College Admission

[Apply Now] পলিটেকনিক ভর্তি ২০২২ -btebadmission.gov.bd

পলিটেকনিক ভর্তির আবেদন করুন

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ ছাত্র-ছাত্রীদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সুতরাং এসএসসি ও সমমান পাস শিক্ষার্থীরা যারা পলিটেকনিকে ভর্তি হতে ইচ্ছুক তারা পলিটেকনিক ভর্তি ২০২২ এ আবেদন করতে পারবে। আপনি যদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স করার জন্য পলিটেকনিক ইনস্টিটিউট এ ভর্তি হতে চান তবে আজকের এই পোষ্ট টি আপনার জন্য। এখানে BTEB কর্তৃক প্রকাশিত পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কে সকল তথ্য পাবেন। এজন্য আপনাকে আমাদের আজকের পোস্টটি সম্পূর্ণ করতে হবে।

পলিটেকনিক ভর্তি ২০২১-২০২২

এসএসসি পরীক্ষার ফলাফল ইতোমধ্যে প্রকাশিত হয়ে গেছে। যেসকল শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় পাশ করেছেন তারা পরবর্তীতে বিভিন্ন পরিকল্পনা করে চলেছেন। কারো কারো ইচ্ছা রয়েছে ভালো কোন কলেজে ভর্তি হওয়ার। কেউবা আবার অন্য প্রকল্পনা করেছেন তাদের ভবিষ্যৎ নিয়ে। তাদের লক্ষ্য ভবিষ্যতে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা কোর্স করার। তাই তাদের BTEB পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি সম্পর্কে জানার আগ্রহ রয়েছে। এর ফলে তার বিভিন্ন জায়গায় ডিপ্লোমা ভর্তি সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন। এখন আমরা পলিটেকনিক ভর্তি এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তি সম্পর্কে আপনার সম্ভাব্য সকল প্রশ্নের উত্তর তুলে ধরার চেষ্টা করছি।

কিভাবে পলিটেকনিক ভর্তি ২০২২ আবেদন করতে হয়

আজকে আমাদের মূল আলোচনার বিষয় হচ্ছে BTEB এর অধীনে পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি। তাই এই অনুচ্ছেদে আমরা প্রথমে জানবো BTEB ভর্তির তারিখ সম্পর্কে। দ্বিতীয়ত আমরা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তির জন্য যোগ্যতা, কি কি শর্ত মেনে ভর্তি হতে হবে এবং প্রয়োজনীয় যোগ্যতা কি কি সে সম্পর্কে জানব। তৃতীয়তঃ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পড়ার পর এর ভবিষ্যৎ কি সে সম্পর্কে জানব। আশা করি এসকল আলোচনার পর আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তাহলে চলুন শুরু করা যাক।

BTEB পলিটেকনিক ভর্তি ২০২২

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনেক কারিগরি প্রতিষ্ঠান মাধ্যমে সারাদেশে বিভিন্ন ধরনের ডিপ্লোমা কোর্স পরিচালনা করে থাকেন। এ সময় BTEB এর অধীনস্থ সকল পলিটেকনিক ইন্সটিটিউট – বাংলাদেশ ইনস্টিটিউট অব গ্লাস এন্ড সিরামিক্স, ইনস্টিটিউট অফ গ্রাফিক আর্টস, ফেনী কম্পিউটার ইনস্টিটিউট, বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট (কুমিল্লা), রাজশাহী সার্ভে ইন্সটিটিউট, ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (বগুড়া), নেক্টার (বগুড়া) এবং সকল সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ গুলোতে ভর্তির জন্য তিন বছর ও চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এবং ডিপ্লোমা ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি কোর্সে অনলাইন আবেদন করার জন্য শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানো হয়েছে। এই কোর্সগুলোর দুটি শিফট আছে, প্রথম শিফট এবং দ্বিতীয় শিফট।

পলিটেকনিক ভর্তির তারিখ
অনলাইন আবেদন শুরুঃ ৮ জানুয়ারি ২০২২
অনলাইন আবেদনের শেষ তারিখ : ১২ মার্চ ২০২২
ফলাফল প্রকাশ : (এসএমএস এবং অনলাইনে) ২০২২

[button color=”primary” size=”small” link=”https://eduboardbd.com/polytechnic-admission-english/” icon=”” target=”false” nofollow=”false”]আবেদন করুণ[/button]

পলিটেকনিক ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তি আবেদন ২০২২

২০২০ ২০২১ এবং ২০২২ সালে পাশ করা এসএসসি বা সমমানের শিক্ষার্থীরা পলিটেকনিক অথবা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ আবেদন করতে পারবে। ছেলে শিক্ষার্থীদের সাধারণ গণিত এবং উচ্চতর গণিতে কমপক্ষে ৩.০০ পয়েন্ট থাকতে হবে এবং মোট জিপিএ কমপক্ষে ৩.৫০ হতে হবে। মেয়ে বা ছাত্রীদের সাধারণ গণিত বা উচ্চতর গণিতে কমপক্ষে ৩.০০ থাকতে হবে এবং মোট জিপিএ কমপক্ষে ৩.০০ হতে হবে। ও লেভেলের পরীক্ষার্থীরা আপনার প্রয়োজনীয় যোগ্যতা জানতে নিচের বিজ্ঞপ্তিটি দেখুন।

পলেটেকনিক ভর্তির নিয়ম ২০২২

পলিটেকনিকে ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীরা যে কোন ভাবে ইন্টারনেটযুক্ত কোন ডিভাইসের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আমাদের ওয়েবসাইট এবং কারিগরি বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভর্তির আবেদন করতে পারবেন। বিটিইবি এর নিজস্ব ওয়েবসাইটে প্রবেশ করে আপনাকে নির্দিষ্ট নিয়ম মেনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য কয়েকটি ধাপ রয়েছে যেমন ফি প্রদান, অনলাইনে তথ্য প্রদান ,কলেজ ওরিয়েন্টেশন দেওয়া, ছবি আপলোড করা এবং জিপিএ সিলেক্ট করা। আবেদন করার জন্য নিচের ধাপ গুলো খুব সতর্কতার সাথে পড়ে নিন।

 

আবেদন ফি: ১৬০ টাকা
পেমেন্ট পদ্ধতি : টেলিটক সিম, বিকাশ ,রকেট, শিওর ক্যাশ
আবেদনের ওয়েবসাইট :www.btebadmission.gov.bd
শিফট : প্রথম এবং দ্বিতীয়

পলিটেকনিক ভর্তি পেমেন্ট প্রদানের পদ্ধতি

পলিটেকনিক ভর্তি আবেদনের জন্য আপনাকে সবার প্রথমে প্রদান করতে হবে। একটি শিফটে আবেদনের জন্য ১৬০ টাকা লাগবে। তবে আপনি যদি দুইটি শিফটে আবেদন করতে চান তবে সর্ব মোট ৩০০ টাকা লাগবে। আপনাকে প্রথমে এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে তারপর টেলিটক , বিকাশ , রকেট বা শিওর ক্যাশের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

পলিটেকনিক ভর্তি অনলাইনে আবেদন পদ্ধতি

পলিটেকনিক ভর্তি ফরম পূরণের জন্য আবেদনকারীকে অবশ্যই www.btebadmission.gov.bd ওয়েবসাইটে ভিজিট করতে হবে। আবেদন করার অন্ততপক্ষে এক ঘন্টা পূর্বে পেমেন্ট সম্পন্ন করতে হবে এবং তারপর নিচের পদ্ধতি অনুসরণ করে আবেদন সম্পন্ন করুন।
১. ‘Apply Now’ এ ক্লিক করুন
২. আপনার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার, বোর্ড, পাশের বছর, মোবাইল নাম্বার নিশ্চিত করুন এবং ‘Next’ এ ক্লিক করুন।
৩. পরবর্তী ধাপ হলো পেমেন্ট লেনদেন নম্বর প্রদান করা. তথ্য সঠিক হলে পরবর্তী ধাপে যান.
৪. এই ধাপে আবেদনকারীর তথ্য প্রকাশিত হবে. সেখানে আবেদনকারীর রঙিন ছবি আপলোড করতে হবে . এরপর আপনি প্রতিটি শিফট এর জন্য দশটি কলেজ বেছে নিতে পারেন.
৫. কলেজ নির্বাচন করার পরবর্তী ধাপে সমস্ত তথ্য প্রদর্শিত হবে অবশেষে সমস্ত তথ্য যাচাই করে আপনি আপনার আবেদনটি সম্পন্ন করুন.
৬. এরপরে আবেদনকারীর মোবাইলে এসএমএস আইডি এবং পিন পাঠানো হবে. এই এসএমএস আইডি এবং পিন নাম্বার পরে ব্যবহার করে আবেদনে তথ্য পরিবর্তন করা যেতে পারে.

BTEB পলিটেকনিক ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তি ২০২২ সার্কুলার।

BTEB পলিটেকনিক ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তি ২০২২ সার্কুলার প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি সম্পর্কে সকল তথ্য পেতে নিচের বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিতে পারেন।

nitimala2021

পলিটেকনিক ভর্তি ২০২২ ফলাফল

আবেদন প্রক্রিয়ার পরে ফলাফল প্রকাশের পরে আপনি BTEB ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে সক্ষম হবেন এবং আমরা আমাদের পেজে ও ফলাফল প্রকাশ করব।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button