বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় BUTEX ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েবসাইট www.butex.edu.bd থেকে এই বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এর যে সকল বিভাগ সমূহ রয়েছে, চার বছর মেয়াদী বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভিন্ন অনুষদে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের লেভেল-০১ শিক্ষার্থীদের জন্য এই বিজ্ঞপ্তিটি মূলত প্রকাশ হয়েছিল। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ আমাদের এই নিবন্ধে আপনি পেয়ে যাবেন। এই সংক্রান্ত আরও তথ্য পেতে নিচে দেখুন।

BUTEX ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

আপনি যদি টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি সম্পর্কিত তথ্য জানতে আমাদের ওয়েবসাইটে এসে থাকেন তাহলে আপনি ঠিক জায়গাতেই এসেছেন কারণ আমাদের আজকের নিবন্ধটি বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় BUTEX ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ নিয়ে। ০৫ এপ্রিল, ২০২২ তারিখ থেকে শুরু হবে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় BUTEX ভর্তি আবেদন ২০২২ প্রক্রিয়া। এ জন্য আবেদন করার পূর্বে আবেদন করার সঠিক নিয়ম জেনে নেওয়া অনেক জরুরী। নিম্নে BUTEX ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ আবেদনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

০৫ এপ্রিল, ২০২২ তারিখ থেকে শুরু হচ্ছে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স ভর্তি আবেদন। এই আবেদন কার্যক্রম চলতে থাকবে আর মেয়ে ২০২২ তারিখ পর্যন্ত। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ অনুযায়ী এই তারিখে সকল ইচ্ছুক পরীক্ষার্থীরা আবেদন করতে পারবে। প্রাক্টিস টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ সম্পর্কিত আরো তথ্য প্রয়োজন হলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন আমরা আপনাদেরকে যত দ্রুত সম্ভব আপনার প্রয়োজনীয় তথ্য দেওয়ার চেষ্টা করব।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এক নজরে

আবেদন শুরু হবে ০৫ এপ্রিল, ২০২২ তারিখ
আবেদন শেষ হবে  ০৮ মে, ২০২২ তারিখ
আবেদনের প্রাথমিক ফি ২০০ টাকা
আবেদনের চূড়ান্ত ফি ৮০০ টাকা
আবেদনের প্রাথমিক ফলাফল ২৩ মে, ২০২২ তারিখ
ভর্তি পরীক্ষা ১২ নভেম্বর, ২০২২ তারিখ
ফলাফল প্রকাশ  ২০ ডিসেম্বর,২০২২ তারিখ
আবেদনের লিংক  but.teletalk.com.bd

BUTEX ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ ইউনিটের আসনসংখ্যা

তথ্য অনুযায়ী, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় BUTEX এর মোট ১০ টি ইউনিটের ৬০০ টি ফাঁকা আসন রয়েছে যার বিপরীতে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। আসুন দেখে নেই বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় BUTEX ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অনুযায়ী প্রতিটি ইউনিট এর বিপরীতে ফাঁকা আসন সংখ্যা সহ বিস্তারিত তথ্য।

ইউনিট আসন সংখ্যা
ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং  ৮০ টি
ফেব্রিক ইঞ্জিনিয়ারিং  ৮০ টি
ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং  ৮০ টি
ডাইস এন্ড কেমিকাল ইঞ্জিনিয়ারিং  ৪০ টি
এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং  ৪০ টি
অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ৮০ টি
টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট ৮০ টি
টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইন  ৪০ টি
ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং  ৪০ টি
টেক্সটাইল মেশিনারি ডিজাইন এন্ড মেইনটেনেন্স  ৪০ টি
মোট আসন সংখ্যা  ৬০০ টি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা

  • আবেদনকারীকে অবশ্যই জন্মগতভাবে নাগরিকত্ব বাংলাদেশী হতে হবে।
  • বাংলাদেশের স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ 4.00 থাকতে হবে।
  • বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ 4.50 থাকতে হবে এবং গণিত,পদার্থ, রসায়ন ও ইংরেজি বিষয় গুলো মিলে, আলাদাভাবে ন্যূনতম জিপিএ 4.00 থাকতে হবে এবং মোট জিপিএ 19.00 থাকতে হবে।

BUTEX ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ আবেদনের নিয়ম

  • আবেদনের জন্য অবশ্যই টেলিটক প্রিপেইড সিম থাকতে হবে।
  • আবেদনের জন্য ভিজিট করুন www.teletalk.bd.com ওয়েবসাইটটিতে।
  • এরপর বুটেক্স আবেদন ফর্ম এর পেইজ এ গিয়ে সকল তথ্যগুলি পূরণ করতে হবে।
  • আবেদন ফরম পূরণের সময় খেয়াল রাখবেন কোন ভুল যাতে না হয়।
  • টেলিটক সিম এর মাধ্যমে এসএমএস দেখে প্রতিটি পদক্ষেপ পূরণ করে আবেদন করতে হবে।
  • টেলিটক সিমে আবেদন ফি আগে থেকে রিচার্জ করে নিতে হবে।
  • মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে

[junkie-button url=”https://bn.bbcword.com/bangladesh-textile-university-admission-circular-2022/” style=”orange” size=”large” type=”square” target=”_blank”] Apply Here [/junkie-button]

BUT<space>HSC Education Broad First Three Letters<space>HSC Roll Number<space>HSC Passing Year<space>SSC Education Broad First Three Letters<space>SSC Roll Number<space>SSC Passing Year & Send it to 16222.
Example: BUT RAJ 101245 2018 RAJ 454215 2016  & send it to 16222.
  • উপরে প্রদানকৃত তথ্যের জায়গায় আপনার নিজস্ব তথ্য প্রদান করতে হবে এবং এসএমএসটি পাঠিয়ে দিতে হবে।
  • এসএমএস পাঠানোর শেষ হলে প্রার্থীকে আবার এসএমএস-এর মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি ও একটি পিন নাম্বার জানিয়ে দেওয়া হবে এবং প্রার্থী সম্পর্কে চাওয়া হবে যে আপনি পরীক্ষার ফি প্রদান করতে চান কিনা। সে সময় পরীক্ষার্থীকে 16222 তে পুনরায় একটি এসএমএস করে সম্মতি জানাতে হবে।
  • সম্মতি জানানোর জন্য মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন
BUT<space>YES<space>PIN Number<space>Applier’s Mobile Number & send it to 16222.
Example: BUT YES 1234 017********
  • এসএমএস পাঠানোর সাথে সাথে আপনার টেলিটক সিমের রিচার্জ করা টাকা থেকে পরীক্ষার ফি কেটে নেওয়া হবে।
  • সেই সাথে সম্পন্ন হবে আপনার আবেদন প্রক্রিয়া।
  • এরপর আপনাকে আপনার প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে।
  • ভর্তি পরীক্ষার দিনে অবশ্যই প্রবেশপত্র সাথে করে নিয়ে যেতে হবে পরীক্ষার হলে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রার্থী বাছাই পদ্ধতি

প্রাথমিক ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে আবেদনকারীর সকল শিক্ষার্থীদের মধ্যে থেকে লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থী বাছাই করা হবে। এবং সে সকল শিক্ষার্থীদের বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের মোট আসনের বিপরীতে ভর্তির পরীক্ষা নেওয়া হবে। ইমতে থেকে প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থীদের মধ্যে থেকে গণিত পদার্থ রসায়ন ইংরেজি বিষয়ে প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে একটি মেধাতালিকা তৈরি করা হবে। মেধা তালিকার প্রথম ০৯ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২

মোট ১০০ নম্বরের প্রশ্ন থাকবে এবং প্রতিটি প্রশ্নের মান ০২ করে নির্ধারণ করা আছে। সেপটিক লিখিত পরীক্ষা মিশার ২০০ নম্বরের পরীক্ষার্থীর জন্য সেগুলো থেকে দুই ঘণ্টা সময় দেওয়া হবে। টেক্সটাইল ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ নিচে দেখে নিন।

পদার্থ ৬০ নম্বর
রসায়ন ৬০
গণিত ৬০
ইংরেজি ২০
মোট ২০০
পরীক্ষার সময় পুরোপুরি ০২ ঘন্টা

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় মেধা তালিকা

ভর্তি পরীক্ষায় যে সকল শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হয় তাদের প্রাপ্ত নম্বর হলো ৪০%। যে সকল শিক্ষার্থীদের ৪০% এর ওপরে নম্বর থাকে তাদেরকে মিটিংয়ে বলে বিবেচনা করা হয়ে থাকে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীদের মত থেকে তিন হাজার শিক্ষার্থীর মেধা তালিকা তৈরি করে মেধাক্রম অনুযায়ী বুটেক্স ৬০০ শিক্ষার্থীকে ভর্তি করানোর সিদ্ধান্ত নিয়েছে। এর নিম্নে নম্বর থাকলে শিক্ষার্থী বাতিল বলে গণ্য হবে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স এডমিট কার্ড ডাউনলোড ২০২২

আবেদন করার শেষ হলে তাদের মধ্য থেকে প্রাথমিক বাছাই পর্ব শেষে ০৯ হাজার শিক্ষার্থীর জন্য বুটেক্স এডমিট কার্ড ২০২২ প্রস্তুত করবে কর্তৃপক্ষ। এরপর কত তারিখ থেকে সে এডমিট কার্ড ডাউনলোড করা যাবে তার নির্ধারিত তারিখ দিয়ে দেওয়া হবে। এবং কত তারিখ পর্যন্ত সে এডমিট কার্ড ডাউনলোড চলতে থাকবে তারা নির্ধারিত সময় দেওয়া থাকবে। সে নির্ধারিত সময়ের মধ্যে বুটেক্স এডমিট কার্ড ২০২২ ডাউনলোড করে নিতে হবে। এখানে বলে রাখা ভালো যে এডমিট কার্ড ছাড়া কোনো পরীক্ষার্থী পরীক্ষার হলে প্রবেশ করতে পারবে না। তাই যত দ্রুত সম্ভব এডমিট কার্ড প্রকাশের সাথে সাথে অর্থাৎ তারিখ দেওয়ার সাথে সাথে বুটেক্স এডমিট কার্ড ডাউনলোড করে নিবেন। আমাদের ওয়েবসাইটে আপনি বুটেক্স এডমিট কার্ড ডাউনলোড পদ্ধতি জেনে নিতে পারবেন।

[junkie-button url=”https://bn.bbcword.com/bangladesh-textile-university-admission-circular-2022/” style=”orange” size=”large” type=”square” target=”_blank”] Download [/junkie-button]

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ পিডিএফ ডাউনলোড

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কিত তথ্য নিয়ে আজকে আমাদের এই নিবন্ধটি। ০৫ এপ্রিল,২০২২ থেকে শুরু হবে আবেদন করার সময় এবং এই আবেদন কার্যক্রম চলতে থাকবে আগামী ০৮ মে, ২০২২ তারিখ পর্যন্ত। যে সকল শিক্ষার্থী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বুটেক্স এ ভর্তি হতে চান তাদেরকে অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে আবেদনের কার্যক্রম শেষ করতে হবে। এবং পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে। বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত আরও কোনো প্রশ্ন থেকে থাকলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। আমরা আপনাদের তথ্য দেওয়ার চেষ্টা করব।

butex-circular-2021-22

[junkie-button url=”https://bn.bbcword.com/bangladesh-textile-university-admission-circular-2022/” style=”orange” size=”large” type=”square” target=”_blank”] PDF Download [/junkie-button]

Check Also

Dhaka University C Unit Admission Result 2022

[প্রকাশিত] ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ [Published] 2022

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ : ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষা …

Leave a Reply

Your email address will not be published.