HSCScholarshipSSC

সোনালি ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ [আবেদন করুন]-অনলাইনে আবেদন করুন

সোনালী ব্যাংক দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষা চালিয়ে যাওয়ার একটি অনন্য  শিক্ষা বৃত্তির ব্যবস্থা করেছে। বাংলাদেশের অন্যতম বৃহৎ ব্যাংক “সোনালী ব্যাংক”। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে সোনালী ব্যাংক দেশের বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে বিরাজমান অসাম্য, বঞ্চনা, দারিদ্র দূরীকরণ এবং সুবিধা বঞ্চিত জনসাধারনের জীবনযাত্রার মানোন্নয়নে শিক্ষার গুরুত্ব বিবেচনা করে দরিদ্র মেধাবী শিক্ষার্থী, অসচ্ছল মুক্তিযোদ্ধার মেধাবী পু্ত্র-কন্যা/ তদীয় পু্ত্র-কন্যার এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে।

সোনালি ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

সোনালী ব্যাংক বাংলাদেশের একটি বিখ্যাত সরকারি ব্যাংক। যেটি প্রতিবছর দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে। সুতরাং সোনালী ব্যাংকের বৃত্তি প্রদান বাংলাদেশের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য একটি বড় পাওয়া এবং আর্থিক সহায়তা। আমরা জানি যে, বাংলাদেশের বিপুল সংখ্যক জনগোষ্ঠী দারিদ্র্য সীমার নিচে বসবাস করে এবং অনেক শিক্ষার্থী দারিদ্রতার অভাবে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য পড়াশোনা চালিয়ে যেতে পারে না। যে কারণে তারা যদি সোনালী ব্যাংক এর উপবৃত্তি সহায়তা পায় তাহলে নিশ্চিন্তে পড়াশোনা চালিয়ে যেতে পারবে।

received-549054792809516

সোনালী ব্যাংক বাংলাদেশের  দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে যে, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি প্রদান করবে।
সোনালী ব্যাংক বৃত্তি বিজ্ঞপ্তি, আবেদন ও ফলাফল বিস্তারিত তথ্য আমরা এই নিবন্ধ থেকে জানতে পারবো।

সোনালী ব্যাংক শিক্ষা বৃত্তির যোগ্যতা

কেবলমাত্র এসএসসি বা এইচএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীরা সোনালী ব্যাংক বৃত্তির জন্য আবেদন করতে পারবে। সুতরাং সোনালী ব্যাংক এই বৃত্তি পাওয়ার  যোগ্যতার জন্য  কিছু প্রয়োজনীয় মাপকাঠি নির্ধারণ করেছে।

sonali bank

১. আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
২. আবেদনকারীর পিতা মাতার আয় ১৫  হাজার টাকার নিচে হতে হবে। অন্যথায় বৃত্তির জন্য আবেদন করতে পারবেন না।
৩. সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য জিপিএ এর প্রয়োজনীয়তা সীমাবদ্ধ রয়েছে. তা নিম্নে তুলে ধরা হলো:

বৃত্তির নাম: এসএসসি বৃত্তি ২০২২  এইচএসসি ভিত্তি ২০২২

ছাত্র বিভাগ ও প্রয়োজনীয় জিপিএ:

১.সাধারণ ছাত্র- জিপিএ ৫ ।
২. শারীরিক প্রতিবন্ধী- জিপিএ ৩.৫ ।

সোনালী ব্যাংক শিক্ষা বৃত্তির পরিমাণ ২০২২

সোনালী ব্যাংক প্রতিবছর সীমিত সংখ্যক বঞ্চিত,  দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মধ্যে অর্থ সরবরাহ  করে বৃত্তি প্রদান করে থাকে। অর্থাৎ যে সমস্ত শিক্ষার্থীর পিতা-মাতারা আয়ের উৎস ১৫০০০ টাকার নিচে ও অসচ্ছল, তাদের সন্তানদের সোনালী ব্যাংক এককালীন 10 হাজার টাকা প্রদান করে থাকে

সোনালী ব্যাংক বৃত্তি ২০২২ আবেদন করার লিংক:

আপনি যদি সোনালী ব্যাংকের বৃত্তি পেতে চান বা যোগ্য হন তাহলে সোনালী ব্যাংকের ওয়েবসাইটে ঢুকে আপনাকে বৃত্তির জন্য আবেদন করতে হবে। তারপর ব্যাংক কর্তৃপক্ষ আপনার আবেদনটি যাচাই-বাছাই শেষে চূড়ান্তভাবে শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করবে। আর এই লিংকটি নিম্নে প্রদান করা হলো:

সোনালী ব্যাংক বৃত্তির শর্তাবলী:

সোনালী ব্যাংক যে সমস্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করবে তাদের আবেদনের ক্ষেত্রে কিছু শর্তাবলী নির্ধারণ করেছে। সুতরাং বৃত্তির শর্তাবলী গুলো নিম্নে তুলে ধরা হলো:

১. যে সমস্ত শিক্ষার্থী আর্থিকভাবে দরিদ্র, বঞ্চিত অথচ মেধাবী এবং যাদের পিতা-মাতা আয় ১৫০০০/- টাকার নিচে তারা বৃত্তির জন্য আবেদন করতে পারবে।

২.  যে সমস্ত শিক্ষার্থী অর্থনৈতিকভাবে সমৃদ্ধিশালী ও পিতা-মাতার আয় ১৫০০০ টাকার ঊর্ধে তারা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন না।

সোনালী ব্যাংক বৃত্তি ২০২২ বিজ্ঞপ্তি

সোনালী ব্যাংক তাদের  নিয়ম অনুযায়ী প্রতিবছর দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে এবং এ বিজ্ঞপ্তিটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে সংযুক্ত করে থাকে। যে সমস্ত শিক্ষার্থীরা সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে চান তাদেরকে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে ভর্তি বিজ্ঞপ্তি দেখতে হবে। তাছাড়া বিজ্ঞপ্তি আমাদের ওয়েবসাইট থেকেও পাবেন।

সোনালী ব্যাংক স্কলারশিপ ২০২২ আবেদন করুন

সোনালী ব্যাংক স্কলারশিপ হল একটি বার্ষিক স্কলারশিপ প্রোগ্রাম যা বাংলাদেশের কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা কলেজে পড়াশোনার যেকোনো ক্ষেত্রে স্নাতক বা স্নাতক অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করে। বৃত্তিটি বাংলাদেশী নাগরিকদের জন্য উন্মুক্ত যারা বাংলাদেশের নাগরিক এবং ন্যূনতম 3.0 জিপিএ রয়েছে। যোগ্যতা এবং আর্থিক প্রয়োজনের ভিত্তিতে বৃত্তি প্রদান করা হয়।

[button color=”primary” size=”big” link=”https://www.sonalibank.com.bd/csr/” icon=”” target=”false” nofollow=”false”]Apply For Scholarship[/button]

সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য চূড়ান্ত ফলাফল ২০২২

এসএসসি ও এইচএসসি শিক্ষার্থী যারা সোনালী ব্যাংক বৃত্তির ২০২২ জন্য আবেদন করবেন  তাদের চূড়ান্ত ফলাফলটি সোনালী ব্যাংক তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করবে (www.sonalibank.com.bd)
এবং অফিসিয়াল ওয়েবসাইটে পুরো রেজাল্ট সংযুক্ত থাকবে। আপনি যদি ফলাফলটি জানতে চান তাহলে নিয়মিত তাদের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন বা সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে তথ্য সংগ্রহ করুন। আমাদের ওয়েবসাইট থেকেও খুব সহজে ফলাফল সংগ্রহ করতে পারবেন ।

কিভাবে সোনালী ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন করবেন

আপনি যদি সোনালী ব্যাংক বৃত্তির ২০২২ জন্য আবেদন করতে চান বা নির্বাচিত হতে চান তাহলে আপনাকে নিম্নলিখিত সাধারণ নিয়ম অনুযায়ী আবেদন করতে হবে।

  • প্রথমত:  সোনালী ব্যাংকের কর্তৃপক্ষের কাছে একটা আবেদন লিখতে হবে।
  • দ্বিতীয়ত:  www sonalibank.com.bd ওয়েবসাইটে যেতে হবে।
  • আপনার ব্যক্তিগত তথ্য ও শিক্ষাগত তথ্য সহ সকল তথ্য সোনালী ব্যাংকের ওয়েবসাইটের অনলাইনে ফরম পূরণ করতে হবে। তবে আপনার সকল তথ্য সত্য ও বৈধ হতে হবে । তা না হলে আপনার আবেদনটি বাতিল বলে গণ্য হবে।
    অনলাইনের আবেদন ফরম টি যথাযথভাবে পূরণ করার পর তা মুদ্রণ করে সোনালী ব্যাংকের অফিসে জমা দিতে হবে।

sonali-bank-scolarship

সোনালী ব্যাংক বৃত্তির জন্য যা যা কাগজপত্র লাগবে:

১.আবেদনকারীর পাসপোর্ট সাইজ রঙ্গিন ২ কপি ছবি ।
২. সোনালী ব্যাংক কর্তৃক মুদ্রিত আবেদন ফরম অনুলিপি
৩. একাডেমিক ট্রান্সক্রিপ্ট এর অনুলিপি
৪. আবেদনকারীর নাগরিকত্বের সনদপত্র
৫. আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধনপত্রের অনুলিপি
৬. ইউপি চেয়ারম্যান বা সিটি কর্পোরেশন কর্তৃক পিতা-মাতা পায়ের সনদপত্র
৭.মুক্তিযোদ্ধার সন্তান হলে ইউপি চেয়ারম্যান বা সিটি কর্পোরেশন কর্তৃক মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত কপি
৮.প্রতিবন্ধী হলে প্রতিবন্ধী সনদ পত্রের অনুলিপি

Related Articles