Science ViewTechnology

services.nidw.gov.bd/nid-pub লিংক থেকে মোবাইল দিয়ে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম

services.nidw.gov.bd/nid-pub লিংক থেকে মোবাইল দিয়ে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম সম্পর্কিত তথ্য আমাদের ওয়েবসাইটে পাবেন।

 

services.nidw.gov.bd/nid-pub লিংক থেকে মোবাইল দিয়ে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম

 

services.nidw.gov.bd/nid-pub লিংক থেকে মোবাইল দিয়ে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম: আপনারা যারা এখনো আপনার এনআইডি কার্ডটি সংশোধন করে নেননি। তারা অতিসত্বর এন আইডি কার্ডটি সংশোধন করে নিন। কেননা নতুন করে এনআইডি কার্ড সংশোধনের জন্য নিয়ম প্রকাশ করা হয়েছে।

অনেকেই দেখা গেছে ভুল এনআইডি কার্ড ব্যবহার করতে গিয়ে বিড়ম্বনা শিকার হয়েছেন। তাই সকলের উদ্দেশ্যে বলতে চাই যে, আপনারা ভুল এনআইডি কার্ড ব্যবহার না করে। সঠিক এনআইডি  ব্যবহার করতে আপনার এনআইডি কার্ডটি সংশোধন করে নিন।

এবং আপনার দৈনন্দিন কর্মকাণ্ড আরও সহজ করতে মোবাইলের মাধ্যমে আপনি আপনার এনআইডি কার্ডটি সংশোধন করে নিতে পারেন।আপনাদের মাঝে অনেকেই হয়তো জানেন না মোবাইলের মাধ্যমে এনআইডি কার্ড সংশোধন করা যায়। যারা মোবাইলের মাধ্যমে এন আইডি কার্ড সংশোধন করতে জানেন না।

     To Get NID {click here}    

তারা আমাদের আজকের services.nidw.gov.bd/nid-pub লিংক থেকে মোবাইল দিয়ে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম প্রবন্ধ অংশটি সম্পূর্ণ পড়লে জানতে পারবেন। মোবাইলের মাধ্যমে কিভাবে এনআইডি কার্ড সংশোধন করা যায়। আর তাই সকলের উদ্দেশ্যে বলতে চাই যে, আপনারা আমাদের আজকের প্রবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

এনআইডি কার্ড সংশোধন করব কিভাবে?

এনআইডি কার্ড সংশোধন করব কিভাবে: অনলাইনে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি কার্ডটি সংশোধন করে নিতে পারেন। এনআইডি কার্ড সংশোধন করতে কি কি কাগজপত্র অর্থাৎ পেপার ওয়ার্কার্স করার প্রয়োজন রয়েছে।

তা আমরা আপনাদের আজকে জানিয়ে দিব। আপনারা যারা এখনো এই আইডি কার্ডটি সংশোধন করেননি তারা অতি সত্যরে আইডি কার্ডটি সংশোধন করে নিন।

এনআইডি কার্ড সংশোধন করতে কি কি প্রয়োজন

এনআইডি কার্ড সংশোধন করতে কি কি প্রয়োজন: এনআইডি কার্ড সংশোধন করতে আপনার বিশেষ কিছু কাগজপত্রের প্রয়োজন। আজকে আমাদের এই প্রবন্ধ হতে আপনি জানতে পারবেন প্রয়োজন সকল তথ্য আমরা আপনাদের সামনে তুলে ধরছি।

আপনারা যে কেউ যেকোনো সময় চাইলেই জাতীয় পরিচয়পত্র সংশোধন করে নিতে পারেন। জাতীয় পরিচয় পত্র সংশোধনের কাজটি সম্পূর্ণরূপে বাংলাদেশ ইলেকশন কমিশন সম্পন্ন করে থাকে। ইলেকশন কমিশন জাতীয় পরিচয়পত্র সংশোধনের সকল প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে প্রদান করে থাকে। 

   Download NID   

তো চলুন জেনে নেওয়া যাক এনআইডি কার্ড সংশোধন করতে আপনার কি কি প্রয়োজন পড়তে পারে।

  • এসএসসি বা এইচএসসি এর সনদপত্র
  • অনলাইন জন্ম নিবন্ধন সনদপত্র
  • পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স (থাকলে)
  • বিবাহের কাবিননামা (বিবাহিত হলে)

পিতা মাতার নাম সংশোধন করব কিভাবে?

আমাদের আশেপাশে অনেকেরই দেখা যায় যে পিতা মাতার নামে ভুল বানান হয়েছে। জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি কার্ডে যদি পিতা-মাতার নাম ভুল দেয়া হয়ে থাকে। তো সেটি সংশোধন করে নিতে হবে। আর তাই আপনাকে একটি বিশেষ পথের মধ্যে আপনার সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে।

অনেকে আমাদের কাছে জানতে চেয়েছিলেন পিতা মাতার নাম সংশোধন করব কিভাবে? আমরা আমাদের আজকের প্রবন্ধে আপনাকে দেখাবো পিতা মাতার নাম সংশোধন করার সকল নিয়ম কানুন। আপনি যদি আপনার পিতা-মাতা নাম সংশোধন করতে চান তবে আপনাকে বেশ কিছু তথ্য দাখিল করতে হবে।

     পরিচয় পত্র দেখুন    

তো চলুন জেনে নেওয়া যাক পিতা মাতার নাম সংশোধন করতে কি কি কাগজপত্র বা প্রমাণপত্র প্রয়োজন: 

  • এসএসসি এসএসসি সনদপত্র
  • অনলাইন জন্ম নিবন্ধন সংবাদপত্র
  • পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স (যদি থাকে)

জন্ম নিবন্ধনে জন্ম তারিখ বা বয়স পরিবর্তন করার নিয়ম

পিতা মাতার নামের পাশাপাশি দেখা গেছে যে অনেকে জন্ম নিবন্ধনের বয়স বা জন্ম তারিখ ভুল প্রদান করা হয়েছে এক্ষেত্রে আপনাকে অতিসত্বর জন্ম নিবন্ধনে বয়স বা জন্ম তারিখ পরিবর্তন করে নিতে হবে। পূর্বের নই এখানেও আপনাকে বেশী করতে হবে এবং বেশ কিছু কার্যক্রম এর মধ্য দিয়ে যেতে হবে।

আবার জেনে নেয়া যাক জন্ম নিবন্ধনের তারিখ বা বয়স পরিবর্তন করতে কি কি প্রমান পত্র প্রয়োজন হবে:

  • এসএসসি এসএসসি সনদপত্র
  • অনলাইন জন্ম নিবন্ধন সংবাদপত্র
  • পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স (যদি থাকে)

         টিউটোরিয়াল দেখুন   

অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি প্রদানের নিয়ম

জাতীয় পরিচয় পত্র সংশোধনের ফি অনলাইনে মাধ্যমে প্রদান করতে হবে। যারা এখনো জানলেন না অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধনের ফি প্রদান করতে হয়। তারা অতিসত্বর আমাদের ওয়েবসাইট হতে জেনে নিন।জাতীয় পরিচয় পত্র সংশোধন করুন

এ অংশে আপনাদের দেখাবো কিভাবে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি প্রদান করতে হয়। আপনি চাইলে যে কোন মুহূর্তের অনলাইনের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ডের সংশোধন বা পরিবর্তন ফি প্রদান করতে পারেন।

বিকাশের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সংশোধনী ফি প্রদান

অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধনের বাবদ যে টাকাটি আপনাকে প্রদান করতে হবে সেটি আপনি বিকাশের মাধ্যমে প্রদান করতে পারেন। যে কেউ চাইলে বিকাশ অ্যাপের মাধ্যমে ফি প্রদান করতে পারে।

নিজের হাতগুলো অনুসরণ করলে আপনি জানতে পারবেন কিভাবে বিকাশের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সংশোধনী ফি প্রদান করা যায়।

  • পে বিল অপশনে যান
  • এনআইডি সার্ভিস অপশনটিতে ক্লিক করুন
  • ইংরেজিতে আপনার এনআই 
  • ডি নাম্বারটি লিখুন
  • আপনার আবেদনের ধরন নির্ধারণ করুন।

 

.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button