HSCSSC

এস.এস.সি এবং এইচ.এস.সি পরীক্ষা ২০২১ কিভাবে নেওয়া হবে (সম্ভাব্য তারিখ)moedu.gov.bd

 

এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের জন্য বর্তমান Covid ১৯ মহামারী বিবেচনায় শিক্ষার্থীদের জন্য গ্রুপ ভিত্তিক তিনটি নৈর্বাচনিক বা ইলেকটিভ বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিখন ফল অর্জনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। Visit In English

এসএসসি বা সমমান পরীক্ষার্থীদের জন্য

এসএসসি বা সমমান পরীক্ষার্থীদের জন্য ১৮ই জুলাই ২০২১ থেকে ১২ সপ্তাহে ২৪ টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে । তিনটি নৈর্বাচনিক বিষয়ের উপর প্রতি সপ্তাহে দুটি করে মোট চব্বিশটি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে । প্রত্যেকটি নৈর্বাচনিক বিষয়ের ওপর এসএসসি পরীক্ষার্থীগণ ৮ তিনকরে অ্যাসাইনমেন্ট করবে। প্রত্যেকটি বিষয়ের উপর ৮ টি অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস কাভার করা হবে।

এইচএসসি এবং সমমানের শিক্ষার্থীদের জন্য

২৬ শে জুলাই ২০২১ থেকে এইচএসসি এবং সমমনের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ১৫ সপ্তাহে মোট ৩০ টি এস এল ম্যাচ দেওয়া হবে এইচএসসি পরীক্ষার্থীদের। তিনটি নৈর্বাচনিক বিষয় এবং মোট ৬ টি পত্রের প্রত্যেকটিতে পাঁচটি করে মোট ৩০ টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। এসাইনমেন্ট এর মাধ্যমে এইচএসসির জন্য প্রদত্ত সংক্ষিপ্ত সিলেবাস কভার করা হবে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ যেভাবে নেওয়া হবে

আবশ্যিক বিষয় এসএসসি ক্ষেত্রে বাংলা ইংরেজি আইসিটি গণিত ধর্ম এইচএসসি এর ক্ষেত্রে বাংলা ইংরেজি সহ আবশ্যিক বিষয় গুলো এবং চতুর্থ বিষয় এর কোন অ্যাসাইনমেন্ট দেওয়া হবে না। এইচএসসি বা সমমানের শিক্ষার্থীদের জন্য জেএসসি/জেডিসি এবং এসএসসি বা সমমান পরীক্ষায় আবশ্যিক বিষয় গুলো যেহেতু তাদের পূর্ববর্তী পরীক্ষায় মূল্যায়ন করা হয়েছে সে জন্য আবশ্যিক বিষয় গুলোর অ্যাসাইনমেন্ট দেওয়া হবে না বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এসএসসির ক্ষেত্রে যেহেতু গ্রুপ ভিত্তিক মূল্যায়ন শিক্ষা বোর্ডগুলোর এখন পর্যন্ত করার সুযোগ পায়নি সেজন্য গ্রুপ ভিত্তিক মূল্যায়ন গুলো আবশ্যক। তাছাড়া ও আবশ্যিক বিষয় সমূহের নাম্বার জেএসসি/জেডিসি, এসএসসি বা সমমানের পরিক্ষার সাব্জেক্ট ম্যাপিং এর মাধ্যমে এসএসসি বা এইচএসসি পর্যায়ের নম্বর প্রদান করা সম্ভব।

মূল্যায়নের বিষয় সমূহ

এসএসসি ২০২১: ৩ টি নৈর্বাচনি বিষয়ের ওপর ১২ সপ্তাহে ২৪ টি এসাইনমেন্ট। 

এইচএসসি ২০২১: ২৬ জুলাই থেকে ৩ নৈর্বাচনি বিষয়ের ৬ পত্রের ওপর ১৫ সপ্তাহে ৩০ টি এসাইনমেন্ট। 

সাইন্সে পরীক্ষা হবেঃ পদার্থ, রসায়ন +ম্যাথ/ বায়োলজি (যার যেটা মেইন)

আবশ্যিক বিষয় (বাংলা, ইংরেজি, আইসিটি, গণিত), চতুর্থ বিষয়গুলো পূর্বের বোর্ড পরীক্ষা থেকে মূল্যয়ন করা হবে।

 

গতবছর এইচএসসি এর ফলাফল যেভাবে সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে দেয়া হয়েছে আবশ্যিক বিষয় গুলোর এবারের এইচএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফল সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে দেওয়া হবে।

 

উচ্চতর শিক্ষার ক্ষেত্রে যেহেতু গ্রুপ ভিত্তিক মূল্যায়ন এর প্রয়োজন রয়েছে সে কারণে গ্রুপ ভিত্তিক বিষয়গুলো মূল্যায়ন করা হবে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় গুলোতে উচ্চশিক্ষার জন্য যাবার আগেই শিক্ষার্থীদের মূল্যায়ন করে নিতেই এই গ্রুপ ভিত্তিক মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষা মন্ত্রণালয় মনে করে কভিড19 মহামারী যেহেতু নভেম্বর-ডিসেম্বর জানুয়ারিতে কমে যায় সে ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা সে সময়ে পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে নেওয়া যেতে পারে। সকল শিক্ষার্থীকে এবং শিক্ষকগণকে টিকাদান কর্মসূচির আওতায় এনে এরপরে পরীক্ষা নেওয়া হবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

 

কভিড19 পরিস্থিতি অনুকূল হলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে গ্রুপ ভিত্তিক শুধু মাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ের উপর, পরীক্ষার সময় এবং পরীক্ষার নম্বর দুটিই হ্রাস করে পরীক্ষা গ্রহণ সম্ভব বলে আশা করছে শিক্ষা মন্ত্রণালয়। এবং সে অনুযায়ী পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এক্ষেত্রে

 

পরীক্ষার সম্ভাব্য তারিখ

 

এসএসসির বা সমমানের পরীক্ষার সম্ভাব্য তারিখ: নভেম্বরের ২য় সপ্তাহ(২০২১ সাল)

এইচএসসি বা সমমানের পরীক্ষার সম্ভাব্য তারিখ: ডিসেম্বরের ১ম সপ্তাহ(২০২১ সাল)

 

 

বিকল্প পদ্ধতি (পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে)

যদি কভিড19 পরিস্থিতি অনুকূলে না থাকে এবং পরীক্ষা গ্রহণ করা সম্ভব না হয় সে ক্ষেত্রে পূর্ববর্তী জেএসসি/জেডিসি এবং এসএসসি বা সমমান নম্বরের ভিত্তিতে তাদের সাবজেক্ট ম্যাপিং করে এবং যে অ্যাসাইনমেন্ট দেওয়া হচ্ছে তার মাধ্যমে অথবা শুধুমাত্র সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে এসএসসি এবং এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

 

অ্যাসাইনমেন্ট এর মূল্যায়ন

 

অ্যাসাইনমেন্ট এর মূল্যায়ন স্বচ্ছ করবার ক্ষেত্রে সারাদেশে থেকে দৈব বিভিন্ন স্কুল কলেজ থেকে অ্যাসাইনমেন্ট এর কপি নিয়ে এসে সেগুলো কতটা ভালো হবে মূল্যায়ন করা হয়েছে এবং মূল্যায়ন স্বচ্ছ কিনা তা বিবেচনা করা হবে এবং যদি যথাযথ মূল্যায়ন হয় তবে অ্যাসাইনমেন্ট থেকে ১৫ শতাংশ বা ২০ শতাংশ নম্বর এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফল তৈরি করা হবে । তবে শিক্ষামন্ত্রী স্পষ্ট জানিয়েছেন যদি অ্যাসাইনমেন্ট এর মূল্যায়ন স্বচ্ছ না হয় তারা যদি মনে করেন তবে তারা শুধুমাত্র জেএসসি/জেডিসি এবং এসএসসি বা সমমানের পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে এইচএসসি এবং এসএসসির ফলাফল ঘোষণা করবেন। ক্ষেত্রে শিক্ষার্থীদের এসাইনমেন্ট এর উপর গুরুত্ব দিতে বলা হয়েছে এবং শিক্ষকদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন সঠিকভাবে করতে নির্দেশ দেওয়া হয়েছে এবং এ বিষয়ে একটি নির্দেশনা প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button