University Admission

সেকেন্ড টাইমারদের মেডিকেল ভর্তি প্রস্তুতি । যেভাবে সেকেন্ড টাইম মেডিকেল এডমিশন প্রস্তুতি নিবেন

দ্বিতীয়বারের মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কিছু টিপস রয়েছে। দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষার ক্ষেত্রে সকল টিপস গুলো সঠিক

মেডিকেল ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার যারা পরীক্ষা দিতে চান তাদের জন্য আমরা আজকে নির্দেশনা দিব যে আপনাকে দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষায় সঠিক পথে রাখবে। ভর্তি পরীক্ষা খুবই কঠিন একটি ভর্তি পরীক্ষা। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে শিক্ষার্থীরা মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারে। যেসকল শিক্ষার্থীরা পূর্বের বছরে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে কিন্তু সাফল্য পায়নি তারা পুনরায় মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। অনেক শিক্ষার্থী মনে করে প্রথম বারের চেয়ে দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষা দেওয়া সহজ। দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষা প্রথমবারের চেয়েও কঠিন। দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে আপনার কয়েকটি বিষয় সম্পর্কে বিস্তর ধারণা থাকা প্রয়োজন। মেডিকেল ভর্তি পরীক্ষা একজন দ্বিতীয়বার ভর্তি যে সকল বিষয়গুলো সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন তা নিয়ে আমাদের আজকের এই আলোচনা।

সেকেন্ড টাইম মেডিকেল ভর্তি প্রস্তুতি কিভাবে নিবো

দ্বিতীয় পর্যায়ের মেডিকেল ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদের জেনে রাখা প্রয়োজন মেডিকেল ভর্তি পরীক্ষার সেকেন্ড টাইমার ক্ষেত্রে মেডিকেল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ৫ নাম্বার কর্তন করে । ভিডিও বাজারে পরীক্ষায় অংশগ্রহণ করে তারা মুহূর্তে নাম্বার পাবে সে নাম্বার হতে পাঁচ নাম্বার কাটা হয় । ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ৩০০ নম্বর এর। যে সকল পরীক্ষার্থী দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন তারা যদি মোট ২৮০ নম্বর অর্জন করে সেক্ষেত্রে তাদের প্রাপ্ত নম্বর হবে ২৭৫ । কথাটা বুঝতে পারছেন দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষা অনেক বেশি প্রতিযোগিতামূলক এবং অনেক বেশি কঠিন। দ্বিতীয়বার পরীক্ষা দেওয়া অনেক পরীক্ষার্থী অনেক ভালো পরীক্ষা দিয়েও মেডিকেলে চান্স পায় না কারণ তারা ইতিমধ্যে ৫ নম্বর পিছিয়ে থাকে।

দ্বিতীয়বারের মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কিছু টিপস রয়েছে। দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষার ক্ষেত্রে সকল টিপস গুলো সঠিকভাবে জেনে নেওয়া প্রয়োজন কারণ এটি আপনার আত্মবিশ্বাস বাড়াবে আপনার মেডিকেল ভর্তি প্রস্তুতি নিতে সাহায্য করবে।

আত্মবিশ্বাসী হতে হবে

দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষার ক্ষেত্রে যে বিষয়টি সকলের জানা প্রয়োজন সেটি হল আত্মবিশ্বাস। যারা দ্বিতীয়বার মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে তাদের অনেকেরই চিন্তা থাকে যে 5 নম্বর কর্তন করা হবে। আর ইচিন তার কারণেই তাদের আত্মবিশ্বাস কমে যায় এবং তারা ভর্তি যুদ্ধে পিছিয়ে পড়ে। আপনাকে অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে এবং 5 নম্বর কর্তনের বিষয়টি মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে।

হতাশাগ্রস্ত হওয়া যাবে না

যেকোনো বিষয়ে খুবই আত্মবিশ্বাসী হতে হবে এবং কোন অবস্থাতেই হতাশাগ্রস্ত হয়ে যাবেন। বিষন্নতা আপনাকে অনেক সময় পিছিয়ে দেয় যে কারণে বিষন্নতা ত্যাগ করতে হবে এবং যদি বিষন্ন হয়ে থাকেন তাহলে বিষন্নতার কারণ খুঁজে বের করতে হবে।

খুব ভালোভাবে পরীক্ষার প্রস্তুতি নেওয়া

যেহেতু মেডিকেল ভর্তি পরীক্ষায় যারা দ্বিতীয় পরীক্ষা দিবেন তারা ইতিমধ্যে 5 নাম্বার পিছিয়ে আছেন তাই সেই পাচ নাম্বার বেশি অর্জনের জন্য অবশ্যই বেশি পরিশ্রম করতে হবে।

ভর্তি পরীক্ষার জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় 10 এর মধ্যে ৯ জিপিএ পয়েন্ট থাকতে হয় তাই যেহেতু আপনি অবশ্যই একজন ভালো শিক্ষার্থী হিসেবে মেডিকেল ভর্তি প্রস্তুতি নিয়েছেন নিঃসন্দেহে সেরা ফলাফল পাবেন।

Muntasir Mamun

Entering the blogging world as a hobby. Writing gives me pleasure. I’m human, I have weaknesses, I make mistakes and I experience sadness; But I learn from all these things to make me a better person.Always keep a smile on your face😊.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button