নগদ ইসলামিক একাউন্ট।নগদ ইসলামিক অ্যাপ [Nagad Islamic Account and App]

নগদ নিয়ে এসেছে নগদ ইসলামিক একাউন্ট। এবং নগদ ইসলামিক অ্যাপ। আমাদের দেশের অধিকাংশ মানুষই মুসলিম। এবং মুসলিম ধর্মে সুদকে একদম হারাম বলা হয়েছে। এই চিন্তা থেকেই নগদ ইসলামের দৃষ্টিভঙ্গি নিয়ে মুসলিম ভাইদের জন্য নিয়ে এসেছে নগদ ইসলামিক একাউন্ট এবং সেইসাথে নগদ ইসলামিক একাউন্ট এর ইউজার দের জন্য নগদ ইসলামিক অ্যাপ নিয়ে এসেছে।

নগদ ইসলামিক একাউন্ট এবং নগদ ইসলামিক অ্যাপ

বাংলাদেশের প্রধান ধর্ম মুসলিম ধর্ম। এদেশের সবচেয়ে বেশি মুসলিম ধর্মের মানুষ বসবাস করে। ইসলামে সুদকে পুরোপুরিভাবে হারাম করা হয়েছে। তাই যারা মুসলিম তারা সকলেই চাই সুদ ছাড়া অথবা মুনাফা ছাড়া ব্যাংকিং লেনদেন করতে। বাংলাদেশে এমন অনেক ব্যাংক রয়েছে যারা ইসলামী দৃষ্টিভঙ্গি নিয়ে সুদ বাদ দিয়ে টাকাপয়সা লেনদেন করে।

যারা ধর্মভীরু অথবা শোধ নিতে চায় না তারা সকলেই চাই ইসলামিক দৃষ্টিভঙ্গি সহ টাকাপয়সা লেনদেন করতে এবং তারা ছুটে যায় ইসলামিক ব্যাংক গুলোতে। সেই চিন্তা ভাবনা থেকেই নগদ নিয়ে এসেছে নগদ ইসলামিক একাউন্ট এবং নগদ ইসলামিক অ্যাপ। তাই আমাদের আজকের নিবন্ধে থাকছে নগদ কর্তৃপক্ষ থেকে মুসলিম ভাইদের জন্য নিয়ে আসা প্রথম ইসলামিক মোবাইল ব্যাংকিং সেবা নগদ ইসলামিক একাউন্ট এবং তারি সাথে নগদ ইসলামিক অ্যাপ

নগদ ইসলামিক একাউন্ট কি? নগদ ইসলামিক অ্যাপ কি?

এই নিবন্ধে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি নগদ ইসলামিক একাউন্ট এবং নগদ ইসলামিক অ্যাপ সম্পর্কিত বিস্তারিত তথ্য। বাংলাদেশ মুসলিম প্রধান দেশ। এবং এ দেশের বেশিরভাগ মুসলিম ভাই ও বোনেরা তাদের জীবনাচরণে ইসলামের সকল ধরনের বিধি নিষেধ গুলো পরিপূর্ণভাবে মেনে চলার চেষ্টা করেন। সে সকল মুসলিম ভাই ও বোনদের কথা মাথায় রেখে, তাদের বিশ্বাসের প্রতি সম্মান প্রদর্শন করে নতুন মোবাইল ব্যাংকিং লেনদেন নগদ নিয়ে এসেছে ইসলামিক অ্যাপ , ইসলামিক একাউন্ট

নগদ ইসলামিক একাউন্ট এবং অ্যাপ

ইসলামিক দৃষ্টিভঙ্গি থেকে সুদ হারাম। তাই সুদবিহীন মোবাইল ব্যাংকিং লেনদেন করার উদ্দেশ্যেই নগদ বাংলাদেশে এই প্রথম নগদ ইসলামিক একাউন্ট এবং নগদ ইসলামিক অ্যাপ নিয়ে এসেছে। ইসলামিক দৃষ্টিকোণ ও বিশ্বাস বিবেচনা করে সুদবিহীন লেনদেনের উদ্দেশ্যে ডাক বিভাগের মোবাইলভিত্তিক আর্থিক লেনদেন ও সেবা নগদ নিয়ে এসেছে সুদবিহীন ইসলামীক লেনদেন বা অর্থব্যবস্থা। এই নগদ ইসলামিক একাউন্ট ব্যবহার আরো সহজ করে তুলবে নগদ ইসলামিক অ্যাপ। অর্থাৎ নগদ ইসলামিক একাউন্ট এবং নগদ ইসলামিক অ্যাপ ব্যবহার করে মুসলিম ভাইয়েরা অনেক সহজে অর্থ লেনদেন করতে পারবেন।

নগদ ইসলামিক একাউন্ট কিভাবে খুলবো

মুসলিম ভাই ও বোনেরা নগদ একাউন্ট খোলার সময় নগদের আলাদা ক্যাটাগরি, ইসলামিক ক্যাটাগরিতে নগদ একাউন্ট খুলতে পারবেন। এছাড়াও নগদ ইসলামিক অ্যাপ এর মাধ্যমে খুব সহজেই আপনার সাধারন অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে আপনার নগদ একাউন্টে স্থানান্তর করতে পারবেন। বাংলাদেশ বর্তমানে যে সকল মোবাইল ব্যাংকিং সেবা চলছে তাদের মাঝে একমাত্র নগদ মোবাইল ব্যাংকিং মুসলিম ভাইদের জন্য এই সুবিধা দিচ্ছে। ইসলামী চিন্তাবিদরা এই ব্যবস্থায় অনেক সন্তুষ্ট এবং তাদের মধ্যে নগদ একমাত্র ইসলামিক দৃষ্টিভঙ্গি নিয়ে মোবাইল ব্যাংকিং সেবা চালু করেছে।

নগদ ইসলামিক একাউন্টের সুবিধা অসুবিধা

  • নগদ ইসলামিক একাউন্ট থেকে সাধারণ ব্যাংকিং একাউন্ট এর মত টাকা সঞ্চয় করে রেখে তাতে সুদ পাওয়া যায় না। এছাড়া বাকি সকল সুযোগ-সুবিধা এবং নিয়মকানুন অন্য একাউন্ট গুলোর মতই।
  • যারা মুনাফা বাসদ নিতে ইচ্ছুক তাদের জন্য ইসলামিক অ্যাকাউন্ট না। শুধুমাত্র তারাই নগদ একাউন্ট ব্যবহার করবেন যারা নিজেদের সংযোগকৃত অর্থে কোন সুদ বা মুনাফা চান না।
  • নগদ ইসলামিক একাউন্ট সম্পূর্ণরূপে একটি ইসলামিক সংস্করন বা ইসলামিক দৃষ্টিভঙ্গি মেনে চলে।
  • আপনি যদি আপনার বর্তমান নগদ একাউন্ট টিকে নগদ ইসলামিক একাউন্ট এ পরিবর্তন করতে চান তাহলে নগদ অ্যাপ ব্যবহার করে আপনাকে নগদ একাউন্ট টিকে নগদ ইসলামিক একাউন্টে পরিবর্তন করতে হবে। আর ইসলামিক একাউন্টে পরিবর্তন করার পর আপনার অ্যাকাউন্টে থাকা টাকা তে আর কোন প্রকার লাভ যুক্ত হবে না।
  • নগদ অ্যাপ এর ইসলামিক অপশনটি ০৬ মাসের ভিতর ০৫ বার সচল এবং বন্ধ করতে পারবেন।
  • নগদ ইসলামিক অ্যাপ এর যত ধরনের সুবিধা আছে সেগুলো উপভোগ করতে হলে অবশ্যই আপনার ইসলামিক একাউন্ট থাকতে হবে।
  • নগদ ইসলামিক একাউন্ট এবং নগদ ইসলামিক অ্যাপ আপনি ইংরেজি এবং বাংলা উভয় ভাষাতেই ব্যবহার করতে পারবেন।
  • নগদ ব্যবহারকারীদের বর্তমান একাউন্টের মতই সুযোগ-সুবিধা এবং নিয়ম কানুন যেমন একাউন্টের মর্যাদা, লেনদেনের সময়সীমা, প্রযোজ্য ফি ইত্যাদি নগদ এর সাধারণ একাউন্টের মতই হবে।

নগদ একাউন্টকে নগদ ইসলামিক একাউন্টে পরিবর্তন

  • যদি আপনি আপনার নগদ একাউন্ট কে নগদ ইসলামিক একাউন্টে পরিবর্তন করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে আপনার স্মার্টফোনে নগদ অ্যাপ ডাউনলোড করে লগইন করতে হবে।

nogod-app-1

  • যদি আপনার মোবাইলে নগদ অ্যাপ ইনস্টল না করা থাকে তাহলে আপনি Google play store এ গিয়ে এই অ্যাপ টি পেয়ে যাবেন।

Nogod-app-2

  • নগদ অ্যাপলগইন করার পর আপনি যখন নগদ অ্যাপ এর ভিতরে ঢুকবেন তখন হোমপেজের নিচের দিকে “আমার নগদ” বলে একটি অপশন পাবেন। সে অপশনটিতে ক্লিক করুন।

nogod-app-3

  • ক্লিক করার পর যে ইন্টারফেস টি আপনার সামনে আসবে সেখানে “একাউন্টের ধরন“সাধারণ” সিলেক্ট করা থাকবে। যা নগদ এর সাধারণ একাউন্ট এর জন্য প্রযোজ্য।
  • এই সাধারণ একাউন্ট থেকে আপনাকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করতে হবে। তাই এবার এই সাধারন একাউন্টকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করার জন্য “একাউন্টের ধরন” অপশনটিতে ক্লিক করুন।

Nogod-app-4

  • এরপর আপনার সামনেই একটি কমান্ড আসবে যেখানে লিখা থাকবে “আপনি কি আপনার অ্যাকাউন্ট ইসলামিক অ্যাকাউন্ট পরিবর্তন করতে চান?” কমেন্টের নিচে ২ টি অপশন দেওয়া থাকবে। অপশন ২ টি হল “হ্যাঁ” অথবা “না“। যদি সাধারন একাউন্টকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করতে চান তাহলে অবশ্যই “হ্যাঁ” সিলেক্ট করুন.

nogod-app-5

  • এবার আপনি দেখতে পাবেন যে আপনার সাধারন নগদ একাউন্ট ইসলামিক নগদ একাউন্টে পরিবর্তন হয়ে গেছে। এবং নগদ অ্যাপ থেকে নগদ ইসলামিক অ্যাপ পুরো থিমটি পরিবর্তন হয়ে গেছে।

nogod-app-6

  • নিচে থাকা “আমার নগদ” অপশনে এবার ক্লিক করলেই আপনি দেখতে পাবেন আপনার “একাউন্টের ধরন” এবার “ইসলামিক” হয়ে গেছে।
  • আপনার যদি পরবর্তীতে আপনার নগদ ইসলামিক একাউন্টটিকে সাধারণ একাউন্টে পরিবর্তন করতে চান তাহলে ঠিক একইভাবে একই প্রক্রিয়ায় করতে পারবেন।

নগদ হটলাইন নাম্বার

নগদ ব্যবহারকারীদের নগদ কর্তৃপক্ষ শুধুমাত্র দুইটি নাম্বার থেকে যোগাযোগ করবে। এই নাম্বার দুইটার বাইরে তারা অন্য কোন নাম্বার থেকে আপনাদের সাথে যোগাযোগ করবে না। তাই যদি কেউ অন্য নাম্বার থেকে মেসেজ কিংবা ফোন করে বলে তারা নগদ এর পক্ষ থেকে আপনার সাথে যোগাযোগ করছে তাহলে তা কোনোভাবে বিশ্বাস করবেন না। এবং আপনি যদি কোন ধরনের সমস্যার সম্মুখীন হন অথবা এই নগদ মোবাইল ব্যাংকিং বিষয়ক কোনো বিভ্রান্তি বা দ্বিধা থাকে তাহলে আপনি ও শুধুমাত্র এই দুইটি নাম্বারের মাধ্যমে নগদ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

নগদ হটলাইন নাম্বার

16167 And

 096-096-16167

আমরা আমাদের ওয়েবসাইটে চাকরি বিষয়ক এবং শিক্ষা বিষয়ক সকল প্রকার নিবন্ধ প্রকাশ করে থাকি। এছাড়াও দৈনন্দিন জীবন সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আমরা নিবন্ধ লিখে থাকি। অতএব যদি আপনার কোন সমস্যা থেকে থাকে অথবা কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন কমেন্ট বক্সে কমেন্ট করে। তাহলে আমরা চেষ্টা করব আপনাদের সমস্যার সমাধানের এবং দ্রুত আপনার প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার। আমাদের সাথেই থাকুন আশা করি আপনাদের প্রয়োজনীয় নিবন্ধগুলি আমরা প্রকাশ করব। ধন্যবাদ।

Check Also

বিকাশ একাউন্টের ভুলে যাওয়া পিন পুনরুদ্ধার করুন মাত্র ২ মিনিটে

ব্র্যাক ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর নাম হলো বিকাশ। বিকাশ এর পিন নাম্বার ভুলে গেলে তা …

Leave a Reply

Your email address will not be published.