Information

জাতীয় পরিচয়পত্র ভুল সংশোধন ২০২২ – NID correction online 2022

জাতীয় পরিচয়পত্র ভুল সংশোধন: অনেক সময় ভুল তথ্য প্রদানের জন্য বা অন্য কোনো ভুলের কারণে NID কার্ডে ভুল তথ্য চলে আসে যা পরবর্তীতে সংশোধনের প্রয়োজন হয়ে পড়ে।

NID ভুল সংশোধন অনলাইন ২০২২

Tags: NID ভুল সংশোধন, অনলাইনে NID ভুল সংশোধন, NID সংশোধনের নিয়ম, জাতীয় পরিচ়পত্রের সংশোধন,NID correction, NID correction online, NID correction on online 2022

যে ভাবে NID/জাতীয় পরিচয় পত্র অনলাইনে সংশোধন করবেন

অনেক সময় ভুল তথ্য প্রদানের জন্য বা অন্য কোনো ভুলের কারণে NID কার্ডে ভুল তথ্য চলে আসে যা পরবর্তীতে সংশোধনের প্রয়োজন হয়ে পড়ে। বর্তমানে NID কার্ড বা জাতীয় পরিচয় পত্রের সংশোধন অনলাইনে করা সম্ভব হচ্ছে। এছাড়া ইউ এন ও পরিষদে গিয়েও এনআইডি কার্ডের বা জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন করা যাচ্ছে।

ইউটিউব থেকে টাকা আয় করা যায় কিভাবে? ২০২২ সালে YOUTUBE থেকে টাকা আয় করার নিয়ম জেনে নিন

আপনি অনলাইনে কিভাবে এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র সংশোধন করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো। নির্বাচন কমিশন যেকোন সময় তাদের নিয়ম পরিবর্তন করতে পারে তাই বিস্তারিত তথ্য জানতে নির্বাচন কমিশনের হেল্পলাইন ১০৫ এ কল করতে পারবেন।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড (NID card) যেভাবে সংশোধন করবেন

জাতীয় পরিচয় পত্র আইডি কার্ডের সংশোধন বর্তমানে অনলাইনে করা সম্ভব হচ্ছে। কারো যাতে পরিচয়পত্র বা এনআইডি কার্ডে যদি কোন প্রকারের ভুল তথ্য থেকে থাকে তাহলে সেই সকলকেই তথ্যগুলো অনলাইনের মাধ্যমে পরিবর্তন বা সংশোধন করা যাবে।

আপনি যদি এনআইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করতে চান তবে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

জাতীয় পরিচয়পত্র ভুল সংশোধন

নির্বাচন কমিশন জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ডে সংশোধন প্রক্রিয়া অনলাইন প্রক্রিয়া চালু করে এনআইডি সংশোধন প্রক্রিয়া সহজ করে দিয়েছে। এনআইডি কার্ডের বা জাতীয় পরিচয় পত্রের সকল বিষয়গুলি আপনি পরিবর্তন করতে পারবেন:

নতুন এনআইডি কার্ডের আবেদন পদ্ধতি। service.nidw.gov.bd

১.ব্যক্তিগত তথ্য পরিবর্তন

২.ছবি পরিবর্তন

৩.বর্তমান ঠিকানা পরিবর্তন

৪.হাতের ছাপ বা ফিঙ্গারপ্রিন্ট পরিবর্তন

৫.ঠিকানা পরিবর্তন

৬.এনআইডি কার্ডের প্রিন্ট কপি বের করা।

image

এনআইডি (NID) কার্ডের তথ্য কিভাবে পরিবর্তন বা সংশোধন করব

জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ডের ছবি যেভাবে পরিবর্তন বা সংশোধন করবেন তা ধাপে ধাপে আলোচনা করা হলো:

১.অনলাইনে জাতীয় পরিচয় পত্রের কার্ড বা NID Card এর তথ্য পরিবর্তন করতে হলে সর্বপ্রথম আপনাকে বাংলাদেশ এনআইডি পোর্টাল ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে হবে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত উক্তি সমূহ ,বাণী সমূহ

২. রেজিস্ট্রেশন সম্পন্ন হলে https://services.nidw.gov.bd/nid-pub/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

৩. ওয়েব সাইটে প্রবেশের পর প্রয়োজনীয় তথ্যগুলো আপনাকে দিতে হবে।

৪. প্রয়োজনীয় তথ্য দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

৫. অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে লগইন করতে হবে।

৬. লগইন এরপর একটি ওয়েব পেজ সামনে আসবে।

৭. ওয়েব পেজ দেখতে পেলে https://services.nidw.gov.bd/nid-pub/;jsessionid=XeibGgRoWjmvtwk6pZAt5LERm_SjcZDXUIt2O8LvH.master:PUB_MSRV011 এই লিংকে ক্লিক করতে হবে বা টপ বাম পার্শ্বে থাকা প্রোফাইল ট্যাবে ক্লিক করতে হবে।

৮. প্রোফাইল ট্যাবে আসার পর আপনার সকল প্রকার ব্যাক্তিগত তথ্য সমূহ: নাম জন্মতারিখ জন্মস্থান, পিতা মাত নাম দেখতে পারবেন।

৯. এরপর স্ক্রিনের টপ কর্নারের রাইট সাইডে এডিট অপশনে ক্লিক করতে হবে।

১০. এডিট অপশনে ক্লিক করলে এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্রের চার্জের অপশন দেখতে পারবেন।

১১. এরপর কন্টিনিউ (Continue) বাটনে ক্লিক করতে হবে।

১২. এর পর আপনি প্রফাইল পেজে প্রবেশ করতে পারবেন।

১৩. এবার আপনি আপনার সকল তথ্য গুলো দেখতে ও পরিবর্তন করতে পারবেন।

১৪. যে সকল তথ্য আপনি পরিবর্তন করতে চাচ্ছেন সেই সকল অপশনে ক্লিক করে টিকমার্ক করুন।

১৫. তথ্য পরিবর্তন সম্পন্ন হলে উপরের রাইট সাইডে থাকা Next বাটনে ক্লিক করুন।

১৭. এরপর আপনি পূর্বের ও বর্তমান পরিবর্তন গুলো পাশাপাশি দেখতে পারবেন।

১৮. এরপর পুনরায় Next বাটনে ক্লিক করুন।

১৯.এবার আপনি transaction tab এ প্রবেশ করবেন।

২০. এরপর আপনি প্রদর্শিত ফি দেখতে পারেন যা বিকাশ, রকেট, ডাচ বাংলা, T cash, OK wallet, বাংলাদেশ কমার্স ব্যাংক, মিচুয়াল ব্যাংক এর যেকোনো একটি দিয়ে পরিশোধ করতে পারবেন।

NID সংশোধনের ফি রকেটে বা ডাচ বাংলা মোবাইল ব্যাংকিয়ে যে ভাবে দিবেন

ফি প্রদান করতে রকেট অ্যাপে মোবাইল দিয়ে প্রবেশ করে Pay Bil অপশনে ক্লিক করুন। Pay Bill এ ক্লিক করার পর 1000 লিখে সার্চ করলে আপনি EC Banglades নামে অপশন পাবেন। অপশনটিতে ক্লিক করুন। এরপর NID Card এর নাম্বার সঠিক ভাবে প্রদান করুন। আপনার দেয়া NID কার্ডের নাম্বারের জন্য পাঠানো টাকা ডিপোজিট করুন।

এরপর Application Type  এর অপশনটিতে ক্লিক করুন। কোন ধরনের পরিবর্তনের জন্য কোন সংখ্যা লিখতে হবে তা আপনার সামনে প্রদর্শিত হয়ে যাবে। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সংখ্যাটি টাইপ করুন। এরপর নিচে আসলে Pay For নামে একটি অপশন দেখতে পারবেন। এরপর সেখান হতে নিজের জন্য যদি ফি প্রদান করেন তবে Self অপশনে ক্লিক করুন। অন্যের জন্য ফি প্রদান করলে Other অপশনটিতে ক্লিক করুন।

সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে Validate অপশনটিতে ক্লিক করুন। এরপর OK অপশনটিতে ক্লিক করুন। Biller Short Name নামক কোনো বক্স প্রদর্শিত হলে সেখানে আপনার নামের শর্টফর্ম ফ্রমটি লিখে ফেলুন। এরপর আপনাকে কত টাকা পাঠানো হবে সে সম্পর্কিত তথ্য দেখানো হবে। এরপর আপনার মোবাইল ব্যাংকিং একাউন্টএর সঠিক পিন নাম্বার দিয়ে প্রক্রিয়াটি শেষ করুন।

সঠিকভাবে প্রক্রিয়াটি করা হয়ে গেলে আপনি আপনার বিলের একটি রিসিট পাবেন। এরপর আবার জাতীয় পরিচয়পত্রের তথ্য পরিবর্তন এর প্রক্রিয়াতে প্রবেশ করুন। Transection পেজটি পুনরায় রিলোড করুন। রিলোড করা সম্পন্ন হলে আপনি দেখতে পাবেন আপনার পরিশোধকৃত অর্থ এখানে প্রদর্শিত হচ্ছে কি না।

এরপর Next বাটনে ক্লিক করলে আপনি কাগজপত্রের ট্যাবে প্রবেশ করতে পারবেন। সেখানে আপনি আপনার তথ্যগুলোর ভ্যালিডেশন হিসেবে SSC পরীক্ষার সার্টিফিকেট বা Birth certificate এর স্ক্যানকৃত ডকুমেন্ট যুক্ত করে দিবেন। এরপর পুনরায় Next বাটনে ক্লিক করুন।

এখন আপনাকে আবেদনকৃত NID Card এর সকল তথ্য পরিবর্তনের প্রক্রিয়াটি নিশ্চিত করতে বলা হবে। আপনার দেয়া সকল তথ্য সঠিক হয়েছে ঠিক ভাবে দেখে তা নিশ্চিত করুন। সকল তথ্য সঠিক থাকলে Submit অপশনে ক্লিক করুন।

NID card সংশোধনের ফি বিকাশের মাধ্যমে যে ভাবে দিবেন

বিকাশ অ্যাপের Pay bil অপশনে ক্লিক করুন। এরপর Government fee অপশন থেকে NID Service অপশনটি সিলেক্ট করুন। যে সেবাটির জন্য আপনি আবেদন করেছেন তা সিলেক্ট করুন। এরপর পেমেন্ট করুন। এরপর সকল তথ্য সঠিক ভাবে ধাপে ধাপে পূরণ করে ফি প্রদান করে পরবর্তী ধাপ গুলো অনসরন করুন।

অনলাইনে NID সংশোধনীর জন্য বিশেষ সতর্কতা

আপনি https://service.nidw.gov.bd/nid-pub এই ওয়েব সাইট ব্যাতিত অন্য কোনো ওয়েব সাইটে আপনার NID card বা জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন করতে পারেন না।

আশা করি আপনি এবার আপনার নিদ card এর ভুল খুব সহজে ঠিক করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button