University Admission

রুয়েট,কুয়েট ,চুয়েট সমন্বিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত

Ruet,Kuet,Cuet Combined Admission Circular 2021 Published

২০২০-২১ শিক্ষাবর্ষে চুয়েট কুয়েট রুয়েট এর স্নাতক প্রথম বর্ষ/লেভেল 1 এর ভর্তি পরীক্ষা সম্মিলিত ভাবে নেওয়া হবে। তিনটি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় মোট আসন সংখ্যা ৩১৮০ টি। আমাদের ওয়েবসাইট থেকে চুয়েট কুয়েট রুয়েট এর সমন্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি পুরো তথ্য জেনে নিতে পারেন। এছাড়াও পরীক্ষার সময়, আসন, আবেদন শুরু ও শেষের তারিখ, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি কিভাবে নিতে হবে তা সম্পর্কে জেনে নিতে পারেন।Visit In English

 

 

চুয়েট কুয়েট রুয়েট এর আসন সংখ্যা

 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর আসন সংখ্যা

 

চুয়েট এর ডিপার্টমেন্টের নাম এবং আসন সংখ্যা

1. Architecture

2. Biomedical engineering

3 civil engineering

4. Computer Science and Engineering

. electrical and electronic engineering

Electronics and telecommunication engineering

6. Materials science and engineering

7. Mechanical engineering

8. Mechatronics and industrial engineering

9. Petroleum And mining engineering

10. Urban and regional planning

Water resources engineering

 

চুয়েট এর সর্বমোট আসন ৮৯০ টি। রাখাইন সম্প্রদায়ের জন্য একটি পার্বত্য চট্টগ্রাম অন্যান্য জেলার নৃগোষ্ঠীর জন্য দশটি সহ অতিরিক্ত ১১ টি আসন সংরক্ষিত আছে।

 

 

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর মোট আসন সংখ্যা

Architecture

Building engineering and construction management

Biomedical engineering

Chemical engineering

Civil engineering

Computer Science and Engineering

Electrical and electronic engineering

Electronics and communication engineering

Energy science and engineering

Industrial Engineering and Management

Leather engineering

Materials science and engineering

Mechanical engineering

Mechatronics engineering

Textile engineering

Urban and regional planning

কুয়েট এ সর্বমোট ১০৬০ টি আসন রয়েছে। অর্থাৎ ১০৬০ জন কুয়েটে ভর্তি হতে পারবে। এছাড়া ক্ষুদ্রনীগোষ্ঠী দের এবং চট্টগ্রাম বিভাগের পার্বত্য জেলার অধিবাসীদের জন্য পাঁচটি অতিরিক্ত আসন সংরক্ষিত রয়েছে।

 

 

 

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( রুয়েট) এর মোট আসন সংখ্যা

Architecture

Building engineering and construction management

Chemical and food process engineering

Civil engineering

Computer Science and Engineering

Electrical electronic Engineering

Electrical and computer Engineering

Electronic and telecommunication engineering

Glass and ceramic engineering

Industrial and production engineering

Mechanical engineering

Materials science and engineering

Mechatronics engineering

Urban and regional planning

 

রুয়েট এর মোট আসন সংখ্যা ১২৩৬ টি। ব১২৩০ জন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ ভর্তি হতে পারবে। চট্টগ্রাম বিভাগের পার্বত্য জেলাসমূহে অন্যান্য এলাকায় ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং বান্দরবান জেলার প্রার্থীদের জন্য পাঁচটি অতিরিক্ত আসন সংরক্ষিত রয়েছে।

ওয়েবসাইট ঃhttps://admissionckruet.ac.bd

মোট আসন সংখ্যাঃ ৩১৮০ টি 

 

চুয়েট কুয়েট রুয়েট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা

 

  • প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে
  • প্রার্থীকে 2020 সালে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশ করতে হবে অথবা 2019 সালের সেপ্টেম্বর থেকে 2020 সালের আগস্টের মধ্যে GCE “A” লেভেল সার্টিফিকেটপ্রাপ্ত হতে হবে।
  • বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে 2017 অথবা 2018 সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ 4.00 পেতে হবে অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেডে উত্তীর্ণ হতে হবে.
  • বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চমাধ্যমিক/আলিম/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ইংরেজি বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে গ্রেড পয়েন্ট 5.00 পেতে হবে অর্থাৎ গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, ও ইংরেজি বিষয়ের মোট গ্রেড পয়েন্ট 20.00 হতে হবে। ইংরেজি ভার্সন/বিদেশি শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয় সমূহের কমপক্ষে সমতুল্য পেতে হবে। এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় জীব বিজ্ঞানে কমপক্ষে গ্রেড পয়েন্ট 4.00 পেতে হবে।
  • প্রার্থী GCE ‘O’ এবং GCE ‘A’ লেভেল পাস করে থাকলে, তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ইংরেজি বিষয়ে আলাদা ভাবে A গ্রেড পেতে হবে। GCE ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয়ে আলাদা ভাবে’ A’ গ্রেড পেতে হবে । এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে GCE’ A’ লেভেল পরীক্ষায় জীব বিজ্ঞানে কমপক্ষে ‘B’ গ্রেট পেতে হবে।
  • প্রার্থীকে কমপক্ষে 12 শিক্ষাবর্ষ অধ্যায়ন কাল থাকা সাপেক্ষে বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে 2020 সালের উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে ৮০ শতাংশ বা সমমানের গ্রেড পেতে হবে। প্রার্থীকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে 70 শতাংশ বা সমমানের পেতে হবে।

 

 

 

চুয়েট কুয়েট রুয়েট সমন্বিত ভর্তি পরীক্ষার মনবন্টন

 

কা গ্রুপের জন্য মোট 500 নম্বরের এমসিকিউ ভর্তি পরীক্ষা এবং গ্রুপের জন্য 500 নম্বরের এমসিকিউ এবং 200 নম্বরের মুক্ত অংকন অর্থাৎ মোট 60 নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রত্যেক গ্রুপের পরীক্ষায় বিষয়, প্রশ্নের সংখ্যা এবং বিষয়সমূহের পূর্ণমান নিম্নবর্ণিত ছকে দেওয়া হল:

 

 

চুয়েট কুয়েট রুয়েট আবেদনের নিয়ম

 

https://admissionckruet.ac.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে

 

প্রথম ধাপ :এসএসসি এবং এইচএসসি এর board/Institute, passing year,Roll No এবং Registration No পূরণের পর Next বাটনে ক্লিক করতে হবে।

২য় ধাপঃ আবেদনকারীকে Gorup Selection এবং পরীক্ষার কেন্দ্র নির্বাচনের জন্য পছন্দক্রম দিয়ে Next বাটনে Click করতে হবে।

 

৩য় ধাপঃআবেদনকারীকে Mobile No, Email,Postal Address এবং Quota (সংরক্ষিত আসন সংক্রান্ত তথ্য) পূরনের পর Next বাটনে Click করতে হবে।

 

সকল তথ্য সঠিক থাকলে Next বাটনে Click করে আবেদন ফি পরিশোধের page এ যেতে হবে। প্রয়োজনে Edit Information এ click করে তথ্য Edit করা যাবে।

 

 

Muntasir Mamun

Entering the blogging world as a hobby. Writing gives me pleasure. I’m human, I have weaknesses, I make mistakes and I experience sadness; But I learn from all these things to make me a better person.Always keep a smile on your face😊.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button