InformationPlaces

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর [দেখুন বিস্তারিত]

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর: বিশ্বের জনসংখ্যা দিন দিন বেড়েই চলেছে । এই বেড়ে চলা জনসংখ্যা অনুযায়ী বিশ্বের সবচেয়ে বড় ২০টি শহর সম্পর্কে আজকে আমাদের এই প্রতিবেদন ।

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর

World Population History – এর তথ্য অনুযায়ী ২ হাজার বছর পূর্বে মাত্র ১৭০ মিলিয়ন ছিল পুরো পৃথিবীর জনসংখ্যা এবং ১৯৯৯ সালে তা বেড়ে দাঁড়ায় ৭.৭ বিলিয়নে । সেখান থেকে এই তথ্য পাওয়া যায় যে ২২ শতকের মধ্যে পৃথিবীর জনসংখ্যা ১০ বিলিয়নে পৌঁছাবে । ১১ ই জুলাই হল বিশ্ব জনসংখ্যা দিবস । এই দিনে জাতিসংঘ বিশ্বের ২০ টি জনবহুল দেশকে চিহ্নিত করেছেন এবং যা কিনা বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর ।

আমরা সবাই জানি গ্রাম থেকে শহরের সুযোগ সুবিধা অনেক বেশি । তাই আধুনিক শহর জীবনের সুযোগ সুবিধা পেতে মানুষ শহরমুখী হচ্ছেন । আমরা পূর্বেই বলেছিলাম যে , জাতিসংঘ বিশ্বের ২০ টি জনবহুল শহর চিহ্নিত করেছেন । এখন আমরা আমাদের পুরো প্রতিবেদনটিতে পৃথিবীর ২০ টি সবচেয়ে বড় শহরের সম্পর্কে বিস্তারিত আলোচনা করব ।

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর বিস্তারিত

১. টোকিও , জাপান

বর্তমান সময়ে জাপানের রাজধানী টোকিও বিশ্বের সবচেয়ে জনবহুল শহর । জনবহুল হওয়ার জন্য বিষের ২০ টি বড় শহরের মধ্যে একটি জায়গা দখল করে নিয়েছে এই শহরটি ।

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর 1

দেশটির বর্তমান জনসংখ্যা ৩৭,৪৩৫,১৯১ । এবার তোমার জনসংখ্যা ২০২৩০ সালের মধ্যে আনুমানিক ৩ কোটি ৭০ লাখে পৌঁছাতে পারে । এই শহরটির জনসংখ্যা ১৯৯০ সালে ছিল ৩ কোটি ২৫ লাখের একটু বেশি । এটি ৮৪৫ বর্গমাইল আয়তনের একটি শহর । তাই বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহরের মধ্যে টোকিও , জাপান জায়গা করে নিয়েছে ।

২. দিল্লি , ভারত

বিশ্বের ২০ টি বড় শহরের মধ্যে দুই নম্বর কাতারে আছে ভারতের রাজধানী দিল্লি । ভারতের বর্তমান জনসংখ্যা ২৯,৩৯৯,১৪১ । ১৯৯০ সাল হতে ২০১৪ সাল পর্যন্ত জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী ভারতে দিল্লির জনসংখ্যা বেড়েছে অনেক বেশি । ১৪৮৪ বর্গ কিলোমিটারের এই শহরটিতে প্রায় ১১ হাজারেরও বেশি মানুষ বসবাস করে ।

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর 2

সর্বশেষ ২০১৪ সালের জাতিসংঘের ওয়ার্ড অরগানাইজেশনের রিপোর্ট অনুযায়ী মধ্যে বিশ্বে সব থেকে বেশি মানুষ বসবাসকারী শহর হবে দিল্লী , ভারত । এমনকি জনসংখ্যার দিক থেকে চীনের বড় বড় শহরকে পিছনে ফেলতে পারে ভারতের এই দিল্লি শহর । পৃথিবীর ২০টি সর্বোচ্চ বড় এবং জনবহুল দেশ হিসেবে দিল্লি ২০৩০ সাল পর্যন্ত দ্বিতীয় স্থানেই থাকবে ।  বায়ু দূষণে প্রথম স্থানে আছে ভারতের রাজধানী দিল্লি ।

৩. সাংহাই , চীন

বিশ্বের সর্বোচ্চ বড় ২০টি শহরের মধ্যে তৃতীয় নাম্বারে আছে চীনের সাংহাই । চীনের বর্তমান জনসংখ্যা ২৬,৩১৭,১০৪ । চীনের জনসংখ্যা ১৯৯০ সালে ছিল ৭৮ লক্ষ ২৩ হাজারেরও বেশি । গ্লোবাল ফাইন্যান্সিয়াল হাব হিসেবেও চীনের এই সাংহাই শহর পরিচিত ।‌

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর Shanghai China

ওয়ার্ড পপুলেশন রিভিউ এর মতে , সাংহাই পৃথিবীর বৃহত্তম একটি শহর যা দ্রুত বিকাশ মান হয়েছে ২০ বছরের মধ্যে । ১৯৯২ সাল থেকে চীনের সাংহাইয়ের জনসংখ্যা দ্বিগুণহারা বৃদ্ধি পেয়েছে (১৯৯২-২০০৯ সালের বৈশ্বিক মন্দা ব্যতীত) । এই জনসংখ্যা বৃদ্ধি এখনো কমেনি , বেড়েই চলেছে কিন্তু ধীরগতিতে । এই শহরটিতে যেমন দূষণ সমস্যা রয়েছে তেমন মানুষের জন্য আবাসন সমস্যাও রয়েছে ।

৪. সাও পাওলো , ব্রাজিল

ব্রাজিলের সাও পাওলো শহরটি সারা বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে জনসংখ্যা এবং বড় শহরের দিক থেকে । শহরটির জনসংখ্যা ছিল ২ কোটি ৮ লাখ ৩০ হাজার এর মত ২০১৪ সালের জাতিসংঘের হিসাব অনুযায়ী এই তথ্য জানা যায় ।

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর Sao Paulo Brazil

১৯৩০ সালের দিক থেকে বিভিন্ন জায়গার লোকজন এসে ভিড় জমাতে থাকে এই শহরটিতে ।  ব্রাজিলের বর্তমান জনসংখ্যা ২১,৮৪৬,৫০৭ । ব্রাজিলের এই সাও পাওলো শহরে ক্যাথলিক ধর্মালম্বি রয়েছে ৫৮.২০ শতাংশ এবং কট্টরপন্থী আছে রয়েছে ২২.১১ শতাংশ । এগুলো বাদেও অন্যান্য ধর্মালম্বীর মানুষ রয়েছে এ শহরটিতে । এজন্যই শহরটিকে অভিবাসীদের শহরও বলা হয় ।

একটা রিপোর্টে উল্লেখ আছে সেখানকার ৮১% শিক্ষার্থীরা বলেছে যে , বিদেশি অভিবাসীদের বংশধর । এ শহরটির একটি পূর্বাভাস রয়েছে তা হলো ২০৩০ সালের মধ্যে এই শহরের জনসংখ্যা ২৩ মিলিয়নে পৌঁছাতে পারে ।

৫. মেক্সিকো সিটি , মেক্সিকো

worldscapitalcity.com অনুসারে মেক্সিকো শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির জন্য ১৮তম স্থানে রয়েছে (Economic Power House) । মেক্সিকো সিটি নামে এই শহরটি বিশ্বের একটি জনবহুল এবং অতি ঘনবসতিপূর্ণ একটি শহর । মেক্সিকোর বর্তমান জনসংখ্যা ২১,৬৭১,৯০৮ । মেক্সিকো  দেশটির ২০ শতাংশ মানুষ বসবাস করে মেক্সিকো সিটিতে । মেক্সিকো সিটি নামে শহরটির আয়তন হল ১,৪৮৫ বর্গ কিলোমিটার । এই শহরটিতে ২০১৮ সালের পর থেকে ৩ শতাংশ হারে জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ।

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর Mexico City Mexico

৬. কায়রো , মিশর

নীল নদের দেশ মিশর । দেশটির বর্তমান জনসংখ্যা ২০,৪৮৪,৯৬৫ । কায়রো হলো মিশরের রাজধানী । নীলনদের তীরে শহরটির অবস্থান হওয়ার কারণে ধারণা করা হয় চতুর্থ শতাব্দী থেকে সেখানে বসতি গড়ে উঠেছে । প্রস্তর যুগে এ শহরটির সূচনা হয় । সেখানে ১৯৫০ দশকের দিকে মধ্যযুগের শহর ধ্বংসাত্মক দাঙ্গা ও দুর্ঘটনার পরেও শহরটির বিস্তৃতি ঘটেছিল । আলেকজান্দ্রিয়া মিশরের দ্বিতীয় বৃহত্তম শহর কিন্তু আশ্চর্যজনক হলো মিশরের রাজধানী কায়রোর আকারে মাত্র ৩০ শতাংশ এই শহরটি ।

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর Cairo Egypt

জলপথের যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ার কারণে বাণিজ্যিক কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে এই শহর । এরপর শহরটি সত্যিকারের উন্নতির মুখ দেখেন প্রথম ফারাও মেনেসের সময়কালে । বিংশ শতাব্দীতে এসে কায়রোতে বাঁধ নির্মাণ শুরু হয় এবং সেতুও নির্মাণ করা হয় । নগরীর এত উন্নতির কারণে ১৯২৭ সালের দিকে এ শহরটির জনসংখ্যা বাড়তে বাড়তে ৩ মিলিয়ন হয়ে যায় ।

৭. ঢাকা , বাংলাদেশ

অধিক দ্রুততার সঙ্গে বাংলাদেশের রাজধানী ঢাকার জনসংখ্যা । বর্তমান জনসংখ্যা ২০,২৮৩,৫৫২ । জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী বিশ্বের সবচেয়ে বড় এবং জনবহুল শহরের তালিকায় ৭ম স্থান দখল করেছে শহরটি । ২৩ হাজার মানুষ বসবাস করছে প্রতি বর্গকিলোমিটারে । শহরটিতে প্রতিদিন প্রায় ২ হাজার লোক বসবাসের জন্য আসছে । ২০১৪ সালে ১ কোটি ৭০ লাখেরও বেশি জনসংখ্যা ছিল শহরটিতে ।

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর Dhaka Bangladesh

Top 10 Foods In The World – 10 Most Popular Foods In The World 2022

কিন্তু পূর্বে অর্থাৎ ১৯৯০ সালে শহরটি জনসংখ্যা ছিল ৯৮ লাখেরও বেশি । ইউনিভার্সিটি অফ টরেন্টোর সিটিস ইনস্টিটিউশন পরিচালিত এক প্রতিবেদনে বলা হয়েছে , ২০৫০সালের মধ্যে ঢাকা হবে পৃথিবীর তৃতীয় জনবহুল শহর । ২০৫০ সালে শহরটির জনসংখ্যা গিয়ে দাঁড়াবে প্রায় ৩ কোটি ৫২ লাখে । এ শহরের চার ভাগের এক ভাগ মানুষ দারিদ্র সীমার নিচে অবস্থান করছে এবং প্রায় ৩ মিলিয়ন মানুষ বস্তিবাসী ।

৮. মুম্বাই , ভারত

পৃথিবীর জনবহুল দেশ হিসেবে ৬ষ্ঠ অবস্থানে আছে ভারতের মুম্বাই শহর । মুম্বাইকে স্বপ্নের শহর বলা । এই শহরটি আনন্দ আয়োজন ও বিনোদনের শহর । মুম্বাই শহরটি মূলত ফিল্মস্টার ও ক্রিকেট স্টারদেরও শহর । দেশভ্রমন প্রিয় ও পর্যটকদের জন্য মুম্বাই হল স্বর্গের মতো ।

বিশ্বের সবচেয়ে বড় ২০ টি শহর Mumbai India

ন্যাশনাল জিওগ্রাফিকের এর মতে মুম্বাই হলো পৃথিবীর ২য় বৃহত্তর মেট্রোপলিটন শহর । সর্বশেষ ২০১১ সালে ভারত সরকার আদমশুমারিতে শহরটির জনসংখ্যা ছিলো ১৩ মিলিয়নেরও বেশি । রেলপথে প্রতিদিন প্রায় ৬ মিলিয়ন মানুষ এই শহরে যাতায়াত করে । বিগত ২০ বছরের মধ্যেই মুম্বাইয়ের জনসংখ্যা বেড়েছে । ১৯৯১ সালের পর থেকে ভারতের গ্রাম থেকে লোকজন কাজের সন্ধানে শহরে আসার কারণে মুম্বাইয়ের জনসংখ্যা দ্বিগুণ হারে বেড়ে গেছে । ৪১% মানুষ বস্তিতে বসবাস করে মুম্বাইয়ের আশেপাশের এলাকাগুলোতে ।

৯. পেইচিং , চীন

পৃথিবীর অন্যতম একটি পরিচ্ছন্ন শহরের নাম এই পেইচিং । আমরা অনেকেই জানি চীনের এই শহরটির বর্তমান জনসংখ্যা ২০,০৩৫,৪৫৫ । কিন্তু চীনের এই শহর পেইচিংয়ে ১ কোটি ৯৫ লাখ ২০ হাজার মানুষ বসবাস করে । চীনদের জীবনযাত্রার মান অনেক উন্নত । প্রথম দেখাতে যে কোন মানুষ মুগ্ধ হয়ে যাবে এই শহরকে ।

Top 20 Cities In The World Beijing China

এদের অর্থনৈতিক উন্নয়ন দেখে শিখার মত । অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে শিল্পকলেও ব্যাপক উন্নতি সাধন করেছে দেশটি । তবে সব থেকে বড় সমস্যা হলো এদের দেশে বায়ু দূষণ অনেক বেশি ।

১০. ওসাকা , জাপান

জাপানের রাজধানী টোকিও সঙ্গে সঙ্গে ও শাখা ও বিশ্বের অন্যতম ২০ টি জনবহুল এবং সবচেয়ে বড় শহরের মধ্যে জায়গা করে নিয়েছেন । শহরটির মোট জনসংখ্যা ১৯,২২২,৬৬৫ । জাপানের এই শহরটির জনসংখ্যা প্রায় ২ কোটি ১২ লাখ ৩ জন । জনসাধারণের বসবাস উপযোগী এই শহরটি । হয়তো শুধুমাত্র এই কারণেই এই শহরটিতে এত মানুষ বসবাস করে ।

Top 20 Cities In The World Osaka Japan

এই শহরটি তৃতীয় বৃহত্তম মেট্রোপলিটন শহর হিসেবে স্বীকৃত । কারণ শহরটি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ । ২০১৩ সালের পর থেকে শহরটির জনসংখ্যা ০.৩ শতাংশ হারে কমেছে । মানুষের জীবনযাত্রার সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে এখানে ।

১১. করাচি , পাকিস্তান

বিশ্ব ব্যাংকের একটি প্রতিবেদন থেকে জানা গেছে যে পাকিস্তানের এক পঞ্চমাংশ জনসংখ্যা পাকিস্তানের এক সময়ের কেন্দ্র “মেগাসিটি” করা যেতেই থাকে । ২০১৮ সালের পর থেকে ২.২ শতাংশ বেড়েছে এখানকার বাসিন্দা ।

Top 20 Cities In The World Karachi Pakistan

বৈষম্য , অপরাধ , সহিংসতা আর্থিক অস্থিতিশীলতার কারণে এখানকার জীবনযাত্রার মান ধীরে ধীরে হ্রাস পাচ্ছে । এই কলেজে শহরটিও বিশ্বের সবচেয়ে বড় ঘনবসতিপূর্ণ শহরগুলোর মধ্যে একটি । এই শহরটির প্রতি বর্গ কিলোমিটারে ২৪০০০ লোক বসবাস করে‌ ।

১২. চংকিং , চীন

বিশ্বের সবচেয়ে বড় এবং জনসংখ্যার দিক থেকেও বড় শহর চংকিং , চীন । বর্তমানে এখানকার জনসংখ্যা ১৫,৩৫৪,০৬৭ । বিশ্বের জনসংখ্যা নিয়ে আলোচনা করলে দেখা যায় এখানকার জনসংখ্যা বৃদ্ধির তুলনায় স্থান সীমিত ।

Top 20 Cities In The World Chongqing China

জীবনযাত্রার মানও ততটা ভালো নয় । জনসংখ্যার তুলনায় এটি অনেক কম আয়তনের শহর ।

১৩. বুয়েন্স আয়ারস , ব্রাজিল

বুয়েস আয়ারস শহরটি হচ্ছে ব্রাজিলের রাজধানী । ২,৬৮১ বর্গ কিলোমিটারের মধ্যে মাত্র ৩ মিলিয়ন লোক বসবাস করে । এই শহরটি দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম জনবহুলপূর্ণ শহর । বিগত ৭০ বছর ধরে এই শহরের জনসংখ্যা বৃদ্ধির হার বেড়েই চলেছে ।

Top 20 Cities In The World Buenos Aires Brazil

শহরটির অর্থনৈতিক অবস্থা সচল হওয়া সত্ত্বেও অতিরিক্ত ঘনবসতি হওয়ার কারণে শহরের মানুষগুলো শহরের বাইরে থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করেন । এখানকার বর্তমান জনসংখ্যা ১৫,০৫৭,২৭৩ ।

১৪. ইস্তাম্বুল , তুরস্ক

বিশ্ব জনসংখ্যা পর্যালোচনা অনুযায়ী তুরস্কের ইস্তাম্বুল শহর পূর্বে কনস্টান্টিনোপল সমস্ত ইউরোপের সবচেয়ে বড় এবং সর্বাধিক জনসংখ্যা বহুল সহ হিসেবে স্থান পেয়েছে । প্রযুক্তিগতভাবে যদিও শহরটির অর্ধেক অংশ এশিয়াতে বসবাস করে ।

Top 20 Cities In The World Istanbul Turkey

বিবেচনা করা হয়েছে , ১৫০২ সালের দিকে একটি বিশ্বের সর্বাধিক জনবহুল শহর ছিল । বিশ্বের বৃহত্তম বিমানবন্দর এখানেই অবস্থিত । বর্তমান জনসংখ্যার দ্বিগুণ ছিল ১৯৮০ সালের দিকে । খুব দ্রুতই মেট্রোপলিটন শহর হিসেবে স্থান পেয়েছে । এখানকার বর্তমান জনসংখ্যা ১৪,৯৬৭,৬৬৭ ।

১৫. কলকাতা , ভারত

বর্তমানে ভারতের কলকাতা শহরটির জনসংখ্যা১৪,৭৫৫,১৮৬ । বিশ্বের জনবহুল দুটি দেশের মধ্যে ভারত এবং চীন অন্যতম । বর্তমানে ভারতের জনসংখ্যা ১.৩ বিলিয়ন এবং চীনের জনসংখ্যা ১.৪ বিলিয়ন । উপরের তথ্য গুলোর উপর ভিত্তি হয়ে আশ্চর্য হওয়ার মতো কিছু নয় যে চীন এবং ভারত বিশ্বের অন্যতম জনবহুল শহর হিসেবে স্বীকৃতি পেয়েছে ।

Top 20 Cities In The World Calcutta India

How To Plan A Tour [Details]

ভারতের অনেক পুরনো শহর হচ্ছে কলকাতা । এখানে রয়েছে ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রাক্তন ট্রেডিং পোস্ট , এর সাথে আরো রয়েছে মাদার তেরেসার মিশনারিজ অফ চ্যারিটির সদর দপ্তর । কলকাতা শহরটি ভারতের তৃতীয় জনবহুল শহরের মধ্যে একটি । শহরটিতে মানুষের জীবনযাত্রার মান মধ্যম ।

১৬. লাগস , নাইজেরিয়া

লাগোস হলো আফ্রিকার বৃহত্তম বন্দর শহর । লাগজ শহরটি পুরোটাই দ্বীপপুঞ্জ দিয়ে সুরক্ষিত আছে । ৪৫২ বর্গ কিলোমিটার জুড়ে বিভিন্ন ধরনের দ্বীপমালা বিস্তৃত রয়েছে । এখানে বসবাসকারী সকল অধিবাসীরা বিভিন্ন অঞ্চল থেকে এখানে এসেছেন ।

Top 20 Cities In The World Lagos Nigeria

এই অঞ্চলের ৬৬ শতাংশ মানুষেরাই বস্তিবাসীদের মতো জীবন যাপন করে থাকে । উক্ত মানুষগুলোর প্রধান জীবিকা হচ্ছে মাছ ধরা । ১৯১৪ সালে লাগোস ছিল নাইজেরিয়ার রাজধানী ।

Top 10 Popular Foods of Bangladesh – Popular Foods of Bangladesh

বিশ্বের সবচেয়ে দ্রুত জনসংখ্যা বৃদ্ধির শহর গুলোর মধ্যে লাগো অন্যতম । লাগস দেশটির রাজধানী না হওয়া সত্ত্বেও জনসংখ্যা অধিক হয়ে পড়েছে । ১৯৭০ সালে শহরটির জনসংখ্যা ছিল ১ কোটি ৪০ লাখ । বর্তমানে শহরটির জনসংখ্যা ২ কোটি ১০ লাখেরও বেশি । মাত্র ৪৭ বছরের ব্যবধানে শহরটির জনসংখ্যা দ্রুত হারে বেরেছে । বর্তমানে শহরটির লোক সংখ্যা ১৩,৯০৩,৬২০ । ধারণা করা হচ্ছে , ২০৫০ সালের মধ্যে শহরটির জনসংখ্যার পরিমাণ দ্বিগুণ হতে পারে ।

১৭. ম্যানিলা , ফিলিপাইন

বিশ্বের সর্বাধিক ঘনবসতিপূর্ণ শহর গুলোর মধ্যে ফিলিপাইনের ম্যানিলা শহর অন্যতম । গত কয়েক বছরে এ শহরটির জনসংখ্যা বৃদ্ধির হার কিছুটা কম হয়েছে । ফিলিপাইনের এই শহরটিতে প্রতি বর্গ কিলোমিটারে ১৪,৫০০ জন মানুষ বসবাস করে ।

Top 20 Cities In The World Manila Philippines

আশ্চর্যজনকভাবে এই শহরটির কিছু কিছু এলাকায় ৭০,০০০ লোকও বসবাস করে । শহরটির অনেক অভিবাসী দারিদ্রতার জন্য এবং জীবিকার উদ্দেশ্যে মেনে নেয় চলে এসেছে । শহরটির বর্তমান লোকসংখ্যা ১৩,৬৯৮,৮৮৯ ।

১৮. তিয়ানজিন , চীন

চীনের একটি শহরের নাম হল তিয়ানজিন । বর্তমানে চীনের এই শহরটির জনসংখ্যা ১৩,৩৯৬,৪০২ । শহরটির জনসংখ্যা ১৯৫৩ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত ১৮৮ হারে বেড়েছিল । শহরটির সৌভাগ্যের কারণে এরপর থেকে শহরের জনসংখ্যা কমতে থাকে ।

Top 20 Cities In The World Tianjin China

২০১৮ সালের মধ্যে শহরটির জনসংখ্যা ১.৩ শতাংশে নেমে এসেছে । ম্যানুফ্যাকচারিং এর সব বড় বড় কলকারখানা গুলো চীনের এই শহরটিতে অবস্থিত । যার জন্য কাজের খোঁজে চীনের বেশিরভাগ অঞ্চলের মানুষ এখানে এসে অবস্থান নিচ্ছে ।

১৯. রিও ডি জেনিরো , ব্রাজিল

ব্রাজিলের এই শহরটিতে যার নাম রিও ডি জেনিরো , এখানে প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ৫,৪০০ মানুষ বসবাস করে । দক্ষিণ আমেরিকার জন্য এই শহরটি ভ্রমণ উপযোগী একটি শহর রিও টাইমস অনুযায়ী ২০ শতাংশ মানুষের এখানে থাকার মত অর্থাৎ বসবাসযোগী কোন জায়গা নেই ।

Top 20 Cities In The World Rio de Janeiro Brazil

বিশ্বের সবচেয়ে বড় শহর এবং জনসংখ্যার দিক থেকে এই শহরটি ১৯ নম্বরে আছে । এই শহরটির জনসংখ্যা বেড়েছে ১৯৬৫ সাল পর্যন্ত । ১৬৫ সাল পর্যন্ত শহরটির জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ৪.২ শতাংশ ‌। ২০১৯ সালে এই জনসংখ্যা বৃদ্ধির হার কমে এসেছে ০.৬২ শতাংশে ।

২০. গুয়াংজু , চীন

চীনের গুয়াংজু শহরে ২০১৮ সালের পর থেকে এখানকার জনসংখ্যা ৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে । চীনের গুয়াংজু শহর দ্রুত বর্ধনশীল একটি শহর । তিন দশকের মধ্যে পরিচিতি পেয়ে যায় বাণিজ্যিক শহর হিসেবে । এই শহরের আশেপাশের অঞ্চল গুলোর মানুষ উন্নত জীবনযাপনের আশায় এখানে এসে বসবাস শুরু করেছে ।

Top 20 Cities In The World Guangzhou China

চীনের এই শহরটির বর্তমান জনসংখ্যা ১২,৯৬৭,৮৬২ । চীনের এই শহরটি বিশ্বের ২০টি সবচেয়ে বড় এবং জনবহুল দেশের মধ্যে ২০ তম স্থানে রয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button