Question Solution

MIST ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

MIST অর্থাৎ মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এর ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ নিয়ে এসেছি আমরা আপনাদের জন্য। মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি MIST কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইট admission.mist.ac.bd তে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছিল।

MIST অর্থাৎ মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এর ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ নিয়ে এসেছি আমরা আপনাদের জন্য। মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি MIST কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইট admission.mist.ac.bd তে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছিল।

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি MIST ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

আপনি বোধহয় জেনে থাকবেন MIST ভর্তি ২০২২ অনলাইন আবেদন শুরু হচ্ছে ১৭ ফেব্রুয়ারি, ২০২২ তারিখ থেকে এবং এটি চলতে থাকবে ৫ মার্চ, ২০২২ তারিখ এর শেষ পর্যন্ত। ঘৃণা করে আসুন দেখে নিন MIST ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২। আমাদের আজকের নিবন্ধটি MIST ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ নিয়ে লেখা হয়েছে।

MIST ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি MIST হল ঢাকার মিরপুর সেনানিবাস অনুমোদিত বাংলাদেশের একটি পাবলিক ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে আছে। যার ১৯৯৮ সালে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি প্রথম যাত্রা শুরু হয়েছিল। MIST একটি অনেক বড় এবং জনপ্রিয় সামরিক প্রতিষ্ঠান। যে কারণে এই প্রতিষ্ঠানটিতে সকলে পড়াশোনা করতে চাই। এবং এখানে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। যারা নিজেকে এই প্রতিষ্ঠান যোগ্য মনে করে তারা এখানে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পায়। প্রতি বছরের মতো এই বছরও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি MIST ভর্তি পরীক্ষা কার্যক্রম চলছে। এবং প্রতিবারের মতো এবারও বিপুল সংখ্যক শিক্ষার্থী এই ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে। মিস্ট ২০২২ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ মার্চ, ২০২২।

MIST পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি MIST পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ নিয়ে এসেছি আমরা। পুরো পরীক্ষার সবগুলো প্রশ্ন সমাধান পেতে হলে আমাদের নিবন্ধ টি পুরোপুরি পড়ুন। ১৭ ফেব্রুয়ারি, ২০২২ তারিখ থেকে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি পরীক্ষা অনলাইন আবেদন শুরু হয়েছিল। এ অনলাইন আবেদন চলতে থাকে ৫ মার্চ, ২০২২ তারিখ পর্যন্ত। এবং মিস্ট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ মার্চ ,২০২২ তারিখে।বাংলাদেশের প্রচুর শিক্ষার্থী মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি MIST পরীক্ষার অনলাইন আবেদন করেছিল। অনেক প্রতীক্ষার পরে মেয়েটার ইনস্টিটিউট অফ সাইন্স এন্ড টেকনোলজি MIST পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হয়েছিল। পরীক্ষা শেষের সাথে সাথেই আমরা নিয়ে এসেছি মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি MIST পরীক্ষার সকল প্রশ্ন সমাধান ২০২২।

মিস্ট প্রশ্নপত্র এবং মিস্ট প্রশ্ন সমাধান 2022

শেষ হয়েছে বাংলাদেশ মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি মিস্ট পরীক্ষা 2022। পরীক্ষা শেষে সাথেসাথেই পরীক্ষার্থীরা দুশ্চিন্তায় পড়ে যায় তারা যে পরীক্ষাতে দিয়েছে তার সকল উত্তর সঠিক হয়েছে কিনা। তাদের ফলাফল কেমন হবে তারা তারা জানতে চাই। সেই ইচ্ছা থেকেই তারা প্রশ্নপত্র সমাধানের চেষ্টা করে। আপনাদের মধ্যে যারা মিস্ট প্রশ্নপত্র এবং মিস্ট প্রশ্ন সমাধান 2022 খুঁজছেন তাদের জন্যই আজকে আমাদের এই নিবন্ধটি। মিস্ট এর সকল বিষয়ের প্রশ্ন সমাধান 2022 নিয়ে এসেছি আমরা। তাই চলুন দেরী না করে আপনার কাঙ্ক্ষিত প্রশ্ন সমাধান কি দেখেনি।

MIST প্রশ্ন সমাধান ২০২২

MIST ভর্তি পরীক্ষা ২০২২ এর পরে চলছে MIST ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২। MIST ভর্তি পরীক্ষা ২০২২ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল MIST এর অফিশিয়াল ওয়েবসাইট admission.mist.ac.bd তে। MIST পরীক্ষা ২০২২ শেষ হয়েছে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ভর্তি পরীক্ষা শেষ হবার পরে সব শিক্ষার্থীর প্রশ্নপত্র এবং প্রশ্নপত্র সমাধানের জন্য গুগলে অনুসন্ধান করতে থাকে তাদের জন্য আমরা আমাদের ওয়েবসাইটে MIST প্রশ্নপত্র সমাধান ২০২২ নিবন্ধ প্রকাশ করেছি।

MIST সকল Unit প্রশ্ন সমাধান ২০২২

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি MIST এর ভর্তি পরীক্ষা হয়েছিল দুইটি বিষয়ের জন্য। A unit এর বিষয়টি ছিল ইঞ্জিনিয়ারিং এন্ড আর্কিটেকচার এবং B unit এর বিষয়টি ছিল আর্কিটেকচার। মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি MIST 2020 ভর্তি পরীক্ষা সকল unit একই দিনে অর্থাৎ ১৮ মার্চ,২০২২ তারিখে অনুষ্ঠিত হবে। তাই দেরি না করে চলুন দেখে আসি MIST সকল Unit প্রশ্ন সমাধান ২০২২।

MIST A Unit প্রশ্ন সমাধান ২০২২

A unit এ পরীক্ষা যে বিষয়টির জন্য নেওয়া হয়েছিল সে বিষয়টি হলো ইঞ্জিনিয়ারিং এন্ড আর্কিটেকচার। এর ভর্তির জন্য তিনটি বিষয়ের ওপর পরীক্ষা দিতে হয়েছিল পরীক্ষার্থীদের। পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত এই তিনটি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হয়েছিল। এই পরীক্ষাটা অনুষ্ঠিত হয়েছিল ২ ঘন্টা ধরে। পদার্থবিজ্ঞান এর ওপর প্রশ্ন ছিল ৩৫ মার্কস এর এবং রসায়ন এর ওপর প্রশ্ন ছিল ২৫ মার্কস এর। গণিতে মার্কস ছিল সবচেয়ে বেশি। ৪০ মার্কস এর প্রশ্ন ছিল শুধুমাত্র গণিত বিষয়ক।

Unit A

ইঞ্জিনিয়ারিং এন্ড আর্কিটেকচার

বিষয়  ৩ টি
বিষয় এর নাম পদার্থবিজ্ঞান,রসায়ন ও গণিত
মান বণ্টন পদার্থবিজ্ঞান – ৩৫ মার্কস ,

রসায়ন – ২৫ মার্কস,

গণিত – ৪০ মার্কস।

[junkie-button url=”https://eduinfobd.com/mist-admission-question-solution-2022-bangla/” style=”red” size=”large” type=”round” target=”_self”] A Unit Question Solution [/junkie-button]

[junkie-button url=”https://eduinfobd.com/mist-all-unit-result/” style=”red” size=”large” type=”round” target=”_self”] B Unit Question Solution [/junkie-button]

MIST B Unit প্রশ্ন সমাধান ২০২২

B Unit পরীক্ষা যে বিষয়টির জন্য নেওয়া হয়েছিল সে বিষয়টি হলো আর্কিটেকচার। এই বিষয়টিতে ভর্তির জন্য শুধুমাত্র ড্রয়িং এবং আর্কিটেকচার বিষয়ক পরীক্ষা দিতে হয়েছিল। প্রশ্ন পত্রটি ছিল পুরো ১০০ মার্কস এর। অর্থাৎ ড্রইং এবং আর্কিটেকচার বিষয়ক প্রশ্ন ছিল মাত্র ওই প্রশ্নপত্রে।

Unit B

আর্কিটেকচার

বিষয়  ২ টি
বিষয় এর নাম ড্রয়িং এবং আর্কিটেকচার
মান বণ্টন ১০০ মার্কস

MIST ২০২২ প্রশ্নপত্র পিডিএফ ডাউনলোড

MIST পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে আমরা MIST সকল প্রশ্ন সংগ্রহ করেছি এবং তাদের শিক্ষক দ্বারা সমাধান করে আমাদের ওয়েবসাইটে নিবন্ধ হিসেবে প্রকাশ করেছি। MIST বাংলাদেশের অনেক বড় পাবলিক প্রতিষ্ঠান। এ কারণে সকল শিক্ষার্থী এখানে ভর্তির সুযোগ পেতে চাই। MIST এর ভর্তি পরীক্ষা অনেক প্রতিযোগিতামূলক এবং চ্যালেঞ্জিং হয়ে থাকে।

শেষ কথা

আমরা আমাদের ওয়েবসাইটে চাকরি বিষয়ক শিক্ষা বিষয়ক সকল নিবন্ধ প্রকাশ করে থাকে। যদি আপনার কোন সমস্যা থেকে থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে অবশ্যই কমেন্ট করে জানাবেন। অথবা যদি আপনার কোন তথ্য প্রয়োজন হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমরা যত দ্রুত সম্ভব আপনার সমস্যা সমাধানের চেষ্টা করব এবং আপনার প্রয়োজনীয় তথ্য আপনাকে দিয়ে সাহায্য করার চেষ্টা করব। যদি আমাদের নিবন্ধে কোনো রকম ভুল থেকে থাকে তাহলে তা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button