মেডিকেল ( MBBS) ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২, স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট dghs.gov.bd তে প্রকাশিত হয়েছে। মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন। মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অনুযায়ী আবেদনের যোগ্যতা, আবেদনের প্রক্রিয়া এবং অন্যান্য সব বিষয় সম্পর্কে জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন

বিগত বছরের মতো এবারও ভর্তি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে।মেডিকেল ভর্তি পরীক্ষা এর তারিখ আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২ তারিখ ও সময়সূচি

 গুরুত্বপূর্ণ তারিখ এবং সময়সূচী
  • আবেদনের শুরু তারিখ: ১১ ফেব্রুয়ারী
  • আবেদনের শেষ তারিখ: ০১ মার্চ
  • ভর্তি পরীক্ষার তারিখ: ০২ এপ্রিল 
  • প্রবেশপত্র ডাউনলোডের শেষ তারিখ: ২০ মার্চ
  • ফলাফল প্রকাশের তারিখ:

মেডিকেল ভর্তি পরীক্ষা সহ সকল ধরনের ভর্তি পরীক্ষার তথ্য আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন।

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২ এর যোগ্যতা

মেডিকেল ভর্তি পরীক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। ২০১৮ – ২০১৯ ইংরেজি সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ইংরেজি ২০২০ ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান সহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে। ২০১৮ সালের পূর্বে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না।

সকল দেশী এবং বিদেশী শিক্ষা কার্যক্রমে এসএসসি ও এইচএসসি বা সমমানের দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে। সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না। এবং সকলের জন্য এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান(Biology) তে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২ এর মানবন্টন

১০০ টি MCQ প্রশ্নের ১ ঘন্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে

বিষয়ের নাম  নাম্বার
জীববিজ্ঞান ৩০
রসায়ন ২৫
পদার্থ  ২০
ইংরেজি ১৫
বাংলাদেশ ইতিহাস ও মুক্তিযুদ্ধ ১০

মোট নাম্বার ১০০

মেডিকেল ( MBBS) ভর্তি পরীক্ষার মেধা তালিকা তৈরি

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সর্বমোট নাম্বার (এসএসসি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুণ + এইচএসসি / সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুণ + ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর) থেকে ০.৫ নম্বর কর্তন করে এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল ডেন্টাল কলেজ ইউনিটের ভর্তি ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে মোট প্রাপ্ত নাম্বার থেকে ৭.৫ নাম্বার কর্তন করে মেধাতালিকা তৈরি করা হবে ।

লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কেটে নেয়া হবে ।

মেডিকেল ( MBBS) ভর্তি পরীক্ষার পাশ নম্বর

লিখিত পরীক্ষা ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর পেলে প্রার্থীকে অকৃতকার্য বলে গণ্য করা হবে। শুধুমাত্র কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হবে।

জিপিএ এর উপর নম্বর

SSC ও HSC জিপিএ এবং লিখিত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী মূল্যায়ন করা হবে

*SSC/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুণ = ৭৫ নাম্বার(সর্বোচ্চ) ও

*HSC বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুণ = ১২৫ নাম্বার (সর্বোচ্চ) এবং

এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষার নাম্বার= ১০০ সহ মোট ৩০০ নাম্বারের পরীক্ষা উপর ভিত্তি করে প্রার্থী মূল্যায়ন করা হবে

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২ অনলাইন আবেদনের পদ্ধতি খুব সুন্দর ভাবে আমাদের ওয়েবসাইটে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। আবেদন পদ্ধতি জানতে পোস্টটি দেখতে থাকুন।

মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদনের পদ্ধতি

মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা দিতে হবে। মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২ সার্কুলার অনুযায়ী আবেদনের নিয়মাবলী ধাপে ধাপে বর্ণনা করা হলো

১। প্রথমে http://dghs.telitalk.com.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে

২। প্রবেশের পর সেখানে দুইটি অপশন থাকবে একটি যারা SSC/HSC/Alim ইত্যাদি পাশ করেছেন তাদের জন্য আর অন্যটি O- level / A- level বিদেশ থেকে পাশ করেছে তাদের জন্য। প্রথম অপশন এ ক্লিক করে পৃষ্ঠার নিচে Next হাইলাইট হবে এবং সেটা ক্লিক করে পরের পৃষ্ঠায় যেতে হবে।

৩। এখানে SSC,HSC ইত্যাদি রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার, বোর্ড, ইয়ার ,ঠিকমতো পূরণ করতে হবে আরতিউপজাতীয় কোঠার সুযোগ থাকলে  কোটা বাটন ক্লিক করতে হবে। সঠিকভাবে পূরণ হলে Next ক্লিক করে পরের পৃষ্ঠায় যেতে হবে

৪। এ পৃষ্ঠার উপরের অংশে প্রার্থীর নাম পিতা মাতার নাম জন্ম তারিখ এবং পৃষ্ঠার মাঝামাঝি পরীক্ষায় প্রাপ্ত লেটার গ্রেড সমূহ এবং গ্রেড পয়েন্ট স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। পরীক্ষার সময় যদি ইংরেজি প্রশ্ন পত্র প্রয়োজন হয় তবে এখানে Question Language এ ইংরেজি অপশন পূরণ করতে হবে।

৫। এবার Present Address ও Permanent Address পূরণ করতে হবে । তারকা চিহ্ন অংশ পূরণ করতেই হবে । না করলে পরের পৃষ্ঠায় যাওয়া যাবে না।

৬। 11 ডিজিটের একটি মোবাইল নাম্বার বাধ্যতামূলক যা ভর্তি পরীক্ষা চলাকালীন সার্বক্ষণিক চালু রাখতে হবে। টাকা জমা দেওয়ার পর এই নাম্বারে User ID ও Password এবং পরীক্ষার কেন্দ্রের নাম এসএমএসের মাধ্যমে দেওয়া হবে।

৭। এবার choice option পূরণ করতে হবে বামপাশের কলেজ লিস্ট থেকে পছন্দের কলেজকে হাইলাইট করে add বাটন ক্লিক করে সেটা ডান দিকে চলে যাবে এভাবে একে একে নিজের পছন্দের ক্রমানুসারে কলেজকে ডানদিকে দিতে হবে।

৮। এবার পূর্বে থেকে তুলে রাখা ছবি (300 গুণ 300 পিক্সেল মাপের নিজের একটি রঙিন ছবি jpg ফাইল সাইজ 100 এর বেশি হবে না) এবং স্বাক্ষর (300 গুণ আশি পিক্সেল মাপের স্ক্যান করা নিজের একটি স্বাক্ষর jpg ফাইল সাইজ 60kb এর বেশি হবে না) কম্পিউটার থেকে ব্রাউজ করে সিলেক্ট করতে হবে।

৯। ভেরিফিকেশন কোড যেভাবে দেওয়া আছে সেভাবে টাইপ করতে হবে

১০। তিস্তার শেষে Declaration বাটনে ক্লিক করে Submit এ ক্লিক করতে হবে।

১১। এই পৃষ্ঠায় একটি User ID নাম্বার দেখা যাবে এই নাম্বার যত্ন সহকারে রেখে দিতে হবে। এই পৃষ্ঠা প্রিন্ট করে নেওয়া উচিত

MBBS ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

mbbs-06


mbbs-05

mbbs-04

mbbs-03

mbbs-02

mbbs-01

মেডিকেল ( MBBS) ভর্তি আবেদন ফি জমা দানের পদ্ধতি

আবেদন ফি জমা না দেওয়া পর্যন্ত অনলাইন আবেদন চূড়ান্ত বলে গণ্য হবে না। যেভাবে আবেদন ফি জমা দিতে হবে তা আলোচনা করা হলো

টেলিটকের প্রিপেইড মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে MBBS লিখে স্পেস দিয়ে User ID লিখে 16222 নাম্বারে এসএমএস প্রেরণ করতে হবে ।

উদাহরণ : MBBS FRLGCT টাইপ করে সেন্ড করুন 16222 নাম্বারে

এখানে FRLGCT হল ফরম পূরণ করে পাওয়া User ID। ফিরতি এসএমএসে Pin প্রার্থীর নাম এবং পরীক্ষার ফি হিসেবে 1000 টাকা কেটে রাখা তথ্য দিয়ে সম্মতি যাওয়া হবে সম্মতি দেওয়ার জন্য নিম্নোক্তভাবে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে

মেসেজ অপশনে গিয়ে MBBSYESফিরতি ম্যাসেজে পাওয়া Pinপরীক্ষার কেন্দ্রে কোড নাম্বার টাইপ করে সেন্ড করুন 16222 নাম্বারে

সব কাজ সঠিকভাবে সম্পন্ন হলে টেলিটকের প্রিপেড মোবাইল থেকে পরীক্ষা ফি বাবদ 1000 টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি এসএমএসে পরীক্ষার কেন্দ্রের নাম জানিয়ে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে।

এই User ID এবং Password ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

প্রবেশপত্র ডাউনলোড

যে কোনো কম্পিউটার অথবা মোবাইল দিয়ে আপনি প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারেন এর জন্য আপনাকে কম্পিউটার বাজারে গিয়ে ওয়েবসাইটে লিখে প্রবেশ করতে হবে। এরপর আবেদনের সময় পাওয়া ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। পরবর্তীতে প্রবেশপত্র প্রিন্ট করে নিলেই হয়ে যাবে

ফলাফল প্রকাশ

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২ এর ফলাফল প্রকাশিত হয়েছে

Check Also

Dhaka University A Unit Admission Result 2022

DU A Unit Result 2022 – DU A Unit Admission Result 2022

DU A Unit Result 2022 DU A Unit Result 2022 will be released on July …

Leave a Reply

Your email address will not be published.