University Admission

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ [List] এর তালিকা । MBBS পড়ার জন্য বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ

এমবিবিএস পড়ার জন্য বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ কোনটি সে বিষয়ে জানতে চেয়ে প্রশ্ন করেছেন অনেকে। আজকে আমরা আপনাদের জানাব এমবিবিএস করার জন্য বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ সম্পর্কে। বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ সম্পর্কে শিক্ষার্থীরা জানতে চান কারণ বেশির ভাগ শিক্ষার্থী মেডিকেল কলেজ এ ভর্তির সময় কোন মেডিকেল কলেজে পড়বে বা কোনটি বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ সে বিষয়ে ধারণা চাই। বাংলাদেশের বেশিরভাগ মেডিকেল কলেজে ভারতের মেডিকেল কলেজ কাউন্সিল দ্বারা স্বীকৃত। আজকে আমরা বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ গুলোর তালিকা তৈরি করব। আপনি তালিকাটি দেখে বাংলাদেশের সেরা মেডিকেল কলেজগুলো সম্পর্কে জানতে পারবেন। বাংলাদেশের সেরা মেডিকেল সম্পর্কে জেনে আপনি অবশ্যই ভর্তির সময় এ বিষয়ে সাহায্য নিতে পারেন।

সেরা মেডিকেল কলেজের তালিকা

বাংলাদেশ মেডিকেল কলেজগুলো সম্প্রতিক সময়ে খুবই সুনাম অর্জন করেছে কারণ অন্যান্য দেশের মেডিকেল কলেজ গুলোর তুলনায় বাংলাদেশে মেডিকেল কলেজের ভর্তি ফি এবং অন্যান্য সকল ফি খুবই কম। আপনি জেনে অবাক হবেন যে ভারতের মেডিকেল কলেজের ফি এর তুলনায় বাংলাদেশের মেডিকেল কলেজগুলোর প্রায় অর্ধেক । এ কারণেই ভারতের অনেক শিক্ষার্থী বর্তমানে বাংলাদেশের মেডিকেল কলেজে ভর্তির ইচ্ছা পোষণ করে। ভারত ছাড়াও নেপালের শিক্ষার্থীরাও বাংলাদেশের মেডিকেল কলেজে পড়াশোনা করে। বাংলাদেশের মেডিকেল কলেজগুলো এনএমসি, হু, ইসিএফএমজি-এডুকেশন কাউন্সিল ফর ফরেন মেডিকেল গ্রাজুয়েট, ইউএসএ, এমসিসি-মেডিকেল কাউন্সিল অফ কেনাডা ইত্যাদি দ্বারা স্বীকৃত।

সবচেয়ে ভালো মেডিকেল কলেজ এর তালিকা

উচ্চশিক্ষার ক্ষেত্রে বর্তমানে বাংলাদেশে খুবই সুনাম অর্জন করেছে। এমবিবিএস ডিগ্রির জন্য বাংলাদেশ এর নাম খুবই উজ্জ্বল। পার্শ্ববর্তী দেশগুলো থেকেও অনেক শিক্ষার্থী বাংলাদেশ এমবিবিএস পড়তে আসে। এমবিবিএস পড়ার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশি বাংলাদেশ এমবিবিএস পড়তে যাওয়া খুব ভালো একটি সুযোগ মনে করে। ছাড়াও বাংলাদেশের এমবিবিএস পড়ার খরচ তুলনামূলক অনেক কম। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ শিক্ষা ক্ষেত্রে অনেক উন্নতি করেছে যার প্রভাব এমবিবিএস শিক্ষাক্ষেত্র পড়েছে। বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে আন্তর্জাতিক মানের এবং খুবই উচ্চমানসম্পন্ন ক্লাস সিস্টেম রয়েছে যার ফলে স্বাচ্ছন্দে সাথে পড়াশোনা করতে পারে। বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে পরের থেকে ভর্তি পরীক্ষা ছাড়া কোন ধরনের ডোনেশন বা বিকল্প পদ্ধতি নেই।

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ

বাংলাদেশে মোট ৮৩ টি মেডিকেল কলেজ রয়েছে যার মধ্যে ৫৪ টি প্রাইভেট মেডিকেল কলেজ এবং ২৯ টি পাবলিক মেডিকেল কলেজ। যেহেতু আমাদের আলোচনার বিষয় বাংলাদেশের সেরা মেডিকেল কলেজগুলো নিয়ে তাই আমরা আপনাকে জানাবো বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ কোনগুলো।সম্পর্কে জ্ঞান রাখলে আপনি পরবর্তিতে ভর্তির সময় সুবিধা পাবেন। চিকিৎসা পেশা বিশ্বের সেরা এবং মহৎ পেশা গুলোর মধ্যে একটি। অনেক শিক্ষার্থীই প্রথম এবং প্রধান পছন্দ থাকে ডাক্তার হওয়া এবং অনেক অভিভাবক চান তার সন্তান ডাক্তার। জনগণের সেবা করার চেয়ে বড় কোন পেশা হতে পারে না তাই ডাক্তার একটি মহৎ পেশা। বাংলাদেশের সকল মেডিকেল কলেজে সরকারি-বেসরকারিভাবে একটি শক্তিশালী জনগোষ্ঠী তৈরীর চেষ্টা করছে। বাংলাদেশ সরকারও তাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজের তালিকা

  • ঢাকা মেডিকেল কলেজ (ডিএমসি
  • স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (এসএসএমসি)
  • শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ (এসএইচএসএমসি)
  • ময়মনসিংহ মেডিকেল কলেজ (এমএমসি)
  • চট্টগ্রাম মেডিকেল কলেজ (সিএমসি)
  • রাজশাহী মেডিকেল কলেজ (আরএমসি)
  • সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ (এসওএমসি)
  • শের-ই-বাংলা মেডিকেল কলেজ (এসবিএমসি)
  • কুমিল্লা মেডিকেল কলেজ (সিওএমসি)
  • বাংলাদেশ মেডিকেল কলেজ (বি এমসি)

 

ঢাকা মেডিকেল কলেজ (ডিএমসি)

ঢাকা মেডিকেল কলেজ বাংলাদেশের সবচেয়ে পুরানা মেডিকেল কলেজ গুলোর মধ্যে একটি। ঢাকা মেডিকেল কলেজ ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। ঢাকার বকশীবাজার ঢাকা মেডিকেল কলেজ অবস্থিত। ঢাকা মেডিকেল কলেজ একটি সরকারি মেডিকেল কলেজ। ঢাকা মেডিকেল কলেজ বাংলাদেশের বৃহত্তম মেডিকেল কলেজ। বাংলাদেশের যেসকল শিক্ষার্থীরা এমবিবিএস কোর্সে ভর্তি হতে চায় তাদের প্রথম পছন্দ হল ঢাকা মেডিকেল কলেজ। ঢাকা মেডিকেল কলেজে পাঁচ বছর অধ্যায়নের পর এমবিবিএস ডিগ্রী পাওয়া যায়।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (এসএসএমসি)

ঢাকা মেডিকেল কলেজের পর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মেডিকেল কলেজ। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ১৮৭৫ সালে ঢাকা মেডিকেল স্কুল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৬২ সালে এই প্রতিষ্ঠান নাম পরিবর্তন করে নবাব বাহাদুর স্যার খাজা সলিমুল্লাহ সম্মানে নামকরণ করা হয় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে এটিকে একটি পূর্ণাঙ্গ মেডিকেল হিসেবে উন্নীত করেন । স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ একটি সরকারি মেডিকেল কলেজ।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ (এস এইচ এস এম সি)

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ গুলোর মধ্যে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ অন্যতম। শহীদ সরোয়ারদি মেডিকেল কলেজ 963 সালে প্রথম যাত্রা শুরু করে । শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে হাজার হাজার শিক্ষার্থী অধ্যায়নরত রয়েছে এছাড়া প্রত্যেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে চান্স পাওয়ার। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ঢাকা শেরেবাংলা নগরে অবস্থিত।

ময়মনসিংহ মেডিকেল কলেজ (এমএমসি)

ময়মনসিংহ মেডিকেল কলেজ শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের অন্যতম সেরা সরকারি মেডিকেল কলেজ। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাজার 924 সালে প্রতিষ্ঠিত হয় এবং প্রথম অবস্থায় এটি একটি মেডিকেল স্কুল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। পরবর্তীতে 962 সালে এর নাম পরিবর্তন করে ময়মনসিংহ মেডিকেল কলেজ রাখা হয়। 58 একর জমিতে এই কলেজের হাসপাতালটি অবস্থিত। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ময়মনসিংহ মেডিকেল কলেজ হতে এমবিবিএস ডিগ্রী লাভ করেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (সিএমসি)

চট্টগ্রাম মেডিকেল কলেজ বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ গুলোর মধ্যে অন্যতম। চট্টগ্রাম মেডিকেল কলেজ ও প্রাচীনতম একটি মেডিকেল কলেজ। চট্টগ্রাম মেডিকেল কলেজ দেশের দক্ষিণ-পূর্ব বাংলাদেশের মধ্যে খুবই স্বনামধন্য একটি প্রতিষ্ঠান।

রাজশাহী মেডিকেল কলেজ (আরএমসি)

রাজশাহী মেডিকেল কলেজ বাংলাদেশের উত্তরবঙ্গ অবস্থিত। রাজশাহী মেডিকেল কলেজ 1958 সালে তাদের যাত্রা শুরু করে। গাজী মেডিকেল কলেজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত হয়ে তাদের কোর্স পরিচালনা করে। দেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ এটি।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ (এস ও এম সি)

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ বাংলাদেশের অন্যতম সেরা একটি মেডিকেল কলেজ। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হয় 962 সালে। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের নাম পরবর্তীতে উনিশশো ছিয়াশি সালে জেনারেল মোহাম্মদ আতাউল গনি ওসমানীর স্মরণে এম জি ওসমানী মেডিকেল কলেজ নামকরণ করা হয়।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ (এস বি এম সি)

শের-ই-বাংলা মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হয় 968 সালে। প্রথমে শেরেবাংলা মেডিকেল কলেজের নাম ছিল বরিশাল মেডিকেল কলেজ পরে নাম পাল্টে শেরেবাংলা মেডিকেল কলেজ করা হয়। শেরেবাংলা মেডিকেল কলেজের ক্যাম্পাস খুবই সুন্দর। শেরে বাংলা মেডিকেল কলেজ দেশের অন্যতম একটি সেরা মেডিকেল কলেজ।

কুমিল্লা মেডিকেল কলেজ (সি ও এমসি)

কুমিল্লা মেডিকেল কলেজ হাজার 992 সালে যাত্রা শুরু করে। দেশের অন্যতম একটি সেরা মেডিকেল কলেজের নাম কুমিল্লা মেডিকেল কলেজ। কুমিল্লা মেডিকেল কলেজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত হয়ে তাদের কোর্স পরিচালনা করে। কুমিল্লা মেডিকেল কলেজ কুমিল্লা জেলার কুচাতলি তে অবস্থিত।

বাংলাদেশ মেডিকেল কলেজ (বি এমসি)

বাংলাদেশ মেডিকেল কলেজ দেশের প্রথম মেডিকেল কলেজ একটি বেসরকারি হিসেবে যাত্রা শুরু করে। 986 সালে প্রতিষ্ঠিত মেডিকেল কলেজ ঢাকার ধানমন্ডিতে অবস্থিত। বেসরকারি হলেও বাংলাদেশের অন্যতম সেরা একটি মেডিকেল কলেজের নাম বাংলাদেশ মেডিকেল কলেজ।

Muntasir Mamun

Entering the blogging world as a hobby. Writing gives me pleasure. I’m human, I have weaknesses, I make mistakes and I experience sadness; But I learn from all these things to make me a better person.Always keep a smile on your face😊.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button