Question SolutionSSC

এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র সকল বোর্ডের নির্ভুল প্রশ্ন সমাধান

এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র সকল বোর্ডের নির্ভুল প্রশ্ন সমাধান আমাদের আজকের প্রাবন্ধিক আলোচনায় বিস্তারিত তুলে ধরা হয়েছে।

এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র সকল বোর্ডের নির্ভুল প্রশ্ন সমাধান আমাদের আজকের প্রাবন্ধিক আলোচনায় বিস্তারিত তুলে ধরা হয়েছে।

Table of Contents

এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র সকল বোর্ডের নির্ভুল প্রশ্ন সমাধান

এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র সকল বোর্ডের নির্ভুল প্রশ্ন সমাধান: আজ ২০এ সেপ্টেম্বর ২০২২ ইং তারিখে সারাদেশে একযোগে ইংরেজি দ্বিতীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আপনারা অনেকেই জানেন যে। এবারে সারাদেশে প্রায় ২০ লক্ষ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে।

তারা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা সম্পন্ন করছে। কেননা আপনারা জানেন যে ২০২০ শিক্ষাবর্ষ পরবর্তী সময়ে। যে সকল এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সকল পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা সম্পন্ন করতে হয়েছে। কেননা করোনা মহামারী দেশ তথা সমগ্র বিশ্বকে স্থবির করে তুলেছে।

এবং তার সাথে রয়েছে দুর্যোগ। প্রাকৃতিক দুর্যোগের কারণে আমাদের দেশের বর্তমান পরিস্থিতি অনুকূলে নেই।আর তাই সকল দিক বিবেচনায় রেখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা বিষয়ক মন্ত্রণালয় হতে। এবারেও এসএসসি পরীক্ষার সিলেবাস সংক্ষিপ্ত করে দেয়া হয়েছে।

এসএসসি ইংরেজি ২য় পত্রের প্রশ্ন সমাধান 2022 দিনাজপুর বোর্ড

যাতে শিক্ষার্থীরা অল্প সময়ের প্রস্তুতিতে একটি ভালো পরীক্ষা প্রদান করতে পারে। পরীক্ষা সংঘটিত হবার পরবর্তী সময় হতেই শিক্ষার্থীরা প্রশ্ন সমাধান খুঁজতে মরিয়া হয়ে ওঠে। তার জন্য আমরাও আমাদের সকল কার্যক্রম অব্যাহত রেখেছি। আমরা এবার এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র সকল বোর্ডের নির্ভুল প্রশ্ন সমাধান এর মাধ্যমে।

  ইউটিউব থেকে টাকা আয় করা যায় কিভাবে? ২০২২ সালে YOUTUBE থেকে টাকা আয় করার নিয়ম জেনে নিন  

ইংরেজি ২য় পত্রের সকল সমস্যার সমাধান নিয়ে এসেছি। আপনারা চাইলে যে কোন মুহূর্তে আমাদের আজকের প্রাবন্ধিক আলোচনায় যে প্রবন্ধটি তুলে ধরা হয়েছে। অর্থাৎ এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র সকল বোর্ডের নির্ভুল প্রশ্ন সমাধান এর মাধ্যমে। ইংরেজি বিষয়ক তথা ইংরেজি ২য় বিষয়ক সকল কিছু আপনি এর মাধ্যমে জেনে নিতে পারবেন।

রাজশাহী বোর্ড এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান

রাজশাহী বোর্ড এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান: যেসব শিক্ষার্থীরা এবার এসএসসি পরীক্ষা অংশগ্রহণ করেছে। তাদের সাথে আমাদের প্রতিনিধিগন কথা বলে  জানতে পেরেছেন যে। রাজশাহী বোর্ড হতে সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। তারা তুলনামূলক অনেক স্বাচ্ছন্দ্যের মধ্য দিয়ে পরীক্ষা সম্পন্ন করতে পারছে।

  ঢাকা মেট্রো রেলের ভাড়া কত? দেখে নিন এক ঝলকে  

কেননা রাজশাহী বোর্ড অন্যান্য বোর্ডের তুলনায় প্রতিনিয়ত এগিয়ে থাকে। রাজশাহীকে শিক্ষা নগরী বলা হয়। এর পেছনে একটি বিশেষ কারণ রয়েছে। সেটা হলো রাজশাহী শিক্ষার মান অন্যান্য বোর্ডের তুলনায় তুলনামূলক বেশি। এখানে শিক্ষিত শিক্ষার্থী এর সংখ্যা বেশি। যার জন্য প্রতি বারে দেখা যায় যে রাজশাহী বোর্ডের ফলাফল অন্যান্য বোর্ডের চাইতে অনেকটা ভালো করে।

এসএসসি পরীক্ষার প্রশ্ন সমাধান রাজশাহী বোর্ড ২০২২

আর তাই আমরা আমাদের এই অংশের রাজশাহী বোর্ডের শিক্ষার্থীদের জন্য রাজশাহী বোর্ড এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান প্রবন্ধটি তুলে ধরছি। তোমরা যারা রাজশাহী বোর্ডে এবারের পরীক্ষা সম্পন্ন করছো। তাদের জন্য আমাদের আজকের প্রবন্ধ রাজশাহী বোর্ড এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান অনেক সাহায্যপূর্ণ হবে।

   এসএসসি ২০২২ ইংরেজি ১ম পত্র প্রশ্ন সমাধান   

কেননা আমাদের আজকের রাজশাহী বোর্ড এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান প্রবন্ধ হতে। তোমরা রাজশাহী বোর্ডের ইংরেজি ২য় প্রশ্ন সমাধান সহজেই দেখে নিতে পারো। এবং চাইলে ডাউনলোড করে তোমার মোবাইল ফোন অথবা কম্পিউটারের সংরক্ষণ করতে পারো। কেননা আমাদের আজকের রাজশাহী বোর্ড এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান প্রবন্ধটি। আমরা পিডিএফ ফাইল আকারেও আমাদের আজকে আলোচনায় চলতেছে।

ঢাকা বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২২

ঢাকা বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২২: দেশের রাজধানী হল ঢাকা। আর ঢাকা হতে একটি বিপুল সংখ্যক শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করে। ঢাকা আমাদের দেশে কেন্দ্রবিন্দু হওয়ায়। এখানে জনসংখ্যার পরিমাণ অন্যান্য বিভাগের চাইতে তুলনামূলক বেশি। আর তাই এই বিভাগে অর্থাৎ এই বোর্ডে শিক্ষার্থীর সংখ্যা অন্যান্য বোর্ডের চাইতে তুলনামূলক বেশি।

   Download   

যার জন্য এ সকল শিক্ষার্থীরা ঢাকা বোর্ডের পরীক্ষা সম্পন্ন করতে অনেক বেগ পেতে হয়। কেননা ঢাকা শহরের যান চলাচল অন্যান্য শহর অঞ্চলের চাইতে অনেকটা ধীর গতি সম্পন্ন। এখানে যানজট লেগেই থাকে বলা যায়।শিক্ষার্থীদের সকলের উদ্দেশ্যে এটাই বলতে চাই যে। তোমরা যারা ঢাকা বোর্ড হতে এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছো।

SSC ইংরেজি ২য় পত্রের প্রশ্নের সমাধান সিলেট বোর্ড 2022

তাদের জন্য চিন্তার কোন কারণ নেই পরীক্ষা সংঘটিত হবার পরবর্তী মুহূর্ত হতেই তোমরা আমাদের ওয়েবসাইট হতে। তোমাদের কাঙ্খিত প্রশ্ন সমাধানটি যে কোন মুহূর্তেই ডাউনলোড করে নিতে পারো। কেননা আমাদের আজকের ঢাকা বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২২ প্রবন্ধটি। আমরা পিডিএফ ফাইল আকারে তোমাদের সামনে নিয়ে এসেছি।

কেননা পিডিএফ ফাইলটি অনেকেই ব্যবহার করতে চাই। এবং ব্যবহার করে স্বাচ্ছন্দ বোধ করে। আর তাই আমরা আজকের ঢাকা বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২২ প্রবন্ধ। সকলে সামনে নিয়ে এসেছি পিডিএফ ফাইল আকারে। ঢাকা বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধান ২০২২ প্রবন্ধটি ঢাকা বোর্ডের শিক্ষার্থীদের জন্য অনেক বেশি সাহায্যপূর্ণ হবে।

এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর চট্টগ্রাম বোর্ড

এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর চট্টগ্রাম বোর্ড: আমাদের দেশের শিক্ষা বোর্ড গুলোর মধ্যে অন্যতম হলো চট্টগ্রাম বোর্ড। চট্টগ্রাম বোর্ড হতে অনেক সংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। এবারও তারা ব্যতিক্রম কিছু করছে না। একটি বড় অঙ্কের শিক্ষার্থীরা এই শিক্ষা বোর্ড হতে পরীক্ষায় অংশগ্রহণ করে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত উক্তি সমূহ, বাণী সমূহ

ঢাকা রাজশাহী এবং চট্টগ্রাম এই তিনটি শিক্ষা বোর্ড হাতে যতগুলো শিক্ষার্থী পরীক্ষা অংশগ্রহণ করে। অন্যান্য বোর্ডগুলো মিলিয়ে এর চেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করতে দেখা যায় না। কেননা এই তিনটি বোর্ড অর্থাৎ এই তিনটি বিভাগ দেশের সবচেয়ে বড় বিভাগ হিসেবে খ্যাত। তবে সকল আলোচনার শেষে আমরা এটাই বলতে চাই যে তুমি যদি এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর চট্টগ্রাম বোর্ড খুজে থাকো।

2

এসএসসি ইংরেজি ২য় পত্রের প্রশ্ন সমাধান 2022 বরিশাল বোর্ড

তবে আমাদের আজকের এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর চট্টগ্রাম বোর্ড প্রবন্ধটি। তোমাকে বিশেষভাবে সাহায্য করবে। কেননা তোমরা যারা চট্টগ্রাম বোর্ড হতে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছ। তাদের জন্য এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর চট্টগ্রাম বোর্ড প্রবন্ধটি অনেক বেশি সাহায্যপূর্ণ।

1

কুমিল্লা বোর্ড এসএসসি ইংরেজি ২য় পত্রের প্রশ্ন সমাধান ২০২২

কারণ তোমরা চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধানটি। আমাদের এসএসসি ২০২২ ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর চট্টগ্রাম বোর্ড প্রবন্ধের মাধ্যমে জেনে নিতে পারো। আমরা অতি আনন্দের সাথে জানাচ্ছি যে। আজকের প্রবন্ধে আমরা দেশের সকল শিক্ষা বোর্ডের ইংরেজি দ্বিতীয় পত্র প্রশ্ন সমাধান তুলে ধরছি।

    এস এস সি শিক্ষার্থীদের জন্য বিশেষ কিছু তথ্য   

  • মোট পরীক্ষার্থীঃ ২০ লক্ষ
  • পরীক্ষার বিষয়ঃ বাংলা ২য় পত্র 
  • বিষয় কোডঃ ১০২
  • পরীক্ষার তারিখঃ ২০ সেপ্টেম্বর ২০২২
  • সময়ঃ ২ ঘন্টা
  • পূর্ণমানঃ ৫৫ [৪০+১৫]

এসএসসি পরীক্ষা ২০২২ এ পরীক্ষায় বিষয় ও নাম্বার

আজ সারা দেশে অনুষ্ঠিত হচ্ছে এসএসসি পরীক্ষা ২০২২ এ পরীক্ষায় অংশগ্রহণ করবেন অধিক শিক্ষার্থী। এ বছরের এস এস সি পরিক্ষায় ১০০ নম্বরের পরিবর্তে পরীক্ষা হবে ৪৫, ৫৫ ও ৫০ নম্বরে।

    পরীক্ষা হবে না যে বিষয়গুলো-   

  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • বিজ্ঞান,বাংলাদেশ ও বিশ্বপরিচয়,
  • ধর্ম ও নৈতিক শিক্ষা।

    ৪৫ নম্বরে যে সকল বিষয়ে পরীক্ষা হবে-    

  • পদার্থবিজ্ঞান,
  • রসায়ন,
  • জীববিজ্ঞান,
  • উচ্চতর গণিত,
  • গার্হস্থ্য বিজ্ঞান।

    ৫৫ নম্বরে যে সকল বিষয়ে পরীক্ষা হবে-     

  • বাংলা প্রথম পত্র,
  • বাংলা দ্বিতীয় পত্র,
  • গণিত,
  • পৌরনীতি,
  • অর্থনীতি
  • ইতিহাস,
  • ভূগোল,
  • হিসাব বিজ্ঞান,
  • ব্যবসায় উদ্যোগ,
  • ফিন্যান্স ও ব্যাংকিং।

    ৫০ নম্বরের যে সকল বিষয়ে পরীক্ষা হবে-   

  • ইংরেজি প্রথম পত্র,
  • ইংরেজি দ্বিতীয় পত্র।

 এসএসসি পরীক্ষা ২০২২ মানবন্টন ও গ্রেড

সৃজনশীল –    ১০×৪=৪০
বহুনির্বাচনি-   ১৫×১=১৫
মোট নম্বর –               ৫৫

 

      ৪৫ নম্বরের মধ্যে কত নম্বর পেলে কোন গ্রেড-    
  • A+ ৩৬ নম্বর,A ৩১.৫ নম্বর,A- ২৭ নম্বর,B ২২.৫ নম্বর,C ১৮ নম্বর,D ১৫ নম্বর পেতে হবে।
    ৫০ নম্বরের মধ্যে কত নম্বর পেলে কোন গ্রেড-    
  • A+ ৪০ নম্বর,A ৩৫ নম্বর,A- ৩০ নম্বর,B ২৫ নম্বর,C ২০ নম্বর,D ১৬ নম্বর পেতে হবে।

 

    ৫৫ নম্বরের মধ্যে কত নম্বর পেলে কোন গ্রেড-     
  • A+ ৪৪ নম্বর,A ৩৮.৫ নম্বর,A- ৩৩ নম্বর,B ২৭.৫ নম্বর,C ২২ নম্বর,D ১৯ নম্বর পেতে হবে।

যশোর বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর ২০২২

যশোর বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর ২০২২: যশোর শিক্ষা বোর্ড দেশের সনামধন্য শিক্ষা বোর্ড গুলোর মধ্যে অন্যতম। এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকৃত শিক্ষার্থীদের মধ্যে অনেকেই যশোর শিক্ষা বোর্ড হতে পরীক্ষায় অংশগ্রহণ করছে। তোমরা যারা যশোর শিক্ষা বোর্ড হতে পরীক্ষা অংশগ্রহণ করছো। তাদের উদ্দেশ্যে বলতে চাই যে। তোমরা আজকের ইংরেজি ২য় পত্র প্রশ্ন সমাধানটি।

আমাদের আজকের প্রবন্ধ থেকে আলোচনা যশোর বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর ২০২২ হতে দেখে নিতে পারো। আমরা যশোর শিক্ষা বোর্ডের ইংরেজি ২য় প্রশ্ন সমাধানটি আজকে তুলে ধরছি। এটি পরীক্ষিত এবং খুবই সাহায্যপূর্ণ। কেননা আমরা আমাদের সকল প্রশ্ন সমাধান গুলো। অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা সমাধান করে থাকি।

এখানেও তার ব্যতিক্রম কিছু ঘটছে না। আজকে আমরা যে প্রশ্ন সমাধানটি তোমাদের সামনে নিয়ে এসেছি। এটি অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা সমাধান করা হয়েছে। যার জন্য আমরা বলতে চাই যে। তোমরা যে প্রশ্ন সমাধানটি আপনাদের ওয়েব সাইট হতে পাচ্ছ এটি সম্পূর্ণ নির্ভুল এবং সাহায্যপূর্ণ। আর তাই বলতে চাই যে।

যশোর শিক্ষা বোর্ডের সকল শিক্ষার্থীরা যারা প্রশ্ন সমাধান খুঁজচ্ছো। তারা আমাদের আজকের যশোর বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর ২০২২ প্রবন্ধ হতে। তোমাদের সমাধানটি যেকোনো মুহূর্তে ডাউনলোড করে নিতে পারো। এবং চাইলে যশোর বোর্ড ইংরেজি ২য় পত্র প্রশ্নের উত্তর ২০২২ প্রবন্ধটি ডাউনলোড করে। তোমার মোবাইল ফোন অথবা কম্পিউটারে সংরক্ষণ করতে পারো।

ইংরেজি ২য় পত্র পাঠ্যসূচি

Syllabus Marks Distribution 
Grammar
1 Gap filling activities without clues (To test prepositions, articles and zero articles) 0.5*10=5
2 Right forms of verbs 0.5*10=5
3 Changing sentences(change of voice, change of degrees, affirmative to negative, assertive to exclamatory, exclamatory to assertive, assertive to imperative) 1*5=5
4 Use of Suffix and Prefix 0.5*10=5
5 Tag Questions 1*5=5
6 Punctuations 1*5=5
Writing part
7 Writing CV with cover letter 10
8 Formal letters (complaint letter, notice) 10

Leave a Reply

Your email address will not be published.

Back to top button