Admission ResultResult'sUniversity Admission

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩: ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩ সংঘটিত হয়েছে ১৭ জুন ২০২৩ ইং তারিখে। আমরা প্রত্যেকেই জানি যে ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক পরীক্ষা হওয়ার কিছুদিনের মধ্যেই পরীক্ষার ফলাফল প্রকাশ করে থাকে। এবারও তার ব্যতিক্রম কিছু নয় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ পরীক্ষা সংঘটিত হবার কিছুদিনের মধ্যেই ফলাফল প্রকাশ করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩

আপনারা আমাদের সাইটে ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশ হবার কিছু সময়ের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ খুব অল্প সময়ের মধ্যেই পেয়ে যাবেন।

২০২১-২২ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদ ভূক্ত চ ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনকৃত শিক্ষার্থী সংখ্যা ১৫৪৯৬ আসন সংখ্যা ১৩৫ প্রতিটি আসনের জন্য প্রতিদ্বন্দ্বী ১১৫। সারাদেশে একযোগে পরীক্ষা সংঘটিত হয়। দেশের প্রতিটি জেলা প্রতিটা গ্রাম থেকে এবার শিক্ষার্থীরা তাদের যোগ্যতা প্রমাণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের পরীক্ষা দিয়েছে।

গণমাধ্যমের খবরে আমরা জানতে পেয়েছি, অনেক শিক্ষার্থী যারা প্রত্যন্ত গ্রাম বা প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিতে আগ্রহ প্রকাশ করে তারা এবার খুব সহজেই তাদের পরীক্ষাগুলো দিতে পারছে। কেননা তারা তাদের নিজ বিভাগীয় শহরে পরীক্ষা দিতে পারছে। করোনা মহামারীর সময় হতে ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের পরীক্ষা বিভাগীয় শহরগুলোতে সেসকল শহরের বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে একযোগে পরীক্ষা নিচ্ছে। যার জন্য শিক্ষার্থীরা সহজেই তাদের যোগ্যতা প্রকাশের মাধ্যম খুঁজে পেয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার জন্য আবেদনের যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট বিশেষত ভাবে চারুকলা অনুষদের আওতাভুক্ত। আর তাই যেসব শিক্ষার্থী চারুকলা অনুষদের ভর্তি হতে চায় তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ ইউনিটে ভর্তির আবেদন করতে পারে। সামগ্রিক দিক বিবেচনা করে আমরা আপনাদের জন্য আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার জন্য আবেদনের যোগ্যতা সম্পর্কে সকল তথ্য তুলে ধরব।

শিক্ষাগত যোগ্যতা:

  • যে সকল শিক্ষার্থী ২০১৭ সাল হতে ২০২০ সাল পর্যন্ত এসএসসি অথবা মাধ্যমিক এবং ২০২২ সালের যে সকল শিক্ষার্থী উচ্চমাধ্যমিক হতে মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা বিভাগ হতে পাস করেছে তারা চ ইউনিট এ আবেদন করতে পারবে।
  • শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যে কোন শাখায় উত্তীর্ণ হয়ে উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক হতে চতুর্থ বিষয় সহ ৬.৫০ জিপিএ নিয়ে পাশ করতে হবে। তবে যে সকল শিক্ষার্থী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের কোন শাখায় ৩.০০ এর কম জিপিএ পেয়ে থাকলে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ ইউনিটে আবেদন করতে পারবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

   See Result   

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার নিয়মাবলী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ইউনিট এর মতই চ ইউনিটেও বিশেষ কিছু নিয়মাবলী অনুসরণ করতে হয়। এই অংশে আমরা আপনাদের সামনে তুলে ধরব ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ ইউনিটের ভর্তি পরীক্ষার বিশেষ কিছু নিয়মাবলী:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ ইউনিটের ভর্তি পরীক্ষা ২টি অংশে অনুষ্ঠিত হয়। প্রথমাংশ সাধারণ জ্ঞান যেখানে ৪০ মার্কেট প্রশ্নের উত্তর দিতে হয় এবং অন্যদিকে অংকন বা ফিগার ড্রইং অংশে ৬০ মার্কেট প্রশ্নের উত্তর দিতে হয় এবং দুইটি সম্মিলিতভাবে সর্বমোট ১০০ মার্কের প্রশ্নের উত্তর দিতে হয়।

সাধারণ জ্ঞান পরীক্ষা:

সাধারণ জ্ঞান পরীক্ষা বিশেষত হবে এমসিকিউ পদ্ধতিতে হয়ে থাকে। MCQ প্রশ্নের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বাংলা ইংরেজি সহ বেশ কিছু বিষয়ে সম্মিলিত প্রশ্ন থাকে। যেমন: চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বিষয় ভিত্তিক প্রশ্ন, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও সমসাময়িক বিষয়ের উপরে ও প্রশ্ন হয়ে থাকে। উল্লেখ্য যে সাধারণ জ্ঞান পরীক্ষায় যদি কোনো শিক্ষার্থী কোন প্রশ্ন ভুল উত্তর প্রদান করে তবে তার প্রাপ্ত নম্বর হতে ০.২৫ নম্বর কর্তন করা হয়।

পাস নম্বর: ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ তথা ইউনিটের ভর্তি পরীক্ষায় একটি শিক্ষার্থীকে কৃতকার্য প্রকাশ করতে হলে সাধারণ জ্ঞান ও অংকন দুইটি পরীক্ষায় নির্ধারিত নম্বরের মধ্যে সর্ব মোট ৪০% নম্বর পেতে হবে তবেই তাকে পাশ হিসেবে বা কৃতকার্য হিসেবে গণ্য করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিটের বিষয় ভিত্তিক আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট এর সর্বমোট আসন সংখ্যা ১৩৫ টি। উক্ত ১৩৫ টি আসন কে চারুকলা অনুষদ ভক্ত বিষয়ভিত্তিক ভাবে বিভক্ত করা হয়েছে। এবার আপনারা জানতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট এর বিষয় ভিত্তিক আসন সংখ্যা সম্পর্কিত সকল তথ্য।

বিষয় আসন সংখ্যা
অঙ্কন ও চিত্রায়ন ৩০
প্রিন্টমেকিং ১২
কারুশিল্প ১৫
ভাস্কর্য ১০
গ্রাফিক ডিজাইন ২৫
প্রাচ্যকলা ১৫
মৃৎশিল্প ১০
শিল্পকলার ইতিহাস ১৮
মোট আসন – ১৩৫

উপরোক্ত আসুন বিন্যাসের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ এ কাঙ্খিত রেজাল্ট পাওয়ার পরে যে সকল শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ভর্তি হয় তারা এসকল আসন বিন্যাস এর মাধ্যমে কাঙ্ক্ষিত বিষয়ে ভর্তি হতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ফলাফল ২০২৩ কিভাবে ফলাফল দেখবেন

    • প্রথমেই du.ac.bd/admissionresult সাইটে ভিজিট বা প্রবেশ করতে হবে।
    • আপনার এইচএসসি পরীক্ষার রোল এবং সাল বা বছর নির্বাচন করুন।
    • এরপর এসএসসি পরীক্ষার রোল এবং বোর্ডের নাম নির্বাচন করুন।

এবার নিচের দিকে খেয়াল করলে দেখবেন দাখিল নামের একটি লিঙ্ক রয়েছে সেখানে ক্লিক করলে আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের আকাঙ্ক্ষা

পূর্বে আমরা আলোচনা করেছি ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ১৭ জুন ২০২৩ ইং তারিখে। বিভিন্ন মাধ্যমে জানা গেছে যে ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষার তুলনায় অনেক বেশি অংশগ্রহণ করেছে। যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সকল ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবার পরে চ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর তাই সারা দেশের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য শেষ মুহূর্তের প্রচেষ্টা হিসেবে এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।

এবারের ভর্তি পরীক্ষায় অন্যান্য ইউনিটের তুলনায় চ ইউনিটের ভর্তি পরীক্ষা শিক্ষার্থীরা আশানুরূপ ভালো দিয়েছে বলেই তারা তাদের অভিব্যক্তি প্রকাশ করেছে। আমরা বেশ কিছু শিক্ষার্থীর সাথে কথা বলে জানতে পেরেছি যে তারা সাধারণ জ্ঞান অংশটি ভালো পরীক্ষা দিয়েছে। অন্যদিকে অংকন অংশটিতে তারা তুলনামূলক ভালো পরীক্ষা দিতে সক্ষম হয়েছে।

সারাদেশে একযোগে পরীক্ষা হাওয়াই শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিমাণটা অনেক বেশি ছিল। প্রত্যেকে আশা করছে একটি কাঙ্খিত ফলাফলের জন্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোন ইউনিটে কবে পরীক্ষা হয়েছে

আলোচনা শেষ অংশে আমরা আপনাদের সামনে তুলে ধরছি ঢাকা বিশ্ববিদ্যালয় কোন ইউনিটে কোন সময়ে এবং কবে পরীক্ষা হয়েছে।

  • ক-ইউনিট    ১০ জুন ২০২৩    সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
  • খ-ইউনিট    ০৪ জুন ২০২৩    সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
  • গ-ইউনিট    ০৩ জুন ২০২৩    সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
  • ঘ-ইউনিট    ১১ জুন ২০২৩    সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
  • চ-ইউনিট (সাধারণ জ্ঞান)    ১৭ জুন ২০২৩    সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত

সকলের উদ্দেশ্যে কিছু কথা: অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট কিভাবে পাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ আপনারা আমাদের সাইটের মাধ্যমে পেয়ে যাবেন। পূর্বেই আমরা আলোচনা করেছি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ পরীক্ষার সংঘটিত হবার কিছু দিনের মধ্যেই বা কিছুসময়ের মধ্যেই প্রকাশ করে থাকে।

অতি আনন্দের সাথে জানাচ্ছি যে চাই যে, আপনারা আমাদের সাইটে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ হওয়ার মূহূর্তেই পেয়ে যাবেন। আপনারা আমাদের সাইটে নিয়মিত লগইন করুন এবং নিয়মিত ভিজিট করুন। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের রেজাল্ট প্রকাশ হবার মুহূর্ত থেকেই আপনাদের কাছে তুলে ধরব।

আর তাই সকলের জ্ঞাতার্থে জানাচ্ছি যে, ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ নির্দিষ্ট সময়ের মধ্যে পাওয়ার জন্য আপনারা চিন্তিত হবেন না। ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশের মুহূর্তেই আমরা আপনাদের কাছে পৌঁছে দেবো।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button