College Admission

একাদশ শ্রেনি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ [Apply Now] xiclassadmission.gov.bd

একাদশ শ্রেণীর ভর্তি প্রক্রিয়া ২০২৩ যেহেতু একটি জটিল প্রক্রিয়া সে কারণে এই নীতিমালায় ভর্তি প্রক্রিয়ার সকল বিষয় উল্লেখ করা হয়েছে। একাদশ শ্রেনি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ প্রকাশিত হয়েছে।xiclassadmission.gov.bd ওয়েবসাইটে একাদশ শ্রেণির ভর্তির নীতিমালা ২০২৩ প্রকাশিত হয়েছে। ওয়েবসাইটে প্রকাশিত এই নীতিমালায় একাদশ শ্রেণীর ভর্তি ২০২২-২০২৩ সম্পর্কে যাবতীয় তথ্য প্রদান করেছে শিক্ষা মন্ত্রণালয়। একাদশ শ্রেণীর ভর্তি প্রক্রিয়া ২০২৩ যেহেতু একটি জটিল প্রক্রিয়া সে কারণে এই নীতিমালায় ভর্তি প্রক্রিয়ার সকল বিষয় উল্লেখ করা হয়েছে। একাদশ শ্রেনি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

একাদশ ভর্তি টাইমলাইন 

ভর্তি প্রক্রিয়া শুরুঃ ০৮ জানুয়ারি ২০২৩

ভর্তি প্রক্রিয়া শেষঃ১৫ জানুয়ারি ২০২৩

প্রথম ধাপের ফলাফল প্রকাশঃ

দ্বিতীয় ধাপের ফলাফল প্রকাশঃ

তৃতীয় ধাপের ফলাফল প্রকাশঃ

একাদশ শ্রেণি ভর্তির যোগ্যতা ও গ্রুপ নির্বাচন

ভর্তির যোগ্যতা সম্পর্কে নীতিমালায় বলা হয়েছে ২০২০,২০২১,২০২২ সালে দেশের যেকোনো শিক্ষা বোর্ড বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০২২-২০২৩  শিক্ষাবর্ষে কোন কলেজ সমমানের প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য যোগ্য বিবেচিত হবে। এছাড়াও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে চলতি বছরে উত্তীর্ণ শিক্ষার্থীর সহ অন্যান্য বছরের শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

বিদেশি কোন বোর্ড বা অনুরূপ কোনো প্রতিষ্ঠান হতে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা কর্তিক তার সনদ এর মান নির্ণয় এর পর প্রতিষ্ঠানে ভর্তির যোগ্য হিসেবে বিবেচিত হবে।

xi-class-admission

গ্রুপ নির্বাচন

  • নীতিমালায় বলা হয়েছে বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থীর বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোন একটিতে ভর্তি হতে পারবে।
  • মানবিক গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের মানবিক বিভাগ সহ ব্যবসায় শিক্ষা গ্রুপ এর যেকোনো একটি গ্রুপ এ ভর্তি হতে পারবে।
  • ব্যবসায় শিক্ষা গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা ও মানবিক গ্রুপ এর যেকোনো একটি তে ভর্তি হতে পারবে।
  • মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ শিক্ষার্থীরা বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি গ্রুপ এ ভর্তি হতে পারবে একাদশ শ্রেণীতে।

২০২২-২০২৩ একাদশ শ্রেণীর ভর্তি প্রক্রিয়া

একাদশ শ্রেণীর ভর্তি প্রক্রিয়া ২০২৩ সম্পূর্ণ অনলাইন ভিত্তিক হবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে। শ্রেণিতে ভর্তির জন্য কোন প্রকার বাছাই বা ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে না। একাদশ শ্রেণি ভর্তি ২০২৩ হবে শুধুমাত্র এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। প্রতিটি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে 95 শতাংশ আসন সকলের জন্য উন্মুক্ত থাকবে। বাকি 5 শতাংশ আসন মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে।

  1. বিজ্ঞান গ্রুপ এ ভর্তির ক্ষেত্রে সর্বমোট নম্বর একই হলে প্রথমে গণিত, উচ্চতর গণিত্জী‌ববিজ্ঞান প্রাপ্ত নম্বর বিবেচনায় এনে নির্ণয় মেধাক্রম নির্ণয় করা হবে।
  2. কোন কলেজ বা সমমানের প্রতিষ্ঠান ভর্তির জন্য নূন্যতম যোগ্যতা নির্ণয় করতে পারবে অর্থাৎ জিপিএ এর একটি মান দন্ড নির্ধারণ করে দিতে পারবে।
  3. একটি কলেজের ওয়েবসাইটে অথবা নোটিশ বোর্ডে ভর্তি বিষয়ক সকল তথ্য প্রকাশ করবে।

১১তম শ্রেণি অনলাইন ভর্তি ২০২২-২০২৩

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির জন্য বা একাদশ শ্রেণির ভর্তির অনলাইন আবেদনের জন্য xiclassadmission.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে। একাদশ শ্রেণি অনলাইন ভর্তি আবেদন শুরু হবে ৮ জানুয়ারি ২০২৩ থেকে। একাদশ শ্রেনি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

প্রতিদিন রাত ১১ টা থেকে ১১ টা ৫৯ পর্যন্ত ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণের জন্য কোন প্রকার আবেদন গ্রহণযোগ্য হবে না। অর্থাৎ শিক্ষার্থীদের অবশ্যই এই একঘন্টা আবেদন করা থেকে বিরত থাকতে হবে। শিক্ষার্থীরা অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা আবেদন ফি জমা সাপেক্ষে সর্বনিম্ন এবং সর্বোচ্চ ১০ টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে।

xi-xollege-admission-circular

আমাদের ওয়েবসাইট থেকেও আপনি একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন করতে পারবেন। সবুজ আবেদন করুন বোতামে চাপ দিলেই আপনি শিক্ষা মন্ত্রণালয়ের একাদশ শ্রেণীর ভর্তি বিষয়ক অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন এবং সেখান থেকে একাদশ শ্রেণীর ভর্তি আবেদন করতে পারবেন। একাদশ শ্রেনি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

একাদশ শ্রেণীর ভর্তি আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশের পরে সেখান থেকে আপনার পছন্দের সর্বনিম্ন পাঁচটি কলেজ এর ইআইআইএন নম্বর, কলেজের নাম, স্বিফট, ভার্সন, গ্রুপের নাম, এ সংক্রান্ত তথ্য গুলো দেখে নিতে কলেজে লিস্ট এর নিচে দেওয়া আপনার শিক্ষাবোর্ড সিলেক্ট করে সেই শিক্ষা বোর্ডের অন্তর্ভুক্ত সকল কলেজের তথ্য জেনে নিতে পারবেন। আবেদনের সময় কলেজের নাম সহ বাকি সকল তথ্য খুবই প্রয়োজনীয় তাই যে পাঁচটি অথবা দশটি কলেজে আপনি আবেদন করতে চাচ্ছেন সে ৫ অথবা ১০ টি কলেজের সকল তথ্য আপনি নোট করে রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button