NU Corner

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিটি পেতে অতিসত্বর আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিটি পেতে অতিসত্বর আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২: জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ আবারো প্রকাশ করা হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের হয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে চান। তারা হয়তো পূর্বে এই বিজ্ঞপ্তিটি পাওয়ার আশায় অপেক্ষারত রয়েছিলেন।

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ চেয়েছেন। তারা আমাদের আজকের প্রবন্ধের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি। জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কিত সকল তথ্য আমাদের এই প্রবন্ধের মাধ্যমে পেয়ে যাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার প্রকাশ করেছে। সারাদেশে যতগুলো জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ রয়েছে। সে সকল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ শ্রেণীর জন্য অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

নতুন এনআইডি কার্ডের আবেদন পদ্ধতি। service.nidw.gov.bd

অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু ১৮ সেপ্টেম্বর ২০২২ বিকেল চারটায় শুরু হয়ে ১১ অক্টোবর ২০২২ তারিখ রাত বারোটা পর্যন্ত চলমান থাকবে। এই শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থী ভর্তি হবেন তারা নভেম্বর মাস হতেই তাদের ক্লাস শুরু করতে পারবেন।

যে সকল শিক্ষার্থীরা ভর্তি কার্যক্রমে আবেদন করবেন। তাদের এসএসসি ও এইচএসসিতে যে ফলাফল পেয়েছেন সে ফলাফলের ভিত্তিতে। প্রত্যেকটি কলেজ আলাদা আলাদা ভাবে মেধা তালিকা প্রদান করবে।

ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য বা নিউজ পেতে হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করা অতি জরুরী। তবে আপনি চাইলে আমাদের ওয়েবসাইট এর মাধ্যমেও ভর্তি সংক্রান্ত সকল তথ্য পেতে পারেন। কারণ আমরা প্রতিনিয়তই সকল নিউজ আপডেট আপনাদের সামনে প্রণয়ন করছি।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ১ম বর্ষ ভর্তি আবেদনের যোগ্যতা

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ১ম বর্ষ ভর্তি আবেদনের যোগ্যতা: সারা বাংলাদেশ হতে যে কোন শিক্ষা বোর্ড অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে। ২০১৭-১৮-১৯ সালের এসএসসি ২০১৯-২০-২১ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এমনকি এ সকল শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা যদি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতেও তাদের অধ্যায়ন সম্পন্ন করে থাকেন। তারাও আবেদন করতে পারবেন। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের মাধ্যমে যে সকল শিক্ষার্থীরা উত্তীর্ণ হয়েছেন। তাদের মধ্যে কিছু সংখ্যক শিক্ষার্থী আবেদন করতে পারবেন। তা হল:

  • এইচএসসি ভোকেশনাল
  • এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট
  • ডিপ্লোমা ইন কমার্স

পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এই কোর্সে ভর্তি আবেদন করতে পারবেন।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত উক্তি সমূহ ,বাণী সমূহ

২০১৭-১৮১৯ সালের O Lavel পরীক্ষায় তিনটি বিষয়ে B গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তির্ণ হতে হবে। এবং ২০১৯-২০-২১ সালের A Lavel পরীক্ষায় একটি বিষয় B গ্রেড সহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীরা এই কোর্সে ভর্তি কার্যক্রমের আবেদন করতে পারবে।

তবে এ ধরনের প্রার্থীদের ভর্তি নির্দেশিকা সহ অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল শিক্ষার্থীদের ডিন অথবা স্নাতক-পূর্ব শিক্ষা বিষয়ক স্কুল বা জাতীয় বিশ্ববিদ্যালয় সরাসরি আবেদন করতে হবে।

বিদেশি সার্টিফিকেট ধারী কোন শিক্ষার্থী চাইলে বাংলাদেশের স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ডে মাধ্যমে। তাদের যে সকল অর্জিত এইচএসসি ও এইচএসসি পর্যায়ের নম্বপত্র সহ সমতা নিম্নরূপ করা হলে। তারাও এই কার্যক্রমে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

বিদেশি সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের আবেদনের জন্য। ভর্তি নির্দেশিকার পূর্বের সকল শর্ত মেনে চলতে হবে। অর্থাৎ পূরণ করতে হবে। এই সকল শিক্ষার্থীদের ডিন অথবা স্নাতক পূর্ব শিক্ষা প্রতিষ্ঠান অথবা জাতীয় বিশ্ববিদ্যালয় এর বরাবর সরাসরি যোগাযোগ করে আবেদনপত্র জমা দিতে হবে।

image

ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

যদি কোন শিক্ষার্থী পূর্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে হয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান অথবা স্নাতক পাস নিয়মিত অনিয়মিত বা প্রাইভেট কোর্সে অধ্যায়নরত থাকলে। সে সকল শিক্ষার্থী এই কার্যক্রমে আবেদন করতে পারবেন না।

তবে শিক্ষার্থীরা সেই শিক্ষাবর্ষ যদি বাতিল করে। অর্থাৎ শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক পাস শ্রেণীতে ভর্তি হতে পারবে।

   ডাউনলোড   

কোন শিক্ষার্থী যদি একই সাথে দুটি ভিন্ন শিক্ষাবর্ষে ভর্তি হয়ে থাকেন। অর্থাৎ প্রার্থিতা দেখিয়ে থাকেন যেমন স্নাতক সম্মান স্নাতক সম্মান প্রফেশনাল প্রশ্নাতক পাস নিয়মিত অনিয়মিত প্রাইভেট দ্বৈত কোর্সে ভর্তি হলে। তাকে উভয় দিক হতে বাতিল বলে গণ্য করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তির আবেদন করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তির আবেদন করার নিয়ম: ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিষয়ক ওয়েবসাইটে

ভর্তির প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে। এবং এর তিন কপি নিয়ে প্রাথমিক পর্বের আবেদন ফ্রি ২৫০ টাকা সহ। শিক্ষার্থীদের আবেদন ফর্মে উল্লেখিত যে কলেজের নাম দেওয়া রয়েছে সেই কলেজে ১২ ই অক্টোবর ২০২২ ইং তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি প্রথম বর্ষ প্রাথমিক আবেদন ফরম পূরণ এর জন্য করনীয়

১. আবেদনকারী শিক্ষার্থীকে ডিগ্রি ভর্তি বিষয়ক ওয়েবসাইটে গিয়ে (www.nu.ac.bd/admissions) ডিগ্রী পাস ট্যাবে Apply Now Digree Pass অপশনে ক্লিক করতে হবে। এবং ওয়েবসাইটে নির্দেশিত তথ্যগুলোর ছকে প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর রেজিস্ট্রেশন নম্বর বোর্ড ও পাশের ফর্ম গুলো সঠিকভাবে সঠিক স্থানে এন্ট্রি করতে হবে।

২. ডাটা বেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী কোন শিক্ষার্থী যদি তথ্য ভুল প্রদান করে। থাকে তবে Click to Change অপশনে গিয়ে পুনরায় সে তথ্যটি সঠিক করে দিতে হবে। কোন শিক্ষার্থী যদি আবেদনপত্রে ভুল তথ্য দিয়ে থাকে তবে সেটি ভুল হিসেবেই অর্থাৎ বাতিল হিসেবে গণ্য হবে।

৩. উপরিক্ত তথ্যগুলো প্রদান করা হলে। শিক্ষার্থী তার ভর্তি যোগ্য কোর্স গুলোর তালিকা দেখতে পাবে। তালিকা অনুযায়ী তার পছন্দ স্বরূপ জেলাওয়ারি যেকোনো কলেজের নাম সিলেক্ট করলে। সেই কলেজে প্রথম বর্ষ পাস শ্রেণীর ভর্তি যোগ্য কোর্স সমূহ গুলো এবং আসন সংখ্যা দেখতে পাবে। এরপর শিক্ষার্থীকে সতর্কতার সঙ্গে তার প্রার্থিত কোর্সের পছন্দ নির্ধারণ করতে হবে।

৪. আবেদনকারী কোন শিক্ষার্থী যদি মুক্তিযুদ্ধের সন্তান, আদিবাসী, প্রতিবন্ধী পোষ্য কৌটায় ভর্তি হতে ইচ্ছুক হয়। তবে সে শিক্ষার্থীকে ছকের নির্দিষ্ট স্থানে তার প্রযোজ্য কৌটা সিলেক্ট করতে হবে। ওটাই আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের সাক্ষরিত মূল সনদপত্র থাকতে হবে। তবে একজন শিক্ষার্থী এক বা একাধিক ওটার যোগ্য হলে তাকে পছন্দমত নির্ধারণ করতে পারবে।

৬. আবেদনকারীর আবেদন করার সময় পাসপোর্ট আকারে সম্প্রীতি তোলা রঙিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। ছবির মাপ অবশ্যই ১২০p-১৫০p ইমেজ টাইপ jpg এবং ম্যাক্সিমাম ফাইল সাইজ ৫০kb হতে হবে। প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন প্রার্থীর ছবি আপলোড করা যাবে না। যদি এমনও হয় তবে। ওই প্রার্থীর আবেদন বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের হাতে থাকবে।

৭. উপরে উল্লেখিত সকল তথ্যগুলো সঠিক এবং ছবিসহ সব পূরণ করা হলে। সাবমিট অ্যাপ্লিকেশন অপশনে ক্লিক করে অ্যাপ্লিকেশনটি সম্পন্ন করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে রোল নম্বর ও পিন নম্বর প্রদর্শিত হলে। আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে A4 সাইজ অফসেট কাগজের উপরে প্রিন্ট দিতে হবে।

৮. আবেদন ফরমটি সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে যদি কোন শিক্ষার্থী তারা আবেদনটি বাতিল করতে চায়। তবে অ্যাপ্লিকেশন লগইন অপশনে ডিগ্রী পাস লগইন লিংকে গিয়ে রোল নম্বর ও পিন নম্বর দিয়ে এন্ট্রি করে আবেদনটি বাতিল করতে পারবে।

৯. এটি করতে হলে আবেদনকারীকে ফরম ক্যান্সেল অথবা ফটো চেঞ্জ অপশনে গিয়ে ক্লিক টু জেনারেট দা সিকিউরিটি অপশনটিতে ক্লিক করতে হবে। এ সময় প্রার্থী তার আবেদনক্রমে উল্লেখিত ব্যক্তিগত মোবাইল নম্বর এ এসএমএস এর মাধ্যমে একটি otp পাবে। এই otp দিয়ে শিক্ষার্থীকে আবেদন ফরমটি বাতিল করে পুনরায় নতুন আবেদন করতে হবে। এবং তাতে নতুন আরো একটি ফটো আপলোড করে দিতে হবে।

ডিগ্রি ভর্তির প্রাথমিক আবেদন ফরম কলেজ কর্তক নিশ্চয়ন করবেন যেভাবে

১. আবেদনকারীকে তার প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরম পেতে। নির্দিষ্ট স্থানে নিজস্ব স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফর্ম এর সঙ্গে প্রার্থী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সম্মান পরীক্ষার সত্যায়িত নম্বর পত্র, রেজিস্ট্রেশন কার্ডের কপি ও প্রাথমিক আবেদন ফ্রি ব্যবহার সংশ্লিষ্ট নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

২. আবেদন ফরম জমাদানের পরবর্তীতে সংশ্লিষ্ট কলেজ হতে দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ হতে স্বাক্ষর ও সিলসহ শিক্ষার্থীকে আবেদনের দ্বিতীয় অংশটি ফেরত দেওয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রী ভর্তি পদ্ধতি ও নম্বর বন্টন:

১. প্রত্যেকটি কলেজেতে আলাদা আলাদা ভাবে মেধা তালিকা তৈরি করা হবে এবং প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী স্নাতক ডিগ্রি প্রথম বর্ষ শ্রেনীর কোর্স বরাদ্দ করা হবে।

২. যদি দুই বা ততদিন আবেদনকারীর ফলাফল এক হয় সে ক্ষেত্রে এ সকল আবেদনকারীকে বিশেষ কিছু পন্থের মাধ্যমে মেধাতালিকা প্রকাশ করা হবে যেমন:

ক. এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে 40% ও ৬০%

  এসএসসি বাংলা প্রথম পত্র প্রশ্ন সমাধান ২০২২  

খ. যদি প্রয়োজন হয় তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মোট নম্বরের ৪০% ও ৬০%

গ. তারপরেও যদি কোন আবেদনকারীর ফলাফল একই হয় তবে যে আবেদনকারীর বয়স কম তাকে অগ্রাধিকার দেওয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ডিগ্রি ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদনের সময়সীমা

১. অনলাইনে প্রাথমিক আবেদনের ফর্ম পূরণের সময়সীমা: ১৮ সেপ্টেম্বর ২০২২ হতে ১১ অক্টোবর ২০২২ পর্যন্ত।

২. আবেদন ফরম প্রিন্ট সম্পন্ন হলে ২৫০ টাকা সহ কলেজে জমা দেয়ার সময়সীমা: ১৯ সেপ্টেম্বর ২০২২ থেকে ১২ অক্টোবর ২০২২ পর্যন্ত

৩. প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার সময়সীমা: ১৯ সেপ্টেম্বর ২০২২ থেকে ১৩ অক্টোবর ২০২২ পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি প্রথম বর্ষ ভর্তির রেজাল্ট ২০২১-২২

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তব্য প্রকাশিত স্নাতক পাস ভর্তির ফলাফল পর্যায়ক্রমে প্রকাশ করা হয়। যেমন মেধা তালিকা শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় তালিকা এবং কোটার তালিকা ও রিলিজ স্লিপের তালিকা প্রকাশ করা হয়। প্রয়োজন ভেদে একাধিকবার এ সকল তালিকা প্রকাশ করা হয়ে থাকে।

শিক্ষার্থীদের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে www.nu.ac.bd/admissions সকল তালিকা প্রকাশ করা হয়। এছাড়া কেউ যদি মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে এ সকল তালিকার ফলাফল পেতে চান তবে। SMS (nu<space>atdg<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিন বছর মেয়াদী স্নাতক (পাস) ডিগ্রী ভর্তির কোর্সসমূহ

• ব্যাচেলর অব আর্টস [বি এ (পাস)]

• ব্যাচেলর অব সায়েন্স [বি এস সি (পাস)]

• ব্যাচেলর অব মিউজিক [বি মিউজ (পাস)]

• ব্যাচেলর অব সােস্যাল সায়েন্স [বি এস এস (পাস)]•

ব্যাচেলর অব বিজনেস স্টাডিজ [বি বি এস (পাস)]•

ব্যাচেলর অব স্পাের্টস [বি স্পাের্টস (পাস)]

Leave a Reply

Your email address will not be published.

Back to top button