পদ্মা সেতু কত কিলোমিটার ? পদ্মা সেতুর দৈর্ঘ্য কত?

পদ্মা সেতু কত কিলোমিটার। পদ্মা সেতুর দৈর্ঘ্য কত কিলোমিটার। পদ্মা সেতুর প্রস্থ কত। পদ্মা সেতুর স্প্যান সংখ্যা কয়টি। পদ্মা সেতু মোট কত কিলোমিটার। বাংলাদেশের সবচেয়ে বড় সেতুর দৈর্ঘ্য কত কিলোমিটার। পদ্মা বহুমুখী সেতু কত বড়। পদ্মা বহুমুখী সেতু কত কিলোমিটার।পদ্মা ব্রিজের দৈর্ঘ্য কত। পদ্মা ব্রিজ কত কিলোমিটার।

পদ্মা সেতুর দৈর্ঘ্য

পদ্মা সেতু বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বেশি আলোচনার বিষয়। অনেকেই জানতে চেয়েছেন পদ্মা সেতু কত কিলোমিটার। আজকে আমরা এই নিবন্ধে পদ্মা সেতুর দৈর্ঘ্য প্রস্থ এবং পদ্মা সেতু কত কিলোমিটার তার সম্পর্কে জানব। পদ্মা সেতু কত কিলোমিটার তা জানতে নিচের অংশটি সম্পূর্ণ পড়ুন।

prothomalo-bangla-2021-06-5015ae6a-45c2-4947-b206-5ff9e4f91e63-Whats-App-Image-2021-06-20-at-17-09-5

পদ্মা সেতু কত কিলোমিটার

পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মাণ করা হয়। 2022 সালের জুন মাসে পদ্মা সেতু সাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হয়। পদ্মা সেতুর নকশা করে AECOM । কংক্রিট স্টিলের তৈরি এই সেতুটির দৈর্ঘ্য ৬.১৫ কিলো মিটার এবং প্রস্থ ১৮.১০ মিটার । বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় সেতুটি এবং এর নির্মাণকারী প্রতিষ্ঠান হল চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড।

Padma-Bridge-Risingbd-2104260654-2104261116

পদ্মাসেতু নির্মাণকাজ শুরু ও শেষের তারিখ

পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয় 2014 সালের 7 ডিসেম্বর। নির্মাণ কাজ শেষ হয় জুন 2022 এ। মুন্সীগঞ্জের লৌহজং এর সাথে শরীয়তপুর ও মাদারীপুরের সাথে সংযোগ স্থাপন করেছে এই সেতু। পদ্মা সেতু দেশের দক্ষিণ-পশ্চিমাংশের সাথে উত্তর পূর্ব অংশের সংযোগ ঘটিয়েছে। সাথে থাকছে দুই স্তরবিশিষ্ট এবং কংক্রিট নির্মিত। দুই স্তরের মধ্যে উপরের স্তরে থাকবে চার লেনের সড়কপথ এবং নিচের তোর টিকে থাকবে একটি রেলপথ। পদ্মা সেতুর মোট স্প্যান সংখ্যা ৪১ টি একেকটি স্পেনের দৈর্ঘ্য 150 মিটার।

 

এক নজরে পদ্মা সেতু সম্পর্কিত সকল তথ্য

নামঃ পদ্মা সেতু।

অফিশিয়াল নামঃ  পদ্মা ও বহুমুখী সেতু

মোট দৈর্ঘ্যঃ৬.১৫ কিলোমিটার (২০,২০০ ফুট)

প্রস্থঃ ১৮.১০ মিটার (৫৯.৪ ফুট)

নকশাকারঃ AECOM

নির্মাণকারী প্রতিশঠানঃ চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি লিঃ

নির্মাণ শুরুঃ ৭ ডিসেম্বর, ২০১৪

নির্মাণ শেষঃ  জুন ২০২২

স্থানঃ মুন্সিগঞ্জের লৌহজংয়ের সাথে শরীয়তপুর ও মাদারীপুর

স্থানাঙ্কঃ  ২৩.৪৪৬০° উত্তর ৯০.২৬২৩° পূর্ব

পদ্মা বহুমুখী সেতুর ছবি

Padma-Bridge222


Padma-Bridge-daily-bangladesh-2111250935-2111251159
Padma-Bridge-ds

পদ্মা সেতুর উপকারিতা

পদ্মা সেতু নির্মাণের ফলে বাংলাদেশের জিডিপি 1 দশমিক 2 শতাংশ বৃদ্ধি পাবে। পদ্মা সেতু অপেক্ষাকৃত অনন্যতা অঞ্চলের সামাজিক অর্থনৈতিক ও শিল্প বিকাশে উল্লেখযোগ্য ভাবে অবদান রাখবে বলে ধারণা করা হচ্ছে। পদ্মা সেতু ফলে প্রায় 44 হাজার বর্গ কিলোমিটার বা 17 হাজার বর্গমাইল । আপনি জেনে অবাক হবেন পদ্মা সেতুর ফলে বাংলাদেশের মোট এলাকার প্রায় 30 শতাংশ অঞ্চল জুড়ে তিন কোটির অধিক জনগণ প্রত্যক্ষ ভাবে উপকৃত হবে। পদ্মা সেতুর ৬.১৫ অঞ্চল জুড়ে রয়েছে ভবিষ্যতে হরি এল গ্যাস বিদ্যুৎ লাইন এবং ফাইবার অপটিক ক্যাবল সম্প্রসারণ এর ব্যবস্থা।

পদ্মা সেতু নির্মাণ বিষয়ে গুজব ও বিতর্ক

পদ্মা সেতুর নির্মাণের বিষয়ে একটি সময় গুজব ছড়িয়ে পড়ে যে পদ্মা সেতু তৈরিতে । ফেসবুক সহ অন্যান্য সোসিয়াল মিডিয়ায় ছড়িয়ে পড়ে যে পদ্মা সেতু তৈরিতে মানুষের মাথা লাগে। তবে এটি সম্পূর্ণ বানোয়াট এবং গুজব । তাই এ ঘটনাকে গুজব ও ভিত্তিহীন উল্লেখ করে ৯ জুলাই ২০১৯ তারিখে সেতু নির্মাণ কর্তৃপক্ষ গণমাধ্যমগুলোতে বিজ্ঞপ্তি পাঠায়। এক্ষেত্রে গবেষকরা সেতু কর্তৃপক্ষকে সেতুটি নির্মাণে খুঁটিনাটি সকল তথ্য জনগণের মাঝে ছড়িয়ে দেয়ার পরামর্শ দেন।

 

 

Check Also

মেডিকেল ভর্তি পরীক্ষা কি সম্পূর্ণ সিলেবাসের আলোকেই অনুষ্ঠিত হবে? সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে না?

মেডিকেল ভর্তি পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসের আলোকেই অনুষ্ঠিত হবে। সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে না। স্বাস্থ্য …

Leave a Reply

Your email address will not be published.