NU CornerUniversity Admission

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি- nu.ac.bd/admission

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেনীতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। গত ১৯জুলাই ২০২১ তারিখে বিজ্ঞপ্তিটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/admission এ প্রকাশিত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) অনলাইন ফরম পুরণ তারিখ

যে সকল কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সে সকল কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) অনলাইন প্রাথমিক আবেদনের কার্যক্রম ২৮ জুলাই ২০২১ বিকেল চারটা থেকে ১৪ই আগস্ট ২০২১ রাত্রি ১২টা পর্যন্ত চালু থাকবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admission) তাদের আবেদন অনলাইন মাধ্যমে পূরণ করতে পারবেন। আপনি যদি একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী হয়ে থাকেন তবে আমাদের ওয়েবসাইটে সম্পূর্ণ তথ্যটি পড়ুন ভর্তি বিষয়ক সকল তথ্য আপনি আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন।Visit In English

জাবি ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

প্রতি বছর জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। করণা মহামারীর কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম স্থগিত রাখা হয়েছিল। কিন্তু শিক্ষাব্যবস্থার এই কঠিন পরিস্থিতিতে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের কার্যক্রম পুনরায় চালু করার মনস্থির করেছেন। এরই পরিপ্রেক্ষিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি কার্যক্রম অনলাইনের মাধ্যমে করার বিষয়টি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত হয়। আগ্রহী প্রার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে পারবেন। আবেদন ফরম পূরণ করার প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- টাকা কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ১৬ আগস্ট ২০২১ তারিখের মধ্যে জমা দিতে হবে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তি হওয়া শিক্ষার্থীগণ তাদের অনলাইন ক্লাস ১৫ সেপ্টেম্বর ২০২১ তারিখ থেকে করতে পারবেন। ।

জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি বিজ্ঞপ্তি তে আরো উল্লেখ করেছে ভর্তি বিষয় সংশ্লিষ্ট সকলকে করোনা মহামারীর সম্পর্কিত সবরকম স্বাস্থ্যবিধি মেনে ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি যোগ্যতা

আবেদনের সাধারণ যোগ্যতা হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয় কিছু বিষয় নির্দিষ্ট করে দিয়েছে।

যেমন: প্রার্থীকে অবশ্যই ২০১৭-২০১৮সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ২.৫ এবং ২০১৯-২০২০ সালের এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম ২.৫ পেতে হবে। এছাড়াও ২০১৭-২০১৮ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে B গ্রেড সহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৯-২০২০ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে B গ্রেড সহ অন্তত দুই বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল, স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তিকৃত কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি হতে পারবে না। নিচে বিস্তারিত আরও সকল বিষয় উল্লেখ করা হল।

আবেদনের সাধারণ যোগ্যতা

যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৭ / ২০১৮ সালের এস.এস.সি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০১৯ / ২০২০ সালের এইচ.এস.সি সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জি.পি.এ ২.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭ / ২০১৮ সালের এস.এস.সি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং ২০১৯/২০২০ সালের এইচ.এস.সি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জি.পি.এ ২.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
 কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র i) এইচ.এস.সি (ভোকেশনাল) ii) এইচ.এস.সি (বিজনেস্ ম্যানেজমেন্ট) ii) ডিপ্লোমা-ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্যবিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।
২০১৭/২০১৮ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেড এবং অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ ২০১৯ / ২০২০ সালের A Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেড এবং অন্তত ০২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে  আবেদন করতে পারবে।
বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে যারা স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল, স্নাতক (পাস) নিয়মিত / প্রাইভেট কোর্সে ভর্তি হয়েছিল  সে সকল শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে না। তবে এ সকল শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে পুনরায় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে।
কোন শিক্ষার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে  একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

 



 

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

Nu-admission-1

Nu-admission-2

Nu-admission-3

[junkie-button url=”https://eduinfobd.com/wp-content/uploads/2021/07/HONS_Circular.pdf” style=”red” size=”medium” type=”round” target=”_self”] Download Here [/junkie-button]

[junkie-button url=”https://eduinfobd.com/wp-content/uploads/2021/07/HONS_Guideline.pdf” style=”blue” size=”medium” type=”round” target=”_self”] Download Guideline [/junkie-button]

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির প্রাথমিক আবেদনের সময়সূচী

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ, ওয়েব প্রিন্ট কপি সংগ্রহ তারিখ ২৮ জুলাই ২০২১ থেকে ১৪ আগস্ট ২০২১ পর্যন্ত। প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০ টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দিতে হবে ২৯ জুলাই ২০২১ তারিখ থেকে ১৬ আগস্ট ২০২১ তারিখের মধ্যে। কলেজ থেকে অনলাইনের মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম নিশ্চিত করার তারিখ ২৯ জুলাই ২০২১ থেকে ১৭ আগস্ট ২০২১ পর্যন্ত।

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ এবং এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহের তারিখ:

২৮ জুলাই ২০২১

থেকে

১৪ আগস্ট ২০২১

প্রাথমিক আবেদন ফি বাবদ যে ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা ধরা হয়েছে তা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দেয়ার তারিখ:

২৯জুলাই ২০২১

থেকে

১৬ আগস্ট ২০২১

কলেজ কর্তৃক অনলাইনে যে আবেদন পরবে, বা প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখঃ

২৯জুলাই ২০২১

থেকে

১৭ আগস্ট ২০২১

 

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির পদ্ধতি, নম্বর ও মানবন্টন

কলেজ অনুযায়ী আলাদাভাবে মেধাতালিকা তৈরি করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী বিষয় বরাদ্দ দেয়া হবে। একই প্রতিষ্ঠানে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে তাদের এসএসসি ও এইচএসসি জিপিএর যথাক্রমে ৪০% ৬০% নাম্বারের যোগফল দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে। । অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণের জন্য যে বিষয়গুলো মাথায় রাখতে হবে এবং যে ভুলগুলো না করে সঠিক কাজগুলো করতে হবে তা নিচে উল্লেখ করা হলো।



 কলেজ অনুযায়ী আলাদাভাবে মেধা তালিকা তৈরী করার পর প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় (subject) বরাদ্দ দেয়া হবে।
একই প্রতিষ্ঠানে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে তাদের এসএসসি ও এইচএসসি জিপিএর যথাক্রমে ৪০% ৬০% নাম্বারের যোগফল দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে।
এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, বিশেষ কোটা এবং রিলিজ স্লিপের মাধ্যমে সম্পন্ন করা হবে।
সংশ্লিষ্ট কলেজ User ID, Password OTP ব্যবহার করে ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে। আবেদনকারী প্রার্থীরা ভর্তি To, Pass সংশ্লিষ্ট ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং SMS (nu<space>athn<space>roll no টাইপ করে 16222 নাম্বারে সেন্ড করতে হবে।) এর মাধমে অথবা কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ে আরো জানতে আপনি পিডিএফ ফাইল টি ডাউনলোড করে নিতে পারেন

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

পিডিএফ ডাউনলোড
পিডিএফ ডাউনলোড

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button