ম্যাপিং ২০২২

এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে, সাবজেক্ট ম্যাপিংয়ের সময় জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফল বিবেচনা করা হবে। HSC ২০২২ এর ফলাফল JSC থেকে 25% এবং SSC থেকে 75% নম্বর নিয়ে প্রকাশিত হবে। প্রয়োজনীয় সকল বিষয়ে JSC থেকে 25 শতাংশ এবং SSC থেকে 75 শতাংশ নম্বর নেওয়া হবে। HSC ২০২২ -এর চূড়ান্ত ফলাফল প্রয়োজনীয় বিষয়গুলিতে প্রাপ্ত নম্বরের সাথে নির্বাচিত বিষয়গুলিতে প্রাপ্ত নম্বরের সাথে মিল করে প্রকাশ করা হবে অর্থাৎ শিক্ষার্থী যে বিষয়গুলিতে পরীক্ষা দিয়েছে।

এইচএসসি পরীক্ষার ফলাফল সাবজেক্ট ম্যাপিং ২০২২

যাইহোক, জেএসসি স্তরে পড়ানো সমস্ত বিষয় এসএসসি বা এইচএসসি স্তরে নয়। তারা এসএসসিতে বিজ্ঞান পড়লেও তাদের অনেকেই মানবিক বা ব্যবসায় পড়তে উচ্চ মাধ্যমিকে গিয়ে বিভাগ পরিবর্তন করে। ফলে পড়ার বিষয়ও বদলে যায়। তবে পরীক্ষা না হলে আগের পাবলিক পরীক্ষার সাথে সংশ্লিষ্ট বিষয়ের নম্বর বিবেচনা করে কাজ করা হয়।

এইচএসসি সাবজেক্ট ম্যাপিং কি?

এটি বিষয় ম্যাপিং দ্বারা করা হয়. বিগত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়গুলো সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হয়। তবে, জেডিসি পরীক্ষায় জেএসসি, বাংলা, ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়গুলি 25 শতাংশ হিসাবে বিবেচিত হয়েছিল এবং এসএসসি এবং সমমানের বাধ্যতামূলক বাংলা, ইংরেজি এবং আইসিটি বিষয় বিবেচনা করে এইচএসসিতে বাংলা, ইংরেজি এবং আইসিটি বিষয়গুলি নির্ধারণ করা হয়েছিল। 75 শতাংশ।

সাবজেক্ট ম্যাপিং ওয়াইজ এইচএসসি রেজাল্ট ২০২২

তবে শিক্ষা মন্ত্রণালয়ের মন্তব্যে জেএসসি ও এসএসসি ও সমমানের পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, আইসিটি ও ধর্মে প্রয়োজনীয় বিষয় মূল্যায়ন করা হয়েছে। তবে তিন বিভাগীয় নির্বাচনের বোর্ড পরীক্ষার মূল্যায়ন হয়নি। এ ছাড়া উচ্চশিক্ষার জন্য এসব বিভাগীয় বিষয় মূল্যায়নের প্রয়োজন রয়েছে। কিন্তু সে কারণে বিভাগীয় বিষয়গুলো মূল্যায়ন করা জরুরি। আর সেই চিন্তা থেকেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে সরকারের সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক এসএম হাফিজুর রহমান বলেন, প্রথমত, পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন ভালো হয়। জিনিস. “তার পরামর্শ হল বাংলা ও ইংরেজিতে অন্তত একটি পেপার (একবারে দুটি পেপার) এবং গণিতেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button