Information

বাংলাদেশের শীর্ষ ১০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা

বাংলাদেশে অনেক বিশ্ববিদ্যালয় আছে, কিন্তু কোনটি সেরা? ইউজিসি বাংলাদেশের সর্বশেষ র‌্যাঙ্কিং অনুসারে এখানে বাংলাদেশের শীর্ষ 10টি বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা রয়েছে।

অনেকেই বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে চান, আমি আশা করি এই তালিকাটি খুব সহায়ক হবে। এই নিবন্ধটি আপনাকে বাংলাদেশের সেরা 10টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে সাহায্য করবে। বাংলাদেশের সেরা 10টি বিশ্ববিদ্যালয়ের নামকরণের পাশাপাশি, আমরা সেই বিশ্ববিদ্যালয়গুলি সম্পর্কেও বিস্তারিত আলোচনা করেছি যা আপনাকে বিশ্ববিদ্যালয়গুলি সম্পর্কে আরও ভালভাবে জানতে সাহায্য করবে।
বাংলাদেশের সেরা 10টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানুন এবং বাংলাদেশের সেরা 10টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে আরও জানতে সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন।

বাংলাদেশের শীর্ষ ১০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা

  • বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)
  • ঢাকা বিশ্ববিদ্যালয়
  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  • নরথ-সাউথ বিশ্ববিদ্যালয়
  • ব্র্যাক বিশ্ববিদ্যালয়
  • ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (IUB)
  • আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশ (AIUB)
  • ব্র্যাক কৃষি বিশ্ববিদ্যালয়
  • যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (JUST)
  • বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। এটি 1972 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং প্রকৌশল এবং প্রযুক্তিতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে। বুয়েট তার শক্তিশালী গবেষণা কার্যক্রমের জন্য পরিচিত এবং এটি প্রকৌশল ও প্রযুক্তিতে শিক্ষাদান ও গবেষণার একটি কেন্দ্রও।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সেরা দশটি বিশ্ববিদ্যালয়ের একটি। বিশ্ববিদ্যালয়টি 1876 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এতে মোট 50,000 জনের বেশি শিক্ষার্থী রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় তার শক্তিশালী গবেষণা কার্যক্রম এবং পুরস্কারপ্রাপ্ত অনুষদের জন্য পরিচিত। বিশ্ববিদ্যালয়টি খেলাধুলা এবং কলা সহ বিভিন্ন পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রমও অফার করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) বাংলাদেশের ঢাকা শহরে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি 1974 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং কলা, মানবিক, বিজ্ঞান, ব্যবসা, আইন এবং প্রকৌশলে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রাম অফার করে। বিশ্ববিদ্যালয়ের প্রায় 20,000 শিক্ষার্থী এবং 1,000 কর্মী রয়েছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটি

নর্থ সাউথ ইউনিভার্সিটি (NSU) বাংলাদেশের ঢাকায় অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। 1992 সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একীভূতকরণ হিসেবে NSU প্রতিষ্ঠিত হয়। NSU হল বাংলাদেশের বৃহত্তম বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি যেখানে 30,000-এর বেশি শিক্ষার্থী ভর্তি রয়েছে। বিশ্ববিদ্যালয়টি কলা, মানবিক, বিজ্ঞান, প্রকৌশল, ব্যবসা, আইন এবং শিক্ষায় স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রাম অফার করে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়

ব্র্যাক বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি 1998 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং অধ্যয়নের বিভিন্ন ক্ষেত্রে স্নাতক এবং স্নাতক প্রোগ্রাম অফার করে। বিশ্ববিদ্যালয়ের গবেষণায় একটি দৃঢ় ফোকাস রয়েছে এবং বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে অংশীদারিত্ব রয়েছে।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (IUB)

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (IUB) বাংলাদেশের বৃহত্তম বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণ এশিয়ার বৃহত্তম বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। বিশ্ববিদ্যালয়টি 1978 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটে এর ক্যাম্পাস রয়েছে। আইইউবি অ্যাসোসিয়েশন অফ কমনওয়েলথ বিশ্ববিদ্যালয় এবং পাকিস্তানের উচ্চ শিক্ষা কমিশনের সদস্য।

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আহসানউল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (AUIST), পূর্বে আহসানুল্লাহ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (AUTH) নামে পরিচিত, এটি ঢাকা, বাংলাদেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি 2004 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং প্রকৌশল, বিজ্ঞান, ব্যবস্থাপনা, তথ্য প্রযুক্তি এবং আইনে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রাম অফার করে। AUIST বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি এবং অনেক বিশিষ্ট বিজ্ঞানী এবং প্রকৌশলী তৈরি করেছে।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশ (AIUB)

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশ (Aiub) একটি বেসরকারি, অলাভজনক বিশ্ববিদ্যালয় যা বাংলাদেশের ঢাকায় অবস্থিত। 1997 সালে প্রতিষ্ঠিত, Aiub ব্যবসা, প্রকৌশল, আইন এবং ব্যবস্থাপনায় স্নাতক এবং স্নাতক ডিগ্রি প্রদান করে। বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিকীকরণের উপর একটি শক্তিশালী ফোকাস রয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলির সাথে অংশীদারিত্ব রয়েছে।

ব্র্যাক কৃষি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের শীর্ষ কৃষি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, কৃষি ও সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর কোর্সের একটি পরিসর অফার করে। বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বিভাগও রয়েছে যা কৃষি গবেষণায় নিযুক্ত রয়েছে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (JUST)

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের যশোরে অবস্থিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি 1994 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে স্নাতক এবং স্নাতক প্রোগ্রাম অফার করে।

শেষ কথা

ইউজিসি বাংলাদেশের সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী এগুলি বাংলাদেশের শীর্ষ 10টি বিশ্ববিদ্যালয়। সম্পূর্ণ নিবন্ধটি পড়ার জন্য ধন্যবাদ। বাংলাদেশের সেরা ১০টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে আপনি নিশ্চয়ই জানেন।

Muntasir Mamun

Entering the blogging world as a hobby. Writing gives me pleasure. I’m human, I have weaknesses, I make mistakes and I experience sadness; But I learn from all these things to make me a better person.Always keep a smile on your face😊.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button