Result's

স্নাতক সম্মান ২য় বর্ষ রেজাল্ট ২০২২[Published Now]

স্নাতক সম্মান ২য় বর্ষ রেজাল্ট ২০২২: জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান ২য় বর্ষ রেজাল্ট ২০২২ কবে প্রকাশিত হবে ?

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২ সম্পর্কে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব । NU (National University) অর্থাৎ জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে প্রকাশিত সময়সূচি অনুযায়ী ২য় বর্ষের পরীক্ষা ২০২২ শুরু হয় ৮ ই মার্চ ২০২২ ইং তারিখে এবং শেষ হয় গত ২৭শে এপ্রিল ২০২২ ইং তারিখে ।

স্নাতক ২য় বর্ষ পরীক্ষার ব্যবহারিক পরীক্ষা বাংলাদেশের সকল জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১৯শে মে ২০২২ ইং তারিখ হতে ২০শে জুন ২০২২ তারিখ পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন কলেজে অনুষ্ঠিত হয় ।

স্নাতক সম্মান ২য় বর্ষ রেজাল্ট ২০২২

২০১৮-২০১৯ সেশনের নিয়মিত এবং ২০১৪-২০১৫ , ২০১৭-২০১৮ , ২০১৬-২০১৭ সেশনের অনিয়মিত ও গ্রেট উন্নয়নের পরীক্ষার্থীগণ ২০২০ সালের স্নাতক দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে ।

সুপ্রিয় পাঠকগণ উপরের তথ্যগুলো ছাড়াও আমরা দ্বিতীয় বর্ষের ফলাফল ২০২২ সম্পর্কে আরো আলোচনা করব , আশা করি আপনারা সবাই পুরো প্রতিবেদনটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়বেন ।

কবে দিবে স্নাতক দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২?

বর্তমান সময়ে এই প্রশ্নটি জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর জন্য অনেক বড় একটি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে যে , অনার্স পরীক্ষার ফলাফল দ্বিতীয় বর্ষ ২০২২ কবে দিবে ?

প্রতিনিয়ত আমাদের পেজে শত শত মেসেজ আসে শুধু জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক দ্বিতীয় বর্ষের ফলাফল প্রকাশ কবে হবে এই সংক্রান্ত প্রশ্ন নিয়ে । এই প্রশ্নের উত্তরে আমরা বলতে পারি সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় ৪ই জুন ২০২২ ইং তারিখের এলএলবি শেষ বর্ষের রেজাল্ট প্রকাশিত করেছেন ।

স্নাতক (সম্মান) দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের রেজাল্ট সাত কলেজের প্রকাশিত হয়েছে । অতএব জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান দ্বিতীয় বর্ষের ফলাফল প্রকাশের সম্ভাব্য সময় ২০ শে জুলাই ২০২২ । ফলাফল প্রকাশের যাবতীয় কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে এবং স্নাতক দ্বিতীয় বর্ষের ফলাফল সিন্ডিকেটের অনুমোদনের অপেক্ষা অনুযায়ী , এই জুলাই মাসের ২০ তারিখে খুব সম্ভবত প্রকাশিত হবে ।

জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল ২০২২ স্নাতক পরীক্ষা দ্বিতীয় বর্ষ পরীক্ষা শেষ হওয়ার ৯০ থেকে ১২০ দিনের মধ্যে প্রকাশ হয়ে থাকে । পূর্বে ২০১৮ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় ২২ শে মে ২০১৯ ইং তারিখে ।

অনলাইনে স্নাতক ২য় বর্ষ ফলাফল ২০২২ দেখার নিয়ম

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশের পর শিক্ষার্থীরা যেভাবে ফলাফল দেখতে পারবেন তার নিয়ম সমূহ সম্বন্ধে আলোচনা করা হলো । নিচে অনলাইনে ফলাফল দেখার ধাপসমূহ দেওয়া হলো –

১. অনলাইনে রেজাল্ট দেখার জন্য প্রথমে প্রয়োজন একটি এন্ড্রয়েড ফোন ।

২. সেই এন্ড্রয়েড ফোনের যেকোনো ব্রাউজার থেকে www.nu.ac.bd/results জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল বিষয়ক ওয়েবসাইটে প্রবেশ করুন ।

৩. অনার্স রেজাল্ট ২য় বর্ষ ২০২০ সেশন ২০১৫-১৬ ফলাফল বিষয়ক জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন ।

৪. ওয়েবসাইটটির বাম পাশে স্যার সব অপশন থেকে Honours অপশনটি ক্লিক করুন ।

৫. উপরের তথ্যগুলো দেয়ার পর NU Honours 2nd Year অপশনটিতে ক্লিক করুন ।

৬. এরপর ডান পাশে রোল নাম্বারের ঘরে রোল নাম্বার , রেজিস্ট্রেশন এর ঘরের রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার বর্ষ  উল্লেখ করে সঠিকভাবে সকল তথ্যগুলো পূরণ করুন ।

৭. শেষে একটা কোড পূরণ করে Search Result বাটনে ক্লিক করলেই পাওয়া যাবে স্নাতক দ্বিতীয় বর্ষ ফলাফল ২০২২ ।

স্নাতক সম্মান ২য় বর্ষ রেজাল্ট ২০২২

 

অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল ২০২২ সম্পর্কিত কিছু প্রয়োজনীয় তথ্য

২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে । গত বুধবার অনার্স ২য় বর্ষ ২০২০ পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছিল । ৮৭.৫৭ শতাংশ পাশের হার‌ ছিল ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে সন্ধ্যা সাতটা থেকে (www.nu.ac.bd/results অথবা www.nubd.info/results) স্নাতক ২য় বর্ষ ২০২০ ফলাফল পাওয়া যাবে ।

ন্যাশনাল ইউনিভার্সিটির সংযোগ দপ্তরের পরিচালক আতাউর রহমান গত বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় । বিজ্ঞপ্তিতে তিনি আরো বলেন গত চার বছরের সমন্বিত ফলাফল (CGPA) আগামী সপ্তাহে প্রকাশ করা হবে । এই পরীক্ষায় অংশগ্রহণকৃত পরীক্ষার্থীর সংখ্যা ৭৩৩টি কলেজের ২ লাখ ৯৪ হাজার ৭২৭ জন ।

সেশন ২০২০ এর স্নাতক ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২

সারা বিশ্বে করোনার জন্য দীর্ঘদিন যাবত সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল যার ফলে বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি । এইজন্য সেশন ২০২০ এর স্নাতক ২য় বর্ষ পরীক্ষা সম্প্রতি গ্রহণ করা হয়েছে । দীর্ঘদিন কলেজে ক্লাস করতে না পারা সত্ত্বেও এবং অলস হয়ে বাড়িতে বসে থাকার পরেও শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছিল । তাই শিক্ষার্থীরা রেজাল্ট জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে । কারণ ২য় বর্ষের ফলাফল প্রকাশের পরই তারা তৃতীয় বর্ষের লেখাপড়ার জন্য তৈরি হতে ‌পারবে ।

সকল শিক্ষার্থীদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ২য় বর্ষের পরীক্ষার ফলাফল বের হওয়া অতি গুরুত্বপূর্ণ । এর জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অতি শীঘ্রই স্নাতক ২য় বর্ষ ফলাফল ২০২২ দ্রুত বের করার প্রচেষ্টা চালাচ্ছেন । ইতিপূর্বে জাতীয় বিশ্ববিদ্যালয় অতি শীঘ্রই এই ফলাফল প্রকাশের ঘোষণা দিয়েছেন । পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য ইতিপূর্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে জানানো হয় ।

স্নাতক দ্বিতীয় বর্ষ ২০২২ ফলাফল দেখার নিয়ম এসএমএস এর মাধ্যমে

মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিম্নোক্ত লেখাটি অনুসরণ করুনঃ

মোবাইলের মেসেজের মাধ্যমে স্নাতক দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২ পাওয়া সম্ভব । মাধ্যমে ফলাফল দেখার জন্য সর্বপ্রথম আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে NU স্পেস H2 স্পেস আপনার রেজিস্ট্রেশন অথবা রোল নাম্বার লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে ।

Honours 2nd Year Result দেখুন এখানে

 

NU<Space> H2 <Space> রোল নম্বর লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে ।

উদাহরণঃ NU H2 666422 send to 16222

পাঠক বন্ধুরা , জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের পাশাপাশি আপনাদের সুবিধার্থে আমাদের পেজটিতেও স্নাতক দ্বিতীয় বর্ষ ফলাফল দেখা যাবে ।

পূর্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের স্নাতক (সম্মান) ২য় বর্ষের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয় ৯ই নভেম্বর তারিখে এবং শেষ হয় ১১ই জানুয়ারি ২০২২ ইং তারিখে । স্নাতক দ্বিতীয় বর্ষের ব্যবহারিক পরীক্ষা শুরু হয় ৮ই ফেব্রুয়ারি এবং শেষ হয় ৫ই মার্চ । পুরো বাংলাদেশে ২৯৮টি কেন্দ্রে , ৭৯৭ টি কলেজে , ৩১টি বিষয়ে ৪ লাখ ৩০ হাজার ২৭৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল । উক্ত পরীক্ষায় পাশের হার ছিল ৯৪.৫৮ শতাংশ ।

উপরের পুরো প্রতিবেদনটিতে আমরা স্নাতক ফলাফল ২০২২ সম্পর্কে লিখেছি । উক্ত পরীক্ষা নিতে করোনার জন্য অনেক দেরি হলেও সব শেষে শিক্ষার্থীরা পরীক্ষাটি দিতে পেরেছে এটা অনেক বড় বিষয় । আমরা আশা করব শিক্ষার্থীরা ভালো একটা ফলাফলের সাথে উত্তীর্ণ হোক । তাতে করে তারা ভবিষ্যতে ভালো কিছু করতে পারে । জন্য দ্বিতীয় পর্বের রেজাল্ট অনেক বেশি গুরুত্বপূর্ণ । যদিও অনেক দেরি হয়ে গেছে পরীক্ষাটিতে যার জন্য শিক্ষার্থীদের মনোবল অনেকখানি ভেঙেছে তারপরেও তারা আশায় বুক বাধে । উপরে উল্লেখিত সকল তথ্য আশা করি পাঠকদের ফলাফল দেখতে সহায়তা করবে । উক্ত ফলাফল সম্পর্কিত আরো তথ্য পেতে আমাদের ওয়েব পেজটির সাথে থাকুন । বিভিন্ন ধরনের ফলাফল সম্পর্কিত সকল তথ্য পেতে আমাদের পেজটিকে ফলো করুন এবং সবার আগে আমাদের পেজের সকল তথ্য পেতে আমাদের পেজটিকে সাবস্ক্রাইব করুন ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button