জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ প্রকাশিত (সকল ইউনিট)

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ প্রকাশিত হয়েছে। আমাদের ওয়েবসাইট আপনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ এর পিডিএফ ডাউনলোড করতে পারবেন। বিশ্ববিদ্যালয় দেশের শীর্ষস্থানীয় একটি পাবলিক বিশ্ববিদ্যালয় । জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি এবং এর প্রক্রিয়া সম্পর্কে জ্ঞান আপনার দেশের যে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে সংক্ষিপ্ত জ্ঞান এবং স্বচ্ছ ধারণা দেবে। আপনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবেদনের সম্পূর্ণ প্রক্রিয়াটি আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারবেন। আমাদের এই বিজ্ঞপ্তিটি ইংরেজিতে ও দেখতে পারেন এখানে ক্লিক করে। Visit In English

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞতি ২০২০-২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য কি কি করতে হবে এবং একই সাথে কিভাবে প্রস্তুতি নিতে হবে সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেওয়া হয়েছে নিচের অংশে।

এবছর জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্লাস্টার সিস্টেমে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ইতিমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২০-২১ প্রকাশ করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনলাইন ওয়েবসাইটে https://www.jnu.ac.bd/ ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানতে পারবেন এবং ভর্তি বিজ্ঞপ্তি কেউ জেaনে নিতে পারবেন

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন দুটি পদক্ষেপে গৃহীত হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় এক ইউনিটে ৩০০০০ প্রার্থীকে প্রাথমিক আবেদন থেকে ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া হবে। যারা প্রাথমিকভাবে যোগ্য নির্বাচিত হবে তাদের চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করার সুযোগ দেওয়া হবে। চূড়ান্ত ভর্তি পরীক্ষার ফরম পূরণ করার সময় আবেদনকারীকে তার পছন্দসই বিষয়গুলো বেছে নিতে হবে পরবর্তীতে এই পছন্দের তালিকা অনুসারে মেধা তালিকা করা হবে। ভর্তির আবেদনের সময়সীমা শেষে এডমিট কার্ড প্রকাশ করা হবে। প্রতি ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করার জন্য একটি সময় সময় থাকবে।

 

প্রত্যেকটি ইউনিটের হাসান পরিকল্পনা প্রকাশ এর সময়সীমা শেষ হওয়ার পরে এবং ভর্তি পরীক্ষার আগে প্রকাশ করা হবে। প্রতিটি আসনের জন্য আলাদাভাবে সিট প্লান প্রকাশ করা হবে।

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হয়। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হলে সে ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ভর্তি পরীক্ষা সম্পন্ন অনলাইনে করা হবে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ সকল ইউনিট

 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ সকল ইউনিট

 

আবেদনের সর্বনিম্ন যোগ্যতা

যে সকল শিক্ষার্থী ২০১৭-২০১৮ সালে এসএসসি /ওমানে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং ২০২০ সালে এইচএসসি/সামনে পরীক্ষা উত্তীর্ণ হয়েছে তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

JNU ভর্তি পরীক্ষা মানবন্টন

মেধার ভিত্তিতে ইউনিট 1 2 ও 3 থেকে ২৫০০০ ছাত্রছাত্রীর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এক ঘন্টা ত্রিশ মিনিট এ উক্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি থেকে ১২ নম্বর এইচএসসি থেকে ১৬নাম্বার এবং লিখিত পরীক্ষায় ৭২ নম্বর নম্বর ১০০। লিখিত পরীক্ষায় মোট প্রশ্ন থাকবে ৬ টি এবং প্রত্যেকটির জন্য ৪ নাম্বার করে থাকবে। মোট নম্বর ৬×৪=২৪

 JNU Units / ইউনিট সমুহ

 ইউনিট বিভাগসমূহ যোগ্যতা
ইউনিট ১ বিজ্ঞান বিভাগ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ হতে হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদা আলাদাভাবে জিপিএ ন্যূনতম ৩.০০হতে হবে।
ইউনিট ২
মানবিক শাখা
এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় যুগ্মভাবে মোট জিপিএ ৭.০০ হতে হবে। এককভাবে এসএসসি এবং এইচএসসিতে ৩.০০ জিপিএ হতে হবে।
ইউনিট ৩
ব্যবসায় শিক্ষা বিভাগ
এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৭.৫০ হতে হবে এবং আলাদাভাবে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ হতে হবে।
সঙ্গীত চারুকলা নাটক চলচ্চিত্র ও টেলিভিশন বিভাগ
এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ৭.০০ হতে হবে। যদি এসএসসি এবং এইচএসসি এর যেকোনো একটি পরীক্ষায় জিপিএ ২.৫০ এর নিচে হয় তবে এইচএসসিতে অবশ্যই বাংলা এবং ইংরেজিতে ন্যূনতম বি গ্রেড থাকতে হবে।

JNU

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আবেদনের নিয়ম

 

  • আবেদন করার জন্য প্রথমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে https://www.jnu.ac.bd/ যেতে হবে

 

  • ওয়েবসাইট থেকে গাইডলাইন গুলো ভালোভাবে পড়ার পরে সকল মিনিট সম্পর্কে ধারণা পাওয়া যাবে। ওয়েবসাইটটিতে সকল ইউনিট সম্পর্কে নির্দেশিকা দেওয়া রয়েছে।

 

  • জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটি ইউনিট আবেদন করতে হলে ওয়েবসাইটে থাকা অ্যাপ্লিকেশন/আবেদন বাটনে ক্লিক করতে হবে।

 

  • অ্যাপ্লিকেশন/আবেদন এ ক্লিক করার পর, শিক্ষার্থীকে বা আবেদনকারীকে তার এইচ এসসি এবং এসএসসি পরীক্ষার রোল নম্বর দিতে হবে।

 

  • আবেদনকারী বোর্ডের নাম পূরণ করতে হবে এবং ক্লিক বোতামে ক্লিক করতে হবে।

 

  • উপরোক্ত তথ্য গুলো পুনরায় ভালোভাবে যাচাই করতে হবে এবং কনফার্ম বোতামটি ক্লিক করতে হবে।
[✓আবেদন করুন]

 

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রবেশপত্র ডাউনলোড করুন

 

২০২১ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র এখনো প্রকাশিত হয়নি। আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনি জেএনইউ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। নিয়মিত ওয়েবসাইটটি দেখার মাধ্যমে আপনি প্রবেশপত্র প্রকাশ হওয়ার সাথে সাথে ডাউনলোড করে নিতে পারবেন। প্রবেশপত্র প্রকাশের সাথে সাথে আপনি তা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারবেন।

[ডাউলোড করুন✓]

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় মোট আসন সংখ্যা

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা ২৮৫০ টি। অর্থাৎ সকল ইউনিট মিলিয়ে মোট ২৮৫০ জন এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে।

জেএনইউ মোট আসন সংখ্যা ২৮৫০

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল

কোভিড -১৯মহামারীর কারণে এ বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সঠিক সময়ে অনুষ্ঠিত হতে পারেনি সে কারণে রেজাল্ট সঠিক সময়ে প্রকাশিত হয়নি। পরীক্ষা সম্পন্ন হবার পরে পরীক্ষার রেজাল্ট সর্বপ্রথম আপনি আমাদের এই ওয়েবসাইটে পেয়ে যাবেন ।

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি ফি প্রদানের পদ্ধতি

 

  • মোবাইল থেকে *495# ডায়াল করতে হবে
  • ডায়াল করার পরে “পেমেন্ট” অপশনটি সিলেক্ট করতে হবে
  • এরপরে “বিল পে” অপশনটি সিলেক্ট করুন
  • বিলার আইডি” নাম্বারটি দিন
  • নির্ধারিত বিলার আইডি নাম্বার এবং অ্যাপ্লিকেশন আইডি টি দিন
  • ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর আপনার একাউন্টের পিন নাম্বারটি দিন।
  • পিন নাম্বার দেওয়ার পরে আপনি একটি কনফার্মেশন মেসেজ পাবেন যার ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং রকেট থেকে আসবে। সেখান থেকে ট্রানজেকশন আইডি আপনি পাবেন এসএমএসটি সেভ করে অথবা ডাউনলোড করে রাখতে হবে।

 

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি আপডেট নিউজ

 

 

Check Also

Dhaka University A Unit Admission Result 2022

DU A Unit Result 2022 – DU A Unit Admission Result 2022

DU A Unit Result 2022 DU A Unit Result 2022 will be released on July …

Leave a Reply

Your email address will not be published.