Information

বিশ্বের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয় । বিশ্ব সেরা ১০ টি বিশ্ববিদ্যালয় এর তালিকা

বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয়গুলির জন্য অনেকগুলি র্যাঙ্কিং সিস্টেম রয়েছে। টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে সম্মানিত একটি। এই সিস্টেমটি শিক্ষকতা, গবেষণা, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি এবং শিল্প আয় সহ বেশ কয়েকটি কারণের উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়গুলিকে স্থান দেয়।

বিশ্বের সেরা 10টি বিশ্ববিদ্যালয়। বিশ্বের সেরা 10 বিশ্ববিদ্যালয়। বিশ্বের সেরা সেরা বিশ্ববিদ্যালয়।

বিশ্বের সেরা 10টি বিশ্ববিদ্যালয়

  • অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
  • কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
  • স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
  • ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি
  • মাস্যাচুসেট্স ইন্সটিটিউত অফ টেকনোলজি
  • প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের
  • লন্ডনের ইম্পেরিয়াল কলেজে
  • ইয়েল বিশ্ববিদ্যালয়
  • শিকাগো বিশ্ববিদ্যালয়
  • জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়
  • অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইংল্যান্ডের অক্সফোর্ডে অবস্থিত একটি মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়। এটি 1096 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তারপর থেকে প্রধানমন্ত্রী, নোবেল পুরস্কার বিজয়ী এবং রাষ্ট্রপ্রধান সহ অনেক উল্লেখযোগ্য ব্যক্তিত্বকে শিক্ষিত করেছে। এটি ধারাবাহিকভাবে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি হিসাবে স্থান পেয়েছে এবং এটির উচ্চমানের গবেষণা সুবিধা এবং চমৎকার শিক্ষাদানের জন্য পরিচিত।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়

কেমব্রিজ বিশ্ববিদ্যালয় বিশ্বের প্রাচীনতম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। এটি 1209 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 38,000 টিরও বেশি শিক্ষার্থীর বাড়ি। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং অ্যাথলেটিক্স উভয় ক্ষেত্রেই শ্রেষ্ঠত্বের জন্য খ্যাতি রয়েছে, এর অনেক প্রাক্তন ছাত্র রাজনীতি, ব্যবসা এবং বিনোদন জগতে প্রভাবশালী ব্যক্তিত্ব হয়ে উঠছে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং এখানে 28,000 জনেরও বেশি শিক্ষার্থী রয়েছে। বিশ্ববিদ্যালয়ের একটি শক্তিশালী একাডেমিক খ্যাতি রয়েছে এবং এটি বিভিন্ন বিশ্ব-মানের বিভাগ সহ গবেষণা সুবিধার জন্য সুপরিচিত। এটি ছাত্র কল্যাণ এবং এর চিত্তাকর্ষক প্রাক্তন ছাত্র নেটওয়ার্কের উপর জোর দেওয়ার জন্যও পরিচিত। ইউনিভার্সিটি অফ শিকাগো ইউনিভার্সিটি অফ শিকাগো মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং এখানে 27,000 এরও বেশি শিক্ষার্থী রয়েছে। বিশ্ববিদ্যালয়ের একটি শক্তিশালী একাডেমিক খ্যাতি রয়েছে এবং এটি বিভিন্ন বিশ্ব-মানের বিভাগ সহ গবেষণা সুবিধার জন্য সুপরিচিত। এটি ছাত্র কল্যাণ এবং এর চিত্তাকর্ষক প্রাক্তন ছাত্র নেটওয়ার্কের উপর জোর দেওয়ার জন্যও পরিচিত। ইউনিভার্সিটি অফ কেমব্রিজ ক্যামব্রিজ ইউনিভার্সিটি অন্যতম প্রাচীন এবং সবচেয়ে বেশি

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি (ক্যালটেক) ক্যালিফোর্নিয়ার পাসাডেনাতে অবস্থিত একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। ধনী ব্যবসায়ীদের একটি গ্রুপ দ্বারা 1891 সালে প্রতিষ্ঠিত, ক্যালটেক তখন থেকে বিজ্ঞান এবং প্রকৌশলে গবেষণা এবং শিক্ষার জন্য বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। বিশ্ববিদ্যালয়ের দুটি ক্যাম্পাস রয়েছে, প্রধান ক্যাম্পাস পাসাডেনায় এবং একটি ছোট ক্যাম্পাস কাছাকাছি লা কানাডা ফ্লিনট্রিজে।

মাস্যাচুসেট্স ইন্সটিটিউত অফ টেকনোলজি

এমআইটি বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। এটি 1861 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এতে মোট 28,000 জনের বেশি শিক্ষার্থী রয়েছে। এমআইটি বিস্তৃত স্নাতক এবং স্নাতক প্রোগ্রামের পাশাপাশি বেশ কয়েকটি গবেষণা কেন্দ্র এবং প্রতিষ্ঠান অফার করে। বিশ্ববিদ্যালয়টি গবেষণার উপর জোর দেওয়ার জন্য পরিচিত, এবং এর ছাত্রদের প্রায়ই নিয়োগকর্তারা খুব বেশি খোঁজেন।

প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের

প্রিন্সটন বিশ্ববিদ্যালয় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। এটি 1746 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি নিউ জার্সির প্রিন্সটনে অবস্থিত। এতে প্রায় 8,500 শিক্ষার্থীর মোট নথিভুক্তি রয়েছে। প্রিন্সটন তার কঠোর একাডেমিক মান এবং কলা ও বিজ্ঞানের উচ্চ র‌্যাঙ্কড প্রোগ্রামের জন্য পরিচিত।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজে

ইম্পেরিয়াল কলেজ লন্ডন বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি এবং দ্য গার্ডিয়ান দ্বারা গবেষণার মানের জন্য যুক্তরাজ্যে এক নম্বর স্থান পেয়েছে। ঔষধ, আইন, প্রকৌশল, ব্যবসা এবং মনোবিজ্ঞান সহ বিভিন্ন ক্ষেত্রে গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ের একটি শক্তিশালী খ্যাতি রয়েছে। ইম্পেরিয়ালের শিক্ষার উপরও একটি দৃঢ় ফোকাস রয়েছে, বিশ্বজুড়ে 30,000 এরও বেশি শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

ইয়েল বিশ্ববিদ্যালয়

ইয়েল বিশ্ববিদ্যালয় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। এটি 1701 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এতে প্রায় 25,000 শিক্ষার্থীর মোট নথিভুক্তি রয়েছে। ইয়েল তার উচ্চ নির্বাচনী ভর্তি প্রক্রিয়া এবং কলা ও বিজ্ঞানের অনেক মর্যাদাপূর্ণ প্রোগ্রামের জন্য পরিচিত। 150 টিরও বেশি বিভাগে কাজ করে 1,000 অনুষদ সদস্য সহ বিশ্ববিদ্যালয়ের গবেষণার উপরও একটি শক্তিশালী ফোকাস রয়েছে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি এবং দ্য প্রিন্সটন রিভিউ দ্বারা গবেষণার মানের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে এক নম্বর স্থান পেয়েছে। ঔষধ, আইন, প্রকৌশল, ব্যবসা এবং মনোবিজ্ঞান সহ বিভিন্ন ক্ষেত্রে গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ের একটি শক্তিশালী খ্যাতি রয়েছে। স্ট্যানফোর্ডের 30,000 এরও বেশি শিক্ষার্থীর সাথে শিক্ষার উপরও একটি শক্তিশালী ফোকাস রয়েছে

শিকাগো বিশ্ববিদ্যালয়

শিকাগো বিশ্ববিদ্যালয় হল শিকাগো, ইলিনয়ে অবস্থিত একটি মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি 1892 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এতে মোট 34,000 জনের বেশি শিক্ষার্থী রয়েছে। টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং অনুসারে শিকাগো বিশ্ববিদ্যালয় বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় বাল্টিমোর, মেরিল্যান্ডে অবস্থিত একটি মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়। এটি 1876 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং প্রায় 21,000 শিক্ষার্থীর মোট তালিকাভুক্তি রয়েছে। জনস হপকিন্স বিশ্ববিখ্যাত মেডিকেল স্কুল সহ এর চমৎকার গবেষণা সুবিধার জন্য পরিচিত। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায়িক সম্প্রদায়ের সাথেও দৃঢ় সম্পর্ক রয়েছে, অনেক প্রাক্তন ছাত্র সারা বিশ্বের নেতৃস্থানীয় কোম্পানিতে কাজ করে।

Muntasir Mamun

Entering the blogging world as a hobby. Writing gives me pleasure. I’m human, I have weaknesses, I make mistakes and I experience sadness; But I learn from all these things to make me a better person.Always keep a smile on your face😊.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button