Form Fill UpNU Corner

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ – অনার্স দ্বিতীয় বর্ষের ভর্তি আবেদন প্রক্রিয়া

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২, অনার্স ২য় বর্ষের  ফরম ফিলাপ ২০২২, সম্মান ২য় বর্ষের ফরম ফিলাপ, সম্মান দ্বিতীয় বর্ষ ভর্তি আবেদন, অনার্স ২য় বর্ষ ভর্তি আবেদন, অনার্স দ্বিতীয় বর্ষের ভর্তি আবেদন প্রক্রিয়া, Honours 2nd year admission 2022, Honours 2nd year from fillup 2022.

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২, অনার্স ২য় বর্ষের  ফরম ফিলাপ ২০২২, সম্মান ২য় বর্ষের ফরম ফিলাপ, সম্মান দ্বিতীয় বর্ষ ভর্তি আবেদন, অনার্স ২য় বর্ষ ভর্তি আবেদন, অনার্স দ্বিতীয় বর্ষের ভর্তি আবেদন প্রক্রিয়া, Honours 2nd year admission 2022, Honours 2nd year from fillup 2022.

জাতীয় বোর্ড কর্তৃক অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ প্রকাশ করা হয়েছে। আপনি যদি অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ এর বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েব সাইট এ সকল বিস্তারত তথ্য পেয়ে যাবেন।

আমাদের ওয়েব সাইট এ অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ এর তথ্য ছাড়াও জাতীয় বোর্ডের অন্যান্য সকল ও জাতীয় বোর্ডের রেজাল্ট ও ফলাফল পেয়ে যাবেন। এছাড়া SSC, HSC সহ অন্যান্য সকল প্রকার পরীক্ষার ফলাফল আপনি আমাদের ওয়েব সাইটে পেয়ে যাবেন।

ইউটিউব থেকে টাকা আয় করা যায় কিভাবে? ২০২২ সালে YOUTUBE থেকে টাকা আয় করার নিয়ম জেনে নিন

এখানে অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ এর সকল প্রকার তথ্য ও ভর্তির আবেদন প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ নতুন বিজ্ঞপ্তি

জাতীয় বোর্ড অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ এর নতুন বিজ্ঞপ্তি ৮ সেপ্টেম্বর ২০২২ রোজ বৃহস্পিবারে প্রকাশ করেছে। এবার অনার্স ২য় বর্ষে কারা কারা আবেদন করতে সক্ষম বা কারা কারা আবেদন করতে পারবেন, কিভাবে আবেদন করা যাবে, কবে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে, কি ভাবে আবেদন করতে হবে এ সকল বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ এর আবেদনের সময়সীমা

ফরম পূরণের শুরুর তারিখ১৪ সেপ্টেম্বর ২০২২।

ফরম পূরণের শেষ তারিখ: ১১ অক্টোবর ২০২২।

ফরম নিশ্চয়নের শেষ তারিখ১৩ অক্টোবর ২০২২।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ অনুযায়ী যারা যারা ফরম পূরণ করতে পারবেন

যে সকল ছাত্র ছাত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০ শিক্ষা বর্ষে নিয়মিত ছিলেন তারা অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ অনুযায়ী আবেদন করতে পারবেন। এছাড়া ২০১৮-১৯, ২০১৭-১৮, ২০১৬-১৭ শিক্ষা বর্ষের অনিয়মিত ও সেই সাথে গ্রেড উন্নয়ন এবং ২০১৬-১৭ ২য় বর্ষ প্রমোটেড, ২০১৫-১৬ ৩য় বর্ষ প্রোমোটেড, ২০১৪-১৫ ৪র্থ বর্ষ প্রোমোটেড শিক্ষার্থীরা F গ্রেড প্রাপ্ত বিষয়ে ২০২১ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষাতে অংশগ্রহণ করতে পারবেন।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত উক্তি সমূহ ,বাণী সমূহ

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণের শর্তবলি

নিয়মিত পরীক্ষার্থীদের জন্য:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৯-২০ শিক্ষাবর্ষে registration কৃত অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে প্রোমোটেড হয়েছে সে সকল শিক্ষার্থী ২০২১ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য:

২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী অনার্স ১ম বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০১৮, ২০১৯, ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে নট প্রোমোটেড (Not Promoted) হয়েছিল অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি ওই সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

নতুন এনআইডি কার্ডের আবেদন পদ্ধতি। service.nidw.gov.bd

নট প্রোমোটেড (Not Promoted) শিক্ষার্থীগণ পরবর্তী বছরের পাসকৃত কোর্সে পরীক্ষা অংশগ্রহণ করতে পারবে না। তবে যারা ২০২০ বর্ষতে অনার্স ২য় বর্ষে প্রথমবারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করে যথাক্রমে C বা D গ্রেড প্রাপ্ত হয়েছে শুধুমাত্র তারাই ২০২১ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেটে উন্নীত করার জন্য পরীক্ষা পরীক্ষা দেয়ার সুযোগ পাবে এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এবং সেই সাথে প্রাপ্ত সকল করছে পরীক্ষা অবশ্যই দিতে হবে।

গ্রেট উন্নয়ন পরীক্ষার্থীদের ক্ষেত্রে:

১. ২০১৮-১৯ শিক্ষা বর্ষের যে সকল শিক্ষার্থী ২০২০ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছে সে সকল শিক্ষার্থী শুধুমাত্র C বা D রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে বা ওই সকল সাবজেক্ট সমূহে গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

২. যে সকল শিক্ষার্থী ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষার অংশগ্রহণ করে তৃতীয় বর্ষের প্রমোশন পেয়েছে কিন্তু এক বা একাধিক করছে তাদের F গ্রেড রয়েছে তারা ২০২১ সালের পরীক্ষায় শুধুমাত্র ঐ সকল এফগ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহের বা ওই সকল সাবজেক্ট সমূহে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

৩. সকল F গ্রেড প্রাপ্ত কোর্সের পরীক্ষা দিয়ে অবশ্যই নূন্যতম D গ্রেড পেতে হবে।

৪. F গ্রেড হতে উচ্চতার গ্রেডে উন্নীত করলেই পরবর্তীতে গ্রেড উন্নয়নের কোন প্রকার সুযোগ থাকবে না। এবং তার সাথে ফলাফল যাই হোক না কেন B+ গ্রেড এর বেশি প্রাপ্য হবে না।

৫. ২০২০ সালের অনার্স ২য় বর্ষ এর পরীক্ষায় অংশগ্রহণ করে C প্রমোটেড প্রাপ্ত শিক্ষার্থীদের অনুপস্থিত ১টি কোর্সে ২০২১ সালের পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

৬. অংশগ্রহণ করতে না পারলে শর্তসাপেক্ষে দেওয়া প্রমোশন বাতিল বলে গণ্য হবে।

৭. অনুপস্থিত বা F গ্রেড প্রাপ্ত কোর্সে পরবর্তী বছর C বা D গ্রেট প্রাপ্ত হলে সে সকল করছে আর মান উন্নয়ন পরীক্ষা দেয়ার কোন প্রকারের সুযোগ থাকবে না।

৮. সকল বর্ষের পরীক্ষার শেষে CGPA নির্ধারিত হলেই কেবল কোন মান উন্নয়ন পরীক্ষার কোন প্রকারের সুযোগ থাকবে না।

৯. ২০১৪-১৫ শিক্ষাবর্ষের অনার্স ৩য় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে চতুর্থ বর্ষের প্রমোটেড ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় বর্ষে প্রমোটেড শিক্ষার্থীগণ শুধুমাত্র F গ্রেট প্রাপ্ত কোর্সসমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

১০. ইনকোর্স পরীক্ষা এবং ব্যবহারিক পরীক্ষায় কোন প্রকারের গ্রেড উন্নয়নের সুযোগ থাকবে না।

Honours-2nd-year-from-fill-up-2022

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ অনুযায়ী অনলাইনে যেভাবে আবেদন ফ্রম পূরণ করতে হবে

১. আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২. প্রবেশের সাইট http://nubd.info/fromfillup/ এই ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করতে হবে।

৩. আবেদন ফরম পূরণ হয়ে গেলে তা ডাউনলোড করে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে ফিসহ স্ব-স্ব বিভাগে জমা দিতে হবে।

৪. ফরম পূরণের সময় নন মেজর কোর্সগুলোর ক্ষেত্রে নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে।

৫. যদি ভুল বিষয় বা ভুল কোর্স  নির্বাচন করা হয় তা সংশোধন করার কোন সুযোগ থাকবে না।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ অনুযায়ী নির্ধারিত সিলেবাস বা পাঠ্যসূচি

২০২২ সালে অনার্স দ্বিতীয় বর্ষের সকল বিষয়ের পরীক্ষা ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে যে সিলেবাস কার্যকর হয়েছে সেই সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ অনুযায়ী পরীক্ষার্থীদের যে সকল করণীয় রয়েছে

১. জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://nubd.info/fromfillup/ এগিয়ে শিক্ষার্থীগণ কে সঠিক পত্র কোডসহ যথাযথভাবে আবেদন ফরম পূরণ করতে হবে।

২. আবেদন ফরম পূরণ হয়ে গেলে তা ডাউনলোড করে নির্ধারিত ফ্রিসহ সংশ্লিষ্ট কলেজের স্ব-স্ব বিভাগে জমা দিয়ে আসতে হবে।

৩. অনলাইনে আবেদন ফ্রম পূরণ করার সময় ফরমের নির্দিষ্ট স্থানে সিলেবাসের উল্লেখিত বিষয়ের পত্র কোড ব্যবহারিক সহ পূরণ করতে হবে।

৪. আবেদন ফরম পূরণ করার সময় কোন প্রকার ভুল হলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ফর্মটি Cancel বা বাতিল করে পুনরায় আবেদন ফরম পূরণ করতে হবে।

৫. পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ডে উল্লেখিত অনার্সের বিষয় ছাড়া অন্য কোন বিষয়ের আবেদন ফরম পূরণ করলে সেই শিক্ষার্থীর আবেদন পত্র বাতিল বলে গণ্য হবে।

৬. সে ক্ষেত্রে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডের কোন প্রকার ভুল থাকলে তা প্রবেশপত্র ইসু করার আগে অবশ্যই সংশোধন করে নিতে হবে।

৭. আবেদন ফরমের সাথে রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি নির্ধারিত সময় ও তারিখের মধ্যে সংশ্লিষ্ট কলেজের নির্দেশনা মোতাবেক স্ব-স্ব বিভাগে জমা দিতে হবে।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ অনুযায়ী শিক্ষার্থীদের যেভাবে ফি জমা দিতে হবে

১. ২০২১ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার সকল শিক্ষার্থীর ফি সোনালী সেবার মাধ্যমে প্রদান করতে হবে।

২. জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.nu.ac.bd/ এর Service এর মেনুতে ক্লিক করে Sonali Seba অপশনে ক্লিক করতে হবে।

৩. ক্লিক করার পর college payment অপশনে ক্লিক করে নির্ধারিত college code টাইপ করে submit এ ক্লিক করতে হবে। এরপর নির্দিষ্ট পে স্লিপ ডাউনলোড করতে হবে এবং উল্লেখিত ফি সহ যেকোনো সোনালী ব্যাংকের শাখায় জমা দিতে হবে।

৪. Payslip সংগ্রহ করার জন্য ১৬ ই সেপ্টেম্বর ২০২২ ইং তারিখ সকাল ৯ টা থেকে ১৮ সেপ্টেম্বর ২০২২ ইং তারিখ দুপুর ৩টা পর্যন্ত Link সচল থাকবে।

৫.Payslip অবশ্যই নির্ধারিত সময়ের পূর্বে অথবা পরে ডাউনলোড করা যাবেনা এবং টাকা জমা দেয়া যাবে না।

৯. সোনালী সেবা ব্যতীত ব্যাংকের প্রচলিত অন্য কোন ফর্মে টাকা জমা প্রদান করা হলে পরবর্তীতে উৎপত্তি জটিলতার জন্য কর্তৃপক্ষ কোনোভাবে দায়ী থাকবে না।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২২ অনুযায়ী ব্যবহারিক পরীক্ষার তারিখ

ব্যবহারিক পরীক্ষার সময় ও তারিখ লিখিত পরীক্ষার শেষে যথাসময়ে জাতীয় বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইট http://www.nu.ac.bd/ এই সাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হবে এবং জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button