InformationPlaces

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান [দেখুন বিস্তারিত]

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান: আমাদের বাংলাদেশে অনেক সুন্দর এবং বিখ্যাত দর্শনীয় স্থান রয়েছে । আমরা অনেকেই এই সম্বন্ধে জানি । বাংলাদেশে সারা বছর পর্যটকের ভিড় থাকে ওইসব বিখ্যাত  দর্শনীয় জায়গাগুলোতে । যারা ভ্রমণ প্রিয় তারা অবশ্যই এই জায়গাগুলো ঘুরে দেখতে পারেন । বিশ্বের নানা প্রান্তের মানুষ এই সকল বিখ্যাত জায়গা দেখার জন্য ছুটে আসেন । সত্য কথা বলতে মানুষের অধিক জনপ্রিয়তার কারণে এই জায়গাগুলো বাংলাদেশে এত বিখ্যাত হয়ে উঠেছে । আজকে আমাদের এই প্রতিবেদনটিতে বাংলাদেশের বিখ্যাত সেরা ১০ টি স্থান সম্পর্কে বলব ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০১ – সুন্দরবন

বাংলাদেশের সর্ববৃহৎ বন হচ্ছে সুন্দরবন । বনটির প্রাকৃতিক সৌন্দর্য এবং জীব বৈচিত্র্য বিশ্বের ঐতিহ্য আমাদের এই সুন্দরবন । জন্য সুন্দরবনকে ” ওয়ার্ল্ড হেরিটেজ ” বলা হয় । আমার সকল দর্শন প্রিয় বন্ধুরা , যদি কেউ সুন্দরবন দর্শনে যেতে চাও তাহলে দেশে যেকোন প্রান্ত থেকে খুলনার সেখানকার হোটেলে উঠে পছন্দের ট্যুর গাইড অথবা ট্যুর অপারেটরের সঙ্গে যোগাযোগ করে সুন্দরবন বেড়িয়ে আসতে পারো । বিশ্ব রেকর্ডে আমাদের বাংলাদেশের এই সুন্দরবন স্থান পেয়েছে ।

বাঘ , হরিণ , সিংহ , গন্ডার , চিতাবাঘ , বিভিন্ন ধরনের পাখি , বিভিন্ন ধরনের গাছপালা , লতাপাতায় সুসজ্জিত আমাদের এই সুন্দরবন । এখানে বিভিন্ন ধরনের গাছ যেমন মেহগনি , সেগুন , সুন্দরী , গর্জন ইত্যাদি গাছের কাঠগুলোর অনেক চাহিদা আমাদের দেশে । মানুষ এ কাঠগুলো দিয়ে ঘরের আসবাবপত্র বানাতে পছন্দ করে কারণ এই কাঠগুলো অনেক টেকসই ও মজবুত হয় । এখানে অনেক প্রাকৃতিক নিদর্শন আছে ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০১ - সুন্দরবন

সেখানকার প্রাকৃতিক পরিবেশ এতটাই সুন্দর যে সেখানে গেলে অনেক ধরনের পাখির ডাক , বনের পশু পাখির কলরব এবং বিভিন্ন ধরনের লতা পাতায় ঘেরা আরো বড় বড় গাছপালা এসব মানুষের মন কাঁড়তে এক মুহূর্তও দেরি করে না । আমাদের দেশে বিখ্যাত ১০টি জায়গার মধ্যে জনপ্রিয় একটি সুন্দরবন ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০২ – কক্সবাজার সমুদ্র-সৈকত

সারা বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান এর মধ্যে কক্সবাজার অন্যতম । নরম বালি , সারি সারি ঝাউবন এবং সামনে রয়েছে বিশাল সমুদ্র সৈকত । কক্সবাজারকে আরো বেশি জনপ্রিয় এবং আকর্ষণীয় করে তুলেছে মহেশখালী , কুতুবদিয়া , সোনাদিয়া , শাহপরী , সেন্টমার্টিন জায়গাগুলো । সমুদ্রের নীল জলরাশি এবং সেই বিশাল সমুদ্র সৈকতের ডাক মানুষকে সেখানে যেতে আরও বেশি আনন্দিত করে তোলে । বাংলাদেশের অনেক জনপ্রিয় পর্যটন এলাকার একটি হল কক্সবাজার ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০২ - কক্সবাজার সমুদ্র-সৈকত

হিমছড়ি ও ইনানী বীচ কক্সবাজার বেড়ানোর মতো আরও দুইটি দর্শনীয় স্থান । এই জায়গা গুলো আমাদের দেশের মানুষের জন্য অত্যাধিক জনপ্রিয় । বাংলাদেশের মানুষ শীতের ছুটিতে অনেকেই এসব জায়গা দর্শনে আসেন । জায়গা জায়গা গুলোর প্রতি মানুষের এত ভালোবাসার কারণে বাংলাদেশের সেরা কয়েকটি জনপ্রিয় জায়গা মধ্যে কক্সবাজারও একটি জায়গা দখল করে আছে ।

কক্সবাজার সমুদ্র সৈকতে সূর্যোদয় এবং সূর্যাস্ত একই দিক থেকে হয় । কক্সবাজারের সমুদ্র সৈকতের নিল জল , পানির ঢেউ দেখা , ঘুরে বেড়ানোর জন্য অনেক সুন্দর একটি জায়গা । এখানকার পরিবেশ অনেক মনোরম । এখানে পর্যটকদের জন্য এগুলো ছাড়াও রয়েছে ব্যাগ , শাড়ি , কাপড় , জুতা , বিভিন্ন ধরনের কসমেটিকস ইত্যাদির দোকান । এছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের বার্মিজ আচার , চাটনি , অনেক ধরনের চকলেট ।

এছাড়াও ওখানে কড়ি দিয়ে স্থানীয় লোকদের হাতে তৈরি বিভিন্ন ধরনের জিনিস পাওয়া যায় যা দেখতে অনেক সুন্দর হয় । এই জিনিসগুলো মানুষের নজর এমনভাবে কাঁড়ে যে তারা না কিনে থাকতে পারেনা ।

তাই প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে যায় ছুটি কাটানোর জন্য । শুধু বাংলাদেশের নয় বিশ্বের অনেক প্রান্ত থেকে মানুষ আসে বাংলাদেশের বাংলাদেশের এই মনোমুগ্ধকর সমুদ্র – সৈকত দেখতে ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৩ – সেন্টমার্টিন সমুদ্র দ্বীপ

বাংলাদেশের সেরা ১০ টি বিখ্যাত পর্যটক স্থানের মধ্যে অন্যতম একটি হলো সেন্টমার্টিন । সেন্ট মার্টিন হচ্ছে বাংলাদেশের একটি প্রবাল দ্বীপ । এই প্রবাল দ্বীপটি বাংলাদেশের সর্ব দক্ষিণে এবং যা কক্সবাজার জেলা হতে ১২০ কিলোমিটার দূরবর্তী , ১৭ বর্গ কিলোমিটারের একটি ছোট্ট দ্বীপ । সেখানকার স্থানীয় লোকেরা সেন্ট মার্টিন দ্বীপটিকে নারিকেল জিঞ্জিরা বলেও ডাকে । অধিক প্রাকৃতিক সৌন্দর্যময় এই দ্বীপটি তার নিজস্ব সৌন্দর্য দিয়ে এমনভাবে মুগ্ধ করেছেন যে বাংলাদেশের ১০টি বিখ্যাত জায়গার মধ্যে সেন্টমার্টিন একটি জায়গা দখল করে নিয়েছে ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০২ - কক্সবাজার সমুদ্র-সৈকত

এ বিখ্যাত স্থানটি শুধু দেশে নয় বাইরের মানুষের কাছেও এতটা জনপ্রিয় যে প্রতিবছর দেশের বাইরে থেকেও অনেক মানুষ এই স্থান বেড়াতে আসে । সমুদ্রের এই মনোমুগ্ধকর পরিবেশ মানুষের হৃদয়কে আরো বেশি উৎসাহিত করে তোলে ভ্রমণের জন্য । এই প্রবাল দ্বীপটি বাংলাদেশের ব – দ্বীপ হিসেবেও পরিচিত । সেন্টমার্টিনের অপরূপ সৌন্দর্য মানুষকে মোহিত করে । সেন্টমার্টিনের চারপাশে সমুদ্রের নীল পানি দেখতে কতই না সুন্দর । কতইনা মন মুগ্ধকর এটা ভেবেই অনেক মানুষ ভ্রমণের জন্য চলে আসে এখানে ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৪ – সাজেক উপত্যকা

বাংলাদেশের বিখ্যাত ১০টি জনপ্রিয় জায়গার মধ্যে সাজেক উপত্যকাও পড়ে । এই উপত্যকাটি রাঙ্গামাটি জেলায় অবস্থিত । এটি রাঙামাটি জেলার বাঘাই উপজেলার সাজেক ইউনিয়নের একটি জনপ্রিয় পর্যটক স্পট । এই উপত্যকাটি রাঙ্গামাটি জেলার উত্তরে অবস্থিত । এই উপত্যকাতে দুইটি পাড়া রয়েছে । একটি হচ্ছে রুইলুই এবং অপরটি হচ্ছে কংলার । রুইলুই পাড়াটি ১,৭২০ ফিট উচ্চতায় অবস্থিত । এটি ১৮৮৫ সালে প্রতিষ্ঠা করা হয় ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৪ - সাজেক উপত্যকা

এই উপত্যকার প্রাকৃতিক সৌন্দর্য্য মানুষকে শিহরিত করে তোলে । সেখানে ভ্রমণে যেতে বাধ্য করে । ১,৭২০ ফিট উচ্চতায় অবস্থিত পাড়া ২ টি উপত্যকার সৌন্দর্য্যকে দ্বীগুন করে তোলে ।

Top 10 Popular Foods of Bangladesh – Popular Foods of Bangladesh

প্রেম করে বিয়ে করলে কি সুখী হওয়া যায়?[দেখুন বিস্তারিত]

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৫ – রাঙামাটির রাতারগুল

রাতারগুল স্থানটি আমাদের দেশের বিখ্যাত ১০ টি জায়গার মধ্যে একটি । আমাদের দেশের রাতারগুল নামক স্থানটি সিলেটের গোয়াইনঘাট নামের একটি জায়গায় অবস্থিত । এই জায়গার বিশেষত্ব হচ্ছে এখানে পানির মধ্যে গাছ দাঁড়িয়ে রয়েছে ।  আর পানির মধ্যে দাঁড়িয়ে থাকা গাছগুলোতে ধরে রয়েছে শয়ে শয়ে হিজলে ফল । গাছগুলোর মাঝে মাঝে কিছু বটগাছ দেখা যায় কিন্তু এর মধ্যে মুর্দা গাছ কম ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৫ - রাঙামাটির রাতারগুল

পানির এই অসীম রাজ্য দেখতে বড়ই অদ্ভুত এবং প্রাকৃতিক সৌন্দর্যময় । এখানকার প্রায় অনেক গাছের এক তৃতীয়াংশ পানিতে ডুবে আছে । সে কাজগুলো ছোট আকারে সেগুলোতো প্রায় অর্ধেক ডুবে আছে পানির মধ্যে । সেখানকার পানির মধ্যে কিছুদূর যেতে না যেতেই দেখা যাবে মাছ ধরার জন্য জাল পেতে রেখেছে জেলেরা । প্রাকৃতিক সৌন্দর্যময় এই স্থানটি মানুষের কাছে অধিক জনপ্রিয় পর্যটক স্থান হওয়ার জন্য দেশের বিখ্যাত জায়গার মধ্যে একটি জায়গা দখল করে নিয়েছে ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৬ – কুয়াকাটা সমুদ্র-সৈকত

আমাদের দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি সমুদ্র সৈকত হলো কুয়াকাটা । স্থানীয় বাংলাদেশের একটি পর্যটনকেন্দ্র । বাংলাদেশের সকল পর্যটকদের কাছে কুয়াকাটা ভ্রমণের জন্য অন্যতম একটি স্থান । এই কুয়াকাটা সমুদ্র সৈকতকে ” সাগরকন্যা “ও বলা হয় । বাংলাদেশের অন্যতম নৈসর্গিক সমুদ্র সৈকত হল কুয়াকাটা সমুদ্র সৈকত । এই সমুদ্র সৈকতটি ১৮ কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট । এটা বাংলাদেশের এমন একটি সমুদ্র সৈকত যেখান থেকে সূর্যোদয় এবং সূর্যাস্ত দুটি দেখা যায় ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৬ - কুয়াকাটা সমুদ্র-সৈকত

বাংলাদেশের বিখ্যাত পর্যটক কেন্দ্রগুলোর মধ্যে কুয়াকাটা সমুদ্র সৈকত অন্যতম । বাংলাদেশের বিখ্যাত ১০টি জনপ্রিয় স্থানের মধ্যে সম্পর্ক একটি স্থান । প্রতিবছর একটি সিজনে পর্যটকদের ভিড় দেখা যায় ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৭ – সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর মেঘালয় পাহাড়ের পাদদেশ অবস্থিত । এটি সুনামগঞ্জ জেলার ধর্মপাশা ও তাহিরপুর উপজেলায় অবস্থিত । ৩০ টিরও বেশি ঝর্ণা মেঘালয় পাহাড় থেকে এসে মিশেছে এই হাওরে । উল্লেখিত দুইটি উপজেলার ১৮ টি মৌজের ৫১ টি হাওর একত্রিত করে ৯,৭২৭ হেক্টর এলাকা নিয়ে গঠিত টাঙ্গুয়ার হাওর ।

image

এই জেলার এটি সবচেয়ে বড় জলাভূমি । বর্তমানে হাওর অন্যতম একটি পর্যটন স্পট হিসেবে পরিচিত । সুনামগঞ্জের এই হাওরের অনেক সুনাম রয়েছে সারা বাংলাদেশে । সারা বাংলাদেশের বিখ্যাত ১০টি জায়গার মধ্যে এই টাঙ্গুয়ার হাওর অন্যতম একটি পর্যটন কেন্দ্র ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৮ – গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে গাজীপুর জেলায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক প্রতিষ্ঠা করা হয় । এই পার্কটিকে সংক্ষেপে বঙ্গবন্ধু সাফারি পার্ক বলা হয় । গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের বড় রাথুরা মৌজা এবং সদর উপজেলার পিরুজালী ইউনিয়নের খন্ড খন্ড শালবনের ৪,৯০৯ একবার বনভূমি ছোট বড় বিভিন্ন প্রজাতির প্রাণী ও পাখিদের সমন্বয়ে তৈরি এবং তাদের একটি নিরাপদ আবাসস্থল হল এই বঙ্গবন্ধু সাফারি পার্ক । image

ছোট বড় সবার জন্য এই পার্কটি বেড়ানোর জন্য একটি সুন্দর জায়গা । ছোট বড় সবার জন্য যেহেতু পার্কটি স্বয়ংসম্পূর্ণ সেহেতু বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থানের মধ্যে একটি হিসেবে পড়ে ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ০৯ – বান্দরবনের নাফাকুম জলপ্রপাত

বাংলাদেশের বিস্ময়কর একটি জলপ্রপাতের নাম হল নাফাকুম জলপ্রপাত । বাংলাদেশের সর্বমোট তিনটি পার্বত্য অঞ্চল রয়েছে তার মধ্যে বান্দরবান অন্যতম । বান্দরবান পার্বত্য অঞ্চলেই রয়েছে সে বিস্ময়কর নাফাকুম জলপ্রপাত । যারা ঘুরতে পছন্দ করে তাদের জন্য ভ্রমণের শীর্ষে অবস্থান করে নাফাকুম জলপ্রপাত ।

image

থানচি নামে বান্দরবনের পূর্বে একটি উপজেলা রয়েছে । রেমাক্রি হল এই উপজেলার একটি এলাকার নাম। এ বিস্ময়কর স্থান বাংলাদেশের ১০টি বিখ্যাত ভ্রমণ এলাকার মধ্যে একটি ।

বাংলাদেশের বিখ্যাত ১০ টি স্থান ১০ – নোয়াখালির নিঝুম দ্বীপ

এই দ্বীপটি নোয়াখালী জেলায় অবস্থিত । এটি বাংলাদেশের অন্য সকল দ্বীপের তুলনায় অতি ক্ষুদ্র একটি দ্বীপ । এই দিকটিকে ” নিঝুম দ্বীপ ” বলা হয় । এই ছোট্ট দ্বীপটি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার অন্তর্ভুক্ত । বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী সরকার ২০০১ সালের ৮ই এপ্রিল এই দ্বীপটিকে ” জাতীয় উদ্যান ” হিসেবে ঘোষণা দেন ।

ছোট বড় সকলেরই পানি দেখতে অনেক ভালো লাগে এবং সে পানি যদি হয় একটি ছোট্ট দ্বীপের চারপাশে তাহলে তা দেখার মজা আরও অনেক গুণ বেড়ে যায় । এই ছোট্ট দ্বীপটি ছোট হলেও মানুষের মনকে এমন ভাবে ছুঁয়ে গেছে যার জন্য এটি বিখ্যাত দশটি দর্শনীয় স্থান এর মধ্যে পড়ে ।

image

প্রিয় পাঠক বন্ধুরা , আমরা উপরের প্রতিবেদনটিতে বাংলাদেশের বিখ্যাত ১০ টি জায়গা সম্বন্ধে আলোচনা করেছি । আশা করি তোমাদের প্রতিবেদনটি পড়ে ভালো লাগবে এবং তোমরা সেখানে যাওয়ার ইচ্ছা পোষণ করবে নিজেদের ভিতর । কারণ জায়গাগুলো আসলেও অনেক প্রাকৃতিক সৌন্দর্যময় এবং বিস্ময়কর ।

এসব বিষয়ে আরো অনেক তথ্য পেতে অবশ্যই তোমরা আমাদের ওয়েব পেজটিকে ফলো করবে এবং আমাদের সকল আপডেট নিউজ পেতে অবশ্যই আমাদের পেজটিকে সাবস্ক্রাইব করবে যার ফলে আমাদের পেজের সকল প্রতিবেদন তোমার স্মার্টফোনে নোটিফিকেশন হয়ে চলে যাবে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button