FoodInformation

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার – বাংলাদেশের সেরা ১০টি খাবার ২০২২

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার : আজকে আমরা জানবো বাংলাদেশের কিছু জনপ্রিয় খাবার সম্পর্কে । এ দেশে এমন অনেক খাবার আছে যা আমাদের সকলেরই অনেক পছন্দ। অধিক মানুষের পছন্দ হওয়ার জন্য এই খাবারগুলোর চাহিদা দিন দিন বেড়েই চলেছে । চাহিদা বাড়ার ফলে খাবারগুলো আস্তে আস্তে জনপ্রিয় হয়ে উঠেছে । আজকে আমরা এমন কিছুই জনপ্রিয় খাবার সম্পর্কে জানব ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার ২০২২

১. ফুচকা

বর্তমান সময়ে ফুচকা এমন এক ধরনের জনপ্রিয় খাবার যা প্রায় সব জায়গাতেই পাওয়া যায় । এটা এক ধরনের স্ট্রিটফুড । এই খাবারটি প্রায় ছোট-বড় সবারই অনেক পছন্দের । এই খাবারটি বানাতে লাগে পাপড় , আরো লাগে বিভিন্ন ধরনের চাট মসলা দিয়ে তৈরি আলু ভর্তা , ডিম ,শসা এবং তেতুলের টক ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার

ফুচকা পরিবেশনের জন্য প্রথমে পাপড়ি হাতের আঙ্গুল দিয়ে একটা ছেদ করতে হয় এবং পাপড়ের ভেতরে আস্তে আস্তে আলুভর্তা দিতে হয় । এরপর তার উপরে কুচি কুচি করা ডিম ও শশা দেওয়া হয় । সবশেষে তেতুলের টক দিয়ে ফুচকা পরিবেশন করা হয় । বিকালবেলা কিছু চটপটা খাওয়ার জন্য এটি অন্যতম একটি খাবার ।

বাংলাদেশের জনপ্রিয় খাবার সমূহ

২. চটপটি

আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের স্ট্রিট ফুড এর মধ্যে চটপটি জনপ্রিয় একটি খাবার । এটি অনেক মুখরোচক একটি খাবার । আমাদের দেশে ফুচকার মত চটপটিরও অনেক চাহিদা রয়েছে ।

The Most Expensive Food In The World Caviar [Information 2022]

চটপটি তৈরি করতে যা যা উপকরণ লাগে তা হল ছোনার ডাল , ফুচকার পাপড় , ডিম , শসা এবং তেতুলের টক ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার বিস্তারিত

ছোনার ডাল হালকা পানিসহ সিদ্ধ করে নিতে হবে । এরপর তেতুলের টক বানিয়ে নিতে হবে । সর্বশেষ পরিবেশনের জন্য একটি বাটিতে চামচ দিয়ে  সিদ্ধ ডাল তুলে নিতে হবে , এরপর ডালের ওপর কুচি কুচি করে কাটা শসা দিতে হবে । শসার উপরে ফুচকার পাপড় হাত দিয়ে ভেঙ্গে টুকরো টুকরো করে দিতে হবে এবং উপরে ডিম কুচি করে দিতে হবে ।

এই খাবারটি আপনারা বাড়িতেও তৈরি করে খেতে পারেন । তবে যেহেতু স্ট্রিটফুড তাই রাস্তায় বসে খাওয়ার মজাই অন্যরকম । আশা করি আপনাদের মুখের স্বাদ অনেক গুণ বাড়িয়ে দিবে এই খাবারটি ।

বাংলাদেশের সেরা ১০টি খাবার

৩. মোরগ পোলাও

বাংলাদেশের অনেক ধরনের জনপ্রিয় খাবারের মধ্যে অন্যতম একটি খাবার হচ্ছে মোরগ পোলাও । এই খাবারটি বিভিন্ন ধরনের রেস্টুরেন্ট অথবা হোটেলে পাওয়া যায় । এই খাবারটি তৈরিতে মুরগি এবং পোলার চাউল ব্যবহার করা হয় । প্রথমে মুরগি কে চারটি অংশ কেটে ভালোভাবে মসলা মসলা দিয়ে কষিয়ে রান্না করা হয় এবং পোলাও আলাদা ভাবে রান্না করা হয় ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার বিস্তারিত

এরপর খাবারটি পরিবেশনের সময় প্রথমে মুরগির একটি অংশ দেওয়া হয় এবং এর উপর এমন করে পোলাও রাখা হয় বোঝাই যায়না যে ভিতরে মাংস আছে । খাবারটি পরিপূর্ণ পরিবেশনের সময় শসা এবং ডিম দিয়ে পরিবেশন করে থাকে । আমরা কখনো কোথাও বাইরে গেলে দুপুরের ক্ষুধা নিবারনের জন্য এই মোরগ পোলাও অন্যতম একটি সুস্বাদু খাবার ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার বিস্তারিত

৪. হালিম

সন্ধ্যার নাস্তার জন্য হালিম একটি সন্তোষজনক খাবার । নামি রেস্টুরেন্টে হালিম যেরকম পরিচিত ঠিক সেইরকম স্ট্রিটফুড হিসেবে পরিচিত । মাংস ছোট ছোট টুকরা (মুরগি / গরুর মাংস), বিভিন্ন মসলা , গম , বার্লি এবং সব মিলিয়ে আধা তরল ঘন মসুরের মিশ্রণটি রান্না করতে ৭-৮ ঘন্টা সময় লাগতে পারে ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার বিস্তারিত

এটি ভিন্ন স্বাদের একটি খাবার । এই খাবারটি আমাদের দেশের মানুষের জন্য পছন্দনীয় খাবারের মধ্যে একটি । বাড়িতে বিকেলের নাস্তা হিসেবে হালিম অন্যতম ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার

৫. কাচ্চি বিরিয়ানি

মুখরোচক খাবার গুলির মধ্যে অন্যতম জনপ্রিয় একটি খাবার হল  ” কাচ্চি বিরিয়ানি “। এই খাবারটি অতিথি আপ্যায়নের জন্য স্বয়ংসম্পূর্ণ একটি খাবার । খাবারটি বিয়ের অনুষ্ঠানে , সামাজিক কোনো অনুষ্ঠানে পরিবেশনের জন্য অন্যতম একটি খাবার ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার

এই খাবারটি রান্নার জন্য লাগবে মাংস , আলু , পোলার চাল ,  মসলা , ইত্যাদি । রান্না করার সময় বিরিয়ানির সুগন্ধ একজন ব্যক্তির ক্ষুধা বহুগুণ বাড়িয়ে দেয় । সালাদ , শামি কাবাব এবং চাটনি যুক্ত খাবারের সাথে এটি পরিবেশন করা হয় ।

বাংলাদেশের জনপ্রিয় খাবার সমূহ ২০২২

৬. ভুনা খিচুড়ি

বাংলাদেশের মানুষের বহুল জনপ্রিয় একটি খাবার হচ্ছে ” ভুনা খিচুড়ি “। এই খাবারটি রান্নার উপকরণ হচ্ছে চাল , ডাল , পেঁয়াজ , কাঁচা মরিচ ও বিভিন্ন ধরনের মসলা । খাবারটি রান্নার সময় খাবারের গন্ধ চারপাশ ছড়িয়ে দেয় । বৃষ্টির দিন আর ভুনা খিচুড়ি অতুলনীয় সংমিশ্রণ ।

বাংলাদেশের সেরা ১০টি খাবার

ভুনা খিচুড়ি শাকসবজি , গরুর মাংস , মুরগির মাংসের সাথেও রান্না করা হয় । ভালো কোন রেস্টুরেন্ট বা হোটেলে দুপুরের খাবার খাওয়ার জন্য এটি অন্যতম একটি খাবার এবং যে কোন হোটেলে বা রেস্টুরেন্টে আপনি অবশ্যই এই খাবারটি পাবেন ।

বাংলাদেশের সেরা ১০টি খাবার ২০২২

৭. মিষ্টি দই

মিষ্টি জাতীয় খাবারের মধ্যে অন্যতম জনপ্রিয় খাবার হল মিষ্টি দই । বিভিন্ন অনুষ্ঠানে ভারী খাবারের পর মিষ্টি দই দেওয়া হয় । সাধারণত দুপুরের খাবার অথবা রাতের খাবার পর মিষ্টি দই খাওয়া যেতে পারে । এই মিষ্টি দই হজমেও সাহায্য করে । মিষ্টি দই বানাতে লাগে দুধ এবং চিনি ।

বাংলাদেশের সেরা ১০টি খাবার

অনেক পরিমানে দুধ এবং চিনি একত্রে অনেক লম্বা সময় ধরে জাল করে আলাদা পাত্রে বসাতে হয় । প্রায় কয়েক ঘন্টা এভাবে রাখতে হয় তারপর দুই জমাট বেধে গেলেই মিষ্টি দই তৈরি হয়ে গেল । মিষ্টি দই আপনি যে কোন দোকানে হোটেলে অথবা রেস্টুরেন্টে অনায়াসে পেয়ে যাবেন । আর এই মিষ্টি দইয়ের উৎস হল বগুড়া এবং ওখান থেকেই এই মিষ্টি দই সারা বাংলাদেশের ছড়িয়ে পড়ে ।

৮. রসমালাই

বাচ্চা থেকে বুড়ো সবাই মিষ্টি পছন্দ করে । রসমালাই সকল মিষ্টি জাতীয় খাবারের মধ্যে জনপ্রিয় একটি খাবার । যেকোনো মিষ্টির দোকানে অবশ্যই এই মিষ্টান্নটি আপনি পাবেন ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার

মালাই শব্দটি শুনলে আমাদের সকলের জিভে জল চলে আসে । মালাই বানাতে অনেক দুধ এলাচ সহকারে একসাথে অনেক সময় ধরে ধীরে ধীরে জাল দিতে হয় । মালাই তৈরি হয়ে গেলে ছোট ছোট তৈরিকৃত মিষ্টিগুলো মালাই এর মধ্যে ছেড়ে দিতে হয় । ছোট মিষ্টি গুলো গুলো হয় আবার লম্বা চ্যাপ্টা আকৃতিরও হয় । যদিও যেকোনো জায়গায় রসমালাই আমাদের কাছে প্রিয় কিন্তু কুমিল্লার রসমালাই সারা বাংলাদেশ সবথেকে বেশি জনপ্রিয় । কাজের ফাঁকে অথবা বেড়ানোর জন্য আমাদের প্রায়শো ঢাকা যাওয়াই পড়ে । ঢাকাতে ভালো রসমালাই পেতে চাইলে আপনারা ” আলিবাবা সুইটস ” নামে একটি মিষ্টান্ন ভান্ডার আছে সেখানে আপনারা যেতে পারেন ।

৯. বোরহানি

অনেক মজাদার পানীয়গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি পানীয় হল ” বোরহানি “। এই পানীয়টি যে কোনো ভারী খাবার খাওয়ার পর পান করলে হজমে সাহায্য করে ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার

এই পানীয়টি যেকোন ধরনের অনুষ্ঠানে খাবার শেষে পরিবেশনের ফলে অনুষ্ঠানের পরিপূর্ণতা আসে । এই পানীয়টি অন্য যে কোনো পানীয় থেকে আলাদা । এই পানিটি তৈরি করতে লাগে পুদিনা জিরা এবং দই । এটি একটি আধা-তরল পানীয় । এই পানীয়টি আপনারা যে কোন রেস্টুরেন্টে খুব সহজেই পেয়ে যাবেন । তবে এই প্রাণীটির আসল স্বাদ পেতে হলে আপনারা বাড়িতে বানাতে পারেন ।

Food Offer In Dhaka 2022

১০. লাচ্ছি

গরমকালে শরীরকে শীতল করার জন্য অন্যতম জনপ্রিয় একটি পানীয় হলো লাচ্ছি । গ্রীষ্মকালীন সময়কে আরামদায়ক করার জন্য এই পানীয়টি অনেক সাহায্য করে ।

বাংলাদেশের জনপ্রিয় ১০টি খাবার

দই , দুধের গুড়া , চিনি এবং জল সংমিশ্রণে তৈরি হয় এই পানীয় । গরমের সময় পরিবারের সঙ্গে সময় কাটাতে এবং বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে এই পানীয়র কোনো জুড়ি নেই । ছোট বড় সবাই লাচ্চি খেতে অনেক পছন্দ করেন । আপনারা কেউ যদি এই পানীয়টি না খেয়ে থাকেন তাহলে আমি বলব অবশ্যই আপনারা এই পানীয়টি খেয়ে দেখবেন । এই পানীয়টি এতটাই জনপ্রিয় যে আপনি যেকোন রেস্টুরেন্ট বা হোটেলে অথবা দোকানে খুব সহজেই পাবেন । এছাড়া এটি বানানো খুবই সহজ তাই আপনারা এটা বাড়িতেও বানাতে পারেন ।

উপরোক্ত খাবারগুলো আমাদের দেশে অধিক জনপ্রিয় । যে কোন অনুষ্ঠানে , রেস্টুরেন্টে অথবা হোটেলে অথবা রাস্তায় কোন স্ট্রীট ফুডের দোকানে অধিক জনপ্রিয়তার কারণে খুব সহজেই পাওয়া যায় । সকল বয়সের মানুষেরই এই খাবার গুলো অনেক ভালো লাগে যার কারণেই খুব অল্প সময়ের মধ্যে বাংলাদেশ অধিক জনপ্রিয় হয়ে উঠেছে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button