MBBS ভর্তি বিজ্ঞপ্তি PDF ডাউনলোড ২০২২ । এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

এমবিবিএস ভর্তির সার্কুলার ২০২২ প্রকাশিত হয়েছে। আপনি আমাদের ওয়েবসাইট থেকে এমবিবিএস ভর্তি সার্কুলার ২০২২ দেখতে পারেন। মেডিকেল কর্তৃপক্ষ এমবিবিএস ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। চলতি বছরের ১ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমবিবিএস ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ পিডিএফ ডাউনলোড করতে পারেন। MBBS ভর্তি সার্কুলার PDF ডাউনলোড করুন। মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ . এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এখানে দেখা যাবে।

বাংলাদেশ ‘মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল’ একটি ভর্তি নীতিমালার আহ্বান জানিয়েছে। আমাদের ওয়েবসাইট থেকে আপনি মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি, মেডিকেল ভর্তির আসন সংখ্যা এবং ভর্তি পরীক্ষার সম্পূর্ণ তথ্য জানতে পারবেন। ১৯টি মেডিকেল কলেজে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনি নীচে মেডিকেল কলেজে আসন সংখ্যা এবং পরীক্ষা কেন্দ্রের নাম পাবেন।

ওয়েবসাইট http://dghs.teletalk.com.bd
হটলাইন 121
টেলিফোন/মোবাইল নম্বর 01500121121

MBBS ভর্তির ফর্ম ফিল-আপ ২০২২

medical-admit-card

এমবিবিএস ভর্তি ভর্তি বিজ্ঞপ্তি PDF ডাউনলোড করুন

 

এমবিবিএস ভর্তি ২০২২ এর যোগ্যতা

  • প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে
  • 2018 বা 2019 সালে SSC বা সমমানের পরীক্ষা এবং 2020 বা 2021 সালে রসায়ন এবং জীববিদ্যা উভয় বিষয়ে HSC বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 2018 সালের আগে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা যোগ্য বলে বিবেচিত হবে না।
  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে 9.00 হতে হবে। উপজাতীয় পার্বত্য জেলায় উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি পরীক্ষার মোট জিপিএ 8.00 হতে হবে। কোনো পরীক্ষায় একা প্রার্থীর জিপিএ 3.10-এর কম হলে, সেই প্রার্থী আবেদনের যোগ্য হবেন না।
  • এইচএসসি পরীক্ষায় জীববিজ্ঞানে প্রত্যেকেরই ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।
    অনলাইন আবেদনপত্র জমা দেওয়ার আগে, একজনকে নির্দেশাবলী ভালভাবে পড়তে হবে এবং নির্দেশাবলী অনুযায়ী খুব সাবধানে ফর্মটি পূরণ করতে হবে।

[ফর্মটি সম্পূর্ণরূপে অনলাইনে পূরণ করা হবে এবং আপনি আমাদের ওয়েবসাইট থেকে এই বিষয়ে নির্দেশাবলী পেতে পারেন।]

এমবিবিএস ভর্তি পরীক্ষা ২০২২ এর জন্য অনলাইন ফর্ম কীভাবে পূরণ করবেন

  • [ওয়েবসাইট: https://dghs.teletalk.com.bd]
  • ওয়েবসাইটে প্রবেশ করার আগে নিম্নলিখিত তথ্যগুলি অন্যান্য উপকরণের সাথে রাখতে হবে। যদি নীচে বর্ণিত অন্যান্য তথ্য অন্যান্য উপকরণের সাথে না রাখা হয় তবে আপনাকে ফর্মটি পূরণ করতে হবে এবং ওয়েবসাইট থেকে প্রস্থান করতে হবে। অনলাইন আবেদনপত্র পূরণ করার পর, আপনাকে অবশ্যই টেলিটক প্রিপেইড মোবাইল থেকে 1000/- টাকা জমা দিতে হবে। ফি জমা দেওয়ার পর, আবেদনপত্র চূড়ান্তভাবে গ্রহণ করা হবে
  • 300 × 300 পিক্সেল পরিমাপের একটি রঙিন চিত্র৷ নোট করুন যে ফাইলের আকার 100 kb এর বেশি নয়। (স্ক্যান করা বা ডিজিটাল ক্যামেরা ছবি গ্রহণ করা হবে)
  • 300 × 60 পিক্সেলের স্ক্যান করা ফাইলটি আপনার নিজের স্বাক্ষরের 60 kb এর বেশি হবে না (আপনাকে কাগজে স্বাক্ষর করতে হবে এবং তারপর স্ক্যান করতে হবে)। ওয়েবসাইটের হোম পেজে একটি লিঙ্ক দেওয়া আছে যাতে ছবি ও স্বাক্ষরের সাথে ম্যাচিং করতে হবে।
  • বর্ণিত ছবি এবং স্বাক্ষর একটি কম্পিউটার বা পেনড্রাইভে আগে থেকে সংরক্ষণ করতে হবে। আপনার কম্পিউটারের সাথে একটি প্রিন্টার থাকতে হবে।
  • ইংরেজিতে, আপনার জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা (জেলা, থানা/উপজেলা, পোস্ট কোড) লিখিতভাবে রাখুন।
  • ভর্তি হওয়া মেডিকেল কলেজগুলোর নাম তাদের পছন্দ অনুযায়ী লিখতে হবে। এটি করার আগে, পিতামাতা এবং আত্মীয়দের সাহায্য নেওয়া যেতে পারে। একবার নির্বাচিত হয়ে গেলে, এটি আর পরিবর্তন করা যাবে না। কলেজ কোড 11 থেকে 47 পর্যন্ত জানা থাকতে হবে। কলেজের কোড এবং কলেজের নাম নিচের অংশে বিস্তারিতভাবে দেওয়া আছে।
  • আবেদনকারীর সুবিধার জন্য, উপরের তথ্য এবং এই নিয়মগুলির একটি অনুলিপি আপনার কাছে রাখতে হবে।
  • এমবিবিএস ভর্তি মার্ক বিতরণ 2022

এমবিবিএস ভর্তি 2022-এর জন্য কীভাবে আবেদন করবেন

  • http://dghs.teletalk.com.bd এ ক্লিক করুন। আপনি ওয়েবসাইট থেকে ভর্তির জন্য একটি জায়গা দেখতে পাবেন, আপনাকে সেখানে ক্লিক করতে হবে, পুরো জিনিসটি ভালভাবে নিতে হবে এবং পড়া শেষ হলে আগের পৃষ্ঠায় ফিরে আসতে হবে।
  • প্রথম পৃষ্ঠায় দুটি বিকল্প পাওয়া যাবে। যারা এসএসসি এইচএসসি আলিম ইত্যাদি পাস করেছে এবং দ্বিতীয়টি যারা বিদেশ থেকে ও লেভেল পাস করেছে তাদের জন্য। ফর্মটি পূরণ করার আগে, আপনাকে পরিচালক, চিকিৎসা শিক্ষার কাছ থেকে সমযোজী সার্টিফিকেট আইডি সংগ্রহ করতে হবে। এটি ছাড়া ফরম পূরণ করা যাবে না।
  • প্রথম অপশনে ক্লিক করুন। ছবির নিচে নেক্সট আফগান হাইলাইট করা অপশনটিতে ক্লিক করুন। ক্লিক করার পর দ্বিতীয় পৃষ্ঠাটি পাওয়া যাবে
  • SSC-HSC ইত্যাদির রোল নম্বর রেজিস্ট্রেশন নম্বর ওই পৃষ্ঠায় বোর্ড বছরে পূরণ করতে হবে। যদি তাই হয়, আপনাকে বক্স বোতামে ক্লিক করতে হবে। ক্লিক করলে আপনাকে পরবর্তী পৃষ্ঠায় নিয়ে যাবে।
  • যদি কিছু ভুল হয়, তাহলে আপনাকে রিসেট ক্লিক করে আবার এটি পূরণ করতে হবে। সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করা হলে, আপনাকে নেক্সট বোতামে ক্লিক করে পরবর্তী পৃষ্ঠায় যেতে হবে।
  • পৃষ্ঠার শীর্ষে প্রার্থীর নাম, পিতামাতার নাম এবং পৃষ্ঠার মাঝখানে প্রাপ্ত লেটার গ্রেড এবং গ্রেড পয়েন্টগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে।
  • পরীক্ষার সময় ইংরেজি প্রশ্নের প্রয়োজন হলে, এখানে প্রশ্নের ভাষা ইংরেজি বিকল্পটি পূরণ করতে হবে।
    হোম ডিস্ট্রিক্ট অবশ্যই পূরণ করতে হবে। ভরাট জেলার কোটায় আসন বরাদ্দ হলে,
  • ভর্তির সময় জেলার সার্টিফিকেট না দেখালে বরাদ্দকৃত আসন বাতিল করা হবে। এটি অন্যান্য পাত্রে প্রযোজ্য।
    তারপর আপনাকে বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানায় কল করতে হবে। তারকাচিহ্নিত অংশগুলি অবশ্যই পূরণ করা উচিত নয়৷ যদি পূরণ করা হয়, আপনি পরবর্তী পৃষ্ঠায় যেতে পারবেন না৷ বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা একই হলে, আপনি স্থায়ী ঠিকানার সামনে বোতামে ক্লিক করতে পারেন।

  • একটি 11 সংখ্যার মোবাইল নম্বর বাধ্যতামূলক যা ভর্তি পরীক্ষার সময় সর্বদা চালু রাখতে হবে। টাকা জমা দেওয়ার পর ইউজার আইডি, পাসওয়ার্ড এবং পরীক্ষা কেন্দ্রের নাম এসএমএসের মাধ্যমে এই মোবাইলে চলে আসবে। প্রয়োজনে যোগাযোগের জন্য দ্বিতীয় ঘরে আরেকটি মোবাইল নম্বর দিতে হবে।
  • চয়েস অপশন অবশ্যই পূরণ করতে হবে। বামদিকে কলেজের তালিকা থেকে আপনার পছন্দের কলেজটিকে হাইলাইট করুন এবং ডানদিকে সরানোর জন্য অ্যাড বোতামে ক্লিক করুন। এভাবে একের পর এক কলেজগুলোকে তাদের পছন্দের ক্রমানুসারে অধিকার দিতে হবে। ডানদিকের তালিকা হবে পছন্দের ক্রম। কলেজের পছন্দের তালিকায় অল্প সংখ্যক কলেজ থাকলে মেধা তালিকায় থাকা সত্ত্বেও অপেক্ষমাণ কলেজের তালিকা থেকে বাদ পড়ার এবং না পাওয়ার সম্ভাবনা বেশি। এখানে ভুল করার কোন উপায় নেই।
  • আপনাকে কম্পিউটার থেকে বা বন্ধুর কাছ থেকে ব্রাউজ করে আগে থেকে তৈরি ছবি এবং স্বাক্ষর নির্বাচন করতে হবে।
  • আপনাকে বৈধকরণ কোডটি যেভাবে দেওয়া হয়েছে সেভাবে টাইপ করতে হবে।
    পৃষ্ঠার শেষে ঘোষণা বাটনে ক্লিক করুন এবং সাবমিট ক্লিক করুন।

  • ছবিটি আপলোড হতে কিছুটা সময় লাগবে। ছবির সাইজ ঠিক না থাকলে ঠিক করার অপশন আছে।

  • এই পৃষ্ঠায় একটি ব্যবহারকারী আইডি নম্বর দেখা যাবে। এই নম্বরটি সাবধানে সংরক্ষণ করতে হবে, কারণ এটি টেলিটক প্রিপেইড মোবাইল থেকে আবেদন ফি জমা দিতে ব্যবহৃত হয়। আবেদনকারীর ছবি ও স্বাক্ষরসহ যাবতীয় তথ্য দেখা যাবে। পৃষ্ঠাটি অবশ্যই প্রিন্ট করা উচিত। কারণ এই ছবিটাও তারই স্বাক্ষর, সে পরিচিতি পাবে সর্বত্র।

    mbbs-admission-notice

  • [রবিবার যদি এই পৃষ্ঠায় কোনো ভুল তথ্য দেখা যায় বা স্বাক্ষর ভুল থাকে, তাহলে আপনাকে সঠিক ছবি/স্বাক্ষর বা তথ্য যোগ করে নতুন করে ফর্মটি পূরণ করতে হবে। টাকা জমা হয়ে গেলে ছবি বা স্বাক্ষর পরিবর্তনের সুযোগ থাকে না। যেকোনো প্রযুক্তিগত সহায়তার জন্য আপনি টেলিটক থেকে 121 নম্বরে বা অন্য যেকোনো অপারেটর থেকে 01500121121 24 ঘন্টা কল করতে পারেন।]

  • আপনি প্রিপেইড টেলিটকের মাধ্যমে ফি জমা দিলে, আপনি ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড সহ [তারিখ] এন্ট্রি ফর্ম ডাউনলোড করতে পারেন।
    শুধুমাত্র ফি এর টাকা প্রিপেইড টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে। ফরম পূরণের সময় প্রদত্ত মোবাইল নম্বরে প্রয়োজনীয় এসএমএস দেওয়া হবে।

এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি 2022

Medical-Admission-Circular

এমবিবিএস  আসন সংখ্যা ২০২২

11 ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা
12 স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা
1 3
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, ঢাকা
14 ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ
15  চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম
16   রাজশাহী মেডিকেল কলেজ, রাজশাহী
17 এমএজি ওসমানী মেডিকেল কলেজ, সিলেট
18  শের-ই – বাংলা মেডিকেল কলেজ, বরিশাল
19  রংপুর মেডিকেল কলেজ, রংপুর
20 কুমিল্লা মেডিকেল কলেজ, কুমিল্লা

21  খুলনা মেডিকেল কলেজ, খুলনা
22  শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া
23 ফরিদপুর মেডিকেল কলেজ, ফরিদপুর

24  এম আব্দুর রহিম মেডিকেল কলেজ, দিনাজপুর
25  পাবনা মেডিকেল কলেজ, পাবনা
30
শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ, কিশোরগঞ্জ

32
শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ, গোপালগঞ্জ

40
মুগদা মেডিকেল কলেজ, ঢাকা

51
ঢাকা ডেন্টাল কলেজ, ঢাকা

Check Also

Dhaka University C Unit Admission Result 2022

[প্রকাশিত] ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ [Published] 2022

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ : ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষা …

Leave a Reply

Your email address will not be published.