Admission ResultResult'sUniversity Admission

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশ হয়েছে। অনেকেই আমাদের কে জিজ্ঞেস করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে প্রকাশিত হবে। আর তাই আমরা আপনাদের মাঝে আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ সম্পর্কিত সকল তথ্য তুলে ধরছি।

উক্ত পোষ্টের মাধ্যমে আপনারা প্রত্যেকে জানতে পারবেন কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট আপনি জানতে পারবেন। এবং পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য আপনারা এ পোস্টের মাধ্যমে পেয়ে যাবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩ এ কত জন অংশগ্রহণ করেছে?

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩ এ সারাদেশে একযোগে পরীক্ষা সংঘটিত হয়। ক ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য সারাদেশে সর্বমোট পরীক্ষা পরীক্ষায় অংশগ্রহণ কৃত শিক্ষার্থীদের মধ্যে একযোগে একটি আসনের জন্য ৬২ জন শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট কে বিশেষত হবে বিজ্ঞান অনুষদ হিসেবে প্রকাশ বা ধারণা করা হয়। কেননা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে যে সকল বিষয় সমূহ নিয়ে শিক্ষার্থীরা পড়াশোনা করেন সেখানে বিজ্ঞান বিষয়ক সকল বিষয় সমূহ নিয়ে পড়াশোনা করতে হয়।

এই বিভাগে ভর্তি পরীক্ষায় ১ ঘন্টা ৩০ মিনিট ধরে শিক্ষার্থীরা তাদের পরীক্ষা প্রদান করে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ভর্তি পরীক্ষার্থীর মধ্যে এই ইউনিট এ সবচেয়ে বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটে প্রায় এক ১১৫৭২০ জন শিক্ষার্থী পরীক্ষা পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এত বিশাল সংখ্যক পরীক্ষার্থীর মধ্যে এই ইউনিটি এক ১৮৫১ টি আসন রয়েছে।

 

   ঢাবি খ ইউনিট রেজাল্ট ২০২৩ DU Result 2022 [B Unit]   

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট পরীক্ষা ২০২৩ এর প্রশ্ন কেমন হয়েছে?

অনেকেই আমাদের কে প্রশ্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০২৩ এ ক ইউনিটের প্রশ্নপত্রে যে পরীক্ষা হয়েছে প্রশ্নটি কেমন হয়েছে? MCQ কেমন হয়েছে? বা CQ কেমন হয়েছে?

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩ এ শিক্ষার্থীদের MCQ এবং CQ দুই বিভাগেই পাস করতে হবে। নতুবা তাদেরকে অকৃতকার্য হিসেবে গণ্য করা হবে।

পরীক্ষার্থীরা ৪৫ মিনিট সময় পাবেন CQ পরীক্ষার জন্য এবং বাকি ৪৫ মিনিট সময় পাবে MCQ পরীক্ষার জন্য। আর সর্বমোট ১০০ মার্কেট পরীক্ষার বাইরে তাদের যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়েছে। এবং সেখানে যারা ভাল রেজাল্ট করেছে তাদের জন্য তাদের রেজাল্ট মূল্যায়ন করে এর সাথে ২০ নম্বর যোগ করে তাদের মূল মেধাতালিকা বা পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে।

   রেজাল্ট দেখুন   

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট তথা “বিজ্ঞান অনুষদ” এ ভর্তি পরীক্ষা ২০২৩ এ কি কি বিষয় রয়েছে?

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা দিয়ে শিক্ষার্থীরা বেশ কয়েকটি বিষয়ে তাদের অধ্যায়ন পরিচালনা করে যেতে পারবে। এই অংশে আমরা আলোচনা করবো ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট তথা বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা ২০২৩ এ অংশগ্রহণ করে শিক্ষার্থীরা কি কি বিষয়ে পড়াশোনা করতে পারবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক’ ইউনিট কে বিজ্ঞান অনুষদ হিসেবে খ্যাত করা হয়। কেননা এ বিভাগে যে সকল বিষয় গুলো রয়েছে সকল বিষয়গুলো বিজ্ঞান শাখার অন্তর্গত। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে যে সকল শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করে উত্তীর্ণ হয়েছে তারাই কেবল মাত্র এ বিভাগের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

বিজ্ঞান অনুষদে যে সকল বিষয় রয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের অধীন তথা বিজ্ঞান অনুষদে বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসী, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনােলজি অনুষদ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনােলজি এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। এই অনুষদে স্নাতক (সম্মান) প্রােগ্রামে ফার্মেসী ৫ (পাঁচ) বছর মেয়াদী এবং অন্যান্য অনুষদ ও ইনস্টিটিউট-এ ৪ (চার) বছর মেয়াদী।

উপরোক্ত সকল বিষয়েই ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট তথা বিজ্ঞান অনুষদের বিষয়। ক ইউনিট তথা বিজ্ঞান অনুষদে অংশগ্রহণ কৃত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে এসকল বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩ এ প্রশ্নের মানবন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয় এ সকল বিভাগের জন্য বা সকল ইউনিটের জন্য প্রশ্নের আলাদা আলাদা মান বন্টন করা হয়।

এই অংশে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩ এ প্রশ্নের মানবন্টন নিয়ে আলোচনা করব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২৩ এ পরীক্ষার্থীদের এমসিকিউ এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত পরীক্ষায় ১০০ ভাগের মধ্যে ৬০ নম্বর থাকে MCQ এবং ৪০ নম্বর থাকে লিখিত বা CQ। পরীক্ষার্থীরা লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং নৈব্যক্তিক বা এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় পায়। নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষার সকল প্রশ্নের উত্তর দিতে হয়।

বহুনির্বাচনী বা MCQ পরীক্ষার মানবন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সম্প্রীতি প্রতি পরীক্ষার জন্য প্রায় একই নিয়ম অবলম্বন করা হয়। MCQ বা বহুনির্বাচনি প্রশ্নের জন্য প্রতি ভুল উত্তর এ ০.২৫ নম্বর কাটা হয়ে থাকে। এবং ভুল উত্তরটি নম্বর কাটার পরবর্তীতে বিষয়ভিত্তিক সমন্বয় করা হয়। একজন পরীক্ষার্থী চারটি বিষয়ের প্রশ্নের উত্তর দিলে তার উপরে মূল্যায়ন বা নির্ধারণ করা হয় সে কোন বিভাগ বা ইনস্টিটিউটে ভর্তি হতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

বিষয়ের নাম  এমসিকিউ    লিখিত
পদার্থ বিজ্ঞান (আবশ্যিক)      ১৫      ১০
রসায়ন (আবশ্যিক)  ১৫      ১০
গণিত   ১৫      ১০
জীববিজ্ঞান  ১৫      ১০
বাংলা  ১৫      ১০
ইংরেজি       ১৫      ১০
মোট   ১০০

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩ এর প্রশ্ন কেমন হয়েছে সহজ নাকি কঠিন?

অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩ এর প্রশ্ন কেমন হয়েছে কতটা সহজ হয়েছে আর কতটা কঠিন হয়েছে। এবার আমরা আপনাদের সাথে আলোচনা করব ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩ এর প্রশ্ন সহজ হয়েছে নাকি কঠিন হয়েছে এ বিষয় নিয়ে।

আমরা বেশ কিছু সংখ্যক ছাত্র-ছাত্রীদের সাথে কথা বলে জেনেছি যে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩ এর এই সময়ের অর্থাৎ এই সালের প্রশ্ন অন্যান্য সালের তুলনায় কিছুটা সহজ হয়েছে। অন্যদিকে পদার্থ ও রসায়ন এর প্রশ্ন গুলো কিছুটা কঠিন হয়েছে। বিভিন্ন তথ্য সূত্রে জানা গেছে লিখিত পরীক্ষার চেয়ে নৈব্যক্তিক অথবা বহুনির্বাচনী পরীক্ষার প্রশ্ন কিছুটা কঠিন হয়েছে। শিক্ষার্থীরা এটা জানিয়েছেন যে তারা বহু নির্বাচনী পরীক্ষার তুলনায় লিখিত পরীক্ষায় তুলনামূলক ভালো পরীক্ষা দিতে পেরেছে এবং তারা আশাবাদী।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ এর ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশের সময় নির্ধারণ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার  কিছুদিনের মধ্যেই পরে সকল বিষয়ে বিভাগের ফল প্রকাশ করা হয়ে থাকে। এবার আমরা আপনাদের সামনে আলোচনা করব কিভাবে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩ এর ফলাফল জানতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ খুব অল্প সময়ের মধ্যেই প্রকাশ করা হয়ে থাকে। ফলাফল প্রকাশের সময় থেকেই শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে ফলাফল পেয়ে থাকে। সেই জন্যই শিক্ষার্থীরা না জানা অনেক অনলাইন পোর্টাল অর্থাৎ ওয়েবসাইটে প্রবেশ করে সময় উৎক্ষেপণ করে। আপনারা আমাদের এই ওয়েবসাইটে প্রবেশ করে খুব সহজে কাঙ্খিত ফলাফল পেয়ে যেতে পারেন। ফলাফল প্রকাশের সময় থেকেই আমরা আপনাদের সেবা দিয়ে যাই।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ কিভাবে দেখবেন:

  • প্রথমেই du.ac.bd/admissionresult সাইটে ভিজিট বা প্রবেশ করতে হবে।
  • আপনার এইচএসসি পরীক্ষার রোল এবং সাল বা বছর নির্বাচন করুন।
  • এরপর এসএসসি পরীক্ষার রোল এবং বোর্ডের নাম নির্বাচন করুন।
  • এবার নিচের দিকে খেয়াল করলে দেখবেন দাখিল নামের একটি লিঙ্ক রয়েছে সেখানে ক্লিক করলে আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবেন।

   Get Result   

Leave a Reply

Your email address will not be published.

Back to top button