Admit Card DownloadUniversity Admission

MIST ভর্তি প্রবেশপত্র ডাউনলোড ২০২২ [Download] । মিস্ট ভর্তি প্রবেশপত্র ডাউনলোড ২০২২

MIST ভর্তি প্রবেশপত্র এখান থেকে ডাউনলোড করা যাবে। আপনি যদি MIST ভর্তি আবেদন ২০২২ করে থাকেন এবং MIST আবেদনের জন্য যোগ্য হয়ে থাকেন তাহলে এখানে থেকে আপনার প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারবেন। MIST ভর্তি আবেদন অনেকেই করেছিলেন এবং এখন তারা প্রবেশ পত্র ডাউনলোড করতে চান । আমাদের ওয়েবসাইট থেকে MIST ভর্তি আবেদন ২০২২ করেছেন অনেকেই। আমাদের ওয়েবসাইট থেকে আপনারা MIST ভর্তি পরিক্ষার প্রবেশপত্র ও ডাউনলোড করে নিতে পারবেন। নিচের অংশে আমরা MIST ভর্তি প্রবেশপত্র এর লিঙ্ক দিয়ে দিয়েছি আপনার ইউজার আইডি ব্যাবহার করে MIST ভর্তি প্রবেশপত্র খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।

এমআইএসটি ভর্তি পরিক্ষার প্রবেশপত্র ডাউনলোড ২০২২

MIST ভর্তি পরিক্ষার প্রবেশপত্র ২০২২ সম্পূর্ণ অনলাইনে ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। আমাদের এখানে থেকে আপনি জানতে পারবেন কিভাবে MIST ভর্তি প্রবেশ পত্র ডাউনলোড করতে হয়। MIST ভর্তি প্রবেশপত্র ছাড়া আপনি কোন ভাবেই MIST ভর্তি পরিক্ষায় অংশ গ্রহন করতে পারবেন না তাই আপনার অবশ্যই প্রবেশপত্র টি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে।অনেকেই জানেন না কিভাবে MIST ভর্তি প্রবেশপত্র সংগ্রহ করতে হবে । যারা এখনো জান্ন না MIST ভর্তি প্রবেশপত্র কিভাবে ডাউনলোড করবেন অথবা কিভাবে সংগ্রহ করবেন তারা এই নিবন্ধটি সম্পূর্ণ পড়ে জেনে নিতে পারবেন কিভাবে MIST ভর্তি প্রবেশপত্র ডাউনলোড করে নিবেন।

MIST ভর্তি পরিক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার নিয়ম

  • প্রথমে admission.mist.ac.bd-এ যান।
  • তারপরে, অ্যাডমিট কার্ড ডাউনলোড বিকল্পে ক্লিক করুন।
  • লগ ইন বিকল্পে আপনার রোল নম্বর এবং পাসওয়ার্ড রাখুন।
  • আপনার অ্যাডমিট কার্ড আপনার সামনে প্রদর্শিত হবে।
  • শেষ পর্যন্ত ডাউনলোড করে প্রিন্ট আউট করুন।

MIST ভর্তি পরিক্ষার টাইমলাইন

আবেদন জমা শুরু: ১৭ ফেব্রুয়ারী ২০২২
আবেদন জমা শেষ: ৫ই মার্চ ২০২২

ভর্তি পরীক্ষা (লিখিত):১৮ মার্চ (শুক্রবার) ২০২২
ভর্তি পরীক্ষার সময়: সকাল ৯. ০০টা-১২.০০টা এবং বিকাল 3.30টা-৪.৩০

MIST ভর্তি পরীক্ষা বিষয়ক নির্দেশনা ২০২২

  • প্রার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশপত্র আনতে হবে।
  • আপনি এটিতে নির্দেশিত সমস্ত শর্তাবলী অনুসরণ করুন।
  • পরীক্ষার্থীরা পরীক্ষার হলে কোনো বৈদ্যুতিক ডিভাইস আনতে পারবে না।

MIST স্নাতক ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার ন্যূনতম যোগ্যতা

  • আবেদনকারীকে অবশ্যই SSC বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান গ্রুপে CGPA 4.00 (চতুর্থ বিষয় ছাড়া) CGPA 5.0 এর স্কেলে এবং HSC বা আলিম বা সমমানের পরীক্ষায় বোর্ড অফ ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বা মাদ্রাসা শিক্ষা বোরাদ বা বিজ্ঞানে কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাস করতে হবে। গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, ইংরেজি ও বাংলাসহ পাঁচটি বিষয়ের মধ্যে যেকোনো দুটি বিষয়ে আবেদনকারীকে ন্যূনতম গ্রেড ‘A+’ (প্লাস) এবং বাকি তিনটি বিষয়ে ‘A’ থাকতে হবে।
  • আবেদনকারীকে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং ইংরেজি ভাষা সহ ন্যূনতম পাঁচটি বিষয়ে গড়ে কমপক্ষে ‘বি’ গ্রেড সহ যোগ্যতা থাকতে হবে। এবং GCE O’ Level এবং A’ লেভেলে আবেদনকারীকে পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত সহ তিনটি বিষয়ের মধ্যে একটিতে কমপক্ষে ‘A’ থাকতে হবে এবং বাকি দুটি বিষয়ে কমপক্ষে ‘B’ গ্রেড থাকতে হবে।
  • চলতি বছরে (2021) বা এক বছর (2020) আগে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
  • পুরুষ এবং মহিলা উভয়ই যোগ্য।

CIhoNjE

বিদেশী ছাত্রদের জন্য

  • সাধারণত, ন্যূনতম 3% শূন্যপদ বিদেশী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের AFD-এর মাধ্যমে বিদেশী দেশগুলিতে অফার করা হবে। আবেদনকারীদের প্রয়োজনীয়তা পূরণ করতে হবে:
  • আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা বাংলাদেশী সিভিল ছাত্র বা সমমানের জন্য বৈধ।
    আবেদনকারীদের অবশ্যই বাংলাদেশে নিজ নিজ দূতাবাস বা হাই কমিশন থেকে নিরাপত্তা ছাড়পত্র থাকতে
  • হবে।
  • পুরুষ এবং মহিলা উভয় আবেদনকারী আবেদন করতে পারবেন।

MIST আসন সংখ্যা

  • মোট আসন সংখ্যা ৫৬৫
  • সাধারণভাবে প্রায় ৫০% আসন সামরিক অফিসারদের জন্য বরাদ্দ করা হবে। যদিও, সামরিক শিক্ষার্থীদের অবস্থার ক্ষেত্রে কোনো নির্দিষ্ট বছরে শূন্যপদ কম থাকে, তবে অসম্পূর্ণ শূন্যপদ সিভিল ছাত্রদের দ্বারা পূরণ করা হবে। এমআইএসটিও কোটা বজায় রাখে।
  • সামরিক কর্মীদের শিশুদের জন্য ৪০% কোটা, মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য ২% কোটা, উপজাতীয় নাগরিকদের জন্য ১% কোটা এবং আন্তর্জাতিক ছাত্রদের জন্য ৩% কোটা।

MIST নম্বর বিভাজন ২০২২

সিরিয়াল মডিউল বিষয় নম্বর
গণিত ৪০
পদার্থ বিজ্ঞান ৩০
রসায়ন ২০
ফাংশনাল ইংরেজি ১০
অঙ্কন এবং স্থাপত্য সম্পর্কিত বিষয় ১০০

ইউনিট A: B.Sc. CE, CSE, EECE, ME, AE, NAME, BME, NSE এবং EWCE প্রোগ্রামে শুধুমাত্র প্রশ্ন মডিউল 1 এর জন্য বসবে।

ইউনিট B: UNIT (A+B) এর পাশে ব্যাচেলর অফ আর্কিটেকচার প্রোগ্রাম পর্যাপ্ত বিরতির সাথে প্রশ্ন মডিউল-1 এবং মডিউল-2-এর জন্য বসবে।

MIST ভর্তি পরিক্ষার ফলাফল ২০২২

MIST ভর্তি পরিক্ষার ফলাফল ২০২২ প্রকাশিত হলে আমাদের ওয়েবসাইট থেকে জানা যাবে। MIST ভর্তি পরিক্ষার ফলাফল প্রকাশিত হলে আপনার রোল নম্বর ব্যাবহার করে ফলাফল চেক করা যাবে।

Muntasir Mamun

Entering the blogging world as a hobby. Writing gives me pleasure. I’m human, I have weaknesses, I make mistakes and I experience sadness; But I learn from all these things to make me a better person.Always keep a smile on your face😊.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button