জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনুযায়ী এসএসসি ২০২৩ নতুন সংক্ষিপ্ত সিলেবাস

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি ২০২৩ সালের এসএসসি/সমমান পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ পাঠ্যসূচির পরিবর্তে একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রম প্রকাশ করেছে। যেহেতু ২০২৩ সালে এসএসসি পরীক্ষার্থীদের শ্রেণীকক্ষে পাঠদান করোনাভাইরাসের কারণে সঠিকভাবে করা হয়নি। গত বছরের মার্চ মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এসএসসি ২০২৩-এর শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে পাঠদান প্রক্রিয়ায় অংশ নিতে পারেনি। ২০২৩ এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস নেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়া, ভিডিও কল, টিভি এবং অন্যান্য কিছু অনলাইন চ্যানেলের মাধ্যমে। তবে, এসএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত না হওয়ায় এবং পাঠদানের ঘাটতি থাকায় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এসএসসি ২০২৩-এর শিক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রম প্রকাশ করেছে।

এসএসসি সিলেবাস ২০২৩

এসএসসি সংক্ষিপ্ত পাঠ্যক্রম ২০২৩ ০৪ ঠা ফেব্রুয়ারী ২০২৩ এ প্রকাশিত হয়েছিল। সিলেবাসটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ দ্বারা প্রকাশিত হয়েছে। এই সিলেবাসে মূল বইয়ের কিছু অংশ ও অধ্যায় ছোট করা হয়েছে এবং পরবর্তী ক্লাসের ক্ষেত্রে খুব বেশি প্রয়োজন নেই এমন সব অধ্যায় বাদ দেওয়া হয়েছে। প্রয়োজনীয় অধ্যায়গুলো সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়েছে। কিছু ক্ষেত্রে, অনেক অধ্যায়ের কিছু বিষয়বস্তুও বাদ দেওয়া হয়েছে। এই সংক্ষিপ্ত সিলেবাসটি মূল বিষয়গুলিকে কভার করার জন্য যাতে অল্প সময়ের মধ্যে পাঠ প্রদানের মাধ্যমে সিলেবাসটি আয়ত্ত করা যায়। আপনি এই ওয়েবসাইট থেকে এসএসসি শর্ট সিলেবাস ২০২৩ এর সমস্ত বিষয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারেন।

এসএসসি ২০২৩ সিলেবাস

এসএসসি পরীক্ষার সকল বিষয়ের জন্য এসএসসি ২০২৩ সংক্ষিপ্ত পাঠ্যক্রম প্রকাশিত হয়েছে। কিন্তু ১৫ জুলাই শিক্ষামন্ত্রীর ব্রিফিংয়ের পর থেকে সব বিষয়ে এসএসসি পরীক্ষা হবে না। সেজন্য যে সকল বিষয়ে পরীক্ষা দিতে হবে তার সিলেবাস নিচে দেওয়া হল। এসএসসি ২০২৩ পরীক্ষা শুধুমাত্র নির্বাচনী বিষয়ের জন্য হবে। প্রয়োজনীয় সকল বিষয়ের ফলাফল সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে দেওয়া হবে। এসএসসি 2023 সিলেবাস ডাউনলোড করতে নীচের বিভাগটি দেখুন।

SSC সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ পিডিএফ ডাউনলোড

SSC Short Syllabus 2023 Bangladesh

[junkie-button url=”https://eduinfobd.com/ssc-short-syllabus-2023-bangla/” style=”red” size=”medium” type=”round” target=”_self”] Download PDF [/junkie-button]

bangla-02

Bangla 1st Paper Short Syllabus 2023

 

Bangla 2nd Paper Short Syllabus 2023

 

English 1st Paper Short Syllabus 2023

 

English 2nd Paper Short Syllabus 2023

 

Mathematics Short Syllabus 2023

 

Career Education Short Syllabus 2023

 

Agriculture Short Syllabus 2023

 

Arts & Crafts Short Syllabus 2023

 

Home Science Short Syllabus 2023

 

ICT Short Syllabus 2023

 

Physical Education Short Syllabus 2023

 

Islam Short Syllabus 2023

 

Hindu Short Syllabus 2023

 

Khiristo Religion Short Syllabus 2023

 

Buddhist ReligionShort Syllabus 2023

[junkie-button url=”https://eduinfobd.com/ssc-short-syllabus-2023-bangla/” style=”red” size=”medium” type=”round” target=”_self”] Download PDF Here [/junkie-button]

SSC সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ প্রকাশের কারণ হল লকডাউনের কারণে দীর্ঘদিন ধরে স্কুল কলেজ বন্ধ রয়েছে। স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীরা ঠিকমতো পাঠ নিতে পারছে না। এসএসসির পুরো সিলেবাস আগের বছরের মতো শিক্ষকরা শেষ করতে পারেননি। এরই মধ্যে ফেব্রুয়ারি মাস চলে গেছে এবং সঠিক সময়ে অনুষ্ঠিত হয়নি ২০২৩ সালের এসএসসি পরীক্ষা। এবারের ২০২৩ সালের এসএসসি পরীক্ষা এই সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী হবে। ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের যে অ্যাসাইনমেন্ট দেওয়া হচ্ছে তা এই সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী দেওয়া হচ্ছে।

physics-01

Biology Short Syllabus 2023

Chemistry Short Syllabus 2023

Physics Short Syllabus 2023

Higher Math Short Syllabus 2023

Bangladesh & Global Studies Short Syllabus 2023

এসএসসি নতুন সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

শিক্ষা বোর্ড ২০২৩ সালের এসএসসির নতুন সংক্ষিপ্ত সিলেবাস শেষ করতে কিছু নির্দেশনা দিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান মার্চ মাসে চালু হলে হয়তো শিক্ষার্থীরা ২০২৩ সালের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস নিয়ে এসএসসির নতুন সিলেবাস শেষ করতে পারত। কিন্তু মার্চ মাসে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকে স্কুলটি আর খোলা সম্ভব হয়নি। এবং যেহেতু শিক্ষা প্রতিষ্ঠানটি অবশেষে ১২ সেপ্টেম্বর খুলতে যাচ্ছে, শিক্ষা বোর্ডগুলি গত কয়েকদিন ধরে এবং শিক্ষকদের সাথে সমন্বয় করে এসএসসির নতুন সংক্ষিপ্ত পাঠ্যক্রম ২০২৩ সম্পূর্ণ করার বিষয়ে আশাবাদী। ২০২৩ সালের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র এই সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী তৈরি করা হয়েছে, শিক্ষা অধিদপ্তর জানিয়েছে। তাই এবার এসএসসি পরীক্ষার্থীরা নতুন সংক্ষিপ্ত সিলেবাস শেষ করেই এসএসসি পরীক্ষায় সব প্রশ্নের উত্তর দিতে পারবে।

SSC ২০২৩ মানবিক শর্ট সিলেবাস

history-01

[junkie-button url=”https://eduinfobd.com/ssc-short-syllabus-2023-bangla/” style=”red” size=”medium” type=”round” target=”_self”] Download All PDF [/junkie-button]

Civics Short Syllabus 2023

Economics Short Syllabus 2023 

Geography & Environment Short Syllabus 2023

Science Short Syllabus 2023

History Short Syllabus 2023

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ সমস্ত বিষয়

আপনি নীচে থেকে বিনামূল্যে সব বিষয়ের SSC শর্ট সিলেবাস ২০২৩ PDF ডাউনলোড করতে পারেন। উল্লেখিত সব বিষয় পরীক্ষা করা হবে। যে বিষয়গুলো পরীক্ষার্থীদের প্রয়োজনীয় বিষয় সেগুলো পরীক্ষা করা হবে না। সেজন্য তাদের সংক্ষিপ্ত সিলেবাস না জানলেও চলবে। পরীক্ষার্থীর চতুর্থ বিষয় উচ্চতর গণিত হলে উচ্চতর গণিতের সিলেবাস না জানলেও চলবে। শুধুমাত্র তার নির্বাচনী বিষয় পরীক্ষা করা হবে। আবার, বাংলা, ইংরেজি বা সাধারণ গণিতের মতো বিষয়ের পরীক্ষা হবে না কারণ এটি সব বিষয়ের সিলেবাস অনুসরণ না করলেও চলবে। এজন্য প্রথমে শিক্ষার্থীকে জানতে হবে সে কোন কোন বিষয়ে নিবন্ধন অনুযায়ী পরীক্ষা দিতে যাচ্ছে। শিক্ষার্থী যে সমস্ত বিষয়ে পরীক্ষা দেবে তার একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রম নীচের PDF থেকে ডাউনলোড করে অনুসরণ করতে হবে।

এসএসসি ২০২৩ বাণিজ্য সংক্ষিপ্ত সিলেবাস

business-01

Business Entrepreneurship Short Syllabus 2023

Finance & Banking Short Syllabus 2023

Accounting Short Syllabus 20212

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ পিডিএফ বাংলা ডাউনলোড করুন

আপনি সম্পূর্ণ বাংলায় এসএসসি সিলেবাস ২০২৩ পিডিএফ ডাউনলোড করতে পারেন। সমস্ত পিডিএফ ডাউনলোড করার পরিবর্তে, আপনার প্রয়োজনীয় বিষয়গুলির পিডিএফগুলি টুকরো টুকরো করে ডাউনলোড করুন। বাংলায় এসএসসি শর্ট সিলেবাস ২০২৩ পিডিএফ ডাউনলোড করে, আপনি বাংলায় আপনার বিষয়ের সিলেবাস সম্পর্কে ধারণা পেতে পারেন। এসএসসি ২০২৩ প্রার্থীদের সিলেবাস অনুসরণ করতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস

আপনাকে এসএসসি পরীক্ষার ২০২৩ সালের সংক্ষিপ্ত পাঠ্যক্রম ডাউনলোড এবং অনুসরণ করতে হবে। সমস্ত পাঠ্যক্রমের পিডিএফগুলি নীচে দেওয়া হয়েছে। সেখান থেকে আপনার নিজ নিজ বিষয়ের সিলেবাস ডাউনলোড করে আপনি ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সম্পূর্ণ প্রস্তুতি নিতে পারেন। যেহেতু ২০২৩ সালের এসএসসি পরীক্ষা সব বিষয়ে হবে না, তাই আমরা নিচে সব বিষয়ের সিলেবাস দিয়েছি যেগুলো পরীক্ষা হবে। দলবদ্ধ ভাবে. যে বিষয়ে পরীক্ষা হবে না তা দেওয়া হয়নি। এসএসসি পরীক্ষা নভেম্বর ২০২৩ এর প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে। সম্ভাব্য তারিখ এখনও জানা যায়নি তবে তার রুটিন কয়েক দিনের মধ্যে প্রকাশিত হবে। রুটিন প্রকাশিত হয়ে গেলে, আপনি এখান থেকে রুটিন ডাউনলোড করতে পারেন। রুটিন ডাউনলোড করতে আপনি নিয়মিত আমাদের সাইটে যেতে পারেন।

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ পিডিএফ

এসএসসি শর্ট সিলেবাস ২০২৩ এর পিডিএফ ফাইলগুলি নিচের বিভাগে সুন্দরভাবে সাজানো হয়েছে। আপনাকে প্রয়োজনীয় সিলেবাস সঠিকভাবে ডাউনলোড করতে হবে। সুবিধার জন্য, তাদের বিভাগ অনুসারে সাজানো হয়েছে। শিক্ষার্থীদের নির্বাচনী বিষয়ের অন্তর্ভুক্ত বিষয়ের সিলেবাস ডাউনলোড করতে হবে। সিলেবাস থেকে পাঠ্যবইয়ের অংশগুলো আয়ত্ত করে পরীক্ষার প্রস্তুতি নিলে পরীক্ষায় ভালো নম্বর পাবে। সিলেবাস থেকে জানতে পারবেন কোন অধ্যায় পড়তে হবে। বাদ পড়া প্রয়োজনে শিক্ষার্থীরা পড়বে এবং প্রয়োজন না হলে আপাতত এড়িয়ে যাওয়াই ভালো। সঠিক রুটিনে পড়লে কয়েকদিনের মধ্যে সিলেবাস আয়ত্ত করা যায়।

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড ২০২৩

এসএসসি সিলেবাস ২০২৩ ডাউনলোড করুন সিলেবাসটি ডাউনলোড করে আপনি আপনার পরীক্ষার জন্য সর্বাধিক প্রস্তুতি নিতে পারেন। একটি সিলেবাস নির্ধারণ করে যে একজন শিক্ষার্থীকে সেই ক্লাসে কতটা পড়াশুনা করতে হবে। পূর্ববর্তী বছরগুলিতে, এসএসসি পরীক্ষাটি এসএসসি পাঠ্যপুস্তকের একটি সম্পূর্ণ অংশ ছিল, কিন্তু যেহেতু এটি এবার সম্ভব হয়নি, ২০২৩ সালের জন্য একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রম ২০২৩ সালে পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড দ্বারা প্রকাশিত হয়েছিল। SSC শর্ট সিলেবাস ২০২৩ নামে পরিচিত, এই সিলেবাস শুধুমাত্র এই বছরের SSC ২০২৩ এর ছাত্রদের জন্য।

SSC Songkhipto সিলেবাস ২০২৩

এসএসসি শর্ট সিলেবাস ২০২৩ ডাউনলোড করার পরে শিক্ষার্থীরা অল্প সময়ের মধ্যে তাদের মূল বিষয়গুলি আয়ত্ত করতে সক্ষম হবে যা তারা যদি বিষয়গুলি না পড়ে পরবর্তী ক্লাসে যায় তবে সমস্যা হতে পারে। সেজন্য আপনি SSC ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস সম্পূর্ণরূপে নিচে থেকে ডাউনলোড করতে পারেন। আপনি চাইলে সম্পূর্ণ সিলেবাস ডাউনলোড করতে পারেন। আপনার সুবিধার জন্য, আমরা আপনার বিভাগের বিভাগ অনুসারে বিভাগগুলিকে ভাগ করেছি।

এসএসসি শর্ট সিলেবাস পিডিএফ এনসিটিবি
www.Dshe.Gov.Bd 2023 SSC সিলেবাস

এনসিটিবি দ্বারা এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ প্রকাশিত হয়েছে। এই সিলেবাসটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রকাশিত। মূল সব বিষয় সিলেবাসে অন্তর্ভুক্ত করা হলেও কিছু বিষয় বাদ দেওয়া হয়েছে যা হয়তো এসএসসি পরীক্ষার্থীরা জানেন না। সেখানে এবং লকডাউনের পরে, শিক্ষার্থীদের স্বাভাবিক পড়াশোনায় ফিরিয়ে আনতে এবং এসএসসি পরীক্ষা দেওয়ার জন্য সিলেবাসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিলেবাস পড়ে শিক্ষার্থীরা সব বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবে এবং পরবর্তী ক্লাসে তাদের কোনো দুর্বলতা থাকবে না।

বিজ্ঞান ২০২৩ এর জন্য SSC সংক্ষিপ্ত সিলেবাস

যারা এসএসসি পরীক্ষার্থী এবং বিজ্ঞান বিভাগে পড়ছেন তাদের জন্য 2023 সালের এসএসসি পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। বিজ্ঞান বিভাগের হাতে-কলমে শেখার অনেক বিষয় রয়েছে যা 2023 জন শিক্ষার্থী সঠিকভাবে পায়নি। তবে, বিজ্ঞান বিভাগের জন্য SSC সংক্ষিপ্ত সিলেবাস যেভাবে করা হয়েছে তাতে শিক্ষার্থীরা SSC 2023 পরীক্ষার জন্য তাদের সর্বোচ্চ প্রস্তুতি নিতে পারবে। বিজ্ঞান বিভাগের বিষয় যেমন পদার্থবিদ্যা, রসায়ন , জীববিদ্যা এবং উচ্চতর গণিতের সমস্ত বিষয়ে একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রম পিডিএফ ফরম্যাটে নীচে দেওয়া হয়েছে।

কলা ২০২৩ এর জন্য SSC সংক্ষিপ্ত সিলেবাস

মানবিক বিভাগের এসএসসি ২০২৩ এর প্রার্থীরা তাদের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী তাদের নির্ধারিত বিষয়ের সমস্ত বিষয় শেষ করে এসএসসি ২০২৩ এর চূড়ান্ত প্রস্তুতি নিতে পারবে। মানবিক বিভাগের SSC ২০২৩ এর সংক্ষিপ্ত পাঠ্যক্রমটি নিচের বিভাগ থেকে ডাউনলোড করতে হবে।

বাণিজ্য ২০২৩ এর জন্য এসএসসি সংক্ষিপ্ত পাঠ্যক্রম

ব্যবসায় শিক্ষা বিভাগে এসএসসি ২০২৩-এর শিক্ষার্থীদের সিলেবাস থেকে তাদের নির্ধারিত বিষয়ের সিলেবাস ডাউনলোড করতে হবে। ব্যবসায় শিক্ষা বিভাগে শিক্ষার্থীরা ঐচ্ছিক বিষয় হিসেবে যে বিষয়গুলো বেছে নিয়েছে শুধুমাত্র সেসব বিষয়ই পরীক্ষা হবে। নিচের অংশ থেকে নির্বাচনী বিষয়ের সিলেবাসের PDF ডাউনলোড করতে হবে।

Check Also

ssc english 1st paper syllabus 2022 1

SSC English 1st Paper Syllabus 2022 – SSC 2022 English 1st Paper Syllabus PDF

SSC English 1st Paper Syllabus 2022 NCTB has published SSC English 1st Paper Syllabus 2022. …

Leave a Reply

Your email address will not be published.