Question SolutionSSC

এসএসসি প্রশ্ন ২০২২ সমাধান PDF Download সকল বোর্ড MCQ, SSC Question 2022 Solution PDF Download All Board MCQ

এসএসসি প্রশ্ন ২০২২ সমাধান PDF Download সকল বোর্ড MCQ সম্পর্কিত সকল তথ্য আজ আমরা আমাদের প্রবন্ধে আলোচনা করছি।

এসএসসি প্রশ্ন ২০২২ সমাধান PDF Download সকল বোর্ড MCQ সম্পর্কিত সকল তথ্য আজ আমরা আমাদের প্রবন্ধে আলোচনা করছি।

এসএসসি প্রশ্ন ২০২২ সমাধান PDF Download সকল বোর্ড MCQ

 

এসএসসি প্রশ্ন ২০২২ সমাধান PDF Download সকল বোর্ড MCQ: শত প্রতিকূলতার পরে এবারে এসএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হয়েছে। এমন অনেক শিক্ষার্থী রয়েছেন যারা অপেক্ষা করতে করতে অনেক বাজে সময় পার করেছেন। তারাও প্রতীক্ষায় ছিলেন কখন এসএসসি পরীক্ষাটি সম্পন্ন হয়।

এবারে সকল শিক্ষার্থীদের অপেক্ষার শেষ হয়েছে। এবারে বাংলাদেশ সরকার সারা দেশে একযোগে এসএসসি পরীক্ষা নিতে শুরু করেছে। আপনার অনেকেই জানেন যে করোনা মহামারী ও দেশীয় সার্বিক পরিস্থিতি বিবেচনায়। বাংলাদেশ সরকার সংক্ষিপ্ত সিলেবাসে গত কয়েক বছরের এসএসসি পরীক্ষা সম্পন্ন করেছে।

এবারেও তারই ধারাবাহিকতায় সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা সম্পন্ন হচ্ছে।আর তাই সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হওয়ায় জন্য প্রশ্নের মান বা পূর্ণমান কমিয়ে অর্ধেকের নামিয়ে নেওয়া হয়েছে। কেননা সম্পূর্ণ সময় ধরে সংক্ষিপ্ত সিলেবাসের প্রশ্ন সম্পন্ন করতে এতটা সময় প্রয়োজন হবে না। যার জন্য শিক্ষার্থীরা অল্প সময় পরীক্ষা সম্পন্ন করছে পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘন্টা।

  ইউটিউব থেকে টাকা আয় করা যায় কিভাবে? ২০২২ সালে YOUTUBE থেকে টাকা আয় করার নিয়ম জেনে নিন  

আর তাই আমরা সার্বিক দিক বিবেচনাই এসএসসি প্রশ্ন ২০২২ সমাধান PDF Download সকল বোর্ড MCQ প্রবন্ধটি প্রকাশ করছি। আপনারা অনেকেই আমাদের কাছে এসএসসি প্রশ্ন ২০২২ সমাধান PDF Download সকল বোর্ড MCQ ও প্রবন্ধটি চেয়েছিলেন। যার জন্য আমরা এসএসসি প্রশ্ন ২০২২ সমাধান PDF Download সকল বোর্ড MCQ প্রবন্ধটি আমাদের আজকের প্রোগ্রাম নেই সম্পূর্ণরূপে উন্মুক্ত করছি।

এসএসসি ২০২২ বাংলা ১ম পত্র MCQ পত্র সকল বোর্ডের প্রশ্ন সমাধান

এসএসসি ২০২২ বাংলা ১ম পত্র MCQ পত্র সকল বোর্ডের প্রশ্ন সমাধান: অনেকে আমাদের কাছে এসএসসি ২০২২ বাংলা ১ম পত্র MCQ পত্র সকল বোর্ডের প্রশ্ন সমাধান চেয়েছিলেন। যারা আমাদের কাছে এসএসসি ২০২২ বাংলা ১ম পত্র MCQ পত্র সকল বোর্ডের প্রশ্ন সমাধান চেয়েছিলেন।

যদি তাই হয় তবে আপনি সঠিক জায়গাতে এসেছেন। আমরা আমাদের আজকের প্রবন্ধ এসএসসি ২০২২ বাংলা ১ম পত্র MCQ পত্র সকল বোর্ডের প্রশ্ন সমাধান এ সকল বোর্ডের বাংলা প্রথম পত্র এমসিকিউ প্রশ্ন সমাধান তুলে ধরছি। এখানে আপনি পাবেন রাজশাহী বোর্ড, ঢাকা বোর্ড, দিনাজপুর বোর্ড, যশোর বোর্ড এমন সকল বোর্ডের বাংলা প্রথম পত্র mcq প্রশ্ন সমাধান।

  ঢাকা মেট্রো রেলের ভাড়া কত? দেখে নিন এক ঝলকে  

আপনি এসএসসি ২০২২ বাংলা ১ম পত্র MCQ পত্র সকল বোর্ডের প্রশ্ন সমাধান প্রবন্ধটি খুঁজে থাকেন। তবে আপনি চাইলে যে কোন মুহূর্তে। আমাদের আজকের প্রবন্ধ হতে আপনার কাঙ্খিত প্রশ্ন সমাধান। যে কোন সময় আপনার কাঙ্খিত ফলাফলটি দেখে নিতে পারেন। এবং চাইলে ডাউনলোড করতে পারেন।

  এসএসসি বাংলা প্রথম পত্র প্রশ্ন সমাধান ২০২২  

আমাদের আজকে প্রবন্ধে আমরা যে সকল প্রশ্ন সমাধানটি তুলে দিচ্ছি। এই প্রশ্ন সমাধান গুলো আপনার পরীক্ষায় প্রধানকৃত প্রশ্নের সাথে হুবহু মিল থাকবে। কেননা পরীক্ষা সংঘটিত হওয়ার পরবর্তী মধ্য হতেই আমরা প্রশ্ন সমাধান আমাদের ওয়েবসাইটের প্রদান করে থাকি।

বাংলা ১ম পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download 

বাংলা ১ম পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download: উপরের অংশে আপনারা দেখেছেন যে। আমরা আমাদের প্রবন্ধের আলোচনায় বাংলা প্রথম পত্র mcq প্রশ্ন সমাধানটি তুলে ধরেছি। আপনি এই অংশের বাংলা ১ম পত্র cq প্রশ্ন সমাধানটি যে কোন মুহূর্তে ডাউনলোড করে নিতে পারেন। আপনি কি বাংলা ১ম পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download খুজতে কি অতিরিক্ত সময় নষ্ট করেছেন।

যদি তাই হয় তবে আমরা বলতে চাই যে অতিরিক্ত সময় নষ্ট না করে। আমাদের ওয়েব সাইটে আসুন। আপনি আমাদের ওয়েব সাইটে এলেই যে কোন মুহূর্তে আপনার কাঙ্খিত ফলাফলটি খুঁজে পাবেন। কেননা আমরা সর্বপ্রথম শিক্ষার্থীদের সকল প্রয়োজনের কথা চিন্তা করে আমাদের সকল কার্যক্রম অব্যাহত রাখি।

  নতুন এনআইডি কার্ডের আবেদন পদ্ধতি  

যার জন্য আমরা এবারও তার ব্যতিক্রম কিছু ঘটে নাই। আমরা আমাদের আজকের বাংলা ১ম পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download প্রবন্ধে বাংলা প্রথম পত্র cq প্রশ্ন সমাধান সকলের জন্য উন্মুক্ত করে দিচ্ছি। অনেকেই আমাদের কাছে বাংলা ১ম পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download চেয়েছেন।

যারা আমাদের কাছে বাংলা ১ম পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download চেয়েছিলেন। তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা চাইলে যে কোন মুহূর্তে বাংলা ১ম পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download আমাদের আজকের প্রবন্ধটি ডাউনলোড করে নিতে পারেন।

এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান সকল বোর্ড

এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান সকল বোর্ড: আজ আমরা আপনাদের সামনে নিয়ে এসেছি এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান সকল বোর্ড। আপনারা যারা সকল বোর্ডের প্রশ্ন সমাধান খুঁজছেন। তারা আজকে আমাদের প্রবন্ধ এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান সকল বোর্ড হতে।

সকল বোর্ডের প্রশ্ন সমাধান যে কোন সময় ডাউনলোড করে নিতে পারেন। আমরা আমাদের আজকে প্রবন্ধে বাংলা দ্বিতীয় পত্র mcq তুলে ধরছি। আপনারা আমাদের আজকের প্রবন্ধ এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান সকল বোর্ড হতে। সকল কিছু সহজেই দেখে নিতে পারেন। এমন অনেক শিক্ষার্থী রয়েছেন যারা এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র MCQ প্রশ্ন সমাধান সকল বোর্ড খুঁজতে গিয়ে অতিরিক্ত সময় নষ্ট করেছেন।

  • মোট পরীক্ষার্থীঃ ২০ লক্ষ
  • পরীক্ষার বিষয়ঃ বাংলা ২য় পত্র 
  • বিষয় কোডঃ ১০২
  • পরীক্ষার তারিখঃ ১৭ সেপ্টেম্বর ২০২২
  • সময়ঃ ২ ঘন্টা
  • পূর্ণমানঃ ৫৫ [৪০+১৫]

বাংলা ২য় পত্র ঢাকা বোর্ড এর প্রশ্ন সমাধান MCQ

ঃ ১.-ক ।২.-খ ।৩-গ ।৪-গ ।৫-ক। ৬-গ।৭-গ। ৮-গ। ৯-ঘ।১০-গ। ১১-ক। ১২-গ। ১৩-ক। ১৪-গ ।১৫-ঘ ।১৬-খ ।১৭-ঘ। ১৮-গ। ১৯ ২০-খ।২১ ২২-গ।২৩ ২৪-ক।২৫-খ।২৬-খ।২৭-খ।২৮-ক।২৯-ক ৩০।

MCQ

P1-MCQ-6-9-5-in

বাংলা ২য় পত্র চট্টগ্রাম বোর্ড এর প্রশ্ন সমাধান MCQ

১। গ আদেশ সূচক, ২। ঘ গবাক্ষ, ৩। ক সর্বনাম ৪। খ। বার বার সে কামান গর্জে উঠলো। ৫। কর্ম কতি বাচ ৬। ক । হিন্দি। ৭। ঘ। ইতর বিশেষ। ৮খ । জমজম। ৯গ। জেলে। ১০ঘ। অধিকরনে সপ্তমি। ১১খ √দুল+অনা ১২ক। অরুন রাঙ্গা ১৩। খ। মহা প্রান। ১৪ গ। বেতিহার কর্তা .১৫। ঘ উচ্ছাস ১৬ঘ।পঙ্কজ। ১৭ক। দুই। ১৮ঘ। পঞ্চাস। ১৯ গ। উপাদান বাচক। ২০খ অপনিহি। ২১খ। প্রযোজক ক্রিয়া। ২২। ২৩ ক। শীত+রিত ২৪গ। দিবালোক ২৫ক। পাটি। ২৬খ। তিন ২৭গ মধ্যে। ২৯ক। নিম। ৩০গ। ইতিহাস বেত্তা

এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান

কিন্তু কালকে তো প্রশ্ন সমাধানটি কোন ওয়েবসাইটে সঠিকভাবে খুঁজে পাননি। তাদের উদ্দেশ্যে বলতে চাই যে। আমরা যেই প্রশ্ন সমাধানটি আপনাদের সামনে তুলে ধরছি। সেটি সম্পূর্ণ নির্ভুল একটি প্রশ্ন সমাধান। ঢাকা বোর্ড, চট্টগ্রাম বোর্ড, দিনাজপুর বোর্ড, রাজশাহী বোর্ড, খুলনা বোর্ড, যশোর বোর্ড এমনি আরো যে সকল বোর্ড আছে। সকল বোর্ডের প্রশ্ন সমাধান আমাদের আজকের প্রশ্ন সমাধান হতে আপনি যেকোনো মুহূর্তে ডাউনলোড করে নিতে পারেন।

বাংলা ২য় পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download 

বাংলা ২য় পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download: আপনি অনলাইনে খুজলে হয়তো পাবেন। অন্যান্য সকল ওয়েবসাইটে লিখিত প্রশ্ন সমাধানের নামে অনেক কিছুই দেওয়া রয়েছে। কিন্তু আপনি যেটি পাবেন সেটি হয়তো সঠিক নাও হতে পারে। আর তাই আপনারা অন্যান্য ওয়েব সাইটে খুঁজতে গিয়ে সময় নষ্ট না করে।

আমাদের আজকের প্রবন্ধ বাংলা ২য় পত্র CQ (লিখিত) প্রশ্ন সমাধান ২০২২ PDF Download সাথে আপনার কাঙ্খিত ফলাফলটি দেখে নিন। আমরা অতি আনন্দের সাথে জানাচ্ছি যে। আমরা যে প্রশ্ন সমাধানটি আমাদের ওয়েবসাইটে তুলে ধরি। সেই প্রশ্ন সমাধানটি পরীক্ষিত। এবং আমাদের পরীক্ষিত শিক্ষক মন্ডলী তারা প্রশ্ন সমাধান গুলো সম্পন্ন করে থাকি।

   Download   

যার জন্য আমাদের প্রশ্ন সমাধান গুলো আপনাকে বিশেষভাবে সাহায্য করবে। আর আমরা সকল কিছু PDF ফাইল আকারে আমাদের প্রবন্ধে আলোচনা করি। আপনি আমাদের প্রশ্ন সমাধান  যেকোনো সময় ডাউনলোড করে। আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারে সংরক্ষণ করতে পারেন।

এসএসসি পরীক্ষা ২০২২ এ পরীক্ষায় বিষয় ও নাম্বার

আজ সারা দেশে অনুষ্ঠিত হচ্ছে এসএসসি পরীক্ষা ২০২২ এ পরীক্ষায় অংশগ্রহণ করবেন অধিক শিক্ষার্থী। এ বছরের এস এস সি পরিক্ষায় ১০০ নম্বরের পরিবর্তে পরীক্ষা হবে ৪৫, ৫৫ ও ৫০ নম্বরে।

পরীক্ষা হবে না যে বিষয়গুলো-

  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • বিজ্ঞান,বাংলাদেশ ও বিশ্বপরিচয়,
  • ধর্ম ও নৈতিক শিক্ষা।

৪৫ নম্বরে যে সকল বিষয়ে পরীক্ষা হবে-

  • পদার্থবিজ্ঞান,
  • রসায়ন,
  • জীববিজ্ঞান,
  • উচ্চতর গণিত,
  • গার্হস্থ্য বিজ্ঞান।

৫৫ নম্বরে যে সকল বিষয়ে পরীক্ষা হবে-

  • বাংলা প্রথম পত্র,
  • বাংলা দ্বিতীয় পত্র,
  • গণিত,
  • পৌরনীতি,
  • অর্থনীতি,
  • ইতিহাস,
  • ভূগোল,
  • হিসাব বিজ্ঞান,
  • ব্যবসায় উদ্যোগ,
  • ফিন্যান্স ও ব্যাংকিং।

৫০ নম্বরের যে সকল বিষয়ে পরীক্ষা হবে-

  • ইংরেজি প্রথম পত্র,
  • ইংরেজি দ্বিতীয় পত্র।

 এসএসসি পরীক্ষা ২০২২ মানবন্টন ও গ্রেড

সৃজনশীল – ১০×৪=৪০
বহুনির্বাচনি-১৫×১=১৫
মোট নম্বর -৫৫

৪৫ নম্বরের মধ্যে কত নম্বর পেলে কোন গ্রেড-

  • A+ ৩৬ নম্বর,A ৩১.৫ নম্বর,A- ২৭ নম্বর,B ২২.৫ নম্বর,C ১৮ নম্বর,D ১৫ নম্বর পেতে হবে।

৫০ নম্বরের মধ্যে কত নম্বর পেলে কোন গ্রেড-

  • A+ ৪০ নম্বর,A ৩৫ নম্বর,A- ৩০ নম্বর,B ২৫ নম্বর,C ২০ নম্বর,D ১৬ নম্বর পেতে হবে।

৫৫ নম্বরের মধ্যে কত নম্বর পেলে কোন গ্রেড-

  • A+ ৪৪ নম্বর,A ৩৮.৫ নম্বর,A- ৩৩ নম্বর,B ২৭.৫ নম্বর,C ২২ নম্বর,D ১৯ নম্বর পেতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button