HSCQuestion Solution

উচ্চ মাধ্যমিক বাংলা প্রথম পত্র প্রশ্নের উত্তর ২০২২

উচ্চ মাধ্যমিক বাংলা প্রথম পত্র প্রশ্নের উত্তর ২০২২ ডাউনলোড করতে চাইলে যেকোনো মুহূর্তে আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন।

উচ্চ মাধ্যমিক বাংলা প্রথম পত্র প্রশ্নের উত্তর ২০২২ ডাউনলোড করতে চাইলে যেকোনো মুহূর্তে আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন।

উচ্চ মাধ্যমিক বাংলা প্রথম পত্র প্রশ্নের উত্তর ২০২২

আমাদের কাছে ইত পূর্বে অনেকেই উচ্চ মাধ্যমিক বাংলা প্রথম পত্র প্রশ্ন উত্তর ২০২২ যে এসএমএস করেছেন। যে সকল শিক্ষার্থীরা আমাদের কাছে প্রশ্নের উত্তরটি চেয়েছেন। তাদের উদ্দেশ্যেই আজকে আমরা আমাদের প্রবন্ধটি সাজিয়েছি।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা ৬ নভেম্বর ২০২২ ইং তারিখে উচ্চমাধ্যমিক বাংলা প্রথম পত্র পরীক্ষায় অংশগ্রহণ করেছ। এবারের বাংলা প্রথম পত্র পরীক্ষাটি গত দুই বছরের মতোই ৫০ মার্কের প্রশ্নে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। কেননা তোমরা জানো যে, করোনা মহামারী এবং প্রাকৃতিক দুর্যোগ তথা দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায়।

      সমাধান দেখতে ক্লিক করুন      

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় হতে গত দুই বছরে এইচএসসি পরীক্ষা ৫০ মার্কের অর্থাৎ সংক্ষিপ্ত সিলেবাসে গ্রহণ করা হয়েছে। এবারও তার ব্যতিক্রম কিছু ঘটছে না। এবারও সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

যার জন্য শিক্ষার্থীদের মধ্যে অতিরিক্ত একটি চাপ বা অতিরিক্ত প্রতিযোগিতা শুরু হয়েছে। ৫০ মার্কের পরীক্ষা হাওয়ায় পরীক্ষার সময় টাও পূর্বের চেয়ে কম দেয়া হয়েছে। কম সময় পরীক্ষা দিতে গিয়ে শিক্ষার্থীরা অনেক সময়ই প্রশ্ন সম্পূর্ণরূপে অ্যানসার করতে পারে না বা উত্তর প্রদান করতে পারে না।

এক নজরে এইচএসসি ২০২২

পরীক্ষার নাম  এইচএসসি (HSC)
পরীক্ষার সাল ২০২২
পরীক্ষার বিষয় বাংলা ১ম পত্র
মোট পরীক্ষার্থী সংখ্যা ১২ লক্ষ ৩ হাজার ৪০৭ জন
পরীক্ষা শুরুর তারিখ ৬ নভেম্বর ২০২২
পরীক্ষা শেষ তারিখ ১৩ ডিসেম্বর ২০২২

 এইচএসসি পরীক্ষার কিছু গুরুত্বপূর্ণ তথ্য

বিজ্ঞান বিভাগের এম সি কিউ ২৫টি উত্তর দিতে হবে ২৫ টি। তত্ত্বীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে সময় এক ঘন্টা ৪০ মিনিট। মানবিক ও ব্যবসায় শাখা শিক্ষার্থীদের এম সি কিউ ৩০ টির মধ্যে ১৫ টি উত্তর দিতে হবে সময় ২০ মিনিট তত্ত্বীয় পরীক্ষায় ১১ টি প্রশ্নের মধ্যে চারটির উত্তর দিতে হবে সময় এক ঘন্টা ৪০ মিনিট।

   YOUTUBE থেকে টাকা আয় করার নিয়ম জেনে নিন   

সাধারণ শিক্ষা বোর্ড সমূহে ৬ নভেম্বর হতে ১৩ ডিসেম্বর শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১৫ ডিসেম্বর শুরু হয়ে ২২ ডিসেম্বর শেষ হবে মাদ্রাসা শিক্ষা বোর্ডের ভর্তি পরীক্ষা ৬ নম্বর হতে শুরু হয়ে ১৩ ডিসেম্বর শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১৫ ডিসেম্বর হতে শুরু হয়ে ২২ শে ডিসেম্বর ২০২২ শেষ হবে। মাদ্রাসা শিক্ষা ৬ নভেম্বর হতে শুরু হয় ১৩ই ডিসেম্বর শেষ হবে।

Higher Secondary Bangla First Paper Question Answer

উচ্চ মাধ্যমিক প্রথম পত্র বাংলা প্রশ্ন সমাধান ২০২২

তোমরা যারা এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছ। তারা প্রশ্ন সমাধানটি খুঁজতে চাইবে। অনেকেই আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করে থাকো। তোমরা যারা আমাদের ওয়েব সাইটে নিয়মিত ভিসিট করে থাকো।

    জাতীয় পরিচয়পত্র ভুল সংশোধন ২০২২   

তাদের উদ্দেশ্যে একটি সুখবর দিতে চাই যে, আমরা যে প্রশ্ন সমাধানটি তোমাদের সামনে তুলে ধরছি। সেই প্রশ্ন সমাধানটি বহুল পরীক্ষিত। আমরা যে সকল শিক্ষক মণ্ডলী দ্বারা প্রশ্ন সমাধানটি নিয়ে থাকি তারা প্রশিক্ষণপ্রাপ্ত। তারা যে প্রশ্ন সমাধানটি আমাদেরকে দেন আমরা হুবহু সেই প্রশ্ন সমাধানটি তোমাদের সামনে তুলে ধরি।

আর তাই সকলের উদ্দেশ্যে বলছি যে তোমরা আমাদের প্রশ্ন সমাধানটি তোমাদের পরীক্ষার প্রশ্নের সাথে সম্পূর্ণরূপে মিলিয়ে দেখতে পারো। তবেই বুঝতে পারবে তোমাদের পরীক্ষার নম্বর পেতে পারো।

পরীক্ষার নামঃ এইচএসসি (HSC)
বিষয় বাংলা ১ম পত্র
পরীক্ষার্থী সংখ্যা ১২ লক্ষ ৩ হাজার ৪০৭ জন
শুরুর তারিখ ৬ নভেম্বর ২০২২
শেষ তারিখ ১৩ ডিসেম্বর ২০২২

অনেকেই প্রশ্ন সমাধানটি ডাউনলোড করে মোবাইলে সংরক্ষণ করতে চাইবে। সে ক্ষেত্রেও আমাদের পিডিএফ ফাইলটি ওয়েব সাইটে আপলোড করা রয়েছে। তোমরা চাইলে যে কোন মুহূর্তে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে তোমাদের মোবাইলে সংরক্ষণ করতে পারো।

HSC বাংলা ১ম পত্র নির্ভুল প্রশ্ন সমাধান

HSC বাংলা ১ম পত্র নির্ভুল প্রশ্ন সমাধান

   OPPO F21 Pro স্পেসিফিকেশন এবং তথ্য   

 শেষ অংশে এটাই বলতে চাই যে, এইচএসসি সংক্রান্ত যেকোনো বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে। আমাদের ওয়েবসাইটে যে কোন পোস্টে কমেন্ট করতে পারো। অথবা আমাদের অফিসিয়াল ফেসবুক পেইজে তোমরা এসএমএস করতে পারো। যাতে আমরা যে কোন মুহূর্তে যে কোন সময় তোমাদের প্রশ্নের উত্তরগুলো প্রদান করতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button